কম্পিউটার

Firefox OS

Firefox OS হল একটি Linux কার্নেল-ভিত্তিক মোবাইল অপারেটিং সিস্টেম যা স্মার্টফোন, ট্যাবলেট এবং স্মার্ট টিভিগুলির জন্য ডিজাইন করা হয়েছে৷

অপারেটিং সিস্টেমটি মোজিলা ফাউন্ডেশনের ওপেন সোর্স সম্প্রদায় দ্বারা তৈরি করা হয়েছে, যা ফায়ারফক্স ব্রাউজারের জন্য সবচেয়ে বেশি পরিচিত। ডিজাইন এবং বিকাশ সম্পূর্ণরূপে উন্মুক্ত মান এবং অ-মালিকানা প্রযুক্তির উপর ভিত্তি করে।

ব্রাউজার-ভিত্তিক অপারেটিং সিস্টেমটি HTML5, CSS, JavaScript এবং C++ দিয়ে তৈরি করা হয়েছে। Gaia নামে একটি ওয়েব-ভিত্তিক ইউজার ইন্টারফেস ফায়ারফক্স ওএস স্ট্যাকের উপরে চলে, যার মধ্যে অপারেটিং সিস্টেম স্তর রয়েছে, যা গঙ্ক নামে পরিচিত। Gecko, একটি লেআউট ইঞ্জিন, বিভিন্ন ধরনের বিষয়বস্তু পড়ে -- HTML বা JavaScript, উদাহরণস্বরূপ -- এবং ব্যবহারকারীর জন্য রেন্ডার করে। সিস্টেমটি HTML5 অ্যাপগুলির সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, যেগুলি ডিভাইস-অজ্ঞেয়বাদী হতে প্রতিক্রিয়াশীল ওয়েব ডিজাইন (RWD) দিয়ে তৈরি।

Firefox OS-এর প্রথম সংস্করণ, 2013-এর মাঝামাঝি সময়ে প্রকাশিত হয়েছিল, সীমিত উপায়ে লোকেদের জন্য তাদের আরও অ্যাক্সেসযোগ্য করার জন্য কম-সম্পন্ন ফোনগুলির জন্য তৈরি করা হয়েছিল। সেই সময় থেকে, বিকাশকারীরা অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর মতো সুপ্রতিষ্ঠিত মোবাইল অপারেটিং সিস্টেমগুলির সাথে সিস্টেমটিকে আরও প্রতিযোগিতামূলক করতে বৈশিষ্ট্যগুলি যুক্ত করেছে৷ Alcatel, Huawei, LG, Nexus এবং ZTE বিক্রেতাদের মধ্যে যারা Firefox OS ডিভাইস প্রকাশ করেছে।

ফায়ারফক্স ওএসকে প্রাথমিক উন্নয়ন প্রকল্পে বুট টু গেকো (B2G) বলা হয়েছিল।

Mozilla Firefox OS এর পিছনের ধারণাগুলি ব্যাখ্যা করে:


  1. ফায়ারফক্স ডাউন কেন?

  2. 7 প্রয়োজনীয় ফায়ারফক্স অ্যাড-অন

  3. Firefox এবং ইভেন্ট আইডি 58 ত্রুটি

  4. Firefox সম্পর্কে