কম্পিউটার

রেড হ্যাট পারমাণবিক হোস্ট

Red Hat Atomic Host হল Red Hat Enterprise Linux সমর্থিত, ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের একটি বৈকল্পিক, যা কন্টেইনার হোস্টিংয়ের জন্য অপ্টিমাইজেশান সহ একটি ন্যূনতম OS হিসাবে ডিজাইন করা হয়েছে। এর পুরো নাম হল Red Hat Enterprise Linux Atomic Host, কিন্তু পণ্যটিকে সাধারণত Red Hat Atomic বা Atomic Host বা সংক্ষিপ্ত নাম RHAH দ্বারা উল্লেখ করা হয়।

প্রজেক্ট অ্যাটমিক হল ওপেন সোর্স কন্টেইনার ওএস প্রযুক্তির একটি আপস্ট্রিম সংগ্রহ, যার মধ্যে রয়েছে অ্যাটমিক হোস্ট। এই আপস্ট্রিম পারমাণবিক হোস্ট রেড হ্যাটের পাশাপাশি ফেডোরা এবং সেন্টোস লিনাক্স ওএসে কাজ করে। রেড হ্যাট একটি প্রতিষ্ঠিত লিনাক্স ওএস বিক্রেতা, এন্টারপ্রাইজ গ্রাহকদের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে। Red Hat Atomic Host Red Hat Enterprise Linux (RHEL) গ্রাহকদের জন্য উপলব্ধ এবং সংস্করণগুলি সিঙ্কে রাখা হয়েছে। অতিরিক্তভাবে, Red Hat OpenShift ব্যবহারকারীদের তাদের OpenShift-এর সংস্করণকে RHAH-এর ম্যাচিং সংস্করণের সাথে যুক্ত করার পরামর্শ দেওয়া হচ্ছে যাতে কভারের অধীনে সর্বাধিক সামঞ্জস্য এবং স্বয়ংক্রিয়তা সক্ষম করা যায়।

প্রোজেক্ট অ্যাটমিক টেক অন একটি কন্টেইনার হোস্টিং OS ডিজাইন করা হয়েছে বড় আকারের কাজের চাপের জন্য, মূলত অভিন্ন বিতরণ করা মেশিনের একটি বড় সংখ্যা। রেড হ্যাট পারমাণবিক হোস্ট অপারেটিং সিস্টেমে ডকার, পরমাণু, etcd, ফ্ল্যানেল এবং অন্যান্য কন্টেইনার অপারেশন সরঞ্জামগুলিকে এম্বেড করে। কন্টেইনার অপারেশনের জন্য অপ্রয়োজনীয় লাইব্রেরি এবং প্যাকেজগুলি ওএস-এ অন্তর্ভুক্ত করা হয় না, যা এটিকে হালকা এবং দক্ষ রাখে৷


রেড হ্যাট পারমাণবিক হোস্ট স্থাপন করুন

Red Hat Atomic Host ফিজিক্যাল হার্ডওয়্যার, প্রত্যয়িত হাইপারভাইজার যেমন Red Hat Enterprise Virtualization এবং VMware vSphere এবং ব্যক্তিগত বা পাবলিক ক্লাউড অবকাঠামো যেমন Amazon Web Services এবং Google Compute Platform-এ মোতায়েন করা যেতে পারে। এটিতে একটি পঠনযোগ্য ফাইল সিস্টেম, সাধারণ উদ্দেশ্য RHEL সেটের চেয়ে কম প্যাকেজ এবং একটি একক কমান্ড -- পারমাণবিক অন্তর্ভুক্ত রয়েছে -- হোস্ট পরিবর্তন পরিচালনা করতে. Red Hat পারমাণবিক হোস্ট সিস্টেমগুলি RHEL এর বিপরীতে ক্ষণস্থায়ী এবং উচ্চ স্বয়ংক্রিয় স্থাপনার জন্য ডিজাইন করা হয়েছে; স্বতন্ত্র হোস্ট কাস্টমাইজেশন এবং নিয়ন্ত্রণ সীমিত।

Red Hat Atomic Host OS-এর আপডেটগুলি Atomic এর মাধ্যমে এক ধাপে ডাউনলোড ও স্থাপন করা যেতে পারে। ব্যবস্থাপনা কমান্ড, যা সহজ আপডেট এবং পরিবর্তনের রোলব্যাককে উৎসাহিত করে। যখন একটি ছবি আপডেট করা হয়, পূর্ববর্তী সংস্করণটি রোলব্যাকের জন্য ধরে রাখা হয়, তবে দুটি সংস্করণের কোনো মিশ্রণ নেই৷

প্রজেক্ট অ্যাটমিক, রেড হ্যাট অ্যাটমিক হোস্ট বা এর অন্যান্য সংস্করণে, কনটেইনারগুলির জন্য ডিজাইন করা বা অপ্টিমাইজ করা অনেকগুলি অপারেটিং সিস্টেমের মধ্যে একটি। অন্যান্য অন্তর্ভুক্ত:

  • CoreOS দ্বারা ধারক Linux
  • আল্পাইন লিনাক্স
  • Boot2Docker
  • উইন্ডোজ সার্ভার 2016
  • উবুন্টু কোর
  • RancherOS

পারমাণবিক হোস্ট চালু এবং চালু করার জন্য, একজন প্রশাসককে অবশ্যই রেড হ্যাট থেকে পারমাণবিক হোস্টের একটি চিত্র ডাউনলোড করতে হবে, রেড হ্যাটের virt-ম্যানেজার টুল ব্যবহার করে VM তৈরি করতে হবে, একটি মেটাডেটা ISO তৈরি করতে হবে, ভার্চুয়াল মেশিনে init.iso সংযুক্ত করতে হবে এবং এটি চালু করতে হবে। কন্টেইনার অর্কেস্ট্রেশন প্রযুক্তি কুবারনেটস সক্ষম করুন এবং অবশেষে আন্তঃ-কন্টেইনার যোগাযোগ সক্ষম করুন। এছাড়াও অন্যান্য ইনস্টল করার বিকল্প রয়েছে:উদাহরণস্বরূপ, একজন আমাজন ওয়েব সার্ভিসের গ্রাহক একটি অ্যামাজন মেশিন ইমেজ থেকে RHAH এর সর্বশেষ সংস্করণ স্থাপন করতে পারেন।

রেড হ্যাট বেয়ার-বোন অ্যাটমিক ডিস্ট্রিবিউশনের জন্য ওএস এবং অ্যাপ ম্যানেজমেন্ট প্রযুক্তি অফার করে, যার মধ্যে ডিবাগিং প্রয়োজনের জন্য একটি RHEL পারমাণবিক সরঞ্জাম কন্টেইনার এবং স্থায়ী এবং নির্ভরতা-ভর্তি অ্যাপগুলিকে কন্টেইনারাইজ করার জন্য প্যাকেজ লেয়ারিং প্রযুক্তি রয়েছে। উদাহরণস্বরূপ, একজন ব্যবহারকারী ভিএমওয়্যার সরঞ্জাম প্যাকেজ ইনস্টল করতে পারেন যাতে পারমাণবিক হোস্ট ভিএমওয়্যার-ভিত্তিক পরিবেশের সাথে আরও ভাল এবং দ্রুত চালাতে পারে।

সম্পাদকের নোট: রেড হ্যাট অ্যাটমিক এন্টারপ্রাইজ প্ল্যাটফর্ম নামে একটি প্রযুক্তিতে কাজ করেছে যা কখনও প্রকাশিত হয়নি। অ্যাটমিক এন্টারপ্রাইজ প্ল্যাটফর্ম ছিল একটি ওপেনশিফ্ট প্রকল্প এবং পারমাণবিক হোস্টের সাথে সম্পর্কহীন।


  1. Red Hat Enterprise Linux:কোম্পানিগুলির জন্য একটি রক সলিড ডেস্কটপ বিতরণ

  2. রেড হ্যাট লিনাক্সের জন্য অর্থ প্রদান করতে চান না? পরিবর্তে CentOS চেষ্টা করুন

  3. কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

  4. RHEL, CentOS এবং Fedora এর মধ্যে পার্থক্য