কম্পিউটার

IBM ওয়াটসন সুপার কম্পিউটার

ওয়াটসন হল একটি IBM সুপার কম্পিউটার যা কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং একটি "প্রশ্ন উত্তর" মেশিন হিসাবে সর্বোত্তম কর্মক্ষমতার জন্য অত্যাধুনিক বিশ্লেষণাত্মক সফ্টওয়্যারকে একত্রিত করে। সুপার কম্পিউটারটির নামকরণ করা হয়েছে IBM-এর প্রতিষ্ঠাতা টমাস জে. ওয়াটসনের নামে।

ওয়াটসন সুপার কম্পিউটার 80 টেরাফ্লপ হারে প্রক্রিয়া করে (প্রতি সেকেন্ডে ট্রিলিয়ন ফ্লোটিং পয়েন্ট অপারেশন)। প্রশ্নের উত্তর দেওয়ার জন্য একজন উচ্চ-কার্যকারী মানুষের ক্ষমতার প্রতিলিপি (বা অতিক্রম) করার জন্য, ওয়াটসন 90টি সার্ভারে প্রবেশ করে একটি সম্মিলিত ডেটা স্টোরের সাথে 200 মিলিয়ন পৃষ্ঠার তথ্য, যা এটি ছয় মিলিয়ন যুক্তির নিয়মের বিরুদ্ধে প্রক্রিয়া করে। সিস্টেম এবং এর ডেটা এমন একটি জায়গায় স্বয়ংসম্পূর্ণ যেখানে 10টি রেফ্রিজারেটর থাকতে পারে।

ওয়াটসনের মূল উপাদানগুলির মধ্যে রয়েছে:

  • অনস্ট্রাকচার্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট আর্কিটেকচার (UIMA) ফ্রেমওয়ার্ক, অবকাঠামো এবং অসংগঠিত ডেটা বিশ্লেষণের জন্য প্রয়োজনীয় অন্যান্য উপাদান।
  • Apache's Hadoop, একটি বিনামূল্যের, জাভা-ভিত্তিক প্রোগ্রামিং ফ্রেমওয়ার্ক যা একটি বিতরণ করা কম্পিউটিং পরিবেশে বড় ডেটা সেটের প্রক্রিয়াকরণকে সমর্থন করে৷
  • SUSE এন্টারপ্রাইজ লিনাক্স সার্ভার 11, সবচেয়ে দ্রুত উপলব্ধ Power7 প্রসেসর অপারেটিং সিস্টেম।
  • 2,880 প্রসেসর কোর।
  • 15 টেরাবাইট (TB) RAM।
  • প্রি-প্রসেসড তথ্যের 500 গিগাবাইট (GB)।
  • IBM এর DeepQA সফ্টওয়্যার, যা তথ্য পুনরুদ্ধারের জন্য ডিজাইন করা হয়েছে যা প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ (NLP) এবং মেশিন লার্নিংকে অন্তর্ভুক্ত করে।

আইবিএমের ওয়াটসন সুপার কম্পিউটার কিভাবে কাজ করে।

ওয়াটসনের অন্তর্নিহিত জ্ঞানীয় কম্পিউটিং প্রযুক্তির জন্য অ্যাপ্লিকেশনগুলি প্রায় অন্তহীন। যেহেতু ডিভাইসটি বিশাল পরিমাণে অসংগঠিত ডেটার উপর টেক্সট মাইনিং এবং জটিল বিশ্লেষণ সম্পাদন করতে পারে, এটি একটি সার্চ ইঞ্জিন বা একটি বিশেষজ্ঞ সিস্টেমকে সমর্থন করতে পারে যার ক্ষমতা পূর্বে বিদ্যমান যেকোনও থেকে অনেক বেশি।

মে 2016-এ, বেকারহোস্টেলার, একটি ওহিও-ভিত্তিক আইন সংস্থা, তার 50-ব্যক্তির দেউলিয়া দলের সাথে কাজ করার জন্য ওয়াটসনের উপর ভিত্তি করে একটি আইনি বিশেষজ্ঞ সিস্টেমের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। রস নামক এই সিস্টেমটি প্রায় এক বিলিয়ন টেক্সট নথি থেকে ডেটা মাইন করতে পারে, তথ্য বিশ্লেষণ করতে পারে এবং তিন সেকেন্ডেরও কম সময়ের মধ্যে জটিল প্রশ্নের সুনির্দিষ্ট উত্তর দিতে পারে। ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং সিস্টেমটিকে আইনজীবীদের প্রশ্নের উত্তর দিতে লিগ্যালিজ অনুবাদ করতে দেয়।

যেহেতু রসের নির্মাতারা আরও আইনি মডিউল যোগ করছেন, অনুরূপ বিশেষজ্ঞ সিস্টেমগুলি চিকিৎসা গবেষণাকে রূপান্তরিত করছে।


স্বাস্থ্যসেবায় ওয়াটসন

স্বাস্থ্যসেবা ছিল প্রথম শিল্পগুলির মধ্যে একটি যেখানে ওয়াটসন প্রযুক্তি প্রয়োগ করা হয়েছিল। ওয়াটসনের প্রথম বাণিজ্যিক বাস্তবায়ন 2013 সালে আসে যখন মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টার ফুসফুসের ক্যান্সারের রোগীদের জন্য চিকিত্সার বিকল্পগুলি সুপারিশ করার জন্য সিস্টেমটি ব্যবহার করা শুরু করে যাতে তারা খরচ কমিয়ে সঠিক চিকিত্সা পেয়েছে তা নিশ্চিত করতে। সেই সময় থেকে, ক্লিভল্যান্ড ক্লিনিক, মেইন সেন্টার ফর ক্যান্সার মেডিসিন এবং ওয়েস্টমেড মেডিকেল গ্রুপের মতো প্রদানকারীরাও ওয়াটসন টুলস প্রয়োগ করেছে।

যাইহোক, প্রতিটি বাস্তবায়ন মসৃণ হয়েছে না. হিউস্টনের এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টার 2013 সালে ডাক্তারদের সর্বোত্তম চিকিত্সার বিকল্পগুলি নির্ধারণে সহায়তা করার জন্য ওয়াটসন প্রযুক্তি দ্বারা চালিত একটি সিদ্ধান্ত সমর্থন সিস্টেম তৈরি করার জন্য একটি প্রকল্প চালু করেছিল। কিন্তু চার বছরে এই প্রকল্পে $62 মিলিয়নেরও বেশি খরচ করার পর, হাসপাতাল প্রশাসকরা প্রকল্পটি বাতিল করে দেন, এই বলে যে এটি তার লক্ষ্য পূরণ করতে ব্যর্থ হয়েছে৷

স্বাস্থ্যসেবা আইবিএম-এর জন্য একটি প্রাথমিক কেন্দ্রবিন্দু হিসাবে রয়ে গেছে কারণ এটি ওয়াটসন প্রযুক্তি প্রমাণ করার চেষ্টা করে এবং সংস্থাটি স্বাস্থ্যসেবা সংস্থাগুলির সাথে অংশীদারিত্ব তৈরি করে চলেছে। মে 2018, উদাহরণস্বরূপ, ভারতের বৃহত্তম বিশেষ স্বাস্থ্যসেবা ব্যবস্থা, Apollo, অনকোলজির জন্য ওয়াটসন এবং জিনোমিক্সের জন্য ওয়াটসন গ্রহণ করতে সম্মত হয়েছে। দুটি IBM জ্ঞানীয় কম্পিউটিং প্ল্যাটফর্ম ডাক্তারদের ব্যক্তিগতকৃত ক্যান্সারের যত্নের সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

রোগীর যত্নের আশেপাশে সবচেয়ে বড় কিছু সমস্যা সমাধানের জন্য IBM-এর ওয়াটসন ব্যবহার করা এবং চিকিৎসার বিকল্পগুলি সুপারিশ করার জন্য ডেটা-চালিত অন্তর্দৃষ্টি ব্যবহার করা ওয়াটসন প্রযুক্তির মূল্য প্রমাণ করবে৷


  1. বিএসডি বনাম লিনাক্স:মৌলিক পার্থক্য

  2. উইন্ডোজ এরর 43

  3. IBM Q সিস্টেম ওয়ান:বিশ্বের প্রথম সম্পূর্ণ-ইন্টিগ্রেটেড কোয়ান্টাম কম্পিউটার

  4. আইবিএম ওয়াটসন:স্বাস্থ্যসেবা প্রযুক্তিতে পরবর্তী বড় জিনিস