কম্পিউটার

মাইক্রোসফ্ট আরও পিসিতে উইন্ডোজ 11 রোল আউট করছে, তবে আপনার কি সেগুলির মধ্যে একটি?

প্রতিশ্রুতি অনুসারে, মাইক্রোসফ্ট আরও বেশি সংখ্যক উইন্ডোজ 10 কম্পিউটারে উইন্ডোজ 11 আপডেট চালু করা অব্যাহত রেখেছে। যাইহোক, মাইক্রোসফ্ট প্রাথমিকভাবে নতুন অপারেটিং সিস্টেম চালানোর জন্য তার বায়ুরোধী সামঞ্জস্যের প্রয়োজনীয়তা নিয়ে সবাইকে ভয় দেখিয়েছিল, উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য এখন জিনিসগুলি অন্যরকম বলে মনে হচ্ছে৷

তাহলে, আপনার পিসি কি Windows 11 এর জন্য প্রস্তুত? চলুন জেনে নেওয়া যাক।

Windows 11 আরও পিসিতে রোল আউট হচ্ছে

এর মেশিন লার্নিং মডেলগুলির সাহায্যে, মাইক্রোসফ্ট অফিসিয়াল মাইক্রোসফ্ট ব্লগে যেমন বলা হয়েছে, পুরোনো মেশিনগুলিতে নতুন উইন্ডোজ 11 রোল আউট করা অব্যাহত রেখেছে৷

আপনি যদি একটি Windows 10 কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনি PC Health Check অ্যাপের মাধ্যমে আপনার কম্পিউটারের আপডেটের যোগ্যতা পরীক্ষা করতে পারেন। আপনাকে এই অ্যাপটি ম্যানুয়ালি ডাউনলোড করতে হবে, কিন্তু এটি একটি সাম্প্রতিক উইন্ডোজ আপডেটের সাথে বান্ডিল করা হয়েছে। যেমন, নিশ্চিত করুন যে আপনার পিসিতে এর সমস্ত আপডেট আছে, তারপর টুলটি খুঁজতে আপনার স্টার্ট মেনুতে "পিসি হেলথ চেক" খুঁজুন।

পিসি হেলথ চেক অ্যাপ আপনাকে জানাতে পারে আপনার পিসিতে কর্মক্ষমতা সংক্রান্ত কোনো সমস্যা আছে কিনা; যাইহোক, এটিতে এমন একটি বৈশিষ্ট্যও রয়েছে যা আপনাকে বলে যে আপনার পিসি নতুন উইন্ডোজ 11 এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা। যেমন, আপনাকে যা করতে হবে তা হল অ্যাপটি বুট আপ করুন এবং এটিকে উইন্ডোজ 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ পরীক্ষা করতে বলুন আপনার পিসি আছে কিনা তা দেখতে। স্ক্র্যাচ পর্যন্ত।

বিকল্পভাবে, আপনি আপনার পিসিকে Windows 11 এর অফিসিয়াল সিস্টেমের প্রয়োজনীয়তার সাথে তুলনা করতে পারেন। শুরু করার জন্য আপনার যা প্রয়োজন তার একটি সম্পূর্ণ রানডাউন এখানে রয়েছে:

CPU: 1 GHz বা দ্রুত, একটি 64-বিট প্রসেসরের সাথে সামঞ্জস্যপূর্ণ দুই বা তার বেশি কোর সহ

সঞ্চয়স্থান: 64 জিবি বা তার বেশি।

RAM: 4 জিবি

TPM: বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল সংস্করণ 2.0

গ্রাফিক্স কার্ড: ডাইরেক্টএক্স 12 বা তার পরবর্তী WDDM 2.0 ড্রাইভারের সাথে সামঞ্জস্যপূর্ণ

প্রদর্শন: হাই ডেফিনিশন (720p)।

এগুলি হল ন্যূনতম প্রয়োজনীয়তা যা আপনার Windows 11 মসৃণভাবে চালানোর জন্য প্রয়োজনীয়। Windows 11-এ অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে যা এর চেয়ে বেশি হার্ডওয়্যার প্রয়োজনীয়তা দাবি করবে।

এর মধ্যে রয়েছে 5G সমর্থন, Auto HDR, Cortana, DirectX 12 Ultimate, Wi-Fi 6E এবং আরও অনেক কিছু। আপনি যদি Windows 11-এর অফার করা সমস্ত কিছু ব্যবহার করতে চান, তাহলে আপনাকে এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে, যেমন Microsoft তার ব্লগে তালিকাভুক্ত করেছে৷

নতুন উইন্ডোজ 11 ইনস্টল করা হচ্ছে

উইন্ডোজ 11 প্রতিটি প্রযুক্তি উত্সাহীর জন্য একটি চমক হিসাবে বেরিয়ে এসেছে, দাবিদার স্পেসিফিকেশনগুলির সাথে যা বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীকে ছেড়ে দিয়েছে। কিন্তু অতীত যদি ভবিষ্যতের জন্য কোনো পরিমাপক হয়, তাহলে আমরা নিরাপদে ধরে নিতে পারি যে যোগ্য ব্যবহারকারী পুলটি এখনও প্রসারিত হয়নি, আগামী মাসে আরও বেশি Windows 10 ব্যবহারকারীরা Windows 11 OS-এ ঝাঁপিয়ে পড়বে।


  1. মাইক্রোসফ্ট বিশ্বজুড়ে উইন্ডোজ 11 রোলআউট শুরু করেছে

  2. Microsoft Windows 10 ব্যবহারকারীদের জন্য PC Health Check অ্যাপ চালু করছে

  3. Microsoft Windows 11

  4. Windows 11 ফটো অ্যাপে নতুন ইমেজ এডিটর রোল আউট শুরু হয়েছে