কম্পিউটার

উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী ত্রুটি 0x8007007f কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ 11 অবশেষে চালু হয়েছে, এবং উইন্ডোজ ব্যবহারকারীরা নিজেদের জন্য মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেমের অভিজ্ঞতা নিতে ছুটে আসছে। যদিও অনেক ব্যবহারকারী সফলভাবে Windows 11 এ আপগ্রেড করেছেন, অন্যরা Windows 11 ইনস্টলেশন সহকারীর মাধ্যমে আপগ্রেড করার সময় একটি 0x8007007f ত্রুটি রিপোর্ট করেছেন৷

বাগগুলি একটি বড় উইন্ডোজ আপগ্রেড রিলিজের সাথে তুলনামূলকভাবে পরিচিত, তাই আপনার উইন্ডোজ 11 আপগ্রেড ত্রুটি সম্পর্কে খুব বেশি চিন্তা করা উচিত নয়। এই ত্রুটির অর্থ কী এবং আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন এবং Windows 11-এ আপগ্রেড করতে পারেন তা ব্যাখ্যা করার সাথে সাথে পড়ুন৷

Windows 11 ইনস্টলেশন সহকারী ত্রুটি 0x8007007f কি?

Windows 10 ব্যবহারকারীরা রিপোর্ট করেন যে 0x8007007f ত্রুটি দেখা দেয় যখন তারা Windows 11 ইনস্টলেশন সহকারী ইউটিলিটি প্রোগ্রামের মাধ্যমে Windows 11-এ আপগ্রেড করার চেষ্টা করে। এবং যখন Windows 11-এর উল্লেখযোগ্যভাবে উচ্চ সিস্টেমের প্রয়োজনীয়তা রয়েছে, এমনকি সামঞ্জস্যপূর্ণ পিসি সহ লোকেরাও এই ত্রুটির সম্মুখীন হয়েছে৷

মাইক্রোসফ্ট এখনও সমস্যার সঠিক কারণ ভাগ করেনি। তবুও, ইনস্টলেশন সহকারী ত্রুটি 0x8007007f অপর্যাপ্ত প্রশাসকের অনুমতি, পুরানো ড্রাইভার, বা হয়ত একটি দূষিত সিস্টেম ফাইলের কারণে উদ্ভূত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে৷

এই ত্রুটির এখনও কোন সঠিক সমাধান নেই, তাই আপনাকে পরীক্ষা করে দেখতে হবে আপনার জন্য কী কাজ করে। যে সমস্ত Windows ব্যবহারকারীরা Windows 11 ইনস্টলেশন সহকারী ত্রুটির বিষয়ে রিপোর্ট করেছিলেন তারা নীচে আলোচনা করা সমাধানগুলির সাথে সফল হয়েছেন৷

কিভাবে Windows 11 ইনস্টলেশন সহকারী ত্রুটি 0x8007007f ঠিক করবেন

এই সমস্যাটি সমাধান করার কয়েকটি উপায় রয়েছে, এবং প্রতিটি পদ্ধতিই Windows 10-এর একটি ভিন্ন দিকের উপর ফোকাস করে। যেমন, একটি সমাধান করার জন্য আপনার পুরো সিস্টেমের চারপাশে ডার্ট করার জন্য প্রস্তুত থাকুন!

প্রশাসক হিসাবে সহকারী চালান

একটি থার্ড-পার্টি ব্যাকগ্রাউন্ড অ্যাপ Windows 11 ইন্সটলেশন অ্যাসিস্ট্যান্ট ইউটিলিটিতে হস্তক্ষেপ করতে পারে, যার ফলে এটি ব্যর্থ হতে পারে। যেমন, 0x8007007f ত্রুটির সবচেয়ে জনপ্রিয় সমাধান হল প্রশাসক হিসাবে Windows 11 ইনস্টলেশন সহকারী চালানো৷

আপনি কীভাবে প্রশাসক হিসাবে Windows 11 ইনস্টলেশন সহকারী চালাতে পারেন তা এখানে:

  1. Windows 11 ইনস্টলেশন সহকারী প্রোগ্রাম ফাইলটি সনাক্ত করুন এবং এটি সম্ভবত আপনার পিসির ডাউনলোড ফোল্ডারে থাকবে।
  2. প্রোগ্রাম আইকনে ডান-ক্লিক করুন, এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু থেকে।
  3. উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী ত্রুটি 0x8007007f কীভাবে ঠিক করবেন আপনার অনুমতি চাইতে একটি ডায়ালগ বক্স পপ আপ হবে; হ্যাঁ ক্লিক করুন৷ Windows 11 ইনস্টলেশন সহকারীকে প্রশাসকের বিশেষাধিকারের সাথে চালানোর অনুমতি দিতে।
  4. আপনার ডিভাইসে Windows 11 ইনস্টল করার জন্য অন-স্ক্রীন পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

এই সহজ সমাধানটি উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী ত্রুটি 0x8007007f সমাধান করবে এমন একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। যাইহোক, যদি আপনি এখনও একই ত্রুটি বার্তা পান, আপনি অন্য সম্ভাব্য সমাধান চেষ্টা করতে চাইতে পারেন।

আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন

আপনি কয়েক মিনিটের জন্য আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন এবং তারপরে প্রশাসক হিসাবে Windows 11 ইনস্টলেশন সহকারী চালু করতে পারেন।

আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামের উপর নির্ভর করে, এটিকে সাময়িকভাবে অক্ষম করার পদক্ষেপগুলি ভিন্ন হবে৷ অ্যান্টিভাইরাসকে সাময়িকভাবে নিষ্ক্রিয় করার একটি সাধারণ পদ্ধতি হল সিস্টেম ট্রেতে অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আইকনটি সনাক্ত করা, ডান-ক্লিক করুন এবং আপনি একটি নিষ্ক্রিয় বিকল্প দেখতে পাবেন। অল্প সময়ের জন্য অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন (15 মিনিট বা 30 মিনিট), এবং যখন জিজ্ঞাসা করা হয় তখন প্রশাসককে অ্যাক্সেসের অনুমতি দিন।

একবার হয়ে গেলে, আমরা উপরে তালিকাভুক্ত পদক্ষেপগুলি দ্বিতীয়বার চেষ্টা করুন এবং দেখুন সেগুলি আপনার জন্য কাজ করে কিনা৷

আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

কখনও কখনও আমাদের পিসিগুলি একটি পুরানো গ্রাফিক্স ড্রাইভার চালায় যা আপনার পিসিতে অপ্রত্যাশিত সমস্যা সৃষ্টি করতে পারে। ইনস্টলেশন সহকারী 0x8007007f ত্রুটির একটি সম্ভাব্য সমাধান হল আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করা৷

Windows 10-এ আপনি কীভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে পারেন তা এখানে রয়েছে:

  1. স্টার্ট চালু করুন মেনু, ডিভাইস ম্যানেজার অনুসন্ধান করুন এবং সেরা ম্যাচে ক্লিক করুন।
  2. ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন তালিকা
  3. উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী ত্রুটি 0x8007007f কীভাবে ঠিক করবেন আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন-এ ক্লিক করুন . Windows 10 তারপর স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ উপলব্ধ গ্রাফিক্স ড্রাইভার অনুসন্ধান করবে।
  4. বিকল্পভাবে, আপনি ডিভাইস আনইনস্টলও বেছে নিতে পারেন এবং প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড করুন।
  5. ড্রাইভার ইন্সটল/আপডেট হয়ে গেলে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং Windows 11 ইন্সটলেশন অ্যাসিস্ট্যান্ট আবার চালু করুন।

সিস্টেম ফাইল চেক স্ক্যান

দূষিত সিস্টেম ফাইলগুলি প্রায়ই আপনার পিসিতে সমস্যা সৃষ্টি করতে পারে। যদি উপরের সমাধানগুলি Windows 11 ইনস্টলেশন সহকারী ত্রুটির সমাধান না করে, তাহলে আপনাকে কমান্ড প্রম্পটের মাধ্যমে একটি সিস্টেম ফাইল চেক স্ক্যান করার চেষ্টা করা উচিত।

  1. স্টার্ট চালু করুন মেনু এবং কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন , সেরা ম্যাচটিতে ডান-ক্লিক করুন, প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন , এবং হ্যাঁ ক্লিক করুন অনুরোধ করা হলে.
  2. উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী ত্রুটি 0x8007007f কীভাবে ঠিক করবেন কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন :
    SFC /scannow
  3. সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি এখন আপনার পিসি স্ক্যান করবে কোনো ক্ষতিগ্রস্ত ফাইলের জন্য এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করবে।
  4. স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, আপনার পিসি পুনরায় চালু করুন।

যদি দূষিত সিস্টেম ফাইলগুলি Windows 11 ইনস্টলেশন সহকারী ত্রুটির কারণ হয়ে থাকে, তাহলে আপনি এখন সহজেই ইনস্টলেশন সহকারী ব্যবহার করে Windows 11 এ আপগ্রেড করতে সক্ষম হবেন৷

Windows 11 ডিস্ক ইমেজ ব্যবহার করে আপগ্রেড করুন

আপনি যদি এখনও ইনস্টলেশন সহকারী ব্যবহার করে Windows 11-এ আপগ্রেড করতে সমস্যার সম্মুখীন হন, আপনি এখনও দুটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করে আপগ্রেড করতে পারেন।

প্রথম পদ্ধতিতে ব্যবহারকারীদের Windows Media Creation টুল ব্যবহার করে একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে হবে এবং তারপর Windows 11 ইনস্টল করার জন্য এটি ব্যবহার করতে হবে। এটি Windows 10 বুটেবল ড্রাইভ তৈরি করার জন্য Windows Media Creation টুল ব্যবহারের অনুরূপ।

দ্বিতীয় পদ্ধতিটি এমন ব্যবহারকারীদের জন্য যারা ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করতে চান বা একটি বুটযোগ্য Windows 11 ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে চান। আপনি সহজেই Windows 11 ডিস্ক ইমেজ (ISO) ডাউনলোড করতে পারেন এবং তারপরে বুটেবল ড্রাইভ ব্যবহার না করেই Windows 11 ইনস্টল করতে পারেন:

  1. Microsoft থেকে Windows 11 ISO ডাউনলোড করুন।
  2. ডাউনলোড করা ফাইলটি সনাক্ত করুন, ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .
  3. সাধারণ এর অধীনে ট্যাব, পরিবর্তন -এ ক্লিক করুন USB/DVD ড্রাইভ ব্যবহার না করে ISO ফাইল মাউন্ট করতে।
  4. Windows Explorer নির্বাচন করুন এবং প্রয়োগ করুন এ ক্লিক করুন .
  5. আপনি এখন আবার ISO ফাইলটিতে ডান-ক্লিক করতে চান এবং তারপর মাউন্ট এ ক্লিক করতে চান একটি ভার্চুয়াল বুটেবল ডিস্ক তৈরি করতে।
  6. সেটআপ ফাইলগুলি দেখতে ISO ফাইলটিতে ডাবল ক্লিক করুন, তারপর অবশেষে setup.exe এ ডাবল ক্লিক করুন উইন্ডোজ 11 ইনস্টলেশন সেটআপ চালু করতে।

আমরা আপনাকে Windows 11 ইনস্টল করার আগে আপনার ফাইলগুলিকে বাহ্যিক সঞ্চয়স্থানে ব্যাক আপ করার পরামর্শ দিই৷

উইন্ডোজ 11 অবশেষে এখানে এসেছে

মাইক্রোসফ্ট অবশেষে উইন্ডোজ 11 প্রকাশ করেছে, এবং অনেক ব্যবহারকারী সফলভাবে আপগ্রেড করার সময়, কিছু সমস্যা রিপোর্ট করেছে। আশা করি, উপরে আলোচনা করা সমাধানগুলি Windows 11 ইন্সটলেশন অ্যাসিস্ট্যান্ট 0x8007007f ত্রুটি ঠিক করেছে৷

Windows 11 আরও ভালো করার জন্য নতুন করে ডিজাইন করা হয়েছে এবং এটি এখন ব্যবহার করা অনেক সহজ এবং অ্যাক্সেসযোগ্য। নতুন স্টার্ট মেনু এবং সেটিংস অ্যাপ হল সবচেয়ে উল্লেখযোগ্য উন্নতি যা আপনার প্রতিদিনের ব্যবহারে ইতিবাচক প্রভাব ফেলবে৷


  1. Windows 11 এ 0xc00007b ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন

  3. কিভাবে ত্রুটি 0x80300024 ঠিক করবেন

  4. সমাধান:Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করার সময় ত্রুটি 0x8007007f