কম্পিউটার

ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠনযোগ্য উইন্ডোজ 10 ঠিক করুন

পাচ্ছেন ত্রুটি 0x80070571, অথবা ড্রাইভ অ্যাক্সেসযোগ্য নয় ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠনযোগ্য একটি বাহ্যিক HDD, SD মেমরি কার্ড, USB ফ্ল্যাশ ড্রাইভ এবং অন্যান্য স্টোরেজ ডিভাইস সন্নিবেশ করার সময় ত্রুটি৷ এর মানে হল আপনার হার্ড ডিস্ক বা এক্সটার্নাল এইচডিডি, পেন ড্রাইভ বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, এসডি কার্ড বা অন্য কোন স্টোরেজ ডিভাইস যা আপনার পিসির সাথে কানেক্ট করা হয়েছে, সেটির গঠন অপঠনযোগ্য হওয়ার কারণে অ্যাক্সেসযোগ্য হয়ে গেছে।

যখন এটি ঘটে, উইন্ডোজ দূষিত পার্টিশন অ্যাক্সেস করতে এবং এতে ফাইলগুলি খুলতে সক্ষম হবে না। এমনকি যদি এই ত্রুটিটি বেশিরভাগই বাহ্যিক ডিস্ক ড্রাইভারগুলিতে ঘটে তবে এটি অভ্যন্তরীণ HDD-তেও ঘটতে পারে। এছাড়াও আপনি যদি আপনার অভ্যন্তরীণ HDD তে এই ত্রুটিটি অনুভব করেন তবে এটি আরও সমস্যা তৈরি করবে, আপনি অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস এর সাথে উইন্ডোজে বুট করতে পারবেন না। ত্রুটি. আপনি যদি এই ত্রুটি বার্তাটির মুখোমুখি হন “ডিস্কের কাঠামোটি দূষিত এবং অপঠনযোগ্য” তারপর এই থেকে পরিত্রাণ পেতে নিচের সমাধানগুলি প্রয়োগ করুন৷

কেন ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠনযোগ্য

সাধারণত, এই ত্রুটি বার্তাটি হার্ড ড্রাইভের মাস্টার ফাইল টেবিল (MFT) ক্ষতিগ্রস্থ বা ডেটা দুর্নীতির কারণে হতে পারে। এছাড়াও যদি স্টোরেজ ডিভাইসটি আপনার পিসির সাথে সঠিকভাবে সংযুক্ত না থাকে তবে এটি আপনাকে একটি ত্রুটি দেখাতে পারে। কখনও কখনও আপনি যদি আপনার পিসি ব্যবহার করার সময় কোনও বাহ্যিক USB ফ্ল্যাশ ড্রাইভ বা HDD মুছে ফেলেন, তাহলে আপনি ডিস্ক কাঠামো দুর্নীতি বা অপঠনযোগ্য সম্মুখীন হতে পারেন পরের বার পিসিতে কানেক্ট করলে সমস্যা। ডিভাইসটিতে একটি অভ্যন্তরীণ সমস্যা থাকতে পারে বা ডিস্ক ড্রাইভারটি পুরানো এবং আপনার Windows OS এর সাথে মেলে একটি আপডেট সংস্করণ প্রয়োজন

ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠনযোগ্য ত্রুটি ঠিক করুন

এই ত্রুটিটি কী এবং ডিস্ক স্ট্রাকচারটি নষ্ট এবং অপঠিত ত্রুটি কী তা বোঝার পরে, এই ত্রুটি থেকে মুক্তি পেতে নীচের সমাধানগুলি প্রয়োগ করা যাক৷

বেসিক ট্রাবলশুটিং দিয়ে শুরু করুন প্রথমে এক্সটার্নাল এইচডিডি বা ইউএসবি আনপ্লাগিং এবং প্লাগ ব্যাক করার চেষ্টা করুন, একটি ভিন্ন মেশিনে প্লাগ করে ড্রাইভটি চেক করুন এবং বিভিন্ন ইউএসবি পোর্টের সাথে চেক করুন সমস্যার সমাধান হয়েছে।

এছাড়াও যদি ড্রাইভে এমন কোনো বিষয়বস্তু না থাকে যা নিয়ে আপনি বিরক্ত হতে পারেন, তাহলে ড্রাইভকে ফরম্যাট করুন এবং দেখুন এটি কাজ করে কিনা।

ত্রুটির জন্য ডিস্ক চেক করুন (CHKDSK)

উইন্ডোজের একটি অন্তর্নির্মিত টুল (CHKDSK) রয়েছে যা আপনার অভ্যন্তরীণ SSD/HDD বা USB ফ্ল্যাশ ড্রাইভ, মেমরি কার্ড বা এমনকি বাহ্যিক HDD-এর মতো বাহ্যিক স্টোরেজ ড্রাইভ থেকে সাধারণ ডিস্ক ত্রুটিগুলি ঠিক করতে পারে। এই টুলটি আপনাকে ডিস্কের গঠন দূষিত বা অপঠনযোগ্য ঠিক করতে সাহায্য করতে পারে। এটি অভ্যন্তরীণ সঞ্চয়স্থানের জন্য আদর্শ, তবে এটি যেকোনো সংযুক্ত স্টোরেজ ডিভাইসের জন্যও সম্ভব৷

এই টুলটি রান করতে প্রথমে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে কমান্ড প্রম্পট খুলুন। আপনি স্টার্ট মেনু খুলতে পারেন এবং cmd টাইপ করতে পারেন কমান্ড প্রম্পট খুঁজে পেতে এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে রান নির্বাচন করুন। এখন নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার কী টিপুন।

chkdsk H:/r /f

ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠনযোগ্য উইন্ডোজ 10 ঠিক করুন

দ্রষ্টব্য: H প্রতিস্থাপন করতে ভুলবেন না আপনার ড্রাইভ লেটার দিয়ে। উদাহরণস্বরূপ, আপনার বাহ্যিক স্টোরেজ ড্রাইভের অক্ষর হল H। তাই, কমান্ডটি এমন হওয়া উচিত chkdsk h:/r /f .

কমান্ড ব্যাখ্যা করা হয়েছে

chkdsk : ত্রুটির জন্য ডিস্ক ড্রাইভ চেক করার জন্য

h: ড্রাইভ লেটার (যা সমস্যা সৃষ্টি করে)

/R খারাপ সেক্টর সনাক্ত করে এবং পঠনযোগ্য তথ্য পুনরুদ্ধার করে

/F ডিস্কের ত্রুটিগুলি ঠিক করে

এই সিস্টেম ইউটিলিটি মাস্টার ফাইল টেবিলের মতো ডিস্কের ফাইল সিস্টেমের অখণ্ডতা পরীক্ষা করে। 100% স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। স্ক্যান করতে কয়েক ঘন্টা সময় লাগতে পারে তবে আপনার HDD বা বাহ্যিক ড্রাইভে থাকা ফাইলের আকার এবং ফাইলগুলির উপর নির্ভর করে৷ এটি বাহ্যিক ড্রাইভগুলির জন্য দ্রুত হতে পারে যদিও এটি HDD এর তুলনায় ছোট আকারের। তারপর কমান্ড প্রম্পট বন্ধ করতে প্রস্থান করুন এবং উইন্ডোজ পুনরায় চালু করুন। এই পদ্ধতিটি সবচেয়ে ভালো পদ্ধতিগুলির মধ্যে একটি যা আপনি "ডিস্কের কাঠামো নষ্ট হয়ে গেছে" ত্রুটিটি সমাধান করার চেষ্টা করতে পারেন৷

ডিস্ক ড্রাইভ পুনরায় ইনস্টল করুন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে বাহ্যিক স্টোরেজ ডিভাইসটি আনইনস্টল করা এবং পুনরায় ইনস্টল করা ডিস্কের কাঠামো দূষিত বা অপঠিত সমস্যা ঠিক করে। সুতরাং, প্রথমটি ব্যর্থ হলে আমি আপনাকে এই পদ্ধতিটি অনুসরণ করার পরামর্শ দিই। ডিস্ক ড্রাইভ আনইনস্টল করতে, এই জিনিসগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য: সিস্টেম ডিস্কে এই পদ্ধতিটি ব্যবহার করার চেষ্টা করবেন না উদাহরণস্বরূপ, যদি C:ড্রাইভ (যেখানে সাধারণত উইন্ডোজ ইনস্টল করা থাকে) ত্রুটি দেয় "ডিস্কের কাঠামো নষ্ট এবং অপঠিত" তাহলে নীচের তালিকাভুক্ত পদক্ষেপগুলি চালাবেন না এটি, এই পদ্ধতিটি সম্পূর্ণভাবে এড়িয়ে যান।

ড্রাইভ আনইনস্টল করুন

Win + R টিপুন তারপর diskmgmt.msc টাইপ করুন এবং উইন্ডোজ ডিভাইস ম্যানেজার উইন্ডো খুলতে ওকে ক্লিক করুন বা এন্টার টিপুন। এখানে আপনি সমস্ত ইনস্টল করা ডিভাইস ড্রাইভার তালিকা দেখতে পাবেন। এখন সেই বিভাগটি প্রসারিত করতে ডিস্ক ড্রাইভে ক্লিক করুন এবং সমস্যাযুক্ত এক্সটার্নাল ডিস্ক ড্রাইভে ডান-ক্লিক করুন যা ঠিক করা দরকার। তারপর মেনুতে আনইনস্টল বিকল্পটি বেছে নিন।

ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠনযোগ্য উইন্ডোজ 10 ঠিক করুন

ড্রাইভটি পুনরায় ইনস্টল করুন

এখন ডিস্ক ড্রাইভ পুনরায় ইনস্টল করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ডিভাইস ম্যানেজারে একই, অ্যাকশন-এ ক্লিক করুন নেভিগেশন মেনু থেকে এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন। তারপর  আপনার কম্পিউটার ডিস্ক ড্রাইভ সনাক্ত ও ইনস্টল না করা পর্যন্ত অপেক্ষা করুন৷

ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠনযোগ্য উইন্ডোজ 10 ঠিক করুন

এই জিনিসগুলি করার পরে, প্রক্রিয়াটি শেষ করতে আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হতে পারে। এখন আপনি আর কোনো সমস্যা ছাড়াই আপনার বাহ্যিক ডিস্ক ড্রাইভের সাথে কাজ করতে সক্ষম হবেন।

তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করুন

কখনও কখনও, আপনি ডিস্কের কাঠামো দূষিত বা অপঠনযোগ্য ঠিক করার কোনও উপায় খুঁজে নাও পেতে পারেন। সেক্ষেত্রে, আমি আপনাকে ক্ষতিগ্রস্ত স্টোরেজ ড্রাইভ থেকে আপনার ব্যক্তিগত ডেটা পুনরুদ্ধারের পরামর্শ দিচ্ছি। অনেক থার্ড-পার্টি প্রোগ্রাম রয়েছে যা আপনাকে হারিয়ে যাওয়া পার্টিশন থেকে ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে আপনি সেগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

বাহ্যিক ডিস্ক ড্রাইভ ফর্ম্যাট করুন

এই পদ্ধতিটি বহিরাগত ড্রাইভগুলির জন্য সুপারিশ করা হয় যেগুলি একটি USB ড্রাইভের মতো Windows অন্তর্ভুক্ত করে না৷ আমরা সবাই জানি, একটি ড্রাইভ ফরম্যাট করলে এর মধ্যে থাকা সমস্ত ফাইল মুছে যায় এবং নষ্ট হওয়া ফাইলটিকে প্রতিস্থাপন করতে নতুন ফাইল সিস্টেম স্থাপন করে। আপনার ড্রাইভে গুরুত্বপূর্ণ ফাইল না থাকলে এটি একটি ভাল সমাধান। শুধু ড্রাইভে ডান-ক্লিক করুন এবং বিন্যাস নির্বাচন করুন। ফাইল সিস্টেমের ধরন নির্বাচন করুন এবং দ্রুত বিন্যাসে টিক দিন এবং ড্রাইভ বিন্যাস প্রক্রিয়া করতে স্টার্ট ক্লিক করুন। এছাড়াও আপনি এখান থেকে আরো কিছু সমাধান প্রয়োগ করতে পারেনডিস্ক স্ট্রাকচার নষ্ট ত্রুটি ঠিক করতে।

আপনি সাধারণত উইন্ডোজ বুট করতে না পারলে আবেদন করুন

উপরের সমাধানগুলি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, বাহ্যিক এইচডিডি, এসডি কার্ড ইত্যাদির মতো বাহ্যিক ডিভাইসগুলিতে প্রয়োগ করা হয়৷ তবে অভ্যন্তরীণ হার্ড ডিস্ক ড্রাইভে এই সমস্যাটি দেখা দিলে কী হবে, এখানে নীচের সমাধানগুলি প্রয়োগ করুন৷

সিস্টেমকে পাওয়ার ডাউন করুন এবং সবকিছু আনপ্লাগ করুন। তারপরে কেবল কেসের স্ক্রুগুলি সরান এবং পাশের প্যানেলটি প্রকাশ করুন। একবার প্রবেশ করুন, আপনার হার্ড ড্রাইভ ট্র্যাক করুন৷

একটি ল্যাপটপে, একটি হার্ড ড্রাইভ সনাক্ত করা সহজ। আপনার ল্যাপটপটি উল্টান এবং নীচে তাকান। এতে সহায়ক ছোট চিহ্ন থাকবে। স্ট্যাক করা ডিস্কগুলি হার্ড ড্রাইভের অবস্থানের প্রতিনিধিত্ব করে৷

তারপরে, সমস্ত তারগুলি সরান, কিন্তু আপনি কোনটি আনপ্লাগ করেছেন তা নোট করুন৷ তারপরে আপনি যেভাবে খুঁজে পেয়েছেন সেভাবে সবকিছু ফিরিয়ে দিন, নিশ্চিত করুন যে তারগুলি সম্পূর্ণভাবে ঢোকানো হয়েছে (কোনও নড়বড়ে ঘর নেই) এবং স্ক্রুগুলি সুরক্ষিতভাবে শক্ত করা হয়েছে এবং এটি আপনার সমস্যার সমাধান করেছে কিনা তা দেখতে বুট আপ করুন।

উইন্ডোজ অ্যাক্সেসযোগ্য না হলে ডিস্ক চেক করুন

ডিস্কের ত্রুটির কারণে উইন্ডোজ বুট করতে না পারলে। তারপর আপনাকে উন্নত বুট বিকল্পগুলি অ্যাক্সেস করতে হবে। এবং স্টার্টআপ রিপেয়ারে ক্লিক করুন উইন্ডোজ নিজেই সমস্যাটি ঠিক করতে।

ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠনযোগ্য উইন্ডোজ 10 ঠিক করুন

স্টার্টআপ মেরামত করার পরেও অগম্য বুট ডিভাইসের কারণে কম্পিউটার বুট করতে অক্ষম একই সমস্যা হচ্ছে তারপর অ্যাডভান্সড অপশনে কমান্ড প্রম্পটে ক্লিক করুন।

দ্রষ্টব্য:আপনি নিরাপদ মোডে বুট চেষ্টা করতে পারেন৷ এবং নিচের ক্রিয়া সম্পাদনের জন্য প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন।

কমান্ড প্রম্পট খুললে নীচের কমান্ডটি টাইপ করুন এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার কী টিপুন।

ডিস্কপার্ট

then type list volume ( Here note down the windows installation drive, for me its Drive letter C:is the boot volume.)

ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠনযোগ্য উইন্ডোজ 10 ঠিক করুন

Now type the below command to check the drive for errors and fix them.

CHKDSK C:/f /r

Note:Replace drive letter C:with the drive letter of your faulty drive. That should resolve it.

This will scan the disk drive for errors, and fix corrupted and unreadable structures. Wait until 100% complete the scanning process and restart windows check now able to boot normally. Also, you can check how to fix inaccessible boot device error

Hopefully, it will fix Error 0x80070571 , the disk structure is corrupted or unreadable. If nothing works, It is possible that your storage drive is physically damaged. In that case, You can send it to repair center or buy a new one. Still have any query suggestions about this post feel free to comment below.

এছাড়াও পড়ুন

  • How To Fix Disk Errors with Check Disk Utility (CHKDSK)
  • Solved:Windows 10 Critical Structure Corruption BSOD Error (5 Working solutions)
  • Fix No boot device found Error on Windows 10, 8.1 and 7
  • উইন্ডোজ ব্যবহার করার আগে ডিস্কটি ফরম্যাট করার জন্য আপনার প্রয়োজনীয়তা কীভাবে ঠিক করবেন

  1. ডিস্কের কাঠামো দূষিত এবং অপঠিত [ফিক্সড]

  2. Windows 10, 8, 7-এ ত্রুটি 0X80071AC3 'The Volume is Dirty' কিভাবে ঠিক করবেন?

  3. Windows 10-এ রিসাইকেল বিন নষ্ট হয়ে গেছে কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ "ডিস্ক স্ট্রাকচার দূষিত এবং অপঠিত" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন