কম্পিউটার

সমসাময়িক সংস্করণ সিস্টেম (CVS)

CVS হল কম্পিউটার ভিশন সিন্ড্রোম-এর সংক্ষিপ্ত রূপ .

কনকারেন্ট ভার্সন সিস্টেম (CVS) হল একটি প্রোগ্রাম যা একজন কোড ডেভেলপারকে সোর্স কোডের বিভিন্ন ডেভেলপমেন্ট সংস্করণ সংরক্ষণ এবং পুনরুদ্ধার করতে দেয়। এটি ডেভেলপারদের একটি দলকে ফাইলের একটি সাধারণ ভান্ডারে ফাইলের বিভিন্ন সংস্করণের নিয়ন্ত্রণ শেয়ার করতে দেয়। এই ধরনের প্রোগ্রাম কখনও কখনও সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থা নামে পরিচিত . সিভিএস ইউনিক্স অপারেটিং সিস্টেম পরিবেশে তৈরি করা হয়েছে এবং এটি ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন এবং বাণিজ্যিক সংস্করণ উভয়েই উপলব্ধ। লিনাক্স এবং অন্যান্য ইউনিক্স-ভিত্তিক সিস্টেমে কাজ করা প্রোগ্রামারদের জন্য এটি একটি জনপ্রিয় টুল।

CVS সোর্স কোড ফাইলের একাধিক কপি ট্র্যাক করে কাজ করে না, কিন্তু একটি একক কপি এবং সমস্ত পরিবর্তনের রেকর্ড বজায় রেখে কাজ করে। যখন একজন বিকাশকারী একটি নির্দিষ্ট সংস্করণ নির্দিষ্ট করে, CVS সেই সংস্করণটি রেকর্ড করা পরিবর্তনগুলি থেকে পুনর্গঠন করতে পারে। CVS সাধারণত একটি পৃথক কার্যকারী ডিরেক্টরিতে প্রতিটি বিকাশকারীর কাজের ট্র্যাক রাখতে ব্যবহৃত হয়। যখন ইচ্ছা, বিকাশকারীদের একটি দলের কাজ একটি সাধারণ সংগ্রহস্থলে একত্রিত করা যেতে পারে। পৃথক দলের সদস্যদের পরিবর্তন একটি "কমিট" কমান্ডের মাধ্যমে সংগ্রহস্থলে যোগ করা যেতে পারে।

CVS অন্য একটি প্রোগ্রাম ব্যবহার করে, রিভিশন কন্ট্রোল সিস্টেম (RCS), প্রকৃত রিভিশন ম্যানেজমেন্ট করতে - অর্থাৎ প্রতিটি সোর্স কোড ফাইলের সাথে যাওয়া পরিবর্তনের রেকর্ড রাখা। সর্বাধিক জনপ্রিয় CVS প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন নথির লেখকরা জোর দিয়ে সতর্ক করেন যে CVS একটি বিল্ড সিস্টেম নয় , একটি কোড কনফিগারেশন ম্যানেজমেন্ট সিস্টেম, বা অন্যান্য ভাল উন্নয়ন অনুশীলনের একটি বিকল্প, কিন্তু একটি প্রোগ্রামের টুকরোগুলির সংস্করণগুলি বিকাশের সাথে সাথে নিয়ন্ত্রণ করার একটি উপায়৷


  1. ArchBang লাইটওয়েট এবং সবসময় আপ টু ডেট [লিনাক্স]

  2. অফিস 365 এবং অফিস 2019 এর জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা

  3. CPADMIN এর পরিচিতি

  4. উইন্ডোজ এরর 43