কম্পিউটার

Red Hat Enterprise Linux (RHEL)


Red Hat Enterprise Linux (RHEL) কি?

Red Hat Enterprise Linux (RHEL) হল একটি এন্টারপ্রাইজ Linux অপারেটিং সিস্টেম (OS) ব্যবসা বাজারের জন্য Red Hat দ্বারা বিকশিত। RHEL, পূর্বে Red Hat Linux Advanced Server নামে পরিচিত, হাজার হাজার বিক্রেতা এবং শত শত ক্লাউড জুড়ে প্রত্যয়িত।

RHEL ব্যবহারকারীদের পরিবেশ জুড়ে একটি নির্ভরযোগ্য, সামঞ্জস্যপূর্ণ ভিত্তি প্রদান করে। এটি দ্রুত অ্যাপ্লিকেশন পরিষেবা এবং কাজের চাপ সরবরাহ করার জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম দিয়ে সজ্জিত। RHEL সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনের মত একটি বিনামূল্যের, ওপেন সোর্স মডেলের উপর ভিত্তি করে।

অতীতে, আরএইচইএল কোনো খরচ ছাড়াই পাওয়া যেত, এবং ব্যবহারকারীদের শুধুমাত্র সমর্থনের জন্য অর্থ প্রদান করতে হতো। যাইহোক, রেড হ্যাট তখন থেকে RHEL এর দুটি সংস্করণ তৈরি করেছে। একটি কম ঘন ঘন সংস্করণ রিলিজ সঙ্গে একটি সংস্করণ. অন্যটি হল ফেডোরা, ফেডোরা প্রকল্প দ্বারা তৈরি। এটি আরও ঘন ঘন সংস্করণ প্রকাশ করে এবং সর্বশেষ উপলব্ধ প্রযুক্তি অফার করে।

ডেভেলপারদের একটি বড় সম্প্রদায় Fedora-তে সক্রিয়ভাবে অবদান রাখে। Red Hat ফেডোরা প্রজেক্টের বৈশিষ্ট্যগুলি গ্রহণ করে এবং সেগুলিকে RHEL-এ অন্তর্ভুক্ত করে।

যদিও Red Hat এর সোর্স কোড ডাউনলোডের জন্য উপলব্ধ করে, তবুও বিতরণের শব্দার্থ কপি করা নিষিদ্ধ। যাইহোক, ব্যবহারকারীরা সোর্স কোড দেখতে এবং প্রয়োজন অনুযায়ী এটি কাস্টমাইজ করতে পারেন। RHEL OS শারীরিক, ভার্চুয়াল এবং ক্লাউড পরিবেশে কাজের চাপের একটি পরিসীমা সমর্থন করে। RHEL সংস্করণ সার্ভার, মেইনফ্রেম, SAP অ্যাপ্লিকেশন, ডেস্কটপ এবং OpenStack-এর জন্য উপলব্ধ।


  1. Red Hat Enterprise Linux:কোম্পানিগুলির জন্য একটি রক সলিড ডেস্কটপ বিতরণ

  2. রেড হ্যাট লিনাক্সের জন্য অর্থ প্রদান করতে চান না? পরিবর্তে CentOS চেষ্টা করুন

  3. কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

  4. RHEL, CentOS এবং Fedora এর মধ্যে পার্থক্য