কম্পিউটার

gzip (GNU zip)

gzip কি?

Gzip (GNU zip) ফাইল কম্প্রেশনের জন্য একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স অ্যালগরিদম। সফ্টওয়্যারটি GNU প্রকল্প দ্বারা তত্ত্বাবধান করা হয়।

এই প্রসঙ্গে, সংকোচন হল স্টোরেজ স্পেস বাঁচাতে বা ডেটা স্থানান্তর হার বাড়ানোর জন্য ইচ্ছাকৃতভাবে ডেটার আকার হ্রাস করা। Gzip প্রায়শই ব্রাউজারে ডিকম্প্রেশনের জন্য সার্ভারের প্রান্তে ওয়েব পৃষ্ঠাগুলি সংকুচিত করতে ব্যবহৃত হয়। স্ট্রিমিং মিডিয়ার কম্প্রেশনের জন্য ফরম্যাটটি জনপ্রিয়। সাধারণত পৃথক ফাইলগুলিকে সংকুচিত করতে ব্যবহৃত হয় (যেমন সফ্টওয়্যার ইনস্টল করার জন্য এক্সিকিউটেবল প্রোগ্রাম), gzip একই সাথে একাধিক স্ট্রীম সংযুক্ত এবং সংকুচিত করতেও ব্যবহার করা যেতে পারে।

জিন-লুপ গেইলি এবং মার্ক অ্যাডলার কম্প্রেস এর প্রতিস্থাপন হিসাবে gzip তৈরি করেছেন , ইউনিক্স এবং লিনাক্সের পূর্ববর্তী সংস্করণে ব্যবহৃত বিন্যাস। তুলনায়, gzip কম্প্রেসের চেয়ে ভাল কম্প্রেশন অফার করে এবং আগের বিন্যাসের বিপরীতে, কোনো মালিকানা অ্যালগরিদম নেই। Gzip উইন্ডোজ এবং MacIntosh OS সহ অন্যান্য অপারেটিং সিস্টেমের সাথেও ব্যবহার করা যেতে পারে।

একটি gzip ফাইলে .gz এক্সটেনশন রয়েছে এবং এতে একটি 10-বাইট হেডার, ঐচ্ছিক অতিরিক্ত শিরোনাম, একটি চেকসাম এবং ডেটা রয়েছে যা মূল অসঙ্কোচিত ফাইলের আকার নির্দেশ করে। tar.gz ফাইল বা টারবল নামে একটি আর্কাইভে একাধিক ফাইল একত্রিত এবং সংকুচিত করা যেতে পারে। জিজিপ, উইন্ডোজ এবং ম্যাকিনটোশের জন্য জিপিং কম্প্রেশন ইউটিলিটির মতো, ডিফ্লেট নামক একটি অ্যালগরিদমের উপর ভিত্তি করে .

জিজিপ ব্যবহার করে সংকুচিত ফাইলগুলিকে গানজিপ নামক একটি প্রোগ্রাম দিয়ে আনজিপ করা যেতে পারে .


  1. লিনাক্সের জন্য 10টি সেরা কম্প্রেশন টুল

  2. ব্যাশ উপনাম দিয়ে কিভাবে 7z কম্প্রেশন সহজ করা যায়

  3. কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

  4. কিভাবে ম্যাকে একটি ফাইল জিপ করবেন