কম্পিউটার

CoreOS

দ্বারা কন্টেইনার লিনাক্স

CoreOS দ্বারা কন্টেইনার লিনাক্স, যার নাম CoreOS Linux, একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম (OS) যা কন্টেইনারগুলির মধ্যে অ্যাপ্লিকেশন স্থাপন এবং পরিচালনা করার জন্য প্রয়োজনীয় কার্যকারিতা প্রদান করে। লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে, CoreOS দ্বারা কন্টেইনার লিনাক্সকে ন্যূনতম অপারেশনাল ওভারহেড নিশ্চিত করার জন্য ব্যবস্থাপনা বৈশিষ্ট্য সহ বিশাল আকারের জন্য ডিজাইন করা হয়েছে।

CoreOS দ্বারা কন্টেইনার লিনাক্স কনটেইনার তৈরি এবং স্থাপন করার জন্য অন্তর্ভুক্ত প্রযুক্তির উপর নির্ভর করে, সেইসাথে একটি কন্টেইনার ক্লাস্টার তৈরি বা যোগদান করে, একটি কন্টেইনার অর্কেস্ট্রেশন ম্যানেজার দ্বারা সাজানো। OS কন্টেইনারগুলিকে একটি বিতরণ করা সিস্টেমের উপরে চলতে সক্ষম করে, যা অ্যাপ্লিকেশন কার্যকারিতাকে উপকৃত করতে পারে এবং ব্যর্থতার সময় কাজের চাপ আপটাইম রক্ষা করতে পারে। CoreOS এছাড়াও লাইটওয়েট:ISO ইমেজ 263.2 মেগাবাইট স্থান প্রয়োজন। এটি একটি ভারী, সাধারণ-উদ্দেশ্য ওএসের তুলনায় কাজের চাপের জন্য আরও বেশি সংস্থান বিনামূল্যে রাখে৷


নিরাপত্তা এবং ক্লাস্টার পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি

কন্টেইনার লিনাক্স etcd ব্যবহার করে ডেমন, যা কনফিগারেশন ডেটা শেয়ার করার জন্য ক্লাস্টার নোডগুলির জন্য একটি সাধারণ রেজিস্ট্রি প্রদান করার জন্য ক্লাস্টারের সমস্ত সার্ভার জুড়ে ইনস্টল করা হয়। এটি ক্লাস্টার হোস্ট জুড়ে সামঞ্জস্যপূর্ণ কনফিগারেশনের জন্য সার্ভার বিমূর্ততাকে শক্তিশালী করে। etcd ডেমন পরিষেবা আবিষ্কারের ক্ষমতাও প্রদান করে, যা অ্যাপ্লিকেশনগুলিতে দৃশ্যমানতা প্রদান করে। ওএস ডকারকে বিমূর্তকরণ স্তর হিসাবে সমর্থন করে এবং ডকার কন্টেইনার সিস্টেম অন্তর্ভুক্ত করে। এটিতে CoreOS Rktও রয়েছে, যা কোম্পানির কন্টেইনার ভার্চুয়ালাইজেশন ইঞ্জিন এবং একটি ডকার প্রতিযোগী৷

CoreOS সিস্টেমড ব্যবহার করে -- OS প্যাকেজের আরেকটি কেন্দ্রীয় ডেমন -- আরম্ভ এবং প্রক্রিয়া পরিচালনার জন্য। CoreOS সুপারিশ করে যে ব্যবহারকারীরা ক্লাস্টার পরিচালনার জন্য Rkt বা ওপেন সোর্স Kubernetes-এর উপর নির্ভর করুন।

CoreOS নিরাপত্তার জন্য বিচ্ছিন্ন ব্যবহারকারী স্থানের উদাহরণ ব্যবহার করে। এই দৃষ্টান্তগুলি লিনাক্স কার্নেলের নিয়ন্ত্রণ গোষ্ঠীর উপর ভিত্তি করে -- যাকে cgroups বলা হয় -- বৈশিষ্ট্য, হাইপারভাইজার ব্যবহার করে ভার্চুয়াল মেশিন (ভিএম) তৈরি করার পরিবর্তে। এটি নেমস্পেস বিচ্ছিন্নতা অফার করে এবং প্রতিটি প্রক্রিয়ার জন্য প্রসেসর, মেমরি এবং ডিস্ক I/O এর মতো সম্পদ ব্যবহার পরিচালনা করে। যদিও তারা অন্তর্নিহিত লিনাক্স কার্নেল ভাগ করে, প্রতিটি কন্টেইনার একটি পৃথক লিনাক্স মেশিন হিসাবে কাজ করে। কনটেইনার লিনাক্স নিরাপদ অপারেশনের জন্য একটি স্বয়ংক্রিয় আপডেট ক্ষমতা, CoreUpdateও অফার করে। CoreUpdate একটি আপডেটের অনুরোধ করার জন্য প্রশাসকের জন্য অপেক্ষা করার পরিবর্তে কার্নেল এবং সিস্টেম-স্তরের উপাদানগুলিতে আপডেটগুলি পুশ করে৷ এটি OS কে প্যাচ করা এবং কার্নেল পরিবর্তনের সাথে সামঞ্জস্যপূর্ণ রাখতে সাহায্য করে।

ওএস x86 এবং x64 প্রসেসরের সাথে কাজ করে। একজন সফ্টওয়্যার বিকাশকারী বা প্রশাসক বেয়ার-মেটাল সিস্টেমে OS ব্যবহার করতে পারেন বা প্ল্যাটফর্মটিকে VM হিসাবে চালাতে পারেন। এটি পাবলিক ক্লাউড ইনস্ট্যান্সেও চলে, যেমন Amazon Web Services Elastic Compute Cloud (AWS EC2), Microsoft Azure এবং Google Compute Engine (GCE), সেইসাথে OpenStack এবং অন্যান্য ক্লাউড ফ্রেমওয়ার্কগুলিতে। CoreOS অনুমান করে যে ব্যবহারকারীরা প্রতি মাসে OS এর 1 মিলিয়ন অনন্য উদাহরণ তৈরি করে।


  1. লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. 5টি সেরা লিনাক্স গেম

  3. কিভাবে আপনার পিসিতে MX Linux ইনস্টল করবেন

  4. কন্টেইনার লিনাক্স কি এবং আপনার কি এটি ব্যবহার করা উচিত?