কম্পিউটার

লিনাস টরভাল্ডস

লিনাক্স কার্নেলের স্রষ্টা লিনাস টরভাল্ডস, 28শে ডিসেম্বর, 1969 সালে ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে জন্মগ্রহণ করেন। লিনাসের বয়স যখন দশ বছর, তার দাদা, হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানের অধ্যাপক, একটি কমোডোর ভিআইসি-20 কম্পিউটার কিনেছিলেন। লিনাস তার পিতামহের "প্রোগ্রামেবল ক্যালকুলেটর"-এ ডেটা প্রবেশ করে তার দাদার সহকারী হিসাবে কাজ করেছিলেন এবং শুধুমাত্র মজা করার জন্য, কম্পিউটারের সাথে আসা নির্দেশনা বইগুলি পড়ে নিজেকে কিছু সাধারণ বেসিক প্রোগ্রাম শিখিয়েছিলেন। হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞানের ছাত্র হিসাবে নিবন্ধিত হওয়ার সময়, লিনাস টরভাল্ডস একজন দক্ষ প্রোগ্রামার ছিলেন।

1991 সালে, ইউনিক্স এবং সি-তে একটি কোর্স করার পরে, টরভাল্ডস তার নিজের ব্যক্তিগত কম্পিউটার (পিসি) কিনেছিলেন। তিনি কম্পিউটারের (MS-DOS) সাথে আসা অপারেটিং সিস্টেমে অসন্তুষ্ট ছিলেন এবং নিজের লেখার সিদ্ধান্ত নেন। টরভাল্ডস মিনিক্সে আগ্রহী হয়ে ওঠেন, একটি ছোট ইউনিক্স-সদৃশ অপারেটিং সিস্টেম যা শিক্ষাগত উদ্দেশ্যে তৈরি করেছিলেন অ্যান্ড্রু এস টানেনবাউম, একজন ডাচ অধ্যাপক যিনি তার ছাত্রদের একটি বাস্তব অপারেটিং সিস্টেমের অভ্যন্তরীণ কাজ শেখাতে চেয়েছিলেন। Minix Intel 8086 মাইক্রোপ্রসেসরে চালানোর জন্য ডিজাইন করা হয়েছিল এবং এর সোর্স কোড ছিল যা অধ্যয়নের জন্য সহজেই উপলব্ধ ছিল। Torvalds একটি অপারেটিং সিস্টেম বিকাশ করার সিদ্ধান্ত নিয়েছে যা মিনিক্স মানকে অতিক্রম করেছে। তিনি এটিকে লিনাক্স বলেছেন, লিনাসের মিনিক্সের সংকোচন।

লিনাস টরভাল্ডস তার কম্পিউটার কোড কপিরাইট করেননি। পরিবর্তে, তিনি ইন্টারনেটে তার কোড প্রকাশ করেন এবং comp.os.minix নিউজগ্রুপের সদস্যদেরকে তার অপারেটিং সিস্টেম তৈরিতে সাহায্য করতে বলেন। 25 আগস্ট, 1991-এ, লিনাস টরভাল্ডস এই বিখ্যাত বার্তাটি পোস্ট করেছেন:

হ্যালো সবাই সেখানে মিনিক্স ব্যবহার করে -
আমি একটি (ফ্রি) অপারেটিং সিস্টেম করছি
(শুধু একটি শখ, বড় এবং পেশাদার হবে না
যেমন gnu) 386(486) AT ক্লোনের জন্য।

লিনাস টরভাল্ডস তার অপারেটিং সিস্টেমের সাফল্যের বেশিরভাগ কৃতিত্ব ইন্টারনেট এবং রিচার্ড স্টলম্যানের জিএনইউ প্রকল্পকে দেন। Torvalds এবং তার সহ-বিকাশকারীরা GNU প্রকল্পের জন্য ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশনের সদস্যদের দ্বারা তৈরি সিস্টেমের উপাদানগুলি ব্যবহার করেছেন। অপারেটিং সিস্টেমের সাফল্যের সাথে মিলিত লিনাক্সের বিকাশের পিছনে মুক্ত-উৎস দর্শন, লিনাস টরভাল্ডসকে তর্কাতীতভাবে "কাল্ট ফিগার" বলা যেতে পারে। উইন্ডোজ এবং অন্যান্য মালিকানাধীন অপারেটিং সিস্টেমের বিপরীতে, লিনাক্স সর্বজনীনভাবে উন্মুক্ত থাকে এবং অবদানকারীদের দ্বারা প্রসারিত হয়। যে কেউ চার্জ ছাড়াই এটি ব্যবহার করতে পারে যতক্ষণ না তাদের করা কোনো উন্নতি কপিরাইটযুক্ত না হয় এবং অবাধে উপলব্ধ থাকে। বর্তমানে, এটি অনুমান করা হয় যে লিনাক্স টোরভাল্ডস নিজেই লিনাক্স কোডের মাত্র 2% লিখেছিলেন, যদিও তিনি এখনও লিনাক্স কার্নেলের (অপারেটিং সিস্টেমের কেন্দ্রীয় অংশ) "মালিকানা" এবং নতুন কোড এবং উদ্ভাবনগুলি কী তার চূড়ান্ত বিচারক হিসেবে রয়ে গেছেন। এটির মধ্যে অন্তর্ভুক্ত।

লিনাক্স কার্নেলের উন্নয়নে সমন্বয় সাধনের জন্য হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র এবং গবেষক হিসেবে 10 বছর অতিবাহিত করার পর, লিনাস টরভাল্ডস ট্রান্সমেটার সাথে একটি চাকরি গ্রহণ করেন, একটি সিলিকন ভ্যালি স্টার্ট-আপ কোম্পানি যা উচ্চ প্রোফাইল প্রতিভা এবং এর ক্রুসো চিপ নিয়োগের জন্য পরিচিত। তিনি বিবাহিত এবং তার দুটি কন্যা রয়েছে৷


  1. এখানে কোন RedisConf 2021 সেশনগুলি আপনার দেখা উচিত

  2. ভিডিও গেম ভিলেন যা আপনি হিরোদের চেয়ে বেশি পছন্দ করেছেন

  3. কেউ একটি বিশাল $100,000 পিসি তৈরি করেছে এবং হ্যাঁ আমাদের চোয়াল ফেলে দেওয়া হয়েছে!

  4. বিশ্ব-পরিবর্তনকারী আবিষ্কার যা সময়ের মধ্যে রহস্যজনকভাবে হারিয়ে গেছে