কম্পিউটার

LinuxONE

LinuxONE হল একটি মেইনফ্রেম সিরিজ যা ক্লাউড কম্পিউটিং সলিউশনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার উপায় হিসাবে IBM দ্বারা তৈরি লিনাক্সে চলে৷

লিনাক্স মাসকটের সম্মতি হিসাবে সিস্টেমগুলির নাম পেঙ্গুইনের নামে রাখা হয়েছে। মেইনফ্রেমের ফ্ল্যাগশিপ বড় এন্টারপ্রাইজ সিরিজকে বলা হয় সম্রাট এবং তাদের মাঝারি আকারের ব্যবসায়িক সিরিজকে রকহপার বলা হয়। ছোট মেইনফ্রেম তাদের Zseries এ বিদ্যমান।

সম্রাট II-তে 141টি CPU, 10TB শেয়ার্ড RAM এবং 640টি ডেডিকেটেড I/O প্রসেসর রয়েছে। মেইনফ্রেম লক্ষ লক্ষ সেশন এবং কয়েক হাজার কন্টেইনার সমর্থন করে। এটি প্রতিদিন 8,000 ভার্চুয়াল সার্ভার এবং 30 বিলিয়নের বেশি RESTful ওয়েব ইন্টারঅ্যাকশন চালাতে পারে। রকহপারকে পরে একজন সম্রাটে আপগ্রেড করা যেতে পারে।

ক্লাউড সলিউশনের বিরুদ্ধে তাদের মেইনফ্রেমের প্রতিযোগিতা বাড়ানোর জন্য IBM যে বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে তার মধ্যে একটি হল ডেডিকেটেড I/O প্রসেসরের অন্তর্ভুক্তি। যেহেতু ক্লাউডে I/O প্রচুর পরিমাণে ব্যান্ডউইথ ব্যবহার করে, এটি তার কর্মক্ষমতা-সীমাবদ্ধকারী কারণগুলির মধ্যে একটি। LinuxONE কম খরচে হাইব্রিড ক্লাউড সমাধানের বিকল্প অফার করে। উপরন্তু, LinuxONE মেইনফ্রেমের নিরাপত্তা একটি মৌলিক নকশা বিবেচনা, যা ক্লাউড লিক সম্পর্কে উদ্বিগ্ন ব্যবহারকারীদের জন্য আশ্বাস প্রদান করে।

IBM তাদের LinuxONE-এর জন্য বিশেষভাবে একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন তৈরি করছে। কোম্পানিটি ওপেন মেইনফ্রেম প্রকল্পের অংশীদার।


  1. কিভাবে আপনার নিজের ক্লাউড পিসি সেট আপ করবেন

  2. ক্লাউড কম্পিউটিং সম্পর্কে 36 আকর্ষণীয় তথ্য

  3. ক্লাউড স্টোরেজ কি একটি বিশ্বাসযোগ্য সমাধান?

  4. হাইব্রিড ক্লাউড কি সত্যিই একটি গেম চেঞ্জার?