কম্পিউটার

ইয়েলোডগ আপডেটার, পরিবর্তিত (YUM)

Yellowdog Update, Modified (YUM) হল একটি প্রোগ্রাম যা Red Hat প্যাকেজ ম্যানেজার (RPM) সিস্টেমের ইনস্টলেশন, আপডেট এবং অপসারণ পরিচালনা করে। YUM ব্যবহারকারীকে প্রতিটি RPM আলাদাভাবে আপডেট না করেই মেশিনের গ্রুপ আপডেট করতে দেয়।

একটি প্যাকেজ ম্যানেজার হল একটি প্রোগ্রাম যা সফ্টওয়্যার প্যাকেজ ইনস্টলেশন, পরিচালনা এবং অপসারণ স্বয়ংক্রিয় করে। যেহেতু কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশন এবং অন্যান্য ইউনিক্স থেকে প্রাপ্ত অপারেটিং সিস্টেম হাজার হাজার সফ্টওয়্যার প্যাকেজ নিয়ে গঠিত, তাই প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেম অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

Yum মূলত RPM এর জন্য একটি প্যাকেজ ম্যানেজার (যা নিজেই, একটি প্যাকেজ ম্যানেজার)। RPM একক প্যাকেজের স্তরে কাজ করে এবং কোন নির্ভরতার সাথে সংশ্লিষ্ট নয়। YUM RPM-এর জন্য নির্ভরতা গণনা করে এবং সফলভাবে সফ্টওয়্যার প্যাকেজ ইনস্টল করার জন্য প্রয়োজনীয় যেকোনো পদক্ষেপ নেয়। যেহেতু YUM স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহস্থল থেকে সঠিক RPM প্যাকেজগুলি সনাক্ত করে এবং প্রাপ্ত করে, ব্যবহারকারীকে ম্যানুয়ালি নতুন অ্যাপ্লিকেশন বা আপডেটগুলি খুঁজে পেতে এবং ইনস্টল করতে হবে না। ব্যবহারকারী একটি একক কমান্ড দিয়ে সমস্ত সিস্টেম সফ্টওয়্যার আপডেট করতে পারে বা মানদণ্ড নির্দিষ্ট করে নতুন সফ্টওয়্যার অনুসন্ধান করতে পারে৷

YUM প্যাকেজ ম্যানেজারের অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

  • সাধারণ ইন্টারফেস।
  • একাধিক সংগ্রহস্থল।
  • সাধারণ কনফিগারেশন ফাইল।
  • দ্রুত অপারেশন।
  • RPM-সংগত আচরণ।
  • comps.xml গ্রুপ সমর্থন, একাধিক রিপোজিটরি গ্রুপ সহ।

YUM সেথ ভিদাল এবং স্বেচ্ছাসেবক ডেভেলপারদের দ্বারা তৈরি করা হয়েছিল। প্রোগ্রামটি পাইথনে লেখা এবং GNU জেনারেল পাবলিক লাইসেন্স GPL এর অধীনে প্রকাশিত হয়েছে।

YUM প্যাকেজ ম্যানেজার হল Yellowdog Update Package (YUP) এর একটি RPM-সামঞ্জস্যপূর্ণ সংস্করণ, যা Yellowdog Linux প্রকল্প তার অ্যাপ্লিকেশন পরিচালনা করতে ব্যবহার করে। Red Hat এবং Fedora উভয়ই YUM ব্যবহার করে।


  1. উবুন্টুতে "কোনও ইনস্টলেশন প্রার্থী নেই" সমস্যাটি কীভাবে ঠিক করবেন

  2. উবুন্টু অ্যাপটি আয়ত্ত করা এবং একজন উপযুক্ত গুরু হয়ে উঠুন

  3. লিনাক্সে একটি প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে খুঁজে বের করবেন

  4. অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার বনাম WinZip ড্রাইভার আপডেটার