কম্পিউটার

আলপাইন লিনাক্স

আলপাইন লিনাক্স হল একটি ছোট, নিরাপত্তা-ভিত্তিক, লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রিবিউশন যা GNU এর পরিবর্তে musl libc লাইব্রেরি এবং BusyBox ইউটিলিটি প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে। এটি বেয়ার-মেটাল হার্ডওয়্যারে, একটি VM বা এমনকি একটি রাস্পবেরি পাইতেও কাজ করে। ডিস্ট্রিবিউশনটি অবাণিজ্যিক এবং এমবেডেড এবং সার্ভার-ভিত্তিক কাজের চাপের জন্য বিকশিত হয়েছে, যদিও ডেস্কটপ ওএস ব্যবহার করা সম্ভব।

LibreSSL সিকিউর সকেট লেয়ার এবং OpenRC ইনিশিয়ালাইজেশন (init) সিস্টেম সহ grsecurity প্যাচের একটি অনানুষ্ঠানিক পোর্ট সহ শক্ত আলপাইন লিনাক্স কার্নেল, একটি নিরাপদ বিতরণে অবদান রাখে। একজন আল্পাইন লিনাক্স ব্যবহারকারী বেশিরভাগ জিনিসগুলি ডিফল্টরূপে অক্ষম বা ইনস্টল করা নেই, OS এর জন্য আরেকটি নিরাপত্তা কৌশল। অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য প্রতিটি প্যাকেজের জন্য স্ট্যাক বাফার ওভারফ্লো এবং মেমরি দুর্নীতি প্রতিরোধ করে।


বৈশিষ্ট্যগুলি

আল্পাইন লিনাক্স ডিস্ট্রিবিউশন সর্বনিম্ন 130 এমবি -- স্ট্যান্ডার্ড আকারের জন্য প্রায় 300 এমবি -- স্টোরেজ দখল করে এবং ডিস্কলেস বা ডিস্ক ইনস্টল থেকে চলতে পারে। এটি apk প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে, যা প্যাকেজ যোগ করে, মুছে দেয় এবং মেরামত করে। যদিও আল্পাইন লিনাক্স সাধারণ উদ্দেশ্য, একটি ছোট পদচিহ্ন বজায় রাখার জন্য বেস ডিজাইনটি GNU ইউটিলিটি ছাড়াই বিরল। ব্যবহারকারী হাজার হাজার প্যাকেজ থেকে বেছে নেবেন এবং একটি নির্দিষ্ট কাজের চাপের চাহিদা পূরণ করে সেগুলি ইনস্টল করবেন বলে আশা করা হচ্ছে। একজন ব্যবহারকারী একটি কাস্টম এবং অনন্য প্যাকেজও তৈরি করতে পারে৷

আলপাইন লিনাক্স কনটেইনার চালানোর জন্য একটি জনপ্রিয় ওএস পছন্দ, যদিও এটি সেই কাজের জন্য বিশেষভাবে তৈরি নয়। ধারক পরিবেশ একটি ছোট পদচিহ্ন আছে; যাইহোক, ডকার সঠিকভাবে চালানোর জন্য আলপাইন লিনাক্সের যথেষ্ট ইনস্টলেশন প্রচেষ্টা প্রয়োজন। কন্টেইনার অপারেশনের জন্য আল্পাইন লিনাক্স নেটওয়ার্ক সংযোগে ম্যানুয়ালি /etc/network/interfaces ফাইল তৈরি করা জড়িত, উদাহরণস্বরূপ। আলপাইন লিনাক্সের জন্য শেখার বক্ররেখা অন্যান্য কন্টেইনার-কেন্দ্রিক OS, যেমন RancherOS এবং Boot2Docker, যেগুলো প্লাগ-এন্ড-প্লে কন্টেইনার পরিবেশের জন্য ডিজাইন করা হয়েছে তার চেয়ে বেশি। যেহেতু এটি বিকল্প লিনাক্স উপাদান ব্যবহার করে, আলপাইন লিনাক্স একটি কন্টেইনার অ্যাডমিনের জন্য Red Hat Enterprise Linux Atomic Host বা Windows Server 2016 এর চেয়ে কম পরিচিত হতে পারে।

আলপাইন লিনাক্স ব্যবহার করার জন্য, অ্যাডমিনিস্ট্রেটরকে অবশ্যই লিনাক্স ডিস্ট্রিবিউশনে প্রচলিত vi টেক্সট এডিটরের সাথে পরিচিত হতে হবে। যেমন, উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য এটি বাছাই করা কঠিন হতে পারে।


No
  1. কিভাবে আপনার পিসিতে MX Linux ইনস্টল করবেন

  2. আলপাইন লিনাক্স:লিনাক্স বিশেষজ্ঞদের জন্য তাজা পর্বত বাতাসের একটি শ্বাস

  3. কিভাবে একটি Chromebook এ লিনাক্স ইনস্টল করবেন

  4. লিনাক্সে কীভাবে জুম ইনস্টল করবেন