কম্পিউটার

2019 সালে লিনাক্সে দেখার জন্য সবচেয়ে বড় পাঁচটি জিনিস

2019 সালে লিনাক্সে দেখার জন্য সবচেয়ে বড় পাঁচটি জিনিস

লিনাক্সের একজন উকিল হিসেবে, আমার একটা দিক আছে যে চায় 2019 হবে "পেঙ্গুইনের বছর"। লিনাক্সের অবস্থা গত কয়েক বছরে দেশীয়ভাবে অনেক ভালো হয়েছে। আমি বেশ কিছু নন-টেক-স্যাভি পরিবারের সদস্যদের উইন্ডোজ থেকে লিনাক্সে রূপান্তর করেছি, এবং প্রতিক্রিয়া ইতিবাচক হয়েছে। এটি বিনামূল্যে, ব্যবহার করা সহজ এবং ছোটখাট গ্রাফিকাল ছন্দকে বাদ দিয়ে, (ধন্যবাদ Intel এবং Nvidia!) জিনিসগুলি সমস্যা ছাড়াই কাজ করে বলে মনে হচ্ছে৷

আমিও একজন বাস্তববাদী। আমার আরেকটি দিক আছে যে জানে যে লিনাক্স কখনই ডেস্কটপ পিসি অঙ্গনে ব্যাপক মার্কেট শেয়ার বা সচেতনতা অর্জন করবে না। বা এটি সার্ভারের বাইরে ব্যবসায়িক বাজারে আধিপত্য করবে না। এটা আসলে মহান এবং ভয়ানক উভয়. আমি আগেই বলেছি, এটি যত কম মূলধারার, খারাপ অভিনেতাদের আক্রমণের জন্য এটি তত কম আকর্ষণীয়৷

লিনাক্স আপেক্ষিক অজানা অবস্থাও উপভোগ করে কারণ এটি ব্যাকগ্রাউন্ডে প্রচুর ডিভাইসে ব্যবহৃত হয়। অ্যান্ড্রয়েড একটি প্রধান উদাহরণ:যদিও এটি জাভা, কোরটি লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে। অনেক আইওটি ডিভাইস লিনাক্স চালায়। আমাজন, গুগল এবং ফেসবুক সবাই লিনাক্স ব্যবহার করে। আপনার গাড়ী ট্রিপ কম্পিউটারও সম্ভবত এটি করে।

এই কথা বলে, চলুন জেনে নেওয়া যাক 2019 সালে লিনাক্স কী করবে। আমি আমাদের সম্প্রদায়ের মধ্যে যে কারও মতোই অবহিত, এবং আমার কাছে কোনও অভ্যন্তরীণ জ্ঞান নেই, তাই এই পরামর্শগুলিকে চিমটি লবণ দিয়ে গ্রহণ করুন।

1. উবুন্টু ডিস্ট্রোসের রাজা হবে

2019 সালে লিনাক্সে দেখার জন্য সবচেয়ে বড় পাঁচটি জিনিস

টোপ একপাশে ক্লিক করুন, আমি পুরোপুরি বিশ্বাস করি যে উবুন্টু 19.04 এবং 19.10 এর রিলিজগুলি 18.04 থেকে অনেক রিগ্রেশনকে স্কোয়াশ করবে এবং ব্যবহারকারীদের ফিরে পেতে কিছু পোলিশ প্রদান করবে। আলফা এবং বিটা রিলিজের প্রাথমিক প্রতিক্রিয়া দেখায় যে GSConnect এর অন্তর্ভুক্তি, আরও ভাল স্ন্যাপ ইন্টিগ্রেশন এবং নতুন ইনস্টলারের সম্ভাব্যতা (সম্ভবত এটি 20.04 এ হবে) এর অর্থ উবুন্টুর সামনে একটি কঠিন বছর রয়েছে।

2. লিনাক্স 5.0 কার্নেল

তাই এটা কম ভবিষ্যদ্বাণী, বেশি পুরনো খবর। আমরা জানি যে কার্নেলের পরবর্তী পুনরাবৃত্তি 2019 সালে প্রকাশিত হবে। লেখার সময়, রিলিজটি 5.0-rc4। লিনাসের নিজের কথা অনুসারে পরিবর্তনগুলি যুগান্তকারী নয়, তবে আমরা আরও হার্ডওয়্যার সমর্থন যেমন এআরএম ডিভাইস, সুবিন্যস্ত কোড (যদিও আকারটি এখনও তুলনামূলকভাবে একই) এবং অনিবার্য কর্মক্ষমতা উন্নতি আশা করতে পারি। এটি লিনাক্সের মূল কারণ, যেকোনও আপডেট একটি বেশ বড় উন্নয়ন।

3. লিনাক্স এ.আই. এবং ডেটা লেক

2019 সালে লিনাক্সে দেখার জন্য সবচেয়ে বড় পাঁচটি জিনিস

এটি একটি সাহসী পরামর্শ; যাইহোক, আমরা ইতিমধ্যেই "ডেটা লেক"-এর উত্থান দেখেছি - লসলেস ফরম্যাটে ডেটার বড় পুল যা অসংগঠিত - আমরা যে পরিমাণ ডেটা উৎপাদন করি এবং ব্যবহার করি তা বৃদ্ধির ফলে। কিছু অর্ডার দেওয়ার জন্য লিনাক্স ব্যবহার করার আগে বড় কোম্পানি এবং সংস্থাগুলি এগুলি ব্যবহার করবে৷

A.I এর ক্ষেত্রেও একই কথা বলা যেতে পারে। সিয়েরা। বিশ্বের দ্বিতীয়-দ্রুততম সুপার কম্পিউটার ইউএস পারমাণবিক অস্ত্রের জন্য ব্যবহার করা হবে, এবং এটি RHEL (Red Hat Enterprise Linux) চালায়। সুপারকম্পিউটিং-এর মধ্যে লিনাক্সের শক্তিশালী উপস্থিতির কারণে, অ্যাপ্লিকেশন এবং হার্ডওয়্যার বৃদ্ধির সাথে সাথে আরও এজেন্টদের এই নেটিভ শক্তি এবং নির্ভরযোগ্যতার প্রয়োজন হবে বলে অনুমান করা খুব বেশি কিছু নয়।

আমি সত্যিই ভাল স্বাস্থ্যসেবা, জলবায়ু সংকটের জন্য ডেটা ক্রাঞ্চিং এবং মানবতাকে একত্রিত করার উপায় খুঁজে বের করার জন্য ব্যবহার করা লিনাক্স সুপারকম্পিউটার দেখতে চাই। আমরা এই শক্তিটি মূলত বিজ্ঞাপন পরিবেশন করতে এবং জনগণের উপর নজরদারিতে নিযুক্ত হওয়ার জন্য ব্যবহার করি তা অদূরদর্শী৷

আসুন আশা করি 2019 আরও ভালোর জন্য পরিবর্তনের বছর।

4. ব্লকচেইন

2019 সালে লিনাক্সে দেখার জন্য সবচেয়ে বড় পাঁচটি জিনিস

ব্লকচেইন ইতিমধ্যেই একটি বড় উন্নয়ন, যেখানে কোম্পানিগুলি এটিকে গবেষণা, অর্থ এবং এর মতো ব্যবহার করে। আমি একটি রেডিমেড লিনাক্স ডিস্ট্রো দেখতে চাই যা ব্লকচেইন-ভিত্তিক। ব্লকচেইন অ্যাক্সেস এবং ব্যবহার করার জন্য বর্তমানে ইথেরিয়াম, হাইপারলেজার ফ্যাব্রিক (এগুলি হল ভার্চুয়াল মেশিন যা নেটওয়ার্ককে সহজতর করে এবং লেনদেনের অনুমতি যাচাই করে) ইনস্টল করা সময়সাপেক্ষ। প্রযুক্তির শৈশবকাল দেওয়া, সবাই এখনও ব্যবহার এবং প্রয়োজন বুঝতে পারে না। যদি এগুলি উবুন্টু সার্ভারের একটি ঘূর্ণনের মধ্যে স্থাপন করা হয় তবে ব্লকচেইনের গ্রহণ দ্রুতগতিতে বৃদ্ধি পেতে পারে।

5. প্রোটন এবং বাষ্প

আমি স্বীকার করতে লজ্জিত যে আমি সম্প্রতি আবিষ্কার করেছি যে স্টিম প্রোটনের সাথে গেমগুলির জন্য লিনাক্স সামঞ্জস্যে বড় কাজ করেছে। এর মানে হল যে আমি এখন আমার উইন্ডোজ পার্টিশনে খুব কমই লগ ইন করতে পারি, কারণ আমার স্টিম লাইব্রেরির সমস্ত গেম অন্তত গোল্ড স্ট্যান্ডার্ডে চলে৷

স্টিম সম্প্রতি ঘোষণা করেছে যে স্টিম স্টোরের বাইরের গেমগুলি এখন উপলব্ধ হবে। উদাহরণস্বরূপ, GOG থেকে কেনা আইটেমগুলি লিনাক্সের জন্য স্টিমে নির্বাহযোগ্য হবে যেন এটি নেটিভ (যেকোনো বড় সমস্যা ছাড়াই।)

ভালভ যে কাজ এবং প্রতিশ্রুতি দেখিয়েছে তা অব্যাহত থাকবে সন্দেহ নেই। প্রায় 50% গেম এখন গোল্ড থেকে প্লাটিনাম চালায়। সিলভার এবং ব্রোঞ্জ এবং বোর্কড গেমগুলির ছোট শতাংশ সঙ্কুচিত হবে বলে পরামর্শ দেওয়া খুব বড় কিছু নয় কারণ আরও ব্যবহারকারীরা বোর্ডে ঝাঁপিয়ে পড়বে এবং বাগ রিপোর্টে অবদান রাখবে।

2019-এর ভবিষ্যদ্বাণী হিসাবে, আমি অনুমান করছি গোল্ড স্ট্যান্ডার্ড 75% এর বেশি সামঞ্জস্যপূর্ণ। সৌভাগ্যবশত, ভালভের কাছে Linux গেমিংকে মূলধারায় আনার বিপণন ক্ষমতা রয়েছে, যা গ্রহণের গতি কম হলেও OS সম্পর্কে সচেতনতা বাড়াবে।

2019 যাই হোক না কেন, নীচে আপনার মন্তব্য এবং পরামর্শ দিন। আমাদের সকলের কাছে ভিন্ন ভিন্ন বিকল্প থাকবে এবং এটিই সম্প্রদায়কে দুর্দান্ত করে তোলে। যাইহোক, সম্ভাব্য শিখা যুদ্ধের পরিপ্রেক্ষিতে যা এই ধরণের টুকরোগুলির সাথে বিস্ফোরিত হতে পারে, মনে রাখবেন যে এগুলি কেবল আলগা ভবিষ্যদ্বাণী।


  1. লিনাক্সের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে 4টি

  2. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  3. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. 2019 সালে অ্যান্ড্রয়েডে দেখার জন্য সবচেয়ে বড় 5টি জিনিস