কম্পিউটার

আপনার উইন্ডোজ 11 কি ট্যাবলেট মোডে আটকে আছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

কিছু হাইব্রিড Windows 11 ডিভাইসে ট্যাবলেট মোড রয়েছে, অনেকটা মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমের আগের পুনরাবৃত্তির মতো। যাইহোক, Windows 10 এর বিপরীতে যেখানে আপনি সেটিংস বা অ্যাকশন সেন্টার থেকে এই বৈশিষ্ট্যটি সক্ষম এবং অক্ষম করতে পারেন, Windows 11 স্বয়ংক্রিয়ভাবে মোডগুলি স্যুইচ করে। দুর্ভাগ্যবশত, এর মানে হল যে ব্যবহারকারীদের এই বৈশিষ্ট্যটি ম্যানুয়ালি সক্ষম বা অক্ষম করার কোন উপায় নেই৷

যদিও স্বয়ংক্রিয় পরিবর্তন সাধারণত ম্যানুয়াল পদ্ধতি থেকে এক ধাপ উপরে হয়, অনেক ব্যবহারকারী প্রায়ই ল্যাপটপ মোডে ফিরে যাওয়ার পরেও তাদের ডিভাইসগুলি ট্যাবলেট মোডে আটকে থাকে। যদি এটি আপনার ক্ষেত্রেও হয়, আমরা সাহায্য করতে এখানে আছি।

কিভাবে Windows 11-এ ট্যাবলেট মোড সক্ষম করবেন

উল্লিখিত হিসাবে, উইন্ডোজ 11-এ ট্যাবলেট মোড সক্ষম বা নিষ্ক্রিয় করার কোনও ম্যানুয়াল উপায় নেই৷ পরিবর্তে, সিস্টেমটি স্বজ্ঞাত হওয়ার জন্য তৈরি করা হয়েছে, একবার আপনি কীবোর্ডটি বিচ্ছিন্ন করলে বা ডিভাইসটি ফ্লিপ করলে স্বয়ংক্রিয়ভাবে দুটি মোড স্যুইচ করে৷ সহজ কথায়, আপনার ল্যাপটপটিকে একটি ট্যাবলেটে শারীরিকভাবে রূপান্তর করা বৈশিষ্ট্যটি সক্ষম করবে৷

একবার আপনি ট্যাবলেট মোডে স্যুইচ করলে, আপনার উইন্ডোজ 11 সিস্টেম সম্পূর্ণরূপে পরিবর্তন হবে বলে আশা করবেন না। বৈশিষ্ট্যটি শুধুমাত্র আপনার ডেস্কটপের আইকনের আকার বাড়ায়, আইকনগুলির মধ্যে একটু বেশি স্থান যোগ করে এবং কিছু অন্যান্য ছোটখাটো পরিবর্তন করে৷

ট্যাবলেট মোডে আটকে থাকা উইন্ডোজ 11 ঠিক করার ৬টি উপায়

আপনার Windows 11 ডিভাইস ট্যাবলেট মোডে আটকে থাকলে, এখানে কিছু কৌশল রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

1. কীবোর্ডটি সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন

Windows 11 এর ট্যাবলেট মোড শুধুমাত্র সক্রিয় হয় যখন আপনি সিস্টেম থেকে কীবোর্ড বিচ্ছিন্ন করেন। যেমন, ভুলভাবে কীবোর্ড পুনরায় সংযুক্ত করার ফলে কখনও কখনও Windows 11 ট্যাবলেট মোডে আটকে যায়। সুতরাং, আপনি আপনার Windows 11 সিস্টেমে কোনো প্রযুক্তিগত সমস্যা সমাধানের পদক্ষেপ করার আগে, কীবোর্ডটি ট্যাবলেটের সাথে দৃঢ়ভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করে নিন।

বেশিরভাগ সময়, এটি সমস্যার কারণ। যাইহোক, যদি কীবোর্ডটি সঠিকভাবে সংযুক্ত থাকে এবং আপনার সিস্টেমটি এখনও ট্যাবলেট মোডে আটকে থাকে, তাহলে অন্য কিছু চেষ্টা করার সময় এসেছে৷

2. স্ক্রীন ঘোরান

যদি আপনার Windows 11 ল্যাপটপে একটি বিচ্ছিন্নযোগ্য কীবোর্ডের পরিবর্তে একটি ফ্লিপ স্ক্রিন থাকে, তাহলে ট্যাবলেট মোড অক্ষম করতে এটিকে তার আসল অবস্থানে ফিরিয়ে আনুন। নিশ্চিত করুন যে আপনার পর্দা উল্টানো হয়েছে; অন্যথায়, সিস্টেম বুঝতে পারবে না যে আপনি ল্যাপটপ মোডে ফিরে এসেছেন। যদি স্ক্রিনটি চারপাশে উল্টে যায় এবং আপনার সিস্টেম এখনও ট্যাবলেট মোডে আটকে থাকে, তাহলে পরবর্তী সমস্যা সমাধানের ধাপে যান৷

3. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

কিছু ক্ষেত্রে, একটি সাধারণ রিবুট আপনার সিস্টেমকে তার আসল মোডে ফিরিয়ে আনতে পারে। উইন্ডোজ 11 কিভাবে পুনরায় চালু করবেন তা এখানে রয়েছে:

  1. স্টার্ট ক্লিক করে স্টার্ট মেনু চালু করুন টাস্কবারে বোতাম।
  2. আপনার উইন্ডোজ 11 কি ট্যাবলেট মোডে আটকে আছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে এরপর, পাওয়ার ক্লিক করুন বোতাম এবং পুনঃসূচনা নির্বাচন করুন অপশন থেকে।
  3. আপনার উইন্ডোজ 11 কি ট্যাবলেট মোডে আটকে আছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে আপনার সিস্টেম রিবুট হওয়ার পরে, সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।

যদি সমস্যাটি Windows 11-এ কোনো বাগ বা কোনো ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়ার কারণে হয়ে থাকে, তাহলে আপনার কম্পিউটার রিস্টার্ট করলে তা ঠিক করা উচিত। বেশিরভাগ সময়, একটি উইন্ডোজ সিস্টেম রিবুট করা যেকোনো অদ্ভুততা দূর করে। যাইহোক, যদি আপনার ল্যাপটপ এখনও ট্যাবলেট মোডে আটকে থাকে, তাহলে পরবর্তী সমাধানে যান৷

4. উইন্ডোজ 11 আপডেট করুন

উইন্ডোজের একটি পুরানো সংস্করণ চালানো আপনার কম্পিউটারে সমস্যা সৃষ্টি করতে পারে। এমনকি এটি আপনার কম্পিউটারের সামগ্রিক কর্মক্ষমতা ক্ষতি করতে পারে. যদি আপনার সিস্টেমটি এখনও সর্বশেষ Windows 11 সংস্করণে আপডেট না করা হয়, তাহলে আপনার ল্যাপটপ ট্যাবলেট মোডে আটকে থাকার কারণ হতে পারে। আপনার সিস্টেম আপডেট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. জয় টিপে সেটিংস খুলুন + আমি .
  2. সেটিংস পৃষ্ঠা থেকে, উইন্ডোজ আপডেট এ ক্লিক করুন বাম পাশের প্যানেলে পাওয়া যায়।
  3. আপনার উইন্ডোজ 11 কি ট্যাবলেট মোডে আটকে আছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে এরপর, আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন যাতে নতুন সংস্করণ উপলব্ধ থাকলে উইন্ডোজ স্ক্যান করতে পারে।
  4. আপনার উইন্ডোজ 11 কি ট্যাবলেট মোডে আটকে আছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে যদি কোন আপডেট পাওয়া যায়, সেগুলি ডাউনলোড করে ইনস্টল করুন।

প্রতিটি উইন্ডোজ আপডেট পূর্বে পরিচিত বাগগুলি থেকে অনেকগুলি প্যাচ এবং সংশোধন নিয়ে আসে৷ এটি নিরাপত্তা বর্ধনের সাথেও আসে যা আপনার কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে পারে৷

5. একটি SFC স্ক্যান চালান

সিস্টেম ফাইল চেকার (এসএফসি) স্ক্যান হল একটি উইন্ডোজ বিল্ট-ইন ট্রাবলশুটিং প্রোগ্রাম যা আপনার কম্পিউটারে দূষিত ফাইলগুলি মেরামত করতে সাহায্য করতে পারে। কিছু ক্ষেত্রে, আপনার ল্যাপটপ ট্যাবলেট মোডে আটকে যাওয়ার কারণ দূষিত ফাইল। এখানে কিভাবে একটি SFC স্ক্যান চালাতে হয়:

  1. উইন্ডোজ অনুসন্ধান ব্যবহার করে অ্যাডমিন হিসাবে কমান্ড প্রম্পট খুলুন। এটি করতে, উইন টিপুন + R এবং CMD টাইপ করুন . এরপর, কমান্ড প্রম্পট ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন।
  2. আপনার উইন্ডোজ 11 কি ট্যাবলেট মোডে আটকে আছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে কমান্ড প্রম্পটে, sfc /scannow টাইপ করুন এবং Enter টিপুন . এটি স্ক্যান চালাবে।
  3. আপনার উইন্ডোজ 11 কি ট্যাবলেট মোডে আটকে আছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে একবার স্ক্যান সম্পন্ন হলে, আপনার ল্যাপটপ পুনরায় চালু করুন এবং আপনার Windows 11 ডিভাইস এখনও ট্যাবলেট মোডে আটকে আছে কিনা তা পরীক্ষা করুন।

দ্রষ্টব্য: আপনার সিস্টেমে স্ক্যান করা ফাইলের সংখ্যার উপর নির্ভর করে SFC স্ক্যান সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগতে পারে।

6. আপনার সিস্টেমকে পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্টে ফিরিয়ে দিন

যদি অন্য সব ব্যর্থ হয়, আপনার সিস্টেম পুনরুদ্ধার করা আপনার কম্পিউটারে অনেক ত্রুটি ঠিক করার একটি কার্যকর উপায়, বিশেষ করে যখন একটি সিস্টেম ব্যর্থতা সমাধান করা হয়। যদিও একটি সিস্টেম পুনরুদ্ধার আপনার কনফিগার করা সেটিংসকে প্রভাবিত করতে পারে বা সাম্প্রতিক ইনস্টল করা অ্যাপগুলিকে মুছে ফেলতে পারে, এটি আপনার কম্পিউটারে কোনো ফাইল মুছে বা পরিবর্তন করবে না। এটি মূলত আপনার সিস্টেমকে এমন অবস্থায় নিয়ে যায় যখন ত্রুটিটি এখনও বিদ্যমান ছিল না। আপনার সিস্টেম পুনরুদ্ধার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন টিপুন + S অনুসন্ধান খুলতে। তারপর, একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন টাইপ করুন . প্রথম ফলাফল ক্লিক করুন.
  2. সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডো থেকে, সিস্টেম পুনরুদ্ধার করুন ক্লিক করুন
  3. আপনার পছন্দের উপর নির্ভর করে, আপনি প্রস্তাবিত পুনরুদ্ধারের সাথে এগিয়ে যেতে পারেন বা একটি ভিন্ন পুনরুদ্ধার পয়েন্ট চয়ন করতে পারেন। আপনি যদি এটি ম্যানুয়ালি করতে চান তবে প্রক্রিয়া শুরু করতে আপনার তালিকা থেকে বেছে নিন। অন্যথায়, প্রস্তাবিত পুনরুদ্ধার চালিয়ে যান।
  4. তারপর, পুনরুদ্ধার সেটিংস পর্যালোচনা করুন এবং সমাপ্ত ক্লিক করুন৷ প্রক্রিয়া শুরু করতে। প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে, আপনার সিস্টেমটি আর ট্যাবলেট মোডে আটকে থাকা উচিত নয়।

দ্রষ্টব্য :সিস্টেম পুনরুদ্ধার করার আগে কোনো খোলা ফাইল সংরক্ষণ করতে ভুলবেন না। আপনি যদি তা না করেন, তাহলে প্রক্রিয়া চলাকালীন কম্পিউটার শুরু হওয়ার কারণে আপনি ডেটা হারাতে পারেন।

বড় পরিবর্তনের আগে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট (সঠিক সেটিংস ব্যবহার করে) তৈরি করে। এটি আপনাকে সহজেই একটি পুনরুদ্ধার পয়েন্ট খুঁজে পেতে এবং ট্যাবলেট মোড সমস্যায় আটকে থাকা Windows 11 সমাধান করতে দেয়৷

ট্যাবলেট মোডে আর আটকে নেই

যখন আপনার Windows 11 ডিভাইস ট্যাবলেট মোডে আটকে থাকে তখন এই সমস্ত সমাধান আপনি করতে পারেন৷ আপনি যদি সেগুলি সব চেষ্টা করে থাকেন এবং আপনার ল্যাপটপটি এখনও ট্যাবলেট মোডে থাকে, তাহলে আপনার শেষ বিকল্পটি হল কম্পিউটারটিকে তার ফ্যাক্টরি সেটিংসে রিসেট করা, যা অপারেটিং সিস্টেম সম্পর্কিত প্রায় সমস্ত সমস্যার একটি নিশ্চিত সমাধান। যাইহোক, এটি আপনার সমস্ত অ্যাপ এবং ফাইল মুছে ফেলবে৷

আপনি যদি Windows 11-এ নতুন ট্যাবলেট মোড নিয়ে খুব বেশি খুশি না হন, তাহলে আপনি Windows 10-এ ফিরে আসতে পারেন যাতে আপনি আবার ম্যানুয়ালি মোডগুলি পরিবর্তন করতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 ট্যাবলেট মোড কাজ করছে না তা ঠিক করবেন?

  2. Windows 10 আপডেট আটকে বা হিমায়িত – কিভাবে এটি ঠিক করবেন?

  3. ট্যাবলেট মোডে আটকে থাকা উইন্ডোজ 11 কীভাবে ঠিক করবেন

  4. এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 কীভাবে ঠিক করবেন