কম্পিউটার

Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

বেশিরভাগ ডেস্কটপ লিনাক্স ব্যবহারকারীরা সম্ভবত ZFS বা Btrfs এর মতো একটি "কপি অন রাইটে" ফাইল সিস্টেমের কথা শুনেছেন এবং সেই সাথে, সেই CoW ফাইলসিস্টেমগুলির সুবিধাগুলি। কম্প্রেশন, অন্তর্নির্মিত RAID কার্যকারিতা, এবং স্ন্যাপশট ক্ষমতা তাদের অবিশ্বাস্যভাবে উন্নত এবং আধুনিক ফাইল সিস্টেম করে তোলে। কিন্তু কিভাবে আপনি এই ফাইল সিস্টেম এক সঙ্গে শুরু করবেন? প্রদত্ত যে Btrfs সম্পূর্ণরূপে FOSS এবং লিনাক্স কার্নেলে নির্মিত, এটি শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা। এখানে আমরা আপনাকে Btrfs-এর জন্য আমাদের শিক্ষানবিস গাইডের মাধ্যমে নিয়ে যাচ্ছি।

লিনাক্সের অধীনে Btrfs সমর্থন

ZFS এর উপর Btrfs সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল Btrfs ইতিমধ্যেই ইন-ট্রি, মানে এটি ইতিমধ্যেই লিনাক্স কার্নেলে রয়েছে। ইনস্টল করার মতো কিছুই নেই, কনফিগার করার মতো কিছুই নেই - আপনি এটিকে আপনার হৃদয়ের সামগ্রীতে ব্যবহার করতে পারেন। বলা হচ্ছে, আপনার Btrfs-এর জন্য আপনার বিভিন্ন ডিস্ট্রো-এর সমর্থন পরীক্ষা করা উচিত, কারণ কিছু অন্যদের চেয়ে ভাল। এটি 2.6.29 সাল থেকে মেইনলাইন কার্নেলের অংশ, এবং আমরা 5.10 এ বন্ধ করছি, তাই সম্ভবত এটি ঠিক হবে৷

একটি Btrfs পার্টিশন তৈরি করা

আপনি প্রথমে যা করতে চান তা হল বিশ্বস্ত mkfs ব্যবহার করুন একটি পার্টিশন তৈরি করার জন্য কমান্ড যা আপনি আপনার Btrfs কাজের জন্য ব্যবহার করবেন। আপনি যদি টার্মিনাল ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে আপনি আপনার পার্টিশন পরিচালনা করতে GParted ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার পার্টিশনগুলিকে ডিস্কে লেখার আগে দেখতে চান তবে এটি চমৎকার।

একটি Btrfs পার্টিশন তৈরি করতে, শুধু আপনার ডিস্ক বা পার্টিশন শনাক্ত করুন এবং mkfs.btrfs ব্যবহার করুন আদেশ আমি যে সিস্টেমে প্রদর্শন করছি তাতে তিনটি ডিস্ক রয়েছে এবং আমি এই প্রথমটির জন্য “/dev/vdb1” বেছে নেব। আপনাকে -f উল্লেখ করতে হতে পারে বিকল্পটি যদি সেখানে বিদ্যমান পার্টিশন টেবিল থাকে।

Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

একবার এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি সেই সাবভলিউমটি কোথায় মাউন্ট করতে যাচ্ছেন তা সিদ্ধান্ত নিতে চাইবেন। আপনি এটি কিসের জন্য ব্যবহার করছেন তার উপর এটি নির্ভর করবে:যদি এটি একটি গেম লাইব্রেরির জন্য হয়, তাহলে আপনি আপনার “/home” ডিরেক্টরিতে গেমস নামক একটি ডিরেক্টরি তৈরি করতে পারেন এবং এটিকে “~/Games” এ মাউন্ট করতে পারেন। যদি এটি কোনো ধরনের ব্যাকআপ সমাধানের জন্য হয়, তাহলে পরিচালনার সুবিধার জন্য আপনি এটিকে "/mnt" ডিরেক্টরিতে মাউন্ট করতে চাইতে পারেন। জিনিসগুলি সহজ রাখতে আমি "/mnt/btrfs" নামে একটি ডিরেক্টরি তৈরি করব৷

Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

আমি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে আমার “/dev/vdb” Btrfs ডিভাইসটি সেই মাউন্ট পয়েন্টে মাউন্ট করব:

sudo mount -t btrfs /dev/vdb /mnt/btrfs
Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

আপনি ঠিক কি করছেন তার উপর নির্ভর করে নির্দিষ্ট ডিভাইস এবং মাউন্ট পয়েন্ট পরিবর্তিত হবে।

একটি Btrfs সাবভলিউম তৈরি করা

Btrfs-এ, একটি সাবভলিউম হল একটি ডিরেক্টরি যেখানে Btrfs তার বিশেষ CoW উপায়ে ম্যানিপুলেট করতে সক্ষম। এটি করতে, আপনি subvolume create ব্যবহার করবেন btrfs-এর অধীনে কমান্ড।

btrfs subvolume create /mnt/btrfs/backups
Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

আমি এই সিস্টেমের ব্যাকআপের জন্য একটি সাবভলিউম তৈরি করছি, তবে আপনি এটির নাম দিতে পারেন। আপনি অন্য যেকোন ডিরেক্টরির মতো এই ডিরেক্টরিটি ব্যবহার করতে পারেন, শুধু জেনে যে এটি Btrfs-এ এমবেড করা টুল থেকে উপকৃত হবে।

একটি Btrfs সাবভলিউম স্ন্যাপশট করা

Btrfs-এর দুর্দান্ত অংশগুলির মধ্যে একটি হল অন্তর্নির্মিত স্ন্যাপশট করার ক্ষমতা। এর জন্য কিছু টুল আছে, যেমন Snapper, কিন্তু btrfs কমান্ডেরই একটি দুর্দান্ত subvolume snapshot রয়েছে সাবকমান্ড আমার “/mnt/btrfs/backups” ডিরেক্টরিতে “btrfs-test.txt” নামে একটি ফাইল আছে।

Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

এই ডিরেক্টরির (বা যেকোন Btrfs সাবভলিউম, সেই বিষয়ে) স্ন্যাপশট করতে, কমান্ড সিনট্যাক্স হল btrfs subvolume snapshot /PATH/TO/SUBVOLUME /PATH/TO/SUBVOLUME/SNAPSHOT . আমার ক্ষেত্রে, আমি নিম্নলিখিত কমান্ডটি চালাব:

btrfs subvolume snapshot /mnt/btrfs/backups /mnt/btrfs/backups/snapshots/
Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

আপনি যদি আপনার ডেটা ট্র্যাক করার চেষ্টা করছেন, আমি স্ন্যাপশট ডিরেক্টরিতে তারিখ-স্ট্যাম্প করার সুপারিশ করব যাতে আপনি জানতে পারেন কখন কিছু ঘটেছে৷

এছাড়াও আপনি -r ব্যবহার করতে পারেন স্ন্যাপশটকে শুধুমাত্র পঠনযোগ্য করার জন্য পতাকা তৈরি করুন, যা btrfs send গুরুত্বপূর্ণ এবং receive ফাংশন যা আমরা পরে কভার করব।

আপনি যে ডিরেক্টরিতে আপনার স্ন্যাপশট পাঠিয়েছেন সেই ডিরেক্টরিতে নেভিগেট করলে, আপনি একই কাঠামোতে সুন্দরভাবে স্ন্যাপশট নেওয়া ডিরেক্টরিতে থাকা সমস্ত একই ডেটা পাবেন। কোনো ধরনের বিপর্যয়ের ক্ষেত্রে আপনার ডেটা সুরক্ষিত আছে তা নিশ্চিত করার জন্য এটি একটি সুন্দর কৌশল।

আপনি আপনার পুরো সিস্টেমের স্ন্যাপশট নিতে এবং btrfs send ব্যবহার করতে এটি ব্যবহার করতে পারেন এবং btrfs receive এটিকে অন্য btrfs ডিভাইসে পাঠানোর নির্দেশ দেয়। এই কমান্ডটি দেখতে এরকম হবে:

sudo btrfs send /mnt/btrfs/backups/ro-snapshot/ | btrfs receive /mnt/btrfs-send-test/
Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

যদি আপনার সিস্টেমে NAS বা RAID অ্যারেতে একটি Btrfs ডিভাইস থাকে এবং আপনার অপারেটিং সিস্টেমের একটি স্ন্যাপশট নিতে এবং সেখানে পাঠাতে চান তবে এটি দুর্দান্ত। আপনি mount দিয়ে সেই স্ন্যাপশটগুলির একটি মাউন্ট করতে পারেন কমান্ড, যা আপনাকে আবার সেই ডেটাতে অ্যাক্সেস দেবে।

আপনি যদি Btrfs সম্পর্কে এই নিবন্ধটি উপভোগ করেন, তাহলে আমাদের লিনাক্সের জন্য একটি নতুন পিসি কীভাবে তৈরি করা যায় সে সম্পর্কে আমাদের নিবন্ধগুলির মতো, আপনার নিজের লিনাক্স ডিস্ট্রো সহজে তৈরি করার জন্য 8টি টুল এবং 12টি সেরা গেমের জন্য আমাদের কিছু অন্যান্য লিনাক্স সামগ্রী দেখতে ভুলবেন না। 2020 সালে লিনাক্স।


  1. অ্যান্ড্রয়েড স্টুডিওতে শিক্ষানবিস গাইড

  2. অ্যাপল ওয়াচ কীভাবে ব্যবহার করবেন:আপনার ঘড়ি নেভিগেট করার জন্য প্রাথমিক নির্দেশিকা

  3. টাচ টাইপিংয়ের জন্য প্রাথমিক নির্দেশিকা

  4. এইচটিএমএল এবং সিএসএসের জন্য শিক্ষানবিস গাইড