কম্পিউটার

ফ্রি সফ্টওয়্যার

বিনামূল্যের সফ্টওয়্যার হল এমন সফ্টওয়্যার যা অবাধে ব্যবহার করা যায়, পরিবর্তন করা যায় এবং শুধুমাত্র একটি বিধিনিষেধের সাথে পুনরায় বিতরণ করা যায়:সফ্টওয়্যারের যেকোনো পুনঃবিতরণ করা সংস্করণ অবশ্যই বিনামূল্যে ব্যবহার, পরিবর্তন এবং বিতরণের মূল শর্তাবলী (কপিলেফ্ট নামে পরিচিত) সহ বিতরণ করা উচিত। ফ্রি সফ্টওয়্যারের সংজ্ঞা GNU প্রকল্পের অংশ হিসাবে এবং ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন দ্বারা নির্ধারিত হয়েছে। বিনামূল্যে সফ্টওয়্যার প্যাকেজ এবং একটি ফি জন্য বিতরণ করা হতে পারে; "ফ্রি" অন্য সফ্টওয়্যার প্যাকেজের অংশ হিসাবে এটিকে পরিবর্তিত বা অপরিবর্তিত পুনঃব্যবহারের ক্ষমতা বোঝায়। পরিবর্তন করার ক্ষমতার অংশ হিসাবে, বিনামূল্যের সফ্টওয়্যার ব্যবহারকারীরা সোর্স কোডে অ্যাক্সেস এবং অধ্যয়ন করতে পারে।

ফ্রি সফ্টওয়্যারের ধারণাটি জিএনইউ প্রকল্পের প্রধান রিচার্ড স্টলম্যানের মস্তিষ্কপ্রসূত। ফ্রি সফ্টওয়্যারের সবচেয়ে পরিচিত উদাহরণ হল লিনাক্স, একটি অপারেটিং সিস্টেম যা উইন্ডোজ বা অন্যান্য মালিকানাধীন অপারেটিং সিস্টেমের বিকল্প হিসাবে প্রস্তাবিত। ডেবিয়ান একটি লিনাক্স প্যাকেজের পরিবেশকের একটি উদাহরণ।

ফ্রি সফ্টওয়্যারটি সহজেই ফ্রিওয়্যারের সাথে বিভ্রান্ত হয়, একটি শব্দ যা বর্ণনা করে এমন একটি সফ্টওয়্যার যা অবাধে ডাউনলোড এবং ব্যবহার করা যেতে পারে তবে এতে পরিবর্তন এবং পুনঃব্যবহারের সীমাবদ্ধতা থাকতে পারে।

এছাড়াও খুব অনুরূপ ওপেন সোর্স সংজ্ঞা দেখুন।


  1. উইন্ডোজে সেরা ফ্রি স্ক্রিনকাস্ট সফ্টওয়্যার

  2. সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার

  3. 10 সেরা ফ্রি নেটওয়ার্ক মনিটরিং সফ্টওয়্যার 2022

  4. 5 সেরা ফ্রি মনিটর ক্যালিব্রেশন সফ্টওয়্যার 2022