কম্পিউটার

রেজিস্ট্রি সম্পাদনা করে কীভাবে একটি অসমর্থিত উইন্ডোজ 11 পিসি সামঞ্জস্যপূর্ণ করা যায়

Microsoft Windows 11-এর জন্য কঠোর হার্ডওয়্যার প্রয়োজনীয়তা প্রয়োগ করেছে। কোম্পানিটি TPM 2.0 এবং CPU মডেল/পারিবারিক প্রয়োজনীয়তার বিষয়ে পিছিয়ে নেই, যার মানে লক্ষ লক্ষ লোক Windows 11 আপগ্রেড প্রক্রিয়া থেকে বাদ পড়বে।

ভোক্তা বন্ধুত্ব প্রদর্শনে, মাইক্রোসফ্ট TPM এবং CPU মডেল/পরিবারকে বাইপাস করার একটি উপায় শেয়ার করেছে যারা অসমর্থিত পিসিতে ম্যানুয়ালি Windows 11 ইনস্টল করতে চান তাদের জন্য। সুতরাং, চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি Windows 11 চেক এড়াতে রেজিস্ট্রি ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ 11 প্রয়োজনীয়তা পরীক্ষাকে আটকাতে রেজিস্ট্রি সম্পাদনা করা

কিভাবে Windows 10 এর রেজিস্ট্রি সম্পাদনা করতে হয় তা নিয়ে আলোচনা করার আগে, আপনাকে বুঝতে হবে যে Windows Registry সম্পাদনা করা আপনার মেশিনের অপূরণীয় ক্ষতি করতে পারে যদি আপনি এটি সঠিকভাবে করতে ব্যর্থ হন।

অন্য কথায়, এই নিবন্ধে দেওয়া নির্দেশাবলী কঠোরভাবে অনুসরণ করুন এবং রেজিস্ট্রিতে অন্য কিছু স্পর্শ করবেন না। আপনি যদি গোলমাল করেন, তাহলে আপনাকে আবার উইন্ডোজ ইন্সটল করতে হতে পারে।

তাছাড়া, নিম্নলিখিত পদ্ধতিটি শুধুমাত্র TPM 2.0 এবং CPU মডেল/পরিবারের জন্য চেক বাইপাস করবে। আপনার কম্পিউটারে এখনও অন্তত TPM 1.2 থাকা দরকার। যদি তা না হয়, তাহলে আপনার পিসি অনেক পুরানো এবং আপনার একটি নতুন পিসি কেনা উচিত।

  1. রেজিস্ট্রি এডিটর খুলুন Win + R টিপে , regedit টাইপ করুন , এবং Enter টিপুন .
  2. রেজিস্ট্রি এডিটরে, HKEY_LOCAL_MACHINE-এ নেভিগেট করুন> সিস্টেম> সেটআপ> MoSetup রেজিস্ট্রি এডিটরের বাম প্যানেলে। রেজিস্ট্রি সম্পাদনা করে কীভাবে একটি অসমর্থিত উইন্ডোজ 11 পিসি সামঞ্জস্যপূর্ণ করা যায়
  3. MoSetup-এ বাম-ক্লিক করুন কী এবং নতুন নির্বাচন করুন> DWORD (32-বিট) মান এটিকে নাম দিন AllowUpgradesWithUnsupportedTPMOrCPU .
  4. নতুন সৃষ্ট সত্তার উপর ডাবল ক্লিক করুন, মান ডেটা-এ 1 লিখুন ক্ষেত্র, এবং ঠিক আছে টিপুন . রেজিস্ট্রি সম্পাদনা করে কীভাবে একটি অসমর্থিত উইন্ডোজ 11 পিসি সামঞ্জস্যপূর্ণ করা যায়
  5. অবশেষে, রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং আপনার কম্পিউটার রিবুট করুন।

আপনার কম্পিউটার এখন উইন্ডোজ 11 ইনস্টল করার জন্য প্রস্তুত এমনকি যদি এটি ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ না করে। যাইহোক, আপনি যদি দীর্ঘ সময়ের জন্য Windows 11 ব্যবহার করতে চান তবে এটি একটি নতুন পিসির জন্য শেল আউট করার মূল্য হতে পারে।

পুরানো হার্ডওয়্যারে উইন্ডোজ 11 ইনস্টল করা একটি ভাল ধারণা নয়

মাইক্রোসফ্ট নতুন হার্ডওয়্যার মানকে ঘিরে Windows 11 ডিজাইন করেছে। সংস্থাটি ভার্চুয়ালাইজেশন-ভিত্তিক সুরক্ষা (ভিবিএস) এর মতো উইন্ডোজ 11 এর সুরক্ষা বৈশিষ্ট্যগুলির উপর জোর দিয়েছে। এবং প্রায় এই সমস্ত বৈশিষ্ট্য পরবর্তী প্রজন্মের CPU-তে তৈরি প্রযুক্তির উপর নির্ভর করে।

সহজ কথায়, আপনি যদি Windows 11কে মাইক্রোসফ্টের বিজ্ঞাপনের মতো সুরক্ষিত রাখতে চান তবে আপনাকে এটি প্রয়োজনীয় মেশিনগুলিতে ইনস্টল করতে হবে যা প্রয়োজনীয়তা পূরণ করে। অন্যথায়, আপনার Windows 10 এর সাথে লেগে থাকা উচিত, যা Microsoft 2025 পর্যন্ত সমর্থন করবে।


  1. Windows 11 PC এ IP ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  2. কিভাবে উইন্ডোজ টাস্ক ম্যানেজারের সবচেয়ে বেশি ব্যবহার করবেন?

  3. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন