কম্পিউটার

ডকার

ডকার হল একটি ওপেন সোর্স সফ্টওয়্যার প্ল্যাটফর্ম যা একটি সাধারণ অপারেটিং সিস্টেমে (OS) ভার্চুয়ালাইজড অ্যাপ্লিকেশন কন্টেইনার তৈরি, স্থাপন এবং পরিচালনা করার জন্য, সংযুক্ত সরঞ্জামগুলির একটি ইকোসিস্টেম। ডকার কন্টেইনার প্রযুক্তি 2013 সালে আত্মপ্রকাশ করে; ডকার ইনকর্পোরেটেড কন্টেইনার ম্যানেজমেন্ট সফ্টওয়্যারের একটি বাণিজ্যিক সংস্করণকে সমর্থন করার জন্য এবং একটি ওপেন সোর্স সংস্করণের প্রধান স্পনসর হওয়ার জন্য গঠিত হয়েছিল। Mirantis নভেম্বর 2019-এ Docker Enterprise ব্যবসা অধিগ্রহণ করেছে।


ডকার কিভাবে কাজ করে

ডকার প্যাকেজ, বিধান এবং পাত্র চালায়. কনটেইনার প্রযুক্তি অপারেটিং সিস্টেমের মাধ্যমে উপলব্ধ:একটি ধারক অ্যাপ্লিকেশন পরিষেবা বা ফাংশনকে সমস্ত লাইব্রেরি, কনফিগারেশন ফাইল, নির্ভরতা এবং অন্যান্য প্রয়োজনীয় অংশ এবং কাজ করার জন্য প্যারামিটারগুলির সাথে প্যাকেজ করে। প্রতিটি কন্টেইনার একটি অন্তর্নিহিত অপারেটিং সিস্টেমের পরিষেবাগুলি ভাগ করে। ডকার ইমেজগুলিতে একটি কন্টেইনারের ভিতরে কোড চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত নির্ভরতা থাকে, তাই যে কন্টেইনারগুলি একই OS সহ ডকার পরিবেশের মধ্যে চলে যায় সেগুলি কোনও পরিবর্তন ছাড়াই কাজ করে৷

ডকার একই OS এ একাধিক কন্টেইনার চালানোর জন্য OS কার্নেলে রিসোর্স আইসোলেশন ব্যবহার করে। এটি ভার্চুয়াল মেশিন (VMs) থেকে আলাদা, যা একটি সম্পূর্ণ OS কে এক্সিকিউটেবল কোড সহ ফিজিক্যাল হার্ডওয়্যার রিসোর্সের একটি বিমূর্ত স্তরের উপরে অন্তর্ভুক্ত করে।

ডকার লিনাক্স প্ল্যাটফর্মে কাজ করার জন্য তৈরি করা হয়েছিল, কিন্তু মাইক্রোসফ্ট উইন্ডোজ এবং অ্যাপল ওএস এক্স সহ নন-লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির জন্য বৃহত্তর সমর্থন প্রদানের জন্য প্রসারিত হয়েছে। Amazon Web Services (AWS) এবং Microsoft Azure-এর জন্য Docker-এর সংস্করণ উপলব্ধ।

এই নিবন্ধটি

এর অংশ

ধারক ব্যবস্থাপনা কি এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

  • যার মধ্যে রয়েছে:
  • Kubernetes বেসিকস:একটি ধাপে ধাপে বাস্তবায়ন টিউটোরিয়াল
  • চারটি কন্টেইনার সুরক্ষা দুর্বলতা এবং কীভাবে সেগুলি এড়ানো যায়
  • কন্টেইনার ফেডারেশনের জন্য মেসো বনাম কুবারনেটসের তুলনা করুন
ডাউনলোড ১

এখন বিনামূল্যে এই সম্পূর্ণ গাইড ডাউনলোড করুন!


  1. Amazons EC2 কন্টেইনার পরিষেবাতে ডকারে একটি সিনাট্রা অ্যাপ কীভাবে স্থাপন করবেন

  2. আপনার রেল অ্যাপ পরীক্ষা করার জন্য একটি ডকার কন্টেইনার সেট আপ করুন

  3. একটি ডকার কন্টেইনার হিসাবে MongoDB স্থাপন করুন

  4. ডকার ডেস্কটপ - কন্টেইনার পরিচালনার জন্য বন্ধুত্বপূর্ণ ফ্রন্টএন্ড