কম্পিউটার

কীভাবে ফেডোরাতে ফ্ল্যাটপ্যাক সক্ষম এবং ব্যবহার করবেন

কীভাবে ফেডোরাতে ফ্ল্যাটপ্যাক সক্ষম এবং ব্যবহার করবেন

ফেডোরা 32 এবং উবুন্টু 20.04 এর রিলিজের সাথে, লিনাক্স ব্যবহারকারীরা প্যাকেজ বিন্যাসে পরিবর্তন দেখেছেন, তা তাদের আনন্দে হোক বা মন খারাপ হোক। স্ন্যাপ এবং ফ্ল্যাটপ্যাকের মত ইউনিভার্সাল প্যাকেজ ফরম্যাট জনপ্রিয়তা পেতে শুরু করেছে, এবং আমার মতে, সঙ্গত কারণে। বিনামূল্যে এবং মালিকানাধীন উভয় ধরনের সফ্টওয়্যারের বিশাল বৈচিত্র্যের অ্যাক্সেস পাওয়ার এটি একটি সহজ এবং সহজ উপায় এবং বিকাশকারীদের জন্য প্যাকেজ করা সহজ৷

যাইহোক, আপনার লিনাক্স সিস্টেমে যাওয়া বিভ্রান্তিকর হতে পারে, বিশেষ করে নতুন ব্যবহারকারীদের জন্য। এখানে আপনি শিখবেন কিভাবে Fedora এ Flatpak ব্যবহার করতে হয়, যদিও নির্দেশাবলী ফ্ল্যাটপ্যাক ইনস্টল থাকা যেকোনো সিস্টেমের জন্য কাজ করা উচিত।

Fedora-এ Flatpak ইনস্টল করা হচ্ছে

শুরু করার জন্য, আপনি নিশ্চিত করতে চাইবেন যে Flatpak ইনস্টল করা আছে। এটি করতে, ফ্ল্যাটপ্যাক সেটআপ পৃষ্ঠায় যান এবং ফ্ল্যাটপ্যাক ইনস্টল করতে আপনি যে ডিস্ট্রো ব্যবহার করতে চান তা নির্বাচন করুন। এই টিউটোরিয়ালটির জন্য, আমি ফেডোরাতে ক্লিক করব, কিন্তু আপনি দেখতে পাচ্ছেন যে বেছে নেওয়ার জন্য প্রচুর পরিমাণে ডিস্ট্রো রয়েছে।

কীভাবে ফেডোরাতে ফ্ল্যাটপ্যাক সক্ষম এবং ব্যবহার করবেন

এখান থেকে, আপনাকে Fedora-এর জন্য Flatpak সংগ্রহস্থল ফাইল ডাউনলোড করতে বলা উচিত। ফ্ল্যাটপ্যাক ফেডোরাতে প্রি-ইন্সটল থাকায় এটি অন্য কিছু ডিস্ট্রো থেকে একটু আলাদা।

কীভাবে ফেডোরাতে ফ্ল্যাটপ্যাক সক্ষম এবং ব্যবহার করবেন

আপনি সহজভাবে Flatpak রেপো ফাইলের লিঙ্কে ক্লিক করতে পারেন বা নীচের কমান্ডটি লিখতে পারেন:

flatpak remote-add --if-not-exists flathub https://flathub.org/repo/flathub.flatpakrepo

আপনি যদি রিপোজিটরি ফাইল ডাউনলোড করতে চান তবে এটি ইনস্টল করার জন্য প্রম্পটগুলি অনুসরণ করুন। এই মুহুর্তে, আপনি Flathub সংগ্রহস্থল থেকে Flatpaks সহ আপনার Fedora সিস্টেম ব্যবহার করতে প্রস্তুত। আপনি Flathub সংগ্রহস্থলটি অনুধাবন করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে।

1. Gnome Software / Discover

এর মাধ্যমে Flatpaks ইনস্টল করুন

ফেডোরাতে ইতিমধ্যেই প্রয়োজনীয় প্লাগইন ইনস্টল করা আছে, তাই আপনি অন্য যেকোন সফ্টওয়্যারটির জন্য যেভাবে দেখেন সেভাবে আপনি Flatpaks-এর জন্য আপনার সফ্টওয়্যার স্টোরটি দেখতে পারেন। যারা ইতিমধ্যেই অ্যাপের জন্য সফ্টওয়্যার স্টোর ব্রাউজ করতে চান তাদের জন্য এটি অবিশ্বাস্যভাবে সুবিধাজনক। এটি নিখুঁতভাবে সংহত হয় এবং আপনি যে অ্যাপটি ইনস্টল করেছেন সেটি একটি ফ্ল্যাটপ্যাক তা আপনি খুব কমই জানতে পারবেন যদি না আপনি উত্সটির দিকে মনোযোগ দেন।

কীভাবে ফেডোরাতে ফ্ল্যাটপ্যাক সক্ষম এবং ব্যবহার করবেন

এটি এত নির্বিঘ্নে মিশ্রিত হওয়ার কারণে এটি মাঝে মাঝে কিছুটা আনাড়ি হতে পারে। সফ্টওয়্যার এত বিশাল একটি সফ্টওয়্যার স্টোরে হারিয়ে যেতে পারে, বিশেষ করে যখন ফ্ল্যাটপ্যাক প্যাকেজের সংখ্যালঘু হয়। কিন্তু, শুধুমাত্র Flatpaks ব্রাউজ করার একটি খুব সহজ উপায় আছে।

2. Flathub.org

থেকে Flatpaks ইনস্টল করুন

Flathub-এর ওয়েবসাইটে সরাসরি গিয়ে, আপনি Flathub-এর অফার করা সমস্ত অ্যাপ ব্রাউজ করতে পারেন। একটি সফ্টওয়্যার ক্যাটালগ Flathub আপনার কাছে কতটা বিস্তৃত রয়েছে তা দেখার এটি একটি দুর্দান্ত উপায়। উপরন্তু, আপনি আপনার ডেস্কটপে একটি সফ্টওয়্যার দোকানে যা করবেন তার অনুরূপ অ্যাপ্লিকেশনের ধরন দ্বারা ব্রাউজ করতে পারেন। আপনি যদি গেমস, ডেভেলপার টুলস বা বিজ্ঞান অ্যাপ্লিকেশন চান, তাহলে আপনার অবসর সময়ে ব্যবহার করার জন্য সেগুলি Flathub-এর ওয়েবসাইটে রয়েছে।

কীভাবে ফেডোরাতে ফ্ল্যাটপ্যাক সক্ষম এবং ব্যবহার করবেন

Flatpak-এর ওয়েবসাইট সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল যে আপনি যে অ্যাপটি খুঁজে পান তা ইনস্টল করা খুব সহজ করে তোলে। আপনি হয় পৃষ্ঠার শীর্ষে অ্যাপের নাম দ্বারা ডানদিকে "ইনস্টল করুন" এ ক্লিক করতে পারেন, অথবা আপনি কিছুটা নিচে স্ক্রোল করতে পারেন এবং এটি ইনস্টল করার জন্য টার্মিনাল কমান্ডটি খুঁজে পেতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আমি এখানে ভিম ইনস্টল করতে চাই, আমি হয় উপরে ডানদিকে "ইনস্টল" ক্লিক করতে পারি বা পৃষ্ঠায় কমান্ড লিখতে পারি।

কীভাবে ফেডোরাতে ফ্ল্যাটপ্যাক সক্ষম এবং ব্যবহার করবেন
flatpak install flathub org.vim.Vim

এটি চূড়ান্ত উপায়ে নিয়ে যায় যে অনেক লিনাক্স ব্যবহারকারী Flathub অনুসন্ধান করতে এবং Flatpaks ইনস্টল করতে পছন্দ করে।

3. টার্মিনাল থেকে Flatpaks ইনস্টল করুন

ফ্ল্যাটপ্যাকস ইনস্টল করার জন্য টার্মিনাল ব্যবহার করা কাজ করার আরও প্রাকৃতিক অনুভূতির একটি উপায়, অন্তত আমার এবং অন্যান্য অনেক লিনাক্স ব্যবহারকারীদের জন্য। সাধারণভাবে লিনাক্স সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল একটি ওয়েবসাইট ব্রাউজ করা এবং একটি এক্সিকিউটেবল ফাইল বা ডিস্ক ইমেজ ডাউনলোড করার পরিবর্তে দূরবর্তী সংগ্রহস্থল থেকে সফ্টওয়্যার ইনস্টল করার জন্য কমান্ড লাইন ব্যবহার করা। এটি আপনার লিনাক্স সিস্টেমে সফ্টওয়্যার ইনস্টল করার একটি শক্তিশালী এবং এক্সটেনসিবল উপায় এবং Flatpak টার্মিনাল কমান্ড সমর্থন করে।

মৌলিক সিনট্যাক্স সবসময় উপরের মত একই। সেই আদেশটি ছিল:

flatpak install flathub org.vim.Vim

প্রথম অংশ, flatpak install flathub , সবসময় একই থাকবে যদি না আপনি Flathub-এর থেকে আলাদা রিপোজিটরি থেকে Flatpaks ইনস্টল না করেন। ফ্ল্যাটপ্যাকের আসল নাম যেখানে জিনিসগুলি বিভ্রান্তিকর হয়ে ওঠে। আমি নিশ্চিত নই যে ফ্ল্যাটপ্যাকগুলির নামগুলি কীভাবে বা কেন সেগুলি ফর্ম্যাটে রাখা হয়, তবে সেগুলি প্রথমে একটি শীর্ষ-স্তরের ডোমেন বা TLD দিয়ে শুরু হয়। "com।" এবং "org।" সাধারণ। এই কারণেই আমি আপনার ফ্ল্যাটপ্যাকের সঠিক নামটি মনে রাখার চেষ্টা করার পরিবর্তে প্রথমে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করার পরামর্শ দিই।

<code>flatpak search vim</code>

আপনি সেখান থেকে আপনার ফ্ল্যাটপ্যাকের পুরো নামটি ধরতে সক্ষম হবেন। টার্মিনাল থেকে আপনার ফ্ল্যাটপ্যাক চালানোর জন্য, আপনি নীচের কমান্ডটি ব্যবহার করতে পারেন:

flatpak run org.vim.Vim

বিকল্পভাবে, আপনি আপনার অ্যাপ্লিকেশন মেনুতে ডেস্কটপ আইকনটি খুঁজে পেতে পারেন এবং অ্যাপ্লিকেশনটি চালানোর জন্য এটিতে ক্লিক করতে পারেন।

Flatpaks আনইনস্টল করা হচ্ছে

আপনার সিস্টেমে Flatpaks আনইনস্টল করার দুটি প্রাথমিক উপায় রয়েছে। ইনস্টলেশন প্রক্রিয়ার বিপরীতে, আপনি Flathub এর ওয়েবসাইট থেকে Flatpaks সরাতে পারবেন না। হয় আপনার সফ্টওয়্যার কেন্দ্রে অ্যাপ্লিকেশনের পৃষ্ঠায় যান এবং "সরান" এ ক্লিক করুন অথবা আপনি যে ফ্ল্যাটপ্যাক অপসারণ করতে চান তা প্রতিস্থাপন করে আপনি নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন:

flatpak remove org.vim.Vim

একটি টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে ইনস্টল করা ফ্ল্যাটপ্যাকের পুরো নামটি খুঁজুন।

flatpak list

Fedora-এ Flatpaks-এর সাথে শুরু করার জন্য আপনার যা জানা দরকার তা আপনি এখন জানেন। এই নির্দেশাবলী ফ্ল্যাটপ্যাক ইনস্টল সহ অন্য কোনও সিস্টেমে কাজ করা উচিত। আপনার সিস্টেমে Flatpak ইনস্টল না থাকলে, আপনাকে উপরে লিঙ্ক করা সেটআপ পৃষ্ঠার নির্দেশাবলী অনুসরণ করতে হবে। আপনি যদি কৌতূহলী হন, আপনি Flathub বনাম স্ন্যাপ স্টোর সম্পর্কে এবং Flatpaks এবং Snaps-এর সাথে Linux-এ Spotify কীভাবে ইনস্টল করবেন সে সম্পর্কে জানতে পারেন।


  1. Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে এজ ইনস্টল এবং ব্যবহার করবেন

  3. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ হস্তাক্ষর ইনপুট সক্ষম এবং ব্যবহার করবেন