কম্পিউটার

রানলেভেল

রানলেভেল হল একটি ইউনিক্স এবং ইউনিক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমের একটি অপারেটিং স্টেট যা লিনাক্স-ভিত্তিক সিস্টেমে পূর্বনির্ধারিত। রানলেভেল শূন্য থেকে ছয় পর্যন্ত সংখ্যায়।

রানলেভেল নির্ধারণ করে যে ওএস বুট আপ হওয়ার পরে কোন প্রোগ্রামগুলি কার্যকর করতে পারে। রানলেভেল বুট করার পর মেশিনের অবস্থা নির্ধারণ করে।

সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটররা তাদের চাহিদা অনুযায়ী সিস্টেমের ডিফল্ট রানলেভেল সেট করে, অথবা সিস্টেমের মূল্যায়ন করার জন্য মেশিনের বর্তমান রানলেভেল খুঁজে বের করতে রানলেভেল কমান্ড ব্যবহার করে। উদাহরণ স্বরূপ, রানলেভেল নির্দেশ করতে পারে যে সিস্টেমের নেটওয়ার্ক চালু আছে কিনা। একটি অপারেটিং সিস্টেমের বর্তমান এবং পূর্ববর্তী রানলেভেল খুঁজে পেতে রানলেভেল কমান্ড /sbin/runlevel ব্যবহার করুন।

রানলেভেল শূন্য থেকে ছয়টি সাধারণত একক-ব্যবহারকারী মোডে, মাল্টি-ইউজার মোডের সাথে নেটওয়ার্ক পরিষেবা শুরু করা এবং ছাড়াই, সিস্টেম শাটডাউন এবং সিস্টেম রিবুট করা হয়। এই কনফিগারেশনের সেটআপ লিনাক্স ডিস্ট্রোস এবং ইউনিক্স সংস্করণের মধ্যে আলাদা।

প্রতিটি মৌলিক স্তরের একটি ভিন্ন উদ্দেশ্য আছে। রানলেভেল 0, 1, 6 সবসময় একই। লিনাক্স ডিস্ট্রিবিউশনের উপর নির্ভর করে রানলেভেল 2 থেকে 5 ভিন্ন। সিস্টেম বুট করা হলে শুধুমাত্র একটি রানলেভেল কার্যকর করা হয়। সেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়িত হয় না। উদাহরণস্বরূপ, রানলেভেল 4 বা 5 বা 6 কার্যকর করা হয়, 4 তারপর 5 তারপর 6 নয়।

রানলেভেল 0

সিস্টেম বন্ধ করে দেয়

রানলেভেল 1

একক-ব্যবহারকারী মোড

রানলেভেল 2

নেটওয়ার্কিং ছাড়াই মাল্টি-ইউজার মোড

রানলেভেল 3

নেটওয়ার্কিং সহ মাল্টি-ইউজার মোড

রানলেভেল 4

ব্যবহারকারী-নির্ধারণযোগ্য

রানলেভেল 5

নেটওয়ার্কিং সহ মাল্টি-ইউজার মোড

রানলেভেল 6

এটি পুনরায় চালু করতে সিস্টেমটিকে পুনরায় বুট করে

ব্যবহারকারীরা প্রিসেট রানলেভেল পরিবর্তন করতে পারে বা প্রয়োজনে নতুন তৈরি করতে পারে। রানলেভেল 4 সাধারণত ব্যবহারকারী-সংজ্ঞায়িত রানলেভেলের জন্য।

একটি সিস্টেমকে বিভিন্ন রানলেভেলে বুট করলে কিছু সমস্যার সমাধান হয়। উদাহরণ স্বরূপ, যদি কোনো মেশিন ক্ষতিগ্রস্ত কনফিগারেশন ফাইলের কারণে বুট করতে ব্যর্থ হয়, কোনো ক্ষতিগ্রস্থ /etc/passwd ফাইলের কারণে ব্যবহারকারীকে লগ ইন করার অনুমতি দিতে অস্বীকার করে বা আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে যান, তাহলে আপনি একক-এ বুট করার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে পারেন। ব্যবহারকারী মোড।

রানলেভেলের একটি নতুন সংস্করণ রয়েছে যা সিস্টেমড টার্গেট নিয়ে গঠিত, যা লিনাক্স-ভিত্তিক সিস্টেম শুরু করার একটি পদ্ধতি।


  1. সিস্টেম মেকানিক রিভিউ + গিভওয়ে

  2. কিভাবে একটি লিনাক্স সিস্টেম বেঞ্চমার্ক নেবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

  4. উইন্ডোজ এরর 43