কম্পিউটার

Windows 8 এ উন্নত স্টার্টআপ বিকল্প সম্পর্কে 3টি সাধারণ প্রশ্ন

আপনি কি কখনও Windows 8-এ অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলি শুনেছেন৷ ? আপনি কি জানেন Advanced Startup Option কি? কিভাবে এটি অ্যাক্সেস করতে হয় এবং উইন্ডোজ 8 এ এটি কিভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আপনার কি কোন ধারণা আছে? এখানে আমি Windows 8-এ অ্যাডভান্সড স্টার্টআপ অপশন সম্পর্কে তিনটি সাধারণ প্রশ্ন তালিকাভুক্ত করছি যাতে আপনি এটি সম্পর্কে আরও জানতে পারেন:

1. উইন্ডোজ 8 এ অ্যাডভান্সড স্টার্টআপ অপশন কি?

উইন্ডোজ 8-এ অ্যাডভান্সড স্টার্টআপ অপশন মেনু হল মেরামত, পুনরুদ্ধার এবং সমস্যা সমাধানের সরঞ্জামগুলির একটি কেন্দ্রীভূত তালিকা। এতে রয়েছে সিস্টেম রিস্টোর, সিস্টেম ইমেজ রিকভারি, কমান্ড প্রম্পট, উইন্ডোজ স্টার্টআপ সেটিংস, স্বয়ংক্রিয় মেরামত এবং UEFI ফার্মওয়্যার সেটিংস। অ্যাডভান্সড স্টার্টআপ অপশন থেকে পাওয়া এই টুলগুলি উইন্ডোজ 8 এ উপলব্ধ প্রায় সমস্ত মেরামত, রিসেট এবং ডায়াগনস্টিক টুল চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে এমনকি যদি উইন্ডোজ শুরু না হয়।

2. কিভাবে Windows 8 এ উন্নত স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করবেন?

উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে, উইন্ডোজ চালু হওয়ার আগে আমরা F8 বা Shift + F8 কী টিপে অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলিতে যেতে পারি। কিন্তু এই দুটি পছন্দ উইন্ডোজ 8 এ সম্ভবপর নয়। তাহলে কিভাবে আমরা উইন্ডোজ 8 এ অ্যাডভান্সড স্টার্টআপ অপশন অ্যাক্সেস করতে পারি? এখানে আমি উইন্ডোজ 8-এ অ্যাডভান্সড স্টার্টআপ অপশনে যাওয়ার জন্য আপনার রেফারেন্সের জন্য বেশ কয়েকটি উপায় তালিকাভুক্ত করছি:

  • Windows 8 স্বাভাবিকভাবে শুরু হলে:

    পদ্ধতি 1. Shift + Restart:Restart-এ ক্লিক করার সময় Shift কী চেপে ধরে রাখুন, যেকোনো পাওয়ার আইকন থেকে পাওয়া যায়।

    পদ্ধতি 2। PC সেটিংস:চার্ম বার খুলুন> সেটিংসে আলতো চাপুন> PC সেটিংস পরিবর্তন করুন> সাধারণ> উন্নত স্টার্টআপ ক্লিক করুন> এখনই পুনরায় চালু করুন ক্লিক করুন।
  • যদি উইন্ডোজ শুরু করতে ব্যর্থ হয়:

    আপনার কম্পিউটারে Windows 8 ইনস্টলেশন ফাইল সহ একটি Windows 8 DVD বা একটি ফ্ল্যাশ ড্রাইভ প্রবেশ করান; তারপরে আপনাকে ডিস্ক থেকে বুট করতে হবে বা USB ডিভাইস থেকে বুট করতে হবে এবং পরবর্তীতে ক্লিক করতে হবে এবং উইন্ডোর নীচে আপনার কম্পিউটারের লিঙ্কটি মেরামত করতে হবে৷
p.s. :আপনি যদি Windows 8 পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন এবং এটিকে রিসেট করার জন্য Advanced Startup Option-এ বুট করতে না পারেন, তাহলে আপনি Windows Password Recovery-এ যেতে পারেন, যা আপনাকে Windows 8 লগইন পাসওয়ার্ড রিসেট করতে বা পুনরুদ্ধার করতে সক্ষম করে এমনকি যখন কম্পিউটার স্বাভাবিকভাবে শুরু করতে পারে না।

3. উইন্ডোজ 8 কম্পিউটার ঠিক করতে উন্নত স্টার্টআপ বিকল্পগুলি কীভাবে ব্যবহার করবেন?

বিভিন্ন ফোরাম থেকে অনুসন্ধান করে, আমরা জানতে পারি যে উইন্ডোজ 8 ল্যাপটপ ঠিক করার জন্য কীভাবে অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলি ব্যবহার করা যায় তা হল অন্যতম আলোচিত বিষয়। অতএব, এই অংশটি প্রাথমিকভাবে উন্নত স্টার্টআপ বিকল্পগুলির সাথে উইন্ডোজ 8 পিসিকে ঠিক করার উপায়গুলি উপস্থাপন করবে৷

  • উইন্ডোজ 8-এ অ্যাডভান্সড স্টার্টআপ অপশনে বুট করার জন্য পার্ট 2 থেকে একটি উপায় বেছে নিন।
  • আপনি একটি বিকল্প চয়ন করুন-এর স্ক্রিনে পৌঁছে গেলে সমস্যা সমাধানে ক্লিক করুন। ট্রাবলশুট স্ক্রিনে, আপনার জন্য তিনটি বিকল্প রয়েছে:

    a. আপনার পিসি রিফ্রেশ করুন:আপনার পিসি রিফ্রেশ করলে সেটির সিস্টেম সফ্টওয়্যারটি ফাইল বা ইনস্টল করা আধুনিক অ্যাপগুলিকে মুছে না দিয়ে তার ফ্যাক্টরি অবস্থায় পুনরুদ্ধার করে। কিন্তু ইনস্টল করা ডেস্কটপ অ্যাপগুলো সরিয়ে ফেলা হবে।

    b. আপনার পিসি রিসেট করুন:আপনার পিসি রিসেট করে এটিকে ফ্যাক্টরি স্টেটে রিসেট করুন। আপনার কম্পিউটারের যেকোনো ব্যক্তিগত ফাইল এবং সেটিংস মুছে ফেলা হবে।

    c. উন্নত বিকল্প:এতে অনেক উন্নত সমস্যা সমাধান এবং মেরামতের বিকল্প রয়েছে।

    Windows 8 এ উন্নত স্টার্টআপ বিকল্প সম্পর্কে 3টি সাধারণ প্রশ্ন
  • যদি আপনি ২য় ধাপে "উন্নত বিকল্প" বেছে নেন, তাহলে নিচের স্ক্রীনটি দেখতে পাবেন।

    Windows 8 এ উন্নত স্টার্টআপ বিকল্প সম্পর্কে 3টি সাধারণ প্রশ্ন

    a. সিস্টেম রিস্টোর:আপনার কম্পিউটারকে আগের রিস্টোর পয়েন্টে ফিরিয়ে আনুন।

    b. সিস্টেম ইমেজ রিকভারি:একটি সিস্টেম ইমেজ ফাইল ব্যবহার করে আপনার কম্পিউটার পুনরুদ্ধার করুন। সিস্টেম ইমেজ আপনার কম্পিউটারের অবস্থা এবং ফাইল ওভাররাইট করে।

    c. স্বয়ংক্রিয় মেরামত:স্বয়ংক্রিয়ভাবে সমস্যাগুলি মেরামত করে যা উইন্ডোজকে সঠিকভাবে বুট হতে বাধা দেয়।

    d. কমান্ড প্রম্পট:এটি আপনাকে আপনার কম্পিউটারের সমস্যা সমাধান এবং ঠিক করার জন্য বিভিন্ন কমান্ড চালানোর অনুমতি দেবে।

    ই। স্টার্টআপ সেটিংস:স্টার্টআপ সেটিংস বিকল্পটি আপনাকে অনেকগুলি স্টার্টআপ বিকল্প পরিবর্তন করতে দেয়। আপনি যা করতে চান তা চালিয়ে যেতে আপনি নীচের স্ক্রীনে বিকল্পের সাথে সম্পর্কিত একটি নম্বর বা একটি ফাংশন কী (F1-F9) টিপতে পারেন৷

    Windows 8 এ উন্নত স্টার্টআপ বিকল্প সম্পর্কে 3টি সাধারণ প্রশ্ন

সব মিলিয়ে, Advanced Startup Options হল Windows 8-এ একটি অত্যন্ত সহায়ক টুল। এখন উইন্ডোজ 8-এ কী কী উন্নত স্টার্টআপ বিকল্প রয়েছে, কীভাবে এটি অ্যাক্সেস করা যায় এবং উন্নত স্টার্টআপ বিকল্পগুলির সাহায্যে উইন্ডোজ 8 কম্পিউটার কীভাবে মেরামত করা যায় সে সবই এই নিবন্ধে উপস্থাপন করা হয়েছে। আমি আশা করি এটি আপনাকে উইন্ডোজ 8-এ অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলির সামগ্রিক বোধগম্যতা অর্জন করতে সাহায্য করবে৷


  1. ২৪শে জুন কি আশা করবেন:Windows 11 সম্পর্কে 10টি প্রশ্ন

  2. প্রসঙ্গ মেনুতে "বুট টু অ্যাডভান্সড স্টার্টআপ অপশন" কীভাবে যোগ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11/10 পিসিতে উন্নত স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 এবং 10 উন্নত বুট বিকল্পগুলি অ্যাক্সেস করবেন