কম্পিউটার

লো-এন্ড ARM-চালিত Samsung Galaxy Book Go-তে Windows 11 চালানো ততটা খারাপ নয় যতটা আপনি মনে করেন

একজন মাইক্রোসফট ব্লগার এবং প্রযুক্তি অনুরাগী হিসাবে, আমার অনেক পিসি আছে। তাদের বেশিরভাগই ইন্টেল বা এএমডি-চালিত। Lenovo Flex 5G, বা Galaxy Book S এর মত ARM ডিভাইস আছে, কিন্তু আমি যখন সারফেস প্রো এক্স পর্যালোচনা করি তখন আমি ARM-এ Windows এর একটি বড় সমালোচক ছিলাম।

অ্যাপ-ইমুলেশন যন্ত্রণার সাথে এটি তখন প্রস্তুত ছিল না, এবং অনেক ডেভেলপার মাইক্রোসফ্ট SQ1 এর মতো এআরএম-ভিত্তিক প্রসেসরের জন্য তাদের অ্যাপগুলিকে অপ্টিমাইজ করতে বোর্ডে আসেনি। এই কারণে, আমি যেকোনো মূল্যে এআরএম পিসি থেকে দূরে থাকতাম।

2020 সালের শেষের দিকে, মাইক্রোসফ্ট এআরএম-এ Windows 10-এর জন্য x64 অ্যাপ ইমুলেশন চালু করেছে। সেই প্রযুক্তিটি তখন থেকে Windows 11-এ প্রবেশ করেছে, এবং, আমি একজন কৌতূহলী ব্যক্তি, এবং Windows 11 যে কর্মদক্ষতার আপডেটগুলি নিয়ে আসে তা জেনে, আমি অবাক হয়েছিলাম, ARM PC-এ একটি নিম্নমানের Windows 11 কীভাবে 2022 সালে পারফর্ম করে?

আমি Snapdragon 7c Gen 2 Powered Galaxy Book Go-তে ARM-এ উইন্ডোজকে দ্বিতীয় শট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি, এবং ফলাফল আমাকে অবাক করেছে। আমি যতটা মনে করি ততটা খারাপ আসেনি।

কিছু ​​পরিবর্তন করা হচ্ছে

লো-এন্ড ARM-চালিত Samsung Galaxy Book Go-তে Windows 11 চালানো ততটা খারাপ নয় যতটা আপনি মনে করেন

আমি এটা পরিষ্কার করতে চাই; এআরএম অভিজ্ঞতায় সেরা উইন্ডোজ পেতে, একটি প্রিমিয়াম ডিভাইস প্রিমিয়াম ফলাফল দেবে। একটি সারফেস প্রো এক্স বা একটি এসার স্পিন 7 ভাল উদাহরণ। তবুও, আমার সাধারণ পরীক্ষার জন্য এবং এআরএম-এ উইন্ডোজে ফিরে যাওয়ার জন্য, একটি নিম্ন-প্রান্তের মেশিনও কাজ করে। আমার কাছে Galaxy Book Go আছে, যার 4GB RAM এবং 18 GB euFS স্টোরেজ রয়েছে। এটি একটি সস্তা মেশিন, যার দাম এখন $250।

মনের মধ্যে যারা চশমা সঙ্গে, আমি কিছু tweak তৈরি. আমি Windows 11 পৃষ্ঠা ফাইলের আকারে কিছু অতিরিক্ত স্থান যোগ করেছি, যা কয়েক ধাপে সহজে সম্ভব। এটি 4 গিগাবাইট র্যাম ব্যবহার করে সিস্টেমের কার্যকারিতাকে সাহায্য করতে পারে। আমি শুধুমাত্র নিরাপদ থাকার জন্য 16GB অতিরিক্ত যোগ করেছি। অন্যথায় বলছি, আমার সিস্টেম স্টক। এখন, আমি আপনাকে বলি কেন এটি এতটা খারাপ নয়, বিশেষ করে কাজ বা স্কুলের জন্য।

আমার প্রয়োজনীয় Microsoft অ্যাপগুলি এখন ARM-এর জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷

লো-এন্ড ARM-চালিত Samsung Galaxy Book Go-তে Windows 11 চালানো ততটা খারাপ নয় যতটা আপনি মনে করেন

সারফেস প্রো এক্স প্রবর্তনের পর থেকে, মাইক্রোসফ্ট এআরএম-ভিত্তিক ডিভাইসগুলির জন্য তার অনেকগুলি অ্যাপকে অপ্টিমাইজ করেছে। প্রধান ভারী হিটার, টিম, অফিস এবং এজ, সবই অপ্টিমাইজ করা হয়েছে। এর মানে হল অ্যাপগুলি ইমুলেশন ছাড়াই নেটিভভাবে চলে। পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে, এর অর্থ কম ল্যাগ, কম জমাট, এবং কোন থ্রটলিং নেই।

আমার গ্যালাক্সি বুক গো-এর ক্ষেত্রে এটাই প্রযোজ্য। আমার আরও প্রিমিয়াম ইন্টেল-ভিত্তিক সারফেস ল্যাপটপ স্টুডিওতে আমি প্রতিদিন যে Microsoft অ্যাপগুলি ব্যবহার করি, তা অসাধারণভাবে পারফর্ম করেছে। আমি এজ-এ 6+ ট্যাব খোলা রাখতে সক্ষম হয়েছিলাম, ওয়েব ব্রাউজার ট্যাবগুলি পরিচালনা করে এবং সিস্টেমটি রিসোর্স ব্যবহার করছে না তা নিশ্চিত করার জন্য নিষ্ক্রিয়গুলিকে ঘুমাতে রেখেছিল। যদি কিছু হয়, ট্যাবগুলি সংক্ষিপ্তভাবে পুনরায় লোড হয়েছে, আমাকে আমার কর্মে ফিরিয়ে দিয়েছে। এমনকি টিম, যা সম্পদ-নিবিড় বলে পরিচিত, আমাকে কোনো সমস্যা দেয়নি।

লো-এন্ড ARM-চালিত Samsung Galaxy Book Go-তে Windows 11 চালানো ততটা খারাপ নয় যতটা আপনি মনে করেন

এখন এআরএম ডিভাইসগুলির জন্য অপ্টিমাইজ করা হয়েছে, টিমগুলি চ্যানেল এবং চ্যাটের মধ্যে লোড হয় ল্যাগ ছাড়াই, এবং আমি কখনই বিজ্ঞপ্তিগুলি মিস করিনি৷ ওহ, এমনকি Word এআরএম চিপগুলির জন্য অপ্টিমাইজ করা হয়েছে। এই সব একসাথে খোলার ফলে আমার গ্যালাক্সি বুক গো লক আপ হয়নি, যেমনটি আমি আশা করেছিলাম। যখন Microsoft সফ্টওয়্যার অংশীদার হার্ডওয়্যারের সাথে মেলে তখন কী ঘটে তা দেখতে আশ্চর্যজনক৷

আমি কাজের জন্য একটি 4K মনিটরে আমার Galaxy Book Go প্লাগ করেছি তাও আমি স্পর্শ করতে চাই। আমি আশা করি যে এটি এটিকে কিছুটা ধীর করে দেবে, তবে উইন্ডোজ উচ্চ-রেজোলিউশন পরিবর্তনটি ঠিকঠাকভাবে মোকাবেলা করেছে। ARM ডিভাইসে একটি বাজেট-বান্ধব উইন্ডোজ এতটা খারাপ নয়।

64 বিট অ্যাপ ইমুলেশন ভাল কাজ করে

আমার গল্পের শেষ অংশটি 64-বিট অ্যাপ ইমুলেশনকে স্পর্শ করে। এখন উইন্ডোজ 11-এ নেটিভ, এটি বেশ ত্রুটিহীনভাবে কাজ করে। উপরের স্ক্রীন রেকর্ডিংয়ের জন্য ওবিএস স্টুডিও ব্যবহার করা আমার পরীক্ষার অংশ। এটি একটি 64-বিট অ্যাপ যা Galaxy Book Go-তে ইমুলেশনের অধীনে চলে এবং এটি কোনো সমস্যা ছাড়াই রেকর্ডিং সম্পন্ন করে। এমনকি অন্যান্য 64 বিট অ্যাপগুলিও পারফরম্যান্স হিট নিতে পারে বলে মনে হয় না। আমি নিশ্চিত যে এই Galaxy Book Go-এ নিজেকে গেমিং বা ভিডিও সম্পাদনা করতে দেখি না, তবে এটা দেখে ভালো লাগছে যে ওবিএস স্টুডিওর মতো মৌলিক সফ্টওয়্যারগুলির সাথে ইমুলেশনটি ভাল কাজ করে৷

যা হতে চলেছে তার জন্য উত্তেজিত

আমি এক সপ্তাহে অনপডকাস্টে উল্লেখ করেছি যে ARM-এ উইন্ডোজ সম্প্রতি "পুনর্জন্ম" হয়েছে। Lenovo কেন নতুন ThinkPad X13s দিয়ে প্রমাণ করছে বলে মনে হচ্ছে। এটি একটি নতুন ডিভাইস যা Snapdragon 8cX Gen 3 প্রসেসর দ্বারা চালিত। বিশেষ করে এই নতুন Lenovo ডিভাইসের সাথে, Lenovo বলে যে এটি Microsoft এবং অন্যান্য অংশীদারদের সাথে কাজ করেছে যাতে অ্যাপস ব্যবসার ভালো কাজ করা দরকার। এটি অ্যাপ অ্যাসিওর প্রোগ্রামের মাধ্যমে করা হয়। সুতরাং, আমার Galaxy Book Go-তে শুধুমাত্র "বাজেট-ভিত্তিক" পারফরম্যান্সের অভিজ্ঞতার পরে, আমি কেবল মনে করি যে আরও এআরএম-ভিত্তিক প্রিমিয়াম ল্যাপটপগুলি এখান থেকে আরও ভাল হতে পারে। এখন যেহেতু মাইক্রোসফ্ট তার নিজস্ব অ্যাপগুলিকে অপ্টিমাইজ করেছে, এবং ডেভেলপার এবং অংশীদারদের সাথে অংশীদারি করতে প্রস্তুত, ARM-এ Windows অবশেষে প্রস্তুত হতে পারে৷


  1. উইন্ডোজ 11 সিপিইউ ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তা:মাইক্রোসফ্ট আপনাকে কী বলছে এবং বলছে না

  2. Windows 10 বা Windows 11 এ খারাপ সেক্টর কিভাবে ঠিক করবেন

  3. আপনি Windows 10 এর কোন সংস্করণটি চালাচ্ছেন? এখানে

  4. Samsung Galaxy S9:এটি সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত