কম্পিউটার

কপিলেফ্ট

কপিলেফ্ট হল সফ্টওয়্যার বিতরণ করার সময় ধারণা এবং নির্দিষ্ট শর্ত যা ব্যবহারকারী এটিকে অবাধে অনুলিপি করতে, সোর্স কোড পরীক্ষা করতে এবং সংশোধন করতে এবং সফ্টওয়্যারটিকে অন্যদের (বিনামূল্যে বা মূল্যে) পুনরায় বিতরণ করতে সক্ষম হবে যতক্ষণ না পুনরায় বিতরণ করা সফ্টওয়্যারটি পাস করা হয়। কপিলেফ্ট শর্তাবলী সহ। শব্দটি রিচার্ড স্টলম্যান এবং ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন দ্বারা উদ্ভূত হয়েছিল। কপিলেফ্ট সফ্টওয়্যার নির্মাতাদের বাণিজ্যিক স্বার্থের উপর সফ্টওয়্যার ব্যবহারকারীর অধিকার এবং সুবিধার পক্ষে। এটি এই বিশ্বাসকেও প্রতিফলিত করে যে সফ্টওয়্যারটির অবাধ পুনর্বন্টন এবং পরিবর্তন ব্যবহারকারীদের এটিতে উন্নতি করতে উত্সাহিত করবে। ("ফ্রি সফ্টওয়্যার" ফ্রিওয়্যারের মতো নয়, যা সাধারণত কপিরাইট সীমাবদ্ধতার সাথে বিতরণ করা হয়।)

স্টলম্যান এবং তার অনুগামীরা সফ্টওয়্যার তৈরি এবং পুনঃবন্টনের মূল্য বা লাভের দিকগুলি নিয়ে আপত্তি করেন না - শুধুমাত্র সফ্টওয়্যারটির কতগুলি অনুলিপি কে ব্যবহার করতে পারে এবং কীভাবে এবং সফ্টওয়্যারটি সংশোধন এবং পুনরায় বিতরণ করা যেতে পারে তার উপর বর্তমান বিধিনিষেধ রয়েছে৷

ডি ফ্যাক্টো সহযোগিতা যা ইউনিক্স এবং অন্যান্য কলেজে-বিকশিত প্রোগ্রামগুলিকে বিকশিত এবং পরিমার্জিত করেছিল তা এফএসএফকে "ফ্রি" সফ্টওয়্যার এবং কপিলেফ্টের ধারণার দিকে নিয়ে যায়। 1983 সালে, এফএসএফ একটি "ফ্রি সফ্টওয়্যার" প্রকল্প তৈরি করতে শুরু করে যা উভয়ই ব্যবহারকারীদের মূল্য প্রদান করার সময় ধারণাটি প্রদর্শন করবে। প্রকল্পটির নাম ছিল GNU, একটি ইউনিক্স সিস্টেমের মতো একটি অপারেটিং সিস্টেম। GNU এবং এর বিভিন্ন উপাদান বর্তমানে উপলব্ধ এবং কপিলেফ্ট শর্তাবলী সহ বিতরণ করা হয়। GNU উপাদান ব্যবহার করে, জনপ্রিয় লিনাক্স সিস্টেমও একটি কপিলেফ্ট দিয়ে জারি করা হয়।


  1. 30 সেরা শিক্ষানবিস CAD সফ্টওয়্যার

  2. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কি করে?

  3. সেরা ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যার

  4. 10 সেরা অঙ্কন ও ইলাস্ট্রেশন সফ্টওয়্যার