কম্পিউটার

31 ডিসেম্বর, 2020-এ Adobe Flash End of Life-এর জন্য Windows প্রস্তুত করা হচ্ছে

December 31, 2020-এ , Adobe অবশেষে Flash Player-এর সমর্থন বন্ধ করে দিয়েছে . এই মুহূর্ত থেকে, ফ্ল্যাশ তার জীবনচক্রের শেষ প্রান্তে পৌঁছেছে (জীবনের শেষ, EOL), নতুন সংস্করণ বা আপডেট আর প্রকাশ করা হবে না। এই প্রবন্ধে, আমরা ব্যাখ্যা করব যে ফ্ল্যাশ প্লেয়ারের সমর্থনের সমাপ্তি সম্পর্কে একজন উইন্ডোজ প্রশাসকের কী জানা দরকার।

2017 সাল থেকে, Adobe সমস্ত ডেভেলপারকে তাদের বিদ্যমান ফ্ল্যাশ প্রকল্পগুলিকে HTML5, WebGL এবং WebAssembly ওপেন ফরম্যাটে স্থানান্তরিত করার পরামর্শ দিচ্ছে৷ ট্রানজিশন পিরিয়ড এই বছরের শেষের দিকে শেষ হবে, এবং 31 ডিসেম্বর, Adobe তার সাইট থেকে Flash Player ডাউনলোড পৃষ্ঠা সরিয়ে ফেলবে।

আপনার কম্পিউটার/ব্রাউজারে ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করতে, চেক পৃষ্ঠাতে যান https://helpx.adobe.com/flash-player.html

31 ডিসেম্বর, 2020-এ Adobe Flash End of Life-এর জন্য Windows প্রস্তুত করা হচ্ছে

2020 সালের শেষ নাগাদ, মাইক্রোসফ্ট উইন্ডোজের সমস্ত সংস্করণের জন্য এজ এবং IE এ ফ্ল্যাশ ব্লক করবে। ফায়ারফক্স এবং ক্রোম বিকাশকারীরাও সাম্প্রতিক সংস্করণগুলিতে ফ্ল্যাশ প্লেয়ার সমর্থন অক্ষম করবে৷

KB4577586:Windows এ Adobe Flash Player সরানোর জন্য আপডেট

2020 সালের অক্টোবরে, Microsoft KB4577586 প্রকাশ করেছে সমর্থিত Windows সংস্করণ (Windows 8/8.1/10 এবং Windows Server 2012/2012R2/2016/2019) থেকে এমবেডেড Adobe Flash সরাতে।

  • KB4577586 আপডেট শুধুমাত্র Windows 10 (এবং অন্যান্য বর্তমান উইন্ডোজ সংস্করণ) এ বিল্ট অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ারকে সরিয়ে দেয়। আপনি যদি ম্যানুয়ালি অ্যাডোব সাইট বা অন্য কোনো উৎস থেকে ফ্ল্যাশ প্লেয়ার ডাউনলোড এবং ইনস্টল করেন, এটি সরানো হবে না;
  • ইন্সটল করার পর আপনি KB4577586 আপডেট আনইনস্টল করতে পারবেন না। এর মানে হল যে আপনি আপনার উইন্ডোজ ডিভাইসে আর Adobe Flash Player ইনস্টল করতে পারবেন না (আবার Flash ব্যবহার করার জন্য, আপনাকে একটি পুনরুদ্ধার পয়েন্টে রোলব্যাক করতে হবে, আপনার উইন্ডোজ রিসেট বা পুনরায় ইনস্টল করতে হবে)।

আপডেট করুন KB4577586 (Adobe Flash Player অপসারণের জন্য আপডেট) বর্তমানে শুধুমাত্র Microsoft-এর আপডেট ক্যাটালগ থেকে ম্যানুয়াল ডাউনলোডের জন্য উপলব্ধ৷

31 ডিসেম্বর, 2020-এ Adobe Flash End of Life-এর জন্য Windows প্রস্তুত করা হচ্ছে

আপডেট ইনস্টল করতে, ডাউনলোড করা ফাইলটি চালান windows10.0-kb4577586-x64.msu .

31 ডিসেম্বর, 2020-এ Adobe Flash End of Life-এর জন্য Windows প্রস্তুত করা হচ্ছে

MSU ফাইল থেকে নীরবে আপডেট ইনস্টল করতে, আপনি কমান্ডটি ব্যবহার করতে পারেন::

wusa.exe C:\updates\windows10.0-kb4577586-x64.msu /quiet /norestart

31 ডিসেম্বর, 2020-এ Adobe Flash End of Life-এর জন্য Windows প্রস্তুত করা হচ্ছে

আপনি যদি Adobe Flash Player অপসারণের জন্য আপডেট আনইনস্টল করার চেষ্টা করেন যেটি Windows 10-এ ফ্ল্যাশ সমর্থন নিষ্ক্রিয় করে, আপনি একটি ত্রুটি পাবেন:

wusa.exe /uninstall /kb:4577586

Windows Update Standalone Installer
Update for Removal of Adobe Flash Player is required by your computer and cannot be uninstalled.

31 ডিসেম্বর, 2020-এ Adobe Flash End of Life-এর জন্য Windows প্রস্তুত করা হচ্ছে

উইন্ডোজের পুরানো সংস্করণে Adobe Flash Player আনইনস্টল করুন

লিগ্যাসি উইন্ডোজ সংস্করণে (Windows 7/XP এবং Windows Server 2008R2/ 2003) Flash Player আনইনস্টল করার জন্য, যেখানে OS ইমেজে ফ্ল্যাশ তৈরি করা হয়নি, আপনাকে একটি বিশেষ আনইন্সটলার ব্যবহার করতে হবে Adobe থেকে। আপনি এখানে https://fpdownload.macromedia.com/get/flashplayer/current/support/uninstall_flash_player.exe ডাউনলোড করতে পারেন।

ফ্ল্যাশ ব্যবহার করতে পারে এমন ব্রাউজার এবং অন্যান্য অ্যাপ্লিকেশন বন্ধ করুন এবং ডাউনলোড করা ফাইল চালান uninstall_flash_player.exe

আপনি শান্ত মোডে কমান্ড প্রম্পট থেকে uninstall_flash_player টুল ব্যবহার করে Flash আনইনস্টল করতে পারেন:

uninstall_flash_player.exe -uninstall

অথবা একটি নির্দিষ্ট ফ্ল্যাশ এক্সটেনশন আনইনস্টল করতে (ActiveX, NPAPI, PPAPI):

  • uninstall_flash_player.exe -uninstall activex
  • uninstall_flash_player.exe -uninstall plugin
  • uninstall_flash_player.exe -uninstall pepperplugin

নিম্নলিখিত ফোল্ডারগুলি থেকে সমস্ত অবশিষ্ট ফ্ল্যাশ ফাইল ম্যানুয়ালি মুছে ফেলার জন্য এটি অবশেষ রয়েছে:

C:\Windows\system32\Macromed\Flash
C:\Windows\SysWOW64\Macromed\Flash
%appdata%\Adobe\Flash Player
%appdata%\Macromedia\Flash Player

বিভিন্ন ব্রাউজারে ফ্ল্যাশ প্লেয়ার নিষ্ক্রিয় করার নির্দেশাবলীর জন্য https://helpx.adobe.com/flash-player.html দেখুন।

WSUS এর মাধ্যমে উইন্ডোজে ফ্ল্যাশ প্লেয়ার নিষ্ক্রিয় করুন

আপডেট KB4577586 বর্তমানে Windows Update এবং WSUS-এ ঐচ্ছিক। সম্ভবত 2021 সালের প্রথম দিকে মাইক্রোসফ্ট এটিকে সুপারিশ করা বা বাধ্যতামূলক করে তুলবে।

আমরা আপনাকে আবার মনে করিয়ে দিচ্ছি যে KB4577586 আপডেটটি ইনস্টলেশনের পরে সরানো যাবে না।

KB4577586 আপডেটটি ম্যানুয়ালি WSUS

-এ আমদানি করা যেতে পারে

যদি ব্যর্থ হয় একটি আপডেট আমদানি করার সময় ত্রুটি দেখা দেয়, আপনাকে অবশ্যই WSUS সার্ভারে .Net Framework 4 সংস্করণের জন্য TLS 1.2 শক্তিশালী এনক্রিপশন সমর্থন সক্ষম করতে হবে৷ এটি করার জন্য, SchUseStrongCrypto নামে DWORD (32-বিট) প্যারামিটার তৈরি করুন। এবং মান 1 রেজিস্ট্রি কীর অধীনে HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\.NETFramework\v4.0.30319 . নতুন সেটিংস প্রয়োগ করতে, আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে।

31 ডিসেম্বর, 2020-এ Adobe Flash End of Life-এর জন্য Windows প্রস্তুত করা হচ্ছে

WSUS-এ আপডেট আমদানি করার পরে, আপনি কম্পিউটার/সার্ভারের টার্গেট গ্রুপে ইনস্টলেশনের জন্য এটি অনুমোদন করতে পারেন (টার্গেট গ্রুপগুলি WSUS কনসোলে ম্যানুয়ালি তৈরি করা যেতে পারে বা GPO এর মাধ্যমে কনফিগার করা যেতে পারে)।

12 জানুয়ারী 2021 এর পরে Adobe Flash Player কিভাবে ব্যবহার করবেন?

2020 সালের ডিসেম্বরের শেষে, Adobe আনুষ্ঠানিকভাবে Falsh Player-এর সমর্থন বন্ধ করে দেয়। 12 জানুয়ারী, 2021 থেকে, Flash Player জোরপূর্বক সমস্ত ব্রাউজারে যেকোনো swf সামগ্রীর প্লেব্যাক ব্লক করে এবং নিম্নলিখিত বার্তাটি প্রদর্শন করে:

Adobe Flash Player পুরানো।

31 ডিসেম্বর, 2020-এ Adobe Flash End of Life-এর জন্য Windows প্রস্তুত করা হচ্ছে

আপনি যখন প্লাগইন আপডেট করার চেষ্টা করেন, বা ফ্ল্যাশ প্লেয়ার উইন্ডোতে ছবিতে ক্লিক করেন, তখন আপনাকে ফ্ল্যাশ এন্ড অফ লাইফের বিবরণ সহ অ্যাডোব পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে৷

ফলস্বরূপ, অ্যাডমিনিস্ট্রেটর, উদাহরণস্বরূপ, ফ্ল্যাশের উপর ভিত্তি করে VMWare vSphere পুরানো সংস্করণ (6.7 পর্যন্ত), Horizon (7.8 পর্যন্ত), ক্লাউড ডিরেক্টর (10.0 পর্যন্ত) এর ওয়েব পরিচালনার ইন্টারফেস অ্যাক্সেস করতে সক্ষম হবেন না।

কর্পোরেট গ্রাহকদের অনুরোধের উচ্চ পরিমাণের কারণে, একটি ছোট সমাধান রয়েছে যা আপনাকে নির্দিষ্ট সাইটে সাময়িকভাবে ফ্ল্যাশ সামগ্রী চালাতে সক্ষম করতে দেয়৷

mms.cfg একটি পাঠ্য ফাইল তৈরি করুন৷ নিম্নলিখিত কনফিগারেশন সহ:

EnableAllowList=1
AllowListRootMovieOnly=1
AllowListUrlPattern=https://vca.woshub.com:443
AllowListUrlPattern = *://site1.woshub.com/AllowListUrlPattern = https://*.woshub.com/
SilentAutoUpdateEnable=0
AutoUpdateDisable=1
EOLUninstallDisable=1

আপনাকে AllowListUrlPattern-এ উল্লেখ করতে হবে সমস্ত ওয়েবসাইটের URL প্যারামিটার করুন যার জন্য আপনি সাময়িকভাবে ফ্ল্যাশ সামগ্রী চালানোর অনুমতি দিতে চান৷

এই তালিকায় বেশিরভাগ অভ্যন্তরীণ ফ্ল্যাশ সংস্থানগুলি অন্তর্ভুক্ত করা উচিত যা এখনও বিকল্প প্রযুক্তিতে স্থানান্তরিত হয়নি।

mms.cfg ফাইলটি অবশ্যই গ্রুপ পলিসি, লগন স্ক্রিপ্ট, SCCM ইত্যাদি ব্যবহার করে ডোমেন কম্পিউটারে অনুলিপি করতে হবে। ব্রাউজার এবং উইন্ডোজ সংস্করণের উপর নির্ভর করে আপনাকে mms.cfg ফাইলটি কপি করতে হবে এমন পাথ নীচের টেবিলটি দেখায়:

Windows x86, Firefox %windir%\System32\Macromed\Flash\mms.cfg
Windows x64, Firefox %windir%\SysWOW64\Macromed\Flash\mms.cfg
Windows এর জন্য Google Chrome (সংস্করণ 87 এবং তার আগের) %localappdata%\Google\Chrome\User Data\Default\Pepper Data\Shockwave Flash\System\mms.cfg
Windows-এর জন্য Edge Chromium%localappdata%\Microsoft\Edge\User Data\Default\Pepper Data\Shockwave Flash\System\mms.cfg

তারপরে ফ্ল্যাশ সামগ্রী সহ একটি ওয়েব পৃষ্ঠার ব্রাউজারে, Adobe Flash নির্বাচন করুন -> অনুমতি দিন, পৃষ্ঠাটি রিফ্রেশ করুন, ফ্ল্যাশ সামগ্রীতে ক্লিক করুন এবং নীচের ক্যাপশনে "Adobe Flash Player ব্লক করা হয়েছে কারণ এটি পুরানো" নির্বাচন করুন " এইবার চালান ”।

31 ডিসেম্বর, 2020-এ Adobe Flash End of Life-এর জন্য Windows প্রস্তুত করা হচ্ছে

এটি একটি অস্থায়ী সমাধান, কারণ 2021 সালের গ্রীষ্মে, Microsoft Windows এর সমস্ত সমর্থিত সংস্করণের জন্য একটি ক্রমবর্ধমান আপডেট প্রকাশ করবে যা বিল্ট-ইন ফ্ল্যাশ প্লেয়ারকে সম্পূর্ণরূপে সরিয়ে দেবে।


  1. উইন্ডোজ 10

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করবেন

  3. উইন্ডোজের জন্য 10 সেরা মিউজিক প্লেয়ার

  4. Windows PC এর জন্য 11 সেরা অডিওবুক প্লেয়ার