কম্পিউটার

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন

"আপনার হার্ড ড্রাইভ ফর্ম্যাট করার এবং উইন্ডোজ পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।" এটি এমন একটি বাক্যাংশ যা কোনো মাইক্রোসফ্ট উইন্ডোজ ব্যবহারকারী তাদের জীবনে অন্তত একবার শুনেছেন। কিন্তু আপনি যদি এটি করতে চান তবে আপনার একটি উইন্ডোজ ইনস্টলেশন ডিস্ক বা ইউএসবি প্রয়োজন। টরেন্ট বা অবিশ্বস্ত উৎসের উপর নির্ভর না করে, আসুন জেনে নেই কিভাবে Microsoft থেকে আনুষ্ঠানিকভাবে Windows ইনস্টলেশন মিডিয়া ডাউনলোড করতে হয়।

এই নির্দেশিকা আপনাকে উইন্ডোজ 7 এর পর থেকে ইনস্টল করার জন্য মাইক্রোসফ্ট-প্রত্যয়িত ফাইলগুলি ডাউনলোড করতে সহায়তা করবে, তবে আপনার এখনও কিছু অন্যান্য সফ্টওয়্যার বা সরঞ্জামের প্রয়োজন হতে পারে। এই নির্দেশিকাটি দেখায় না কিভাবে প্রকৃতপক্ষে সেই ফাইলগুলি থেকে একটি ইনস্টলার তৈরি করতে হয়। এর জন্য, আমাদের কাছে একটি বিশদ নির্দেশিকা রয়েছে, যা আপনার কাছে অফিসিয়াল ফাইল থাকার পরে প্রায়ই উল্লেখ করতে হতে পারে:

কিভাবে একটি ISO ফাইল ব্যবহার করে উইন্ডোজ ইনস্টল করার জন্য একটি বুটযোগ্য USB, CD বা DVD তৈরি করবেন

আপনি শুরু করার আগে কয়েকটি মৌলিক বিষয়

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন
  • প্রতিটি সংস্করণের একটি আলাদা কী আছে। সুতরাং আপনার যদি একটি উইন্ডোজ 8 কী থাকে তবে এটি একটি উইন্ডোজ 8.1 ইনস্টলারের সাথে কাজ করবে না। আপনি আপনার কী উপর ভিত্তি করে সঠিক সংস্করণ ডাউনলোড করতে হবে.
  • ইনস্টলেশন মিডিয়া সাধারণত দুই ধরনের হতে পারে:একটি USB ড্রাইভ বা একটি DVD৷
  • আপনি যদি একটি বুটেবল পেনড্রাইভ তৈরি করেন, তাহলে আপনার একটি 4GB বা তার চেয়ে বড় সংস্করণের প্রয়োজন হবে৷ আমরা পরামর্শ দিচ্ছি যে পেনড্রাইভে অন্য কিছু না রাখুন, এটিকে একটি ডেডিকেটেড ইনস্টলার হিসেবে রাখুন।
  • যতদূর সম্ভব, উইন্ডোজের যেকোনো সংস্করণের মৌলিক সংস্করণ ডাউনলোড করুন। অ্যাড-অনগুলি পরে ডাউনলোড করা যেতে পারে।
  • এই সমস্ত সমাধান বিদ্যমান ব্যবহারকারীদের জন্য যারা Windows এর একটি আইনি কপির মালিক৷ আপনি যদি OS এর একটি পাইরেটেড সংস্করণ চালান তবে এটি আপনাকে সাহায্য করবে না।

উইন্ডোজ 7

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন

উইন্ডোজ 8 এর থেকে ভিন্ন, উইন্ডোজ 7 এ কোন "রিসেট" বিকল্প নেই। তাই আপনি যদি একটি সাধারণ Windows 7 সমস্যার সম্মুখীন হন এবং অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করতে চান, তাহলে আপনার ইনস্টলেশন মিডিয়ার প্রয়োজন হবে।

এখন, দুটি উপায়ে আপনি আপনার Windows 7 পেতে পারেন:

  1. আপনি খুচরো একটি Windows 7 বক্স কিনেছেন বা Microsoft-অনুমোদিত অনলাইন স্টোর থেকে একটি চাবি কিনেছেন।
  2. আপনি একটি পিসি কিনেছেন যা অফিসিয়াল Windows 7 এর সাথে প্রিলোড করা হয়েছে।

আপনার পরিস্থিতির উপর নির্ভর করে, আপনার কাছে বিভিন্ন বিকল্প রয়েছে।

আপনি যদি একটি Windows 7 বক্স বা কী কিনে থাকেন...

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন

এক ক্যাটাগরিতে যারা, সুখবর! Microsoft তাদের অফিসিয়াল সাইট থেকে একটি Windows 7 ISO ডাউনলোড করা আপনার জন্য সম্ভব করেছে৷

Microsoft Software Recovery-এ যান, আপনার 25-অক্ষরের পণ্য কী লিখুন, আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন এবং পণ্যের কী যাচাই করুন ক্লিক করুন . একবার কী যাচাই করা হলে, আপনি ISO ফাইলটি ডাউনলোড করতে সক্ষম হবেন। আপনি আপনার ISO ইমেল করার জন্য একটি ইমেল লিঙ্ক বেছে নিতে পারেন, যেটি একটি বুদ্ধিমান বিকল্প যাতে আপনাকে আবার এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে না হয়।

একবার আপনার আইএসও হয়ে গেলে, বুটেবল ইউএসবি বা ডিভিডি তৈরি করতে এবং উইন্ডোজ ইনস্টল করতে গাই এর গাইড ব্যবহার করুন।

আপনি এমনকি একটি বন্ধুর কাছ থেকে একটি উইন্ডোজ ডিস্ক ধার করার চেষ্টা করতে পারেন, আপনাকে সেই বুটেবল মিডিয়া ডাউনলোড এবং তৈরি করার ঝামেলা বাঁচাতে পারে৷

আপনি যদি একটি Windows 7 ল্যাপটপ বা PC কিনে থাকেন...

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন

এই বার্তা দেখেছেন? দুর্ভাগ্যবশত, আপনার কেনা ডেল বা লেনোভো ল্যাপটপে Windows 7 ইনস্টল করা থাকলে উপরের পদ্ধতিটি কাজ করে না। Microsoft সফ্টওয়্যার পুনরুদ্ধার OEM কপি সমর্থন করে না (OEM পণ্য কি?) এবং এর মানে আপনাকে ল্যাপটপ তৈরি করা কোম্পানির উপর নির্ভর করতে হবে।

আশা করি, আপনার আসল বাক্সটি একটি উইন্ডোজ ইনস্টলেশন ডিস্কের সাথে এসেছে। এবং আশা করি, আপনি সেই বাক্সটি অক্ষত রেখেছেন। কারণ আপনার প্রস্তুতকারকের সেই ইনস্টলেশন ডিস্কটি ছাড়া, আপনার কী অন্য কিছুতে কাজ করবে না।

উইন্ডোজ ডাউনলোড করার কোন উপায় না থাকলেও, আপনি আপনার প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করতে পারেন এবং তাদের ইন্সটলেশন ডিস্কটি মেল করতে বলতে পারেন। কেউ কেউ, ডেলের মতো, এটি বিনামূল্যে করেন, অন্যরা আপনাকে প্রাথমিক শিপিংয়ের জন্য চার্জ করে৷

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন

আপনার যদি এটি করার প্রয়োজন হয় তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি মনে রাখবেন :উইন্ডোজের যে সংস্করণটি মূলত ইনস্টল করা হয়েছিল তার জন্য জিজ্ঞাসা করুন! আপনি যদি আপনার ল্যাপটপটি চালু করেন, আপনি পণ্য কী সহ কোথাও একটি উইন্ডোজ স্টিকার দেখতে পাবেন। একই স্টিকারে, আপনি উইন্ডোজের সংস্করণ দেখতে পাবেন এটি কাজ করে। তারপর থেকে আপনি আপনার উইন্ডোজকে একটি নতুন সংস্করণে আপগ্রেড করেছেন কিনা তা নির্বিশেষে, আপনি শুধুমাত্র সেই সংস্করণের জন্য জিজ্ঞাসা করেছেন তা নিশ্চিত করুন৷

Windows 8 বা Windows 8.1

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন

সৌভাগ্যক্রমে, OEM দুঃস্বপ্ন উইন্ডোজ 8 এবং 8.1 এর সাথে কোনও সমস্যা নয়। উইন্ডোজ 8 এর সাথে, মাইক্রোসফ্ট আপনার পিসি পুনরুদ্ধার, রিফ্রেশ বা রিসেট করার বিকল্প চালু করেছে। এটি বেশিরভাগ ক্ষেত্রে সহজ পছন্দ, কিন্তু আপনি যদি আপনার ড্রাইভ ফর্ম্যাট করার পরে একটি নতুন ইনস্টলেশন তৈরি করতে চান, তাহলে উইন্ডোজ 8 বিনামূল্যে ডাউনলোড করা যেতে পারে৷

গুরুত্বপূর্ণ: আপনার Windows 8 পণ্য কী Windows 8.1-এ কাজ করে না এবং এর বিপরীতে। সুতরাং আপনাকে উইন্ডোজের সেই সংস্করণটি ডাউনলোড করতে হবে যার জন্য পণ্য কী বৈধ।

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন

একটি বিদ্যমান উইন্ডোজ পিসিতে:

উইন্ডোজ 8/8.1 এর জন্য মাইক্রোসফটের ডাউনলোড পৃষ্ঠায় যান। Windows 8 বা Windows 8.1 সেটআপ ক্লিক করুন এবং ডাউনলোড করুন।

একটি উইন্ডোজ পিসিতে সেটআপ ফাইলটি চালান (অগত্যা যেটি আপনি আপগ্রেড করতে চান তা নয়)। ধাপগুলি দিয়ে যান, উইন্ডোজ 8-এ প্রম্পট করা হলে আপনার পণ্য কী যোগ করুন। এই প্রক্রিয়া চলাকালীন Windows 8.1-এর কোনো প্রম্পট নেই, কিন্তু ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আপনাকে কী চাইবে। সেটআপটি সনাক্ত করে যে কীটি কোন সংস্করণের জন্য এবং উইন্ডোজের সেই সংস্করণটি ডাউনলোড করা শুরু করবে। Windows 8.1 টুলে, আপনি একটি 32-বিট বা 64-বিট ইনস্টলার চান কিনা তা চয়ন করতে পারেন, অথবা উভয়ই-উভয়টিই চয়ন করুন৷

একবার ডাউনলোড হয়ে গেলে, আপনাকে এখনই ইনস্টল করুন করতে বলা হবে৷ , মিডিয়া তৈরি করে ইনস্টল করুন , অথবা আপনার ডেস্কটপ থেকে পরে ইনস্টল করুন .

মিডিয়া তৈরি করে ইনস্টল করুন বেছে নিন . USB ফ্ল্যাশ ড্রাইভ চয়ন করুন৷ একটি বুটযোগ্য পেনড্রাইভ বা ISO তৈরি করতে একটি বুটেবল ডিভিডি তৈরি করতে। আপনার পেনড্রাইভ বা ডিভিডি ঢোকান এবং সেটি নির্বাচন করুন। ধাপগুলি দিয়ে যান এবং শেষ করুন৷

এই বুটেবল পেনড্রাইভ বা ডিভিডি এখন উইন্ডোজের পরিষ্কার ইনস্টল করার জন্য ব্যবহার করা যেতে পারে, যদি আপনি ইতিমধ্যেই পিসিতে উইন্ডোজ চালাচ্ছেন। যাইহোক, যদি এটি একটি নতুন হার্ড ড্রাইভ হয় বা আপনি আগে উইন্ডোজ চালান না, তাহলে এই পেনড্রাইভ বা ডিভিডি ব্যবহার করা যাবে না৷

Windows 10

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন

অবশেষে, আমরা ব্লকের নতুন বাচ্চার কাছে আসি। Windows 10-এ আপগ্রেড করার কিছু ভাল কারণ রয়েছে এবং আপনার সেটিংস এবং অ্যাপগুলি রেখে আপনি কীভাবে Windows 10 পেতে পারেন তা আমরা দেখেছি। কিন্তু আপনি যদি চান একটি Windows 10 ISO বা একটি বুটেবল পেনড্রাইভ, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে:

গুরুত্বপূর্ণ: Windows 10-এ আপগ্রেড করার পরে বেশ কিছু ব্যবহারকারী সমস্যাগুলি রিপোর্ট করেছেন৷ আপনি Windows 10-এর একটি আইনি, সক্রিয় সংস্করণ পান তা নিশ্চিত করার সবচেয়ে নিরাপদ উপায় যা আপনাকে পরবর্তীতে ডাউনগ্রেড করার অনুমতি দেয়, তা হল আপনার পুরানো Windows থেকে একটি ISO ফাইল বা ইনস্টলেশন মিডিয়া থেকে আপগ্রেড করা৷ সংস্করণ।

কিভাবে বৈধভাবে উইন্ডোজ ইনস্টলেশন ফাইল বিনামূল্যে ডাউনলোড করবেন

একটি বিদ্যমান উইন্ডোজ পিসিতে:

Windows 10 ISO-এর জন্য Microsoft-এর ডাউনলোড পৃষ্ঠায় যান এবং Windows 10 Media Creation Tool ডাউনলোড করুন . একটি উইন্ডোজ পিসিতে টুলটি চালান (আপনি যেটি আপগ্রেড করতে চান তা অগত্যা নয়) এবং ধাপগুলি অতিক্রম করুন, এটি বেশ সহজবোধ্য৷

এছাড়াও পড়ুন: খুব দেরি হওয়ার আগে কিভাবে Windows 10 বিনামূল্যে ডাউনলোড করবেন

আপনি একটি 32-বিট বা 64-বিট ইনস্টলার চান কিনা তা চয়ন করুন, বা উভয়ই - উভয়ই বেছে নিন। একবার ডাউনলোড হয়ে গেলে, আপনাকে এই পিসিটি এখনই আপগ্রেড করুন করতে বলা হবে৷ অথবা অন্য পিসির জন্য ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন . দ্বিতীয়টি বেছে নিন। USB ফ্ল্যাশ ড্রাইভ চয়ন করুন৷ একটি বুটযোগ্য পেনড্রাইভ বা ISO তৈরি করতে একটি বুটেবল ডিভিডি তৈরি করতে। আপনার পেনড্রাইভ বা ডিভিডি ঢোকান, একটি নিজ নিজ নির্বাচন করুন এবং নির্দেশনা অনুযায়ী পরবর্তী ধাপগুলি দিয়ে যান৷

এবং সেখানে আপনার কাছে এটি আছে, একটি পেনড্রাইভ বা ডিভিডিতে উইন্ডোজ 10। মনে রাখবেন, একটি নতুন কম্পিউটারে এটি ব্যবহার করার জন্য আপনাকে একটি Windows 10 পণ্য কী কিনতে হবে৷ আপনি যদি বিনামূল্যে আপগ্রেড চান, নিশ্চিত করুন যে আপনি প্রথমে একটি সক্রিয় Windows 7 বা Windows 8.1 চালাচ্ছেন৷ যদি এই সবগুলি একটু বিভ্রান্তিকর হয়, তাহলে আমাদের কাছে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:আপনি কি Windows 10 এ আপগ্রেড করতে পারেন?

মাইক্রোসফ্ট এটিকে আরও সহজ করতে পারে!

আপনি ইতিমধ্যেই অর্থ প্রদান করেছেন এমন উইন্ডোজ পাওয়ার জন্য আপনাকে যে বিভিন্ন হুপসের মধ্য দিয়ে যেতে হবে তা নিয়ে গবেষণা করে, আমি মাইক্রোসফ্টকে হাসতে না পেরে সাহায্য করতে পারি। আমি হতবাক হয়ে গেছি যে এমন একটি সাধারণ, একক প্রোগ্রাম বা ওয়েব অ্যাপ নেই যেখানে আমি আমার পণ্য কী ইনপুট করতে পারি, উইন্ডোজের বিভিন্ন সংস্করণের জন্য বিকল্প পেতে পারি যার জন্য আমি যোগ্য এবং আমি যেটি চাই তা ডাউনলোড করতে পারি। সত্যি বলতে, অন্যান্য সফ্টওয়্যার ডাউনলোড করা খুব ভাল নয়। কম্পিউটারে বা লিনাক্সের অন্য কোনো সংস্করণে উবুন্টু ইনস্টল করা অসীমভাবে সহজ—এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে!

আপনি কি মনে করেন যে Microsoft এর আইনি, অর্থপ্রদানকারী গ্রাহকদের জন্য Windows ডাউনলোড এবং ইনস্টল করা সহজ করতে হবে?

চিত্র ক্রেডিট:Microsoft, download.net.pl / Flickr


  1. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 বিনামূল্যে ডাউনলোড করবেন (ব্যাখ্যা করা হয়েছে)

  3. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন

  4. কিভাবে Windows 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন (বিশেষ করে Windows 7 থেকে)