কম্পিউটার

উইন্ডোজ সার্ভার 2016-এ স্টোরেজ রেপ্লিকা কনফিগার করা হচ্ছে

একটি বেশ আকর্ষণীয় বৈশিষ্ট্য, স্টোরেজ রেপ্লিকা (SR), উইন্ডোজ সার্ভার 2016-এ উপস্থিত হয়েছে যা দুর্যোগ পুনরুদ্ধারের জন্য একটি দূরবর্তী সার্ভারে স্থানীয় ডিস্ক ভলিউম প্রতিলিপি করার অনুমতি দেয়। ভলিউম ডেটা স্বয়ংক্রিয়ভাবে আপনার নেটওয়ার্কের মাধ্যমে একটি সেকেন্ডারি সার্ভারে সিঙ্ক্রোনাইজ হয় যেখানে আপনার ভলিউমের অভিন্ন অনুলিপি সর্বদা উপলব্ধ থাকবে। স্টোরেজ রেপ্লিকাতে, ডেটা SMB v3.1 প্রোটোকলের উপর ব্লক স্তরে ব্যবহৃত ফাইল সিস্টেম প্রকারের (NTFS, CSVFS, ReFS) থেকে স্বাধীনভাবে প্রতিলিপি করা হয়।

Windows Server 2016-এ স্টোরেজ প্রতিলিপি সক্রিয়/প্যাসিভ মোডে কাজ করে। এর মানে হল যে ডেটা শুধুমাত্র উৎস সার্ভারে উপলব্ধ। দুটি প্রতিলিপি মোড আছে:

  1. সিঙ্ক্রোনাস প্রতিলিপি - ডেটা একই সাথে উভয় সার্ভারে লেখা হয়। ডেটা লেখার আগে, প্রাইমারি সার্ভার রিমোট সার্ভার থেকে লেখার নিশ্চিতকরণের জন্য অপেক্ষা করছে (লো-ল্যাটেন্সি নেটওয়ার্কের মধ্যে ব্যর্থতার সময় ফাইল সিস্টেমে শূন্য ডেটা ক্ষতি প্রদান করুন).
  2. অসিঙ্ক্রোনাস প্রতিলিপি – ডেটা প্রাথমিক সার্ভারে লেখা হয় এবং তারপর সেকেন্ডারি সার্ভারে প্রতিলিপি করা হয় (একটি উচ্চ-বিলম্বিত নেটওয়ার্কে ডেটা প্রতিলিপি করতে ব্যবহার করা যেতে পারে, তবে ব্যর্থতার ক্ষেত্রে ডেটার অভিন্ন কপির গ্যারান্টি ছাড়াই).>

স্টোরেজ রেপ্লিকা নিম্নলিখিত পরিস্থিতিতে সমর্থন করে:

  1. সার্ভারের স্থানীয় ভলিউমের মধ্যে প্রতিলিপি;
  2. সার্ভার থেকে সার্ভার স্টোরেজ প্রতিলিপি;
  3. স্ট্রেচ ক্লাস্টারে স্টোরেজ রেপ্লিকেশন;
  4. ক্লাস্টার থেকে ক্লাস্টার স্টোরেজ প্রতিলিপি।

বিষয়বস্তু:

  • স্টোরেজ রেপ্লিকা পূর্বশর্ত
  • Windows Server 2016-এ স্টোরেজ রেপ্লিকা ফিচার ইনস্টল করা হচ্ছে
  • উইন্ডোজ সার্ভার 2016 এ ভলিউম রেপ্লিকেশন কিভাবে কনফিগার করবেন?

স্টোরেজ রেপ্লিকা পূর্বশর্ত

স্টোরেজ রেপ্লিকা ব্যবহার করতে, আপনার অবকাঠামো অবশ্যই নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করবে:

  • উইন্ডোজ সার্ভার 2016/2019 ডেটাসেন্টার সংস্করণ;
  • উভয় সার্ভার অবশ্যই সক্রিয় ডিরেক্টরি ডোমেনে যুক্ত হতে হবে;
  • প্রতিটি সার্ভারে দুটি অতিরিক্ত ড্রাইভ থাকতে হবে:একটি ডেটার জন্য, অন্যটি লগের জন্য৷ লগ ড্রাইভটি ডেটা ড্রাইভের চেয়ে দ্রুত হতে হবে, আদর্শভাবে, এটি একটি SSD। ডেটা ড্রাইভের আকার অবশ্যই একই হতে হবে;
  • ফিজিক্যাল ডিস্কে GUID পার্টিশন টেবিল (GPT) লেআউট (MBR সমর্থিত নয়);
  • স্থানীয় ড্রাইভ (SAS/SCSI/SATA), iSCSI, SAN, ভাগ করা VHD সেট, SAS JBOD-তে স্টোরেজ স্পেস (S2D) সমর্থিত;
  • সার্ভারে কমপক্ষে 2GB বিনামূল্যের RAM;
  • সার্ভারের মধ্যে নেটওয়ার্ক থ্রুপুট কমপক্ষে 1 Gbit/s হতে হবে 5 ms এর কম উভয় উপায়ে বিলম্বিতা। (একটি নিয়ম হিসাবে, এটি প্রতিলিপি অংশীদারদের মধ্যে দূরত্বকে 20-50 কিমি পর্যন্ত সীমাবদ্ধ করে।) এটি সুপারিশ করা হয় যে নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি RDMA সমর্থন করে;
  • সার্ভারের মধ্যে TCP পোর্ট 445, 5985 এবং 5445 খুলুন।

Windows Server 2016-এ স্টোরেজ রেপ্লিকা ফিচার ইনস্টল করা হচ্ছে

আপনি স্টোরেজ রেপ্লিকা ইনস্টল করতে পারেন৷ Windows Server 2016/2019-এ সার্ভার ম্যানেজার কনসোল বা PowerShell ব্যবহার করে বৈশিষ্ট্য:

উইন্ডোজ সার্ভার 2016-এ স্টোরেজ রেপ্লিকা কনফিগার করা হচ্ছে

ইনস্টল-উইন্ডোজ ফিচার স্টোরেজ-রিপ্লিকা –ইনক্লুডম্যানেজমেন্ট টুলস-পুনরায় শুরু করুন

উইন্ডোজ সার্ভার 2016-এ স্টোরেজ রেপ্লিকা কনফিগার করা হচ্ছে

উভয় সার্ভারে স্টোরেজ-প্রতিলিপি বৈশিষ্ট্য ইনস্টল করুন। আপনি প্রস্তুত হলে, আপনার সার্ভার পুনরায় চালু করুন৷

Windows Server 2016 এ ভলিউম রেপ্লিকেশন কিভাবে কনফিগার করবেন?

স্টোরেজ রেপ্লিকেশনে কোনো ইন্টিগ্রেটেড গ্রাফিকাল ম্যানেজমেন্ট কনসোল নেই। স্টোরেজ রেপ্লিকেশন কনফিগার করতে, আপনি পাওয়ারশেল, উইন্ডোজ অ্যাডমিন সেন্টার বা ফেইলওভার ক্লাস্টারিং কনসোল ব্যবহার করতে পারেন (যদি আপনি ক্লাস্টার ব্যবহার করেন)।

আপনি StorageReplica মডিউলে উপলব্ধ PowerShell cmdlet এর তালিকা নিম্নরূপ প্রদর্শন করতে পারেন:

গেট-কমান্ড -মডিউল স্টোরেজ রেপ্লিকা

Test-SRTopology ব্যবহার করে কমান্ড, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার সার্ভার এবং নেটওয়াক স্টোরেজ রেপ্লিকা প্রয়োজনীয়তা পূরণ করে কিনা। আপনি I/O অপারেশনের বর্তমান সংখ্যা, নেটওয়ার্ক থ্রুপুট, লগের আকার অনুমান করতে পারেন। টেস্ট-SRTopology cmdlet বর্তমান লোড এবং সুপারিশ সহ একটি HTML রিপোর্ট তৈরি করে৷

উইন্ডোজ সার্ভার 2016-এ স্টোরেজ রেপ্লিকা কনফিগার করা হচ্ছে

D:দুটি পৃথক সার্ভার Server1 এবং Server2 এর মধ্যে ড্রাইভের প্রতিলিপি সক্ষম করুন (ডিস্ক L:লগের জন্য ব্যবহৃত হয়, লগের আকার হল 1GB):

নতুন-এসআরপিপার্টনারশিপ -সোর্সকম্পিউটারনাম সার্ভার1 -সোর্সআরজিনাম সার্ভার1ReplGr01 -SourceVolumeName E:-SourceLogVolumeName L:-DestinationComputerName Server2 -DestinationRGName Server2DolgestName> -DolGName1VLGName>-ডিওলজিনমেট

উইন্ডোজ সার্ভার 2016-এ স্টোরেজ রেপ্লিকা কনফিগার করা হচ্ছে

আপনি সেকেন্ডারি সার্ভারে প্রতিলিপি সক্ষম করার পরে, ডাটা ডিস্ক সরাসরি অ্যাক্সেসের জন্য অনুপলব্ধ হয়ে যায় (RAW ফর্ম্যাট)।

উইন্ডোজ সার্ভার 2016-এ স্টোরেজ রেপ্লিকা কনফিগার করা হচ্ছে

আপনি PerfMon বা PowerShell থেকে অতিরিক্ত কর্মক্ষমতা কাউন্টার ব্যবহার করে আরও ভলিউম প্রতিলিপি তথ্য পেতে পারেন:

গেট-কাউন্টার -কাউন্টার “\Storage Replica Statistics(*)Э

উইন্ডোজ সার্ভার 2016-এ স্টোরেজ রেপ্লিকা কনফিগার করা হচ্ছে

আপনি ইভেন্ট ভিউয়ার (অ্যাপ্লিকেশন এবং পরিষেবা লগ -> মাইক্রোসফ্ট -> উইন্ডোজ -> স্টোরেজ রেপ্লিকা) ব্যবহার করে বা পাওয়ারশেল থেকে ভলিউম প্রতিলিপি ইভেন্টগুলি নিরীক্ষণ করতে পারেন:

Get-WinEvent -ProviderName Microsoft-Windows-StorageReplica -max 20

আপনি এই কমান্ডটি ব্যবহার করে প্রতিলিপি মোডকে অ্যাসিঙ্ক্রোনাসে স্যুইচ করতে পারেন:

সেট-এসআরপার্টনারশিপ -রিপ্লিকেশনমোড অ্যাসিঙ্ক্রোনাস

প্রাথমিক সার্ভার ব্যর্থতার ক্ষেত্রে, আপনি ম্যানুয়ালি সেকেন্ডারি কপি অনলাইনে রেখে ডেটা প্রতিলিপির দিক পরিবর্তন করতে পারেন:

Set-SRPপার্টনারশিপ -NewSourceComputerName Server2 -SourceRGName Server2ReplGr01 -DestinationComputerName Server1 -DestinationRGName Server1ReplGr01

প্রতিলিপি গোষ্ঠীর অবস্থা এবং প্রতিলিপির দিক পেতে, Get-SRGroup ব্যবহার করুন এবং Get-SRPpartnerShip cmdlets।

আপনি অনুলিপি সারির দৈর্ঘ্য দেখতে পারেন:

(Get-SRGroup).প্রতিলিপি | সিলেক্ট-অবজেক্টের সংখ্যা অবশিষ্ট আছে

স্টোরেজ প্রতিলিপি নিষ্ক্রিয় করতে:

Get-SRPপার্টনারশিপ | সরান-এসআরপার্টনারশিপ (শুধুমাত্র প্রাথমিক সার্ভারে)

Get-SRGroup | সরান-SRGroup (উভয় সার্ভারেই)

গ্রাফিক ইন্টারফেস থেকে স্টোরেজ রেপ্লিকেশন কনফিগার করতে, আপনি উইন্ডোজ অ্যাডমিন সেন্টার (WAC) ব্যবহার করতে পারেন। উইন্ডোজ সার্ভার 2016-এ স্টোরেজ রেপ্লিকা কনফিগার করা হচ্ছে

অনেক কোম্পানি ডেটা সঞ্চয়ের প্রতিলিপি করার সমাধান হিসাবে ডেটাসেন্টারগুলির মধ্যে DFS প্রতিলিপি ব্যবহার করে। DFS প্রতিলিপির উপর SR-এর কিছু সুবিধা রয়েছে:ব্লক স্তরে ডেটা অনুলিপি করা হয় (খোলা বা ব্যবহারযোগ্য ফাইলগুলির প্রতিলিপি, সেইসাথে VSS স্ন্যাপশটগুলি সম্ভব); ডাটাবেস স্বাধীনতা; দ্রুত এবং সিঙ্ক্রোনাস প্রতিলিপি (ডিএফএসের মতো ঘন্টা বা দিন অপেক্ষা করার দরকার নেই)। যাইহোক, এসআর-এর কিছু অসুবিধা রয়েছে:শুধুমাত্র 1-থেকে-1 প্রতিলিপি; উচ্চ নেটওয়ার্ক থ্রুপুট এবং লেটেন্সি প্রয়োজনীয়তা; একটি ক্লাস্টার ছাড়াই, প্রতিলিপির দিকটি ম্যানুয়ালি সুইচ করা হয়, সেইসাথে একটি নতুন সার্ভারে অ্যাপস (ব্যবহারকারী) পুনরায় কনফিগারেশন (আপনি সাধারণ DFS নেমস্পেস ব্যবহার করে এটিকে সহজ করতে পারেন)।

Windows Server 2019 Build 17650-এ, স্টোরেজ রেপ্লিকা স্ট্যান্ডার্ড সংস্করণেও পাওয়া যায় (আপনি একটি প্রতিলিপি অংশীদারের কাছে 2TB পর্যন্ত শুধুমাত্র 1 ভলিউম প্রতিলিপি করতে পারেন)। এছাড়াও, টেস্ট ফেইলওভার মোড উপস্থিত হয়েছে। এই মোডে, একটি অংশীদার প্রতিলিপি ভলিউম লেখার যোগ্য, এবং টেস্ট ফেইলওভার মোড নিষ্ক্রিয় না হওয়া পর্যন্ত প্রতিলিপি বন্ধ হয়ে যায় (এই মোডে করা সমস্ত পরিবর্তন স্ন্যাপশটে ফিরিয়ে আনা হয়)।


  1. Windows 10/Windows Server 2016-এ VLAN ইন্টারফেস কনফিগার করা হচ্ছে

  2. উইন্ডোজ সার্ভার 2012 R2 এ বিতরণকৃত স্ক্যান সার্ভার কনফিগার করা হচ্ছে

  3. কিভাবে উইন্ডোজ সার্ভার 2016 ধাপে ধাপে ইনস্টল করবেন।

  4. Windows Server 2016 (PPTP) এ VPN সার্ভার কিভাবে সেটআপ করবেন।