কম্পিউটার

GitHub

GitHub সফ্টওয়্যার বিকাশকারীদের জন্য একটি ওয়েব-ভিত্তিক সংস্করণ-নিয়ন্ত্রণ এবং সহযোগিতা প্ল্যাটফর্ম। Microsoft, GitHub-এর সবচেয়ে বড় একক অবদানকারী, 2018 সালের জুন মাসে $7.5 বিলিয়নের জন্য GitHub-এর একটি অধিগ্রহণ শুরু করে। GitHub, যা একটি সফ্টওয়্যার-এ-সার্ভিস (SaaS) ব্যবসায়িক মডেলের মাধ্যমে সরবরাহ করা হয়, 2008 সালে শুরু হয়েছিল এবং এটি প্রতিষ্ঠিত হয়েছিল Git, একটি ওপেন সোর্স কোড ম্যানেজমেন্ট সিস্টেম যা Linus Torvalds দ্বারা সফ্টওয়্যার দ্রুত তৈরি করার জন্য তৈরি করা হয়েছে৷

গিট একটি প্রকল্পের জন্য সোর্স কোড সংরক্ষণ করতে এবং সেই কোডের সমস্ত পরিবর্তনের সম্পূর্ণ ইতিহাস ট্র্যাক করতে ব্যবহৃত হয়। এটি ডেভেলপারদের একাধিক ডেভেলপারদের থেকে সম্ভাব্য বিরোধপূর্ণ পরিবর্তনগুলি পরিচালনা করার জন্য সরঞ্জাম সরবরাহ করে একটি প্রকল্পে আরও কার্যকরভাবে সহযোগিতা করার অনুমতি দেয়। গিটহাব ডেভেলপারদের তার পাবলিক রিপোজিটরিগুলি থেকে বিনামূল্যে সফ্টওয়্যার পরিবর্তন, মানিয়ে নিতে এবং উন্নত করতে দেয়, তবে এটি ব্যক্তিগত সংগ্রহস্থলের জন্য চার্জ করে, বিভিন্ন অর্থপ্রদানের পরিকল্পনা অফার করে। প্রতিটি পাবলিক বা প্রাইভেট রিপোজিটরিতে একটি প্রজেক্টের সমস্ত ফাইল, সেইসাথে প্রতিটি ফাইলের রিভিশন ইতিহাস থাকে। সংগ্রহস্থলে একাধিক সহযোগী থাকতে পারে এবং তা হয় সর্বজনীন বা ব্যক্তিগত হতে পারে।

GitHub সহযোগিতার জন্য গিট কোড সংগ্রহস্থল এবং পরিচালনার সরঞ্জামগুলিতে একটি ওয়েব ইন্টারফেস প্রদান করে সামাজিক কোডিংকে সহজতর করে। GitHub সফ্টওয়্যার বিকাশকারীদের জন্য একটি গুরুতর সামাজিক নেটওয়ার্কিং সাইট হিসাবে চিন্তা করা যেতে পারে। সদস্যরা একে অপরকে অনুসরণ করতে পারে, একে অপরের কাজকে রেট দিতে পারে, নির্দিষ্ট প্রকল্পের আপডেট পেতে পারে এবং সর্বজনীন বা ব্যক্তিগতভাবে যোগাযোগ করতে পারে।

গিটহাবে ডেভেলপারদের দ্বারা ব্যবহৃত তিনটি গুরুত্বপূর্ণ পদ হল ফর্ক, পুল রিকোয়েস্ট এবং মার্জ। একটি কাঁটা, একটিশাখা, নামেও পরিচিত এটি কেবল একটি সংগ্রহস্থল যা একজন সদস্যের অ্যাকাউন্ট থেকে অন্য সদস্যের অ্যাকাউন্টে অনুলিপি করা হয়েছে। কাঁটা এবং শাখা একটি বিকাশকারীকে মূল কোড প্রভাবিত না করে পরিবর্তন করতে অনুমতি দেয়। বিকাশকারী যদি পরিবর্তনগুলি ভাগ করতে চান তবে তিনি একটি পুল অনুরোধ পাঠাতে পারেন৷ মূল ভান্ডারের মালিকের কাছে। যদি, পরিবর্তনগুলি পর্যালোচনা করার পরে, মূল মালিক পরিবর্তনগুলিকে সংগ্রহস্থলে টেনে আনতে চান, তিনি পরিবর্তনগুলি গ্রহণ করতে পারেন এবং একত্রীকরণ করতে পারেন৷ তাদের মূল ভান্ডার সহ। কমিটগুলি, ডিফল্টরূপে, সমস্তগুলিকে ধরে রাখা হয় এবং মাস্টার প্রকল্পে আন্তঃলিভ করা হয়, অথবা কমিট স্কোয়াশিং এর মাধ্যমে একটি সহজ মার্জে একত্রিত করা যেতে পারে।

কিভাবে ব্যক্তিগত ওয়েবসাইট হোস্ট করতে হয় তার উপর একটি গিটহাব পেজ টিউটোরিয়াল GitHub

যেহেতু গিটহাব ব্যবহার করার জন্য খুব স্বজ্ঞাত এবং এর সংস্করণ-নিয়ন্ত্রণ সরঞ্জামগুলি সহযোগিতার জন্য এত দরকারী, ননপ্রোগ্রামাররাও ডকুমেন্ট-ভিত্তিক এবং মাল্টিমিডিয়া প্রকল্পগুলিতে কাজ করার জন্য গিটহাব ব্যবহার করতে শুরু করেছে। GitLab হল GitHub-এর একটি ওপেন সোর্স বিকল্প।


GitHub পণ্য এবং বৈশিষ্ট্য

GitHub সুপরিচিত SaaS পণ্য ছাড়াও একটি অন-প্রিমিসেস সংস্করণ অফার করে। গিটহাব এন্টারপ্রাইজ ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট এবং ক্রমাগত ইন্টিগ্রেশন টুল ইন্টিগ্রেশন, সেইসাথে থার্ড-পার্টি অ্যাপস এবং পরিষেবাগুলির একটি লিটানি সমর্থন করে। এটি SaaS সংস্করণের তুলনায় বর্ধিত নিরাপত্তা এবং নিরীক্ষাযোগ্যতা প্রদান করে।

অন্যান্য পণ্য এবং নোটের বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

  • Github সংক্ষেপ GitHub ব্যবহারকারীদের কোডের টুকরো বা অন্যান্য নোট শেয়ার করার অনুমতি দেয়।
  • GitHub ফ্লো নিয়মিত আপডেট করা স্থাপনার জন্য একটি হালকা, শাখা-ভিত্তিক কর্মপ্রবাহ।
  • GitHub পেজ একটি প্রজেক্ট হোস্ট করার জন্য স্ট্যাটিক ওয়েবপেজ, যা সরাসরি একজন ব্যক্তির বা প্রতিষ্ঠানের GitHub সংগ্রহস্থল থেকে তথ্য সংগ্রহ করে।
  • GitHub ডেস্কটপ ব্যবহারকারীদের GitHub এর ওয়েবসাইটে যাওয়ার পরিবর্তে Windows বা Mac ডেস্কটপ থেকে GitHub অ্যাক্সেস করতে সক্ষম করে৷
  • GitHub স্টুডেন্ট ডেভেলপার প্যাক বিকাশকারী সরঞ্জামগুলির একটি বিনামূল্যের অফার যা শিক্ষার্থীদের মধ্যে সীমাবদ্ধ, এবং এতে ক্লাউড সংস্থান, প্রোগ্রামিং সরঞ্জাম এবং সমর্থন এবং গিটহাব অ্যাক্সেস অন্তর্ভুক্ত রয়েছে৷

  1. গিথুবের সেরা স্ব-হোস্টেড বিকল্পগুলির মধ্যে 5

  2. বিকাশকারীদের জন্য মাইক্রোসফ্টের গিটহাব অধিগ্রহণের অর্থ কী

  3. Windows 10-এ স্টেট রিপোজিটরি পরিষেবা দ্বারা উচ্চ CPU ব্যবহার

  4. কীভাবে Github অ্যাকাউন্ট স্থায়ীভাবে মুছবেন