কম্পিউটার

কিভাবে Windows 11 এ ভয়েস টাইপিং শুরু করবেন

Windows 11 আমাদের জীবনকে সহজ এবং সরল করে তোলে এমন প্রচুর সরঞ্জামের সাথে পরিপূর্ণ। এই দুর্দান্ত সরঞ্জামগুলির মধ্যে একটি হল ভয়েস টাইপিং। বিল্ট-ইন ভয়েস টাইপিং বা ডিকটেশন টুল কোনো থার্ড-পার্টি অ্যাপ্লিকেশান ইন্সটল না করেই আপনি যা বলেন সব টাইপ করতে পারে।

সুতরাং, এই টুল কি, আপনি কিভাবে এটি সক্রিয় করতে পারেন, এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন? উইন্ডোজ 11-এ ভয়েস টাইপিং সম্পর্কে আপনার যা জানা দরকার তার সমস্ত কিছু আলোচনা করার সময় পড়ুন৷

Windows 11 এ ভয়েস টাইপিং কি?

কিভাবে Windows 11 এ ভয়েস টাইপিং শুরু করবেন

ভয়েস টাইপিং, যা "স্পিচ-টু-টেক্সট" বা "ডিক্টেশন" নামেও পরিচিত, মাইক্রোসফটের শক্তিশালী স্পিচ রিকগনিশন টুল। এটি যেকোনো উইন্ডোজ অ্যাপ্লিকেশনে স্পিচকে টেক্সটে নিখুঁতভাবে প্রতিলিপি করতে পারে। Windows 11 তার ব্যবহারকারীদের ক্লাউড-ভিত্তিক স্পিচ রিকগনিশন প্রযুক্তি অফার করে এবং বিদ্যমান স্ট্যান্ডার্ড ডিভাইস-ভিত্তিক স্পিচ রিকগনিশন বৈশিষ্ট্যগুলি ছাড়াও।

আপনি যদি পূর্বে Windows 10-এ ডিকটেশন টুল ব্যবহার করে থাকেন, তাহলে আপনি Windows 11 ভয়েস টাইপিং টুলটিও পছন্দ করতে বাধ্য। Windows 11-এ ভয়েস টাইপিং অনেক বেশি নির্ভুল, একটি নির্ভরযোগ্য স্বয়ংক্রিয়-সময়ানুবর্তিতা বৈশিষ্ট্য অফার করে এবং শত শত নতুন সম্ভাব্য ব্যবহারের ক্ষেত্রে রয়েছে।

বর্তমানে, ভয়েস টাইপিং অন্যান্যদের মধ্যে ইংরেজি, চীনা, ক্রোয়েশিয়ান, চেক, ডেনিশ, স্প্যানিশ, এস্তোনিয়ান, ফিনিশ, হিন্দি, জাপানিজ এবং কোরিয়ান সমর্থন করে। আপনি Microsoft সমর্থন ওয়েবসাইটে সমর্থিত ভাষার সম্পূর্ণ তালিকা খুঁজে পেতে পারেন৷

কিভাবে Windows 11 এ ভয়েস টাইপিং সক্ষম করবেন

আপনি যদি আপনার ভয়েস দিয়ে টাইপ করার জন্য উত্তেজিত হন, তবে সুসংবাদটি হল Windows 11-এ ভয়েস টাইপিং বা ডিকটেশন টুল সক্ষম করা এবং ব্যবহার করা সত্যিই সহজ। প্রথমে, আপনাকে একটি ফিল্ডে ক্লিক করতে হবে যা আপনাকে পাঠ্য প্রবেশ করতে দেয়। এটি আপনার ব্রাউজারে একটি টেক্সট বক্স, একটি ওয়ার্ড প্রসেসিং অ্যাপ্লিকেশন, এমনকি একটি মেসেজিং অ্যাপও হতে পারে৷

কিভাবে Windows 11 এ ভয়েস টাইপিং শুরু করবেন

একবার আপনি পাঠ্য ক্ষেত্রে একটি ঝলকানি কার্সার দেখতে পেলে, Win + H টিপুন , এবং আয়তক্ষেত্রাকার ভয়েস টাইপিং টুল উইন্ডো পপ আপ হবে। আপনি যদি এর পরিবর্তে একটি ত্রুটি দেখতে পান তবে নিশ্চিত করুন যে আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন এবং একটি পাঠ্য ক্ষেত্রের মধ্যে কার্সারটি সঠিকভাবে স্থাপন করেছেন৷

কিভাবে Windows 11 এ ভয়েস টাইপিং শুরু করবেন

তারপর আপনি গিয়ার আইকনে ক্লিক করতে পারেন এবং স্বয়ংক্রিয় বিরাম চিহ্ন সক্ষম করতে পারেন৷ . আপনি ভয়েস টাইপিং লঞ্চার চালু করার একটি বিকল্পও পাবেন৷ আপনি যদি টেক্সটবক্সে থাকেন তাহলে দ্রুত ভয়েস টাইপিং সক্ষম করতে আপনাকে সাহায্য করতে।

একবার আপনি ভয়েস টাইপিং শুরু করার জন্য প্রস্তুত হয়ে গেলে, মাইক্রোফোন আইকনে ক্লিক করুন বা Win + H টিপুন . উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার বক্তৃতা শনাক্ত করবে, এটিকে পাঠ্যে প্রতিলিপি করবে এবং প্রয়োজন অনুসারে বিরামচিহ্ন দেবে।

আপনি "শুনানি বন্ধ করুন" বা "ভয়েস টাইপিং বন্ধ করুন" বলে ভয়েস টাইপিং বন্ধ করতে পারেন। বিকল্পভাবে, আপনি মাইক্রোফোন আইকন টিপুন বা Win + H টিপুন ভয়েস ট্রান্সক্রিপশন বন্ধ করতে।

ভয়েস টাইপিং কেন ব্যবহার করবেন?

একটি নিয়মিত কীবোর্ড ব্যবহারের তুলনায়, ভয়েস টাইপিং একটি বিশাল সময় বাঁচাতে পারে। বেশীরভাগ লোকই টাইপ করতে পারে তার চেয়ে দ্রুত কথা বলে, এবং আপনি টাইপ করার পরিবর্তে আপনার ধারণাগুলি বলার মাধ্যমে মূল্যবান সময় বাঁচাতে পারেন৷

কেন একটি রচনা টাইপ করুন যখন আপনি কেবল এটিকে নির্দেশ করতে পারেন এবং এটিকে কাছাকাছি-পরিপূর্ণতায় প্রতিলিপি করতে পারেন। এমনকি আপনি মিটিং নোট, করণীয় তালিকা, চিন্তাভাবনা এবং আরও অনেক কিছু লিখতে ভয়েস টাইপিং ব্যবহার করতে পারেন।

ভয়েস টাইপিং বিশেষত সেই সমস্ত লোকেদের জন্য উপকারী হতে পারে যারা ডিসলেক্সিয়ার মতো পড়া এবং লেখার সমস্যা অনুভব করেন। এই ব্যবহারকারীরা ক্রমাগত বানান সমস্যাগুলি ঠিক না করেই তাদের ধারণা এবং চিন্তাভাবনা নির্দেশ করতে Windows 11-এ ভয়েস টাইপিং ব্যবহার করতে পারে। অ্যাক্সেসযোগ্যতা গুরুত্বপূর্ণ, এবং Windows 11 এটিকে দশগুণ অগ্রাধিকার দেয়।

Windows 11-এ ভয়েস টাইপিং স্বাভাবিক করুন

ভয়েস টাইপিং হল Windows 11-এ একটি মূল্যবান হাতিয়ার, এবং প্রতিটি Windows ব্যবহারকারী অ্যাক্সেসযোগ্যতা এবং উত্পাদনশীলতা উন্নত করতে এটি ব্যবহার করতে পারে। আপনার হ্যান্ডস-ফ্রি রাখার সময় আপনি সহজেই নোট নিতে এটি ব্যবহার করতে পারেন, বা আপনি লিখতে ভয় পান এমন একটি প্রবন্ধ লিখতে পারেন; ভয়েস টাইপিং এর ব্যবহার শুধুমাত্র আপনার সৃজনশীলতা দ্বারা আবদ্ধ।


  1. কিভাবে Windows 10 বা Windows 11 পুনরায় ইনস্টল করবেন

  2. Windows 11 এ ভয়েস অ্যাক্সেস কীভাবে সক্ষম করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়

  4. Windows 11 এ কাজ করছে না ভয়েস টাইপিং কিভাবে ঠিক করবেন