কম্পিউটার

SCP বনাম SFTP:ফাইল স্থানান্তরের জন্য আপনার কোনটি ব্যবহার করা উচিত

SCP বনাম SFTP:ফাইল স্থানান্তরের জন্য আপনার কোনটি ব্যবহার করা উচিত

SCP (সিকিউর কপি প্রোটোকল) এবং SFTP (সিকিউর ফাইল ট্রান্সফার প্রোটোকল) হল FTP (ফাইল ট্রান্সফার প্রোটোকল) এর বিকল্প, যা স্থানীয়, অ-নির্ধারিত ফাইল স্থানান্তরের জন্য দরকারী। তিনটিই ইথারনেটের মাধ্যমে ফাইলগুলিকে এক অবস্থান থেকে অন্য স্থানে সরাতে সহায়তা করতে পারে। যাইহোক, FTP প্লেইন টেক্সটে ডেটা পাঠায়, অন্য দুটি যোগাযোগের জন্য সিকিউর শেল (SSH) প্রোটোকল ব্যবহার করে।

SCP এবং SFTP কি?

SCP (সিকিউর কপি প্রোটোকল)

SCP বনাম SFTP:ফাইল স্থানান্তরের জন্য আপনার কোনটি ব্যবহার করা উচিত

এটি একটি নন-ইন্টারেক্টিভ ফাইল স্থানান্তর যা দুটি কম্পিউটারের মধ্যে নিরাপদে ফাইল প্রেরণ করতে শুধুমাত্র শেল এবং একটি দূরবর্তী কমান্ড ব্যবহার করে। এটি পূর্ববর্তী RCP-এর একটি সুরক্ষিত সংস্করণ, এবং FTP প্রমাণীকরণের জন্য SSH প্রোটোকল ব্যবহার করে কিন্তু একই রকম কমান্ড-লাইন সিনট্যাক্স সহ। যদিও এটি দৃঢ়ভাবে SFTP ইউটিলিটির উপর ভিত্তি করে, SCP সাধারণত একটি অধিক উপযুক্ত বিকল্প যখন স্ক্রিপ্টগুলি ব্যবহার না করা ফাইল স্থানান্তর সেট আপ করার জন্য৷

কমান্ডটি সার্ভার থেকে একটি ফাইল পাঠাতে বা পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে। মূলত, এটি SSH টানেলে ফাইলের বাইট লেখে এবং SSH কে অখণ্ডতা এবং সংকোচনের মতো জটিল প্রক্রিয়া মোকাবেলা করার অনুমতি দেয়৷

আপনার নির্বাচিত মানদণ্ডের উপর ভিত্তি করে একাধিক ফাইল স্থানান্তর করার সময় ওয়াইল্ডকার্ড স্টেটমেন্টের সাথে SCP ব্যবহার করা যেতে পারে। এই ওয়াইল্ডকার্ডগুলি ফাইল পাঠাতে এবং গ্রহণ করতেও ব্যবহার করা যেতে পারে৷

এটি কম্পিউটারের (স্থানীয় এবং দূরবর্তী) মধ্যে বা একটি দূরবর্তী হোস্ট এবং অন্যটির মধ্যে ফাইলগুলিও অনুলিপি করে৷

SFTP (সিকিউর ফাইল ট্রান্সফার প্রোটোকল)

SCP বনাম SFTP:ফাইল স্থানান্তরের জন্য আপনার কোনটি ব্যবহার করা উচিত

SCP এর বিপরীতে, যা অ-ইন্টারেক্টিভ, SFTP হল একটি ইন্টারেক্টিভ ফাইল ট্রান্সফার প্রোটোকল বা প্রোগ্রাম যা একটি এনক্রিপ্ট করা SSH পরিবহনের মাধ্যমে সমস্ত ক্রিয়াকলাপ পরিচালনা করে।

এটি নির্দিষ্ট হোস্টে সংযোগ করতে এবং লগ ইন করতে এবং ইন্টারেক্টিভ কমান্ড মোডে প্রবেশ করতে কম্প্রেশন বা পাবলিক কী প্রমাণীকরণের মতো বেশ কয়েকটি বৈশিষ্ট্য ব্যবহার করে৷

SFTP হয় সাধারণ ফাইল স্থানান্তর প্রোটোকল বা SSH ফাইল স্থানান্তর প্রোটোকল উল্লেখ করতে পারে। পরবর্তীটি সুরক্ষিত ফাইল স্থানান্তরের জন্য SSH-এর সাথে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে, যখন সরল ফাইল স্থানান্তর প্রোটোকল হল একটি হালকা ওজনের FTP সংস্করণ যা TFTP-এর পক্ষে পরিত্যক্ত। এটি TCP পোর্ট 115 এ চলে।

আপনি যদি একটি অ-ইন্টারেক্টিভ প্রমাণীকরণ পদ্ধতি ব্যবহার করেন তবে এটি স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলি পুনরুদ্ধার করতেও ব্যবহৃত হয়; অন্যথায় এটি সফল ইন্টারেক্টিভ প্রমাণীকরণের পরে সেগুলি পুনরুদ্ধার করে।

যদিও এটি অনেক প্রোটোকলের সাথে কাজ করে, SFTP সাধারণত নিরাপদ প্রমাণীকরণের জন্য SSH ব্যবহার করে।

দ্রষ্টব্য: SFTP SSH-এর উপর FTP নয় কিন্তু সম্পূর্ণরূপে একটি নতুন প্রোটোকল৷

SCP এবং SFTP এর মধ্যে পার্থক্য

উভয় ফাইল ট্রান্সফার প্রোগ্রামের মধ্যে কিছু মিল রয়েছে, যেমন উভয়েই TCP পোর্ট 22 ব্যবহার করে এবং SSH-এ চলে যা নিরাপত্তার দিক থেকে তাদের সমান করে তোলে।

তারা উভয়ই ডেটা-ইন-মোশনের জন্য এনক্রিপশন এবং সর্বজনীন কী প্রমাণীকরণ সহ বৈশিষ্ট্যগুলি অফার করে। উপরন্তু, উভয় প্রোটোকলই বড় ফাইলের স্থানান্তর সমর্থন করে, কারণ তাদের ফাইলের আকারের সীমা নেই।

SCP এবং SFTP এর মধ্যে প্রধান পার্থক্যগুলি তাদের স্পেসিফিকেশন এবং ফাংশনে দেখা যায়।

কার্যকারিতা

SCP ইন্টারসেপশন থেকে সুরক্ষা সহ ডেটা স্থানান্তর করে, যখন SFTP ফাইল অ্যাক্সেস, স্থানান্তর এবং পরিচালনার কার্য সম্পাদন করে।

তাই যখন SCP দুটি নেটওয়ার্ক কম্পিউটারের মধ্যে বা দূরবর্তীভাবে ইন্টারনেটের মাধ্যমে এককালীন ফাইল স্থানান্তরের জন্য আরও ভালোভাবে ডিজাইন করা হয়েছে, তখন SFTP এটি করে এবং সেই ডেটা পরিচালনা করে৷

অপারেশনস

SCP কিছু অপারেশন যেমন দূরবর্তী ডিরেক্টরি তালিকা বা ফাইল অপসারণ করতে পারে না; এটি শুধুমাত্র ফাইল স্থানান্তর করতে পারে। অন্যদিকে, SFTP ফাইল অপসারণ এবং ডিরেক্টরি তালিকার কাজ সহ সবকিছু সম্পাদন করে।

SFTP আরও দূরবর্তী প্রশাসনের জন্য একটি GUI উপাদান অফার করে এবং এটি একটি দূরবর্তীভাবে অ্যাক্সেস করা ফাইল সিস্টেমের মতো, কিন্তু SCP এটি অফার করে না৷

ফাইল স্থানান্তরের গতি

SCP SFTP থেকে দ্রুত প্রাপ্ত প্যাকেট নিশ্চিত করে, যার প্রতিটি ছোট প্যাকেট স্বীকার করতে হবে। এটি বিশেষ করে উচ্চ লেটেন্সি নেটওয়ার্কে।

SCP এর আরেকটি সুবিধা হল যে এটি ফাইল স্থানান্তরের জন্য আরও দক্ষ অ্যালগরিদম ব্যবহার করে৷

বিঘ্নিত ফাইল স্থানান্তর পুনরায় শুরু করা

SCP এই ফাংশনটিকে সমর্থন করে না, কিন্তু SFTP কমান্ড লাইন ক্লায়েন্টের মাধ্যমে এটিকে সমর্থন করে।

কমান্ড লাইন

SCP নন-ইন্টারেক্টিভ এবং কমান্ড স্ক্রিপ্ট পড়তে পারে না, তাই সবকিছু কমান্ড লাইনে লিখতে হবে। SFTP, অন্যদিকে, ইন্টারেক্টিভ, তাই এটি ফাইল থেকে কমান্ড পড়তে পারে।

ফাইল স্থানান্তরের জন্য আপনার কোনটি ব্যবহার করা উচিত:SCP বা SFTP?

যদিও তাদের মিল এবং পার্থক্য রয়েছে, একটিকে অন্যটির চেয়ে ভাল বলা ঠিক হবে না। উভয় স্থানান্তর ফাইলে একই ধরনের নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে কারণ সেগুলি SSH এ চলে। আপনি যে ইউটিলিটি বেছে নেবেন তা আপনার পরিবেশের প্রয়োজনীয়তার জন্য সবচেয়ে ভালো কিসের উপর ভিত্তি করে হবে:গতি, কার্যকারিতা এবং নিরাপত্তা।

ইমেজ ক্রেডিট:SSH, Jama00


  1. UEFI এবং BIOS-এর মধ্যে পার্থক্য এবং আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  2. HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  3. SATA বনাম NVMe:আপনার SSD এর জন্য কোনটি পাওয়া উচিত

  4. স্ট্রিমিং বনাম ডাউনলোডিং:আপনার কোনটি ব্যবহার করা উচিত