কম্পিউটার

ওপেন কন্টেইনার ইনিশিয়েটিভ

ওপেন কন্টেইনার ইনিশিয়েটিভ (ওসিআই) হল লিনাক্স ফাউন্ডেশনের অধীনে হোস্ট করা একটি সহযোগী প্রকল্প যা কনটেইনারগুলির জন্য সাধারণ মান স্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে। উদ্যোগটি, যার একটি হালকা, উন্মুক্ত শাসন কাঠামো রয়েছে, প্রথমে 22শে জুন, 2015-এ ডকারকন-এ ওপেন কন্টেইনার প্রকল্প হিসাবে উন্মোচন করা হয়েছিল এবং পরে এটিকে ওপেন কন্টেইনার ইনিশিয়েটিভ হিসাবে নামকরণ করা হয়েছিল৷

ওপেন কন্টেইনার ইনিশিয়েটিভের কাছে বিশিষ্ট কোম্পানিগুলির একটি দীর্ঘ তালিকা থেকে সমর্থন রয়েছে, তবে প্রকল্পটি কোনও নির্দিষ্ট বাণিজ্যিক সংস্থা থেকে স্বাধীন থাকবে। প্রতিষ্ঠাতাদের মধ্যে Amazon Web Services, Docker, CoreOS, Microsoft, VMware, EMC, Nutanix, Red Hat, IBM, Goldman Sachs এবং Google অন্তর্ভুক্ত রয়েছে। ডকার উদ্যোগটি প্রতিষ্ঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ছিল, খসড়া স্পেসিফিকেশন এবং এর ইমেজ ফরম্যাট এবং কন্টেইনার রানটাইমের জন্য এর বিদ্যমান কোডের বেশিরভাগ দান করা। ওসিআই গঠনটি কন্টেইনার-ভিত্তিক ভার্চুয়ালাইজেশনে দ্রুত ক্রমবর্ধমান আগ্রহের দ্বারা চালিত হয়েছিল, বিশেষ করে একাধিক পরিবেশে অ্যাপ্লিকেশন বহনযোগ্যতা বাড়ানোর উপায় হিসাবে।

প্রকল্পের মূল লক্ষ্য হল কন্টেইনার এবং ভবিষ্যতের কন্টেইনার প্ল্যাটফর্মের মান নিশ্চিত করা যা কন্টেইনারগুলির নমনীয় এবং উন্মুক্ত প্রকৃতি সংরক্ষণ করে। বিশেষভাবে, ওসিআই বলে যে কন্টেইনারগুলি একটি নির্দিষ্ট ক্লায়েন্ট বা অর্কেস্ট্রেশন স্ট্যাকের সাথে আবদ্ধ হওয়া উচিত নয়, কোনও নির্দিষ্ট বিক্রেতার সাথে শক্তভাবে যুক্ত হওয়া উচিত নয় এবং বিভিন্ন অপারেটিং সিস্টেম, হার্ডওয়্যার এবং আর্কিটেকচার জুড়ে বহনযোগ্য।


  1. একটি ডকার কন্টেইনার হিসাবে MongoDB স্থাপন করুন

  2. কিভাবে একটি WPS ফাইল খুলবেন

  3. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  4. কিভাবে করবেন:Windows 10 এ সেটিংস খুলুন