কম্পিউটার

মাইক্রোসফ্ট কি আপনাকে উইন্ডোজ 11 ডাউনলোড করতে বাধ্য করবে?

Windows 11 এর রোলআউট বর্তমানে চলছে। মাইক্রোসফ্টের ইনসাইডার প্রিভিউ প্রোগ্রামের মাধ্যমে বিটা পরীক্ষার পর, Windows 11 এখন বিশ্বব্যাপী স্থিতিশীল ব্যবহারকারীদের কাছে রোল আউট করছে। কিন্তু মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম লঞ্চ উদ্বেগ ছাড়া একটি ছিল না.

2015 সালে যখন তার পূর্বসূরি, Windows 10 চালু হয়েছিল, তখন Microsoft একটি অস্বাভাবিক আক্রমণাত্মক কৌশল নিয়ে গিয়েছিল Windows 10 চালু করতে এবং মানুষের কম্পিউটারে চালু করার জন্য। কিছু ব্যবহারকারী উদ্বিগ্ন যে কোম্পানি এখন ব্যবহারকারীদের Windows 11 ডাউনলোড করতে বাধ্য করবে। তাহলে, আপনি কি Windows 11-এ আপগ্রেড করতে বাধ্য হবেন? এবং রোলআউট ঠিক কিভাবে কাজ করবে?

কিভাবে Windows 11 রোলআউট কাজ করবে?

মাইক্রোসফ্ট কি আপনাকে উইন্ডোজ 11 ডাউনলোড করতে বাধ্য করবে?

মাইক্রোসফ্ট সবেমাত্র ইনসাইডার প্রিভিউ প্রোগ্রামে উইন্ডোজ 11-এর পরীক্ষা শেষ করেছে, যার মানে এটি এখন বিশ্বব্যাপী ব্যবহারকারীদের কাছে রোল আউট করার জন্য প্রস্তুত। এবং সেই রোলআউটটি বর্তমানে লেখার সময় চলছে।

এটি Windows 10 থেকে একটি ইন-প্লেস আপগ্রেড, এবং বিশ্বব্যাপী লক্ষ লক্ষ কম্পিউটার এখন উইন্ডোজের সর্বশেষ সংস্করণ চালাচ্ছে। রোলআউটটি যেভাবে কাজ করবে, তা সম্ভবত আপনার ধারণার চেয়ে অনেক ধীর, কারণ মাইক্রোসফ্ট অবিলম্বে উইন্ডোজ 11-এ সবাইকে চায় না।

এটি একটি পর্যায়ভুক্ত রোলআউট, কারণ এটি সাধারণত বেশিরভাগ উইন্ডোজ আপডেটের ক্ষেত্রে হয়। যাইহোক, এই সময় এটি খুব মঞ্চস্থ হয়েছে, কিছু লোক 2022 সালের মাঝামাঝি পর্যন্ত উইন্ডোজ আপডেটের মাধ্যমে তাদের নিজ নিজ Windows 11 আপডেট পাবেন না। অনেক কম্পিউটার (আমার অন্তর্ভুক্ত) এখনও উইন্ডোজ 11-এ একটি আপডেট অফার করা হয়নি, পরিবর্তে ক্রমবর্ধমান Windows 10 আপডেট এবং প্যাচ দ্বারা পরিবেশিত হচ্ছে। এবং অনেকগুলি কম্পিউটারের জন্য যোগ্য না হলে তাদের আপডেট দেওয়া হবে না৷

যে ব্যবহারকারীরা লাইনটি এড়িয়ে যেতে চান এবং Windows 11 ইনস্টল করতে চান তারা এখন তা করতে পারবেন। আপনি Windows 11-এ একটি ইন-প্লেস আপডেটের জন্য Windows 11 ইনস্টলেশন সহকারী ডাউনলোড করতে পারেন, অথবা আপনি একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে পারেন বা একটি ISO ডাউনলোড করতে পারেন এবং সেইভাবে আপডেট করতে পারেন। কিন্তু আপনি যদি উইন্ডোজ আপডেটের মাধ্যমে Windows 11 পেতে চান এবং এটি এখনও আপনার জন্য প্রদর্শিত না হয় তবে আপনাকে অপেক্ষা করতে হবে৷

এই জন্য কারণ অনেক আছে। প্রথমত, সবাই উইন্ডোজ 11 চালানোর আগে মাইক্রোসফ্ট যতটা সম্ভব বাগ স্কোয়াশ করতে চায়। প্রথম কয়েক দিনের মধ্যে প্রায়ই বাগগুলি দেখা দেয় এবং প্রকৃতপক্ষে বাগগুলি দেখা দেয়। AMD ব্যবহারকারীরা নিজেদেরকে Windows 11-এ পারফরম্যান্স সংক্রান্ত সমস্যায় পড়েন যা তাদের গেমিং পারফরম্যান্সের উপর বড় ধরনের প্রভাব ফেলতে পারে।

এবং মাইক্রোসফ্টকে শুধুমাত্র এটি নিশ্চিত করতে হবে না যে এটি প্রতিটি কম্পিউটারে ভালভাবে চলে, তবে এটি বেশিরভাগ তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের সাথে সঠিকভাবে কাজ করে তা নিশ্চিত করতে হবে। কিছু প্রোগ্রাম Windows 11-এ সঠিকভাবে কাজ নাও করতে পারে, যার জন্য হয় প্রস্তুতকারকের কাছ থেকে একটি আপডেটের প্রয়োজন হয় বা Microsoft-এর প্রান্তে একটি সংশোধন করা প্রয়োজন৷

উইন্ডোজ 11-এ কিছু Windows 10 বৈশিষ্ট্যের অভাব রয়েছে, যার মধ্যে কিছু মানুষ মিস করতে পারে। এবং মাইক্রোসফ্ট চায় আপগ্রেড প্রক্রিয়াটি সেই ব্যক্তিদের জন্য যতটা সম্ভব সহজে যেতে পারে৷

Windows 10 টাইমলাইন, ট্যাবলেট মোড, উল্লম্ব টাস্কবার সমর্থন, কর্টানা এবং ইন্টারনেট এক্সপ্লোরারের মতো বৈশিষ্ট্যগুলি সবই চলে গেছে। কোম্পানি কোনো সময়ে কিছু বৈশিষ্ট্য ফিরিয়ে আনতে পারে, কিন্তু অন্যান্য, যেমন Cortana এবং Internet Explorer, ভালোর জন্য চলে গেছে।

আপনি এখনই আপগ্রেড এড়াতে পারেন

মাইক্রোসফ্ট কি আপনাকে উইন্ডোজ 11 ডাউনলোড করতে বাধ্য করবে?

মাইক্রোসফ্ট আপনাকে আপগ্রেড করতে চায়, কিন্তু শেষ পর্যন্ত, এটি আপনাকে আপগ্রেড করতে পারে না। আপনি যদি Windows 11 আপডেট এড়াতে চান তাহলে আপনার কাছে প্রচুর বিকল্প আছে, হয় এখন বা অনির্দিষ্টকালের জন্য।

আপনার যদি একটি অসমর্থিত পিসি থাকে (এএমডি বা ইন্টেল থেকে বা TPM 2.0 ব্যতীত একটি প্রাক-2018 সিপিইউ সহ), তবে ভাল খবর:আপনাকে প্রথমে আপডেটের প্রস্তাবও দেওয়া হবে না। মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 এর প্রয়োজনীয়তাগুলি বেশ খাড়া করে তুলেছে। আপনি এই অসমর্থিত সিস্টেমগুলিতে একটি ISO ব্যবহার করে আপগ্রেড করতে পারেন, তবে আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে৷

যদি আপনার পিসি সমর্থিত হয় এবং আপনাকে এখনই একটি Windows 11 আপডেট দেওয়া হচ্ছে, আপনি আপগ্রেডটি এড়িয়ে যেতে বেছে নিতে পারেন। সেটিংসে Windows আপডেট পৃষ্ঠায়, আপনি যদি Windows 11 ইনস্টল করতে না চান তাহলে আপনাকে "এখনই Windows 10-এ থাকার" বিকল্প দেওয়া হয়েছে৷ এটি ডায়ালগটিকে খারিজ করে দেবে এবং আপগ্রেডটিকে আবার দেখানো থেকে বিরত রাখতে হবে, অন্ততপক্ষে কয়েক সপ্তাহের জন্য. এখানে মূলশব্দটি "আপাতত," যদিও। Microsoft অবশেষে যোগ্য Windows 10 ব্যবহারকারীদের জন্য এটি বাধ্যতামূলক করতে পারে। তবে এটি একটি ভাল সময়ের জন্য হওয়ার সম্ভাবনা নেই, যদি তা হয়।

যদিও এটি কৌশলটি করা উচিত, আপনি যদি আপাতত এটি আপনার ডিভাইসটিকে গ্রাস করতে না চান তবে আরও চরম পদ্ধতির উইন্ডোজ 11 আপডেটকে উপেক্ষা করা উচিত। এই পদ্ধতিগুলি, তবে, উইন্ডোজ আপডেট ব্লক করার জন্য, হয় অস্থায়ীভাবে বা স্থায়ীভাবে। যদিও এটি আপনার কম্পিউটারকে Windows 11 ডাউনলোড করা থেকে বিরত রাখবে, এটি নিরাপত্তা সহ অন্যান্য সমস্ত আপডেট ডাউনলোড করা থেকেও বিরত রাখবে৷

আপনি Windows 10-এ Windows আপডেট বন্ধ করার সর্বোত্তম উপায় সম্পর্কে আমাদের গাইডে আরও শিখতে পারেন।

Microsoft কি আমাকে কিছু পয়েন্টে আপগ্রেড করতে বাধ্য করবে?

মাইক্রোসফ্ট কি আপনাকে উইন্ডোজ 11 ডাউনলোড করতে বাধ্য করবে?

সংক্ষিপ্ত উত্তর হলো 'না'। যদি কিছু হয়, 2025 সালে আমরা Windows 10-এর শেষ-জীবনের তারিখের কাছাকাছি আসার সাথে সাথে মাইক্রোসফ্ট আরও প্রশংসিত হতে পারে। কিন্তু সরাসরি বাধ্যতামূলক করার জন্য, আমরা মনে করি না যে এটি ঘটছে।

মাইক্রোসফ্ট যোগ্য উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.1 ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ 10-এ বিনামূল্যে আপগ্রেড করার প্রস্তাব দিয়েছে কিন্তু সেই লোকেদের আপগ্রেড করতে বাধ্য করেনি, কারণ অনেক লোক সফলভাবে এটিকে স্কার্ট করেছে এবং এখনও সেই ওএস সংস্করণগুলিকে এই সময় এবং যুগে ভালভাবে চালাচ্ছে (যদিও সেখানে আপনার এটি করা উচিত নয় এমন কয়েকটি কারণ রয়েছে)।

এর পরিবর্তে কি আপনাকে আপগ্রেড করতে পারে, যদিও, মাইক্রোসফ্ট নয়। বরং, এটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার যা মানুষকে উইন্ডোজ 11-এ আপগ্রেড করতে বাধ্য করতে পারে। এই মুহূর্তে, আপনার সমস্ত প্রোগ্রাম সম্পূর্ণরূপে উইন্ডোজ 10 সমর্থন করে, এবং তাদের মধ্যে কিছু এমনকি উইন্ডোজ 11 সমর্থন করার চেয়েও ভাল Windows 10 সমর্থন করতে পারে। কিন্তু এটি হবে রাস্তা নিচে তিন বছর কেস না. Windows 10 এক পর্যায়ে একটি অবনমিত প্ল্যাটফর্মে পরিণত হবে, এবং বিকাশকারীরা এটির জন্য সমর্থন বাদ দেওয়া শুরু করবে, যার অর্থ আপডেটগুলি আসা বন্ধ হয়ে যাবে কারণ তারা পরিবর্তে Windows 11 এর পক্ষে থাকবে৷

এটি হওয়ার আগে আপনার কাছে এখনও কয়েক বছর আছে—Windows 10 14 অক্টোবর, 2025 পর্যন্ত চলবে, এবং এটি লেখার সময় চার বছরেরও কম। কিন্তু আমরা যতই তারিখের কাছাকাছি যাচ্ছি, ততই বার্ধক্য খারাপভাবে শুরু হবে। অনেক আধুনিক প্রোগ্রাম শুধুমাত্র Windows 10 সমর্থন করে এবং ইতিমধ্যেই Windows 7 এর মতো পুরানো অপারেটিং সিস্টেমগুলিকে বাদ দিয়েছে৷ এখন একই রকম হবে৷

আপনাকে বাধ্য করা হবে না... তবে আপনাকে এখনও আপগ্রেড করা উচিত

মাইক্রোসফ্ট আপনাকে জোর করে আপগ্রেড করবে না, এবং সম্ভবত কোম্পানিটি তা করবে না। তবে আপাতত Windows 10-এ লেগে থাকা ভালো হতে পারে, তবুও আপনার উচিত হবে Windows 11-এ আপগ্রেড করার বিষয়ে কোনো না কোনো সময়ে।

সত্যই, যদিও, মাইক্রোসফ্ট আপনার কম্পিউটারে আপডেট অফার না করা পর্যন্ত অপেক্ষা করাই বুদ্ধিমানের কাজ—যেমন আমরা আগে উল্লেখ করেছি, রোলআউটটি আগামী বছর পর্যন্ত চলবে, তাই আপনার কাছে এটি নিয়ে চিন্তা করার জন্য প্রচুর সময় আছে।


  1. Windows 11 এর কোন সংস্করণে আপনি আপগ্রেড হবেন?

  2. Microsoft Windows 10 বিনামূল্যে ডাউনলোড সম্পূর্ণ সংস্করণ

  3. কিভাবে মাইক্রোসফট থেকে অফিসিয়াল উইন্ডোজ 11 আইএসও ডাউনলোড করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 ইনসাইডার প্রিভিউ বিল্ড 25227 ডাউনলোড করবেন