কম্পিউটার

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

ম্যাকবুক, ম্যাক মিনি, বা ম্যাক প্রো পাওয়ার সেরা অংশ হল ওএস এক্স, অ্যাপলের দুর্দান্ত অপারেটিং সিস্টেম (ওএস)। কিন্তু এর অর্থ এই নয় যে আপনি অন্য কিছু দুর্দান্ত বিকল্প চেষ্টা করতে পারবেন না। পুরো উইন্ডোজ বনাম ম্যাক বনাম লিনাক্স লড়াই এখন অপ্রাসঙ্গিক। আসুন নতুন কিছু চেষ্টা করি, তাই না?

এই নিবন্ধটির মূল বিষয় হল শুধুমাত্র একটি ম্যাকের জন্য সেরা বিকল্প অপারেটিং সিস্টেমগুলি খুঁজে বের করা নয়। এই বিকল্পগুলি ইনস্টল করা সহজ হওয়া উচিত, ম্যাক কীবোর্ডের সাথে ভালভাবে কাজ করা উচিত এবং অনেকগুলি ড্রাইভার ইনস্টল করা বা এই জাতীয় অন্যান্য পদ্ধতির প্রয়োজন ছাড়াই বিদ্যমান হার্ডওয়্যারকে সমর্থন করা উচিত। মূলত, আমরা ঝামেলা-মুক্ত অপারেশন খুঁজছি।

আপনি শুরু করার আগে...

আপনার Mac এ একটি নতুন অপারেটিং সিস্টেম চেষ্টা করার বিভিন্ন উপায় আছে। আপনি পারেন:

  • নতুন OS অনুকরণ করতে VirtualBox ব্যবহার করুন।
  • একটি Linux লাইভ USB স্টিক বুট আপ করুন।
  • পাশাপাশি দুটি OS সেট আপ করুন, ওরফে "ডুয়াল-বুট"।
  • Mac OS X মুছে ফেলুন এবং একটি নতুন OS ইনস্টল করুন৷

জোয়েল যে কোনো পিসিতে একাধিক অপারেটিং সিস্টেম চালানোর সুবিধা-অপরাধের দিকে চলে গেছে, তাই আপনার সিদ্ধান্ত নেওয়ার আগে সেটি পড়ুন।

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

যাই হোক না কেন আপনি অবশেষে সিদ্ধান্ত নিন, নিশ্চিত করুন যে আপনি প্রথমে আপনার ম্যাকের ব্যাকআপ নিন! আপনি যদি একটি সহজ সমাধান চান, একটি NAS বা Windows শেয়ারকে একটি টাইম মেশিন ব্যাকআপে পরিণত করুন৷ আপনি এইগুলির যেকোনটি ইনস্টল করার আগে আপনার সম্পূর্ণরূপে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত৷

আপনি যদি ফিরে যেতে চান তাহলে Mac OS X পুনরায় ইনস্টল করার জন্য আপনার কাছে একটি পুনরুদ্ধার পার্টিশন আছে তা নিশ্চিত করুন৷ সম্ভব হলে আমি একটি সাধারণ Windows USB কীবোর্ড এবং মাউস নেওয়ার পরামর্শ দিচ্ছি। তারা অ্যাপলের হার্ডওয়্যারের চেয়ে সমস্ত লিনাক্স ডিস্ট্রোতে অনেক ভাল কাজ করে।

এখন যেহেতু আপনি আপনার পিঠ ঢেকে ফেলেছেন, চলুন দেখে নেওয়া যাক যে অপারেটিং সিস্টেমগুলি আপনি আপনার MacBook বা অন্য অ্যাপল কম্পিউটারে ব্যবহার করতে পারেন৷

Windows 10

আশ্চর্যজনকভাবে, ম্যাকের সেরা বিকল্প অপারেটিং সিস্টেম হল অ্যাপল ভক্তরা ঘৃণা করতে পছন্দ করে:উইন্ডোজ। আমাদের বইগুলিতে, Windows 10 হল Windows এর সর্বশেষ এবং সেরা সংস্করণ, তাই আপনি যদি Microsoft-এর অপারেটিং সিস্টেম ইনস্টল করতে চান, তাহলে এই সংস্করণটি পেতে হবে৷

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

Windows 10 সমস্ত বিদ্যমান Apple হার্ডওয়্যারের সাথে অসাধারণভাবে কাজ করে। আপনার খুব কমই কোনো বিশেষ ড্রাইভার ইনস্টল করতে হবে এবং আপনার ম্যাকের সাথে তৃতীয় পক্ষের পেরিফেরালগুলিকে সংযোগ করাও নির্দোষভাবে কাজ করে। এছাড়াও, Windows 10 ম্যাকবুক প্রো ল্যাপটপ এবং নতুন iMac ডিসপ্লে দ্বারা ব্যবহৃত উচ্চ-রেজোলিউশন রেটিনা স্ক্রীনের সাথে ভাল কাজ করে।

জাস্টিন আপনার ম্যাকে উইন্ডোজ ইনস্টল করার চারটি উপায় সমন্বিত করেছেন, সহায়কভাবে প্রতিটি পদ্ধতির সুবিধা এবং ত্রুটিগুলি তালিকাভুক্ত করেছেন। OS X বুট ক্যাম্প সহকারীর সাথে একত্রিত হয়ে আসে, যা আপনাকে শুরু করার জন্য সবচেয়ে সস্তা এবং সহজ পদ্ধতি।

উবুন্টু 15.10

আপনি কেন ম্যাকবুকে লিনাক্স চালাতে চান, আপনি জিজ্ঞাসা করেন? ওয়েল, কারণ প্রচুর আছে! উবুন্টু হল সেখানকার সবচেয়ে জনপ্রিয় এবং সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি, এবং এটির জন্য একটি ম্যাকে ন্যূনতম পরিমাণ সেট আপ করা প্রয়োজন। বেশিরভাগ ড্রাইভারই প্রিইন্সটল করা আছে, এবং শুধুমাত্র কিছু জিনিস থাকবে যা আপনাকে বিশেষভাবে খুঁজে বের করতে হবে।

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

উবুন্টুর ডিফল্ট ইউনিটি সারফেস ম্যাক ডিভাইসে হাই-ডিপিআই (HiDPI) রেটিনা স্ক্রীন সমর্থন করে। এটি এখনও নিখুঁত নয়, তবে এটি বেশ ভাল কাজ করে। এটি আপনার জন্য সঠিকভাবে কাজ না করলে, আমাদের কাছে Linux HiDPI সমর্থন উন্নত করার জন্য একটি নির্দেশিকা রয়েছে৷

সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ, উবুন্টু তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন এবং ডিভাইসগুলিকে চিনতে দুর্দান্ত। আমি উবুন্টু চালানোর সময় একটি অ্যাপল কীবোর্ডের পাশাপাশি একটি ম্যাজিক ট্র্যাকপ্যাড সংযোগ করার চেষ্টা করেছি এবং এটি এখনই পেরিফেরালগুলিকে স্বীকৃতি দিয়েছে। উবুন্টু ম্যাক ফাংশন কী, কমান্ড ইত্যাদির সাথেও নিখুঁতভাবে কাজ করে।

আপনি যদি এইমাত্র উবুন্টু দিয়ে শুরু করেন, তাহলে আপনার উবুন্টুর জন্য আমাদের শিক্ষানবিস নির্দেশিকাটি পরীক্ষা করা উচিত।

লিনাক্স মিন্ট 17 দারুচিনি

যারা রেটিনা স্ক্রীন সহ ম্যাকবুক চালাচ্ছেন তাদের জন্য, লিনাক্স মিন্ট 17 সম্ভবত আপনার সেরা পছন্দ। এর কারণ হল দারুচিনি ডেস্কটপ এনভায়রনমেন্ট বাক্সের বাইরে HiDPI সমর্থন করে, আপনাকে এতে কোনো পরিবর্তন করার প্রয়োজন নেই।

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

আপনি যদি লিনাক্সে নতুন হন তাহলে শুরু করার জন্য মিন্ট একটি দুর্দান্ত ডিস্ট্রো, এবং প্রায়শই এটিকে "উবুন্টু হত্যাকারী" হিসাবে চিহ্নিত করা হয়। এছাড়াও, উইন্ডোজ এবং উবুন্টুর মতো, আপনাকে উঠতে এবং চালানোর জন্য অনেক ড্রাইভার ইনস্টল করতে হবে না।

ব্যক্তিগতভাবে, আমি রেটিনা ম্যাকবুক প্রোতে মিন্ট সেট আপ করার জন্য ডেভ অন কোডের গাইড পছন্দ করতাম। তিনি যেমন নোট করেছেন, আপনাকে Wi-Fi ড্রাইভার আপডেট করতে হবে তবে Nvidia গ্রাফিক্স ড্রাইভারটিকে অক্ষত রাখতে হবে এবং ট্র্যাকপ্যাডটি সুচারুভাবে কাজ করার জন্য কিছুটা কনফিগারেশন করতে হবে। জেনে রাখুন যে অ্যাপল ম্যাজিক মাউস ব্যবহার করলে কানেক্ট করার ক্ষেত্রে কিছু সমস্যা আছে।

তবে কমবেশি, আপনি আপনার স্পিকার, ওয়াই-ফাই বা প্লাগ-এন্ড-প্লে প্রিন্টারের সাথে সংযোগ করার সময় সমস্যার সম্মুখীন না হয়ে মিন্ট ব্যবহার শুরু করতে পারেন।

প্রাথমিক ওএস

আপনি যদি OS X এর চেহারা এবং অনুভূতি পছন্দ করেন তবে একটি Linux ডিস্ট্রো ইনস্টল করতে হবে, তাহলে প্রাথমিক OS ছাড়া আর তাকাবেন না। এই অপারেটিং সিস্টেমের ডিজাইন এবং অনুভূতি OS X দ্বারা ব্যাপকভাবে অনুপ্রাণিত, তাই আপনার মনে হবে এটি আপনার MacBook-এর অন্তর্গত৷

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

আমাদের MakeUseOf কর্মীরা প্রাথমিক পছন্দ করেন, এটিকে তাদের প্রাথমিক বুট হিসাবে বা তাদের পছন্দের লিনাক্স ডিস্ট্রো হিসাবে ব্যবহার করেন। প্রাথমিক জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে এবং প্রচুর শীতল আপডেট পাচ্ছে যা এটিকে একটি শক্তিশালী সিস্টেম করে তোলে। যেহেতু এটি জিনোম ডেস্কটপ এনভায়রনমেন্ট ব্যবহার করে, তাই এটি রেটিনা ডিসপ্লেকেও সমর্থন করতে পারে, তবে এটি সঠিকভাবে সেট আপ করার জন্য আপনাকে জিনোম টুইক টুল ইনস্টল করতে হতে পারে।

একটি MacBook এ প্রাথমিক ওএস চালানোর সাথে একটি সমস্যা হল Wi-Fi। ওএস প্রয়োজনীয় ব্রডকম ড্রাইভারের সাথে প্যাকেজ করা হয় না। এটি ইনস্টল করার জন্য আপনার কাছে দুটি বিকল্প রয়েছে। আপনি যদি আপনার কম্পিউটারে আপনার ফোন টিথার করতে পারেন এবং ইন্টারনেট ব্যবহার করতে পারেন তবে আপনাকে কেবল স্বয়ংক্রিয়ভাবে ওয়্যারলেস ড্রাইভার আপডেট করতে হবে। আপনি যদি না পারেন, তাহলে আপনাকে সঠিক ব্রডকম ড্রাইভার খুঁজে বের করতে হবে, এটি ডাউনলোড করতে হবে এবং USB এর মাধ্যমে এটি ইনস্টল করতে হবে। আপনার সাহায্যের প্রয়োজন হলে এলিমেন্টারি নাউ-এর সম্পূর্ণ ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে [ব্রোকেন লিংক রিমুভড]।

ওয়াই-ফাই ছাড়াও, এলিমেন্টারি ওএস ম্যাক হার্ডওয়্যারের সাথে বেশ ভালো কাজ করে।

কুকুরছানা লিনাক্স

আপনার যদি একটি পুরানো ম্যাক থাকে তবে মেশিনটিকে একটি নতুন জীবন দিতে পপি লিনাক্সে হাত দিন। পপি লিনাক্সকে একটি দ্রুত এবং হালকা ওজনের OS হিসেবে ডিজাইন করা হয়েছে যা এমনকি একটি USB ড্রাইভ থেকেও সহজে চলতে পারে।

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

এটি একটি সাধারণ অপারেটিং সিস্টেম এবং আপনার প্রয়োজনীয় সমস্ত মৌলিক বিষয়গুলির সাথে আসে৷ আপনি আরও অ্যাপ ইনস্টল করতে মুক্ত, অবশ্যই। আমার ম্যাকবুকের ওয়াই-ফাই, কীবোর্ড এবং ট্র্যাকপ্যাড এবং সাউন্ড কোনো অতিরিক্ত ড্রাইভারের প্রয়োজন ছাড়াই ঠিকঠাক কাজ করছিল, তাই এটি একটি বোনাস।

পপি লিনাক্স বিখ্যাতভাবে একটি লাইভ ইউএসবি পছন্দ করে, তাই যদি আপনার প্রধান ম্যাকের হার্ড ড্রাইভ দূষিত বা পূর্ণ হয় তবে এটিকে আবার একটি দরকারী মেশিনে পরিণত করার এটি একটি সুন্দর উপায়৷

সমস্ত বিভিন্ন পপি লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে, আমি তাহরপুপ চেষ্টা করেছি এবং এটি দুর্দান্তভাবে কাজ করেছে, তবে অন্যদের পরীক্ষা করতে নির্দ্বিধায়। আপনি যদি আমাদের চেষ্টা-এন্ড-পরীক্ষিত বিকল্পের সাথে লেগে থাকতে চান, তাহলে Tahrpup ডাউনলোড করুন।

নিখুঁত নয়, কিন্তু যথেষ্ট ভালো

Mac ব্যবহারকারীদের জন্য OS X-এর সর্বোত্তম বিকল্পের সন্ধানে, আমি কয়েকটি OS বিকল্প দেখেছি যেগুলি সামঞ্জস্য এবং ব্যবহারযোগ্যতার দিক থেকে খুব কম ছিল। এটি বলেছে, আপনি যেভাবেই হোক সেগুলি পরীক্ষা করে দেখতে চাইতে পারেন৷

Chrome OS (CloudReady এর মাধ্যমে)

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

আপনি যদি Chrome OS ব্যবহার করে দেখতে আগ্রহী হন, তাহলে Neverware-এর CloudReady হল Mac-এ ইনস্টল করার সবচেয়ে সহজ বিকল্প৷ এটি ওয়াই-ফাই, সাউন্ড এবং আপনার ট্র্যাকপ্যাড বা মাউস শনাক্ত করে, কিন্তু Chrome OS-এর সাথে ব্যবহার করার সময় অ্যাপল কীবোর্ডের বিভিন্ন সমস্যা (যেমন ফাংশন কীগুলির সমস্যা) রয়েছে৷

উপরন্তু, CloudReady এর Chrome OS Google এর সমস্ত বৈশিষ্ট্য সমর্থন করে না। উদাহরণস্বরূপ, আপনি APK-এর মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করতে পারবেন না, এটি ভয়েস ইনপুট চিনতে পারে না এবং আরও কিছু পরিচিত পার্থক্য রয়েছে। এটিকে Chrome OS ট্রায়াল হিসেবে ভাবুন। এটি আপনাকে ক্রোমের অনুভূতি দেওয়ার জন্য যথেষ্ট ভাল, তবে এটি OS X এবং Chrome OS উভয় থেকে একটি বড় পদক্ষেপ৷

রিমিক্স OS 2.0

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

আমরা রিমিক্স ওএস পছন্দ করি, একটি অ্যান্ড্রয়েড-ভিত্তিক ডেস্কটপ পরিবেশ। যদি অনলাইন মন্তব্যগুলি বিশ্বাস করা হয়, তবে ম্যাকে এটি চালানোর ফলে তারা যা পেয়েছে তা অনেক লোক পছন্দ করেছে। যখন আমি এটি পরীক্ষা করেছিলাম, তখন ইউএসবি মাউস বা ট্র্যাকপ্যাডের ডান-ক্লিক কোনোটিই কাজ করেনি এবং আমি পৃষ্ঠাগুলি স্ক্রোল করতে ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারিনি। এছাড়াও, এই Reddit থ্রেডে অনেক মন্তব্যকারীদের মত, আমি রেসিডেন্ট মোড কাজ করতে পারিনি।

এগুলি ছোটখাটো সমস্যা হতে পারে যেগুলি যদিও শীঘ্রই ঠিক হয়ে যায়, তাই এটিকে সম্পূর্ণরূপে লিখবেন না। যাইহোক, এই মুহুর্তে, আমি এটিকে একটি সত্যিকারের বিকল্প হিসাবে সুপারিশ করতে রাজি নই৷

উইন্ডোজ 7

আপনার ম্যাকের জন্য 8 বিকল্প অপারেটিং সিস্টেম (যা আসলে কাজ করে)

রেটিনা স্ক্রিন ছাড়াই ম্যাক চালাচ্ছেন? তারপরে ভাল পুরানো উইন্ডোজ 7 আপনার জন্য সেরা বিকল্পগুলির মধ্যে একটি হতে পারে। উইন্ডোজ 7 একটি ম্যাকবুকে আশ্চর্যজনকভাবে স্থিতিশীল এবং বুট ক্যাম্পের সাথে ইনস্টলেশন প্রক্রিয়াটি অত্যন্ত মসৃণ। এছাড়াও, সবাই Windows 10 পছন্দ করে না এবং সমস্ত অনলাইন মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের আবর্জনা আপনার উপর চাপিয়ে দেয়৷

OS X ছাড়বেন কেন?

Apple-এর অপারেটিং সিস্টেম তার ফ্যান বেস পছন্দ করে এবং অনেকের কাছে একটি ম্যাকের মালিকানার সেরা জিনিস হিসেবে উল্লেখ করা হয়। OS X এর বাইরে দেখার জন্য আপনার কারণ কী?

আমরা মনে করি ম্যাকবুকগুলি সেরা লিনাক্স ল্যাপটপ তৈরি করে, তবে অন্যান্য ব্যাখ্যাও রয়েছে। কারো কারো জন্য, এটি শুধুমাত্র অন্যান্য OS বিকল্পগুলি চেষ্টা করার বিষয়ে। অন্যদের জন্য, Windows এর গেমিং এনভায়রনমেন্ট খুব গুরুত্বপূর্ণ, অথবা তাদের হার্ডওয়্যার OS X ভালভাবে চালানোর জন্য খুব পুরানো হয়ে গেছে।

এইরকম আরও কিছুর জন্য, আপনার Mac এ ইনস্টল করার জন্য সেরা Linux ডিস্ট্রোগুলি দেখুন৷

তাহলে আমাদের বলুন, কেন আপনি OS X বাদ দিচ্ছেন এবং কোন বিকল্প অপারেটিং সিস্টেম আপনাকে প্রলুব্ধ করছে?


  1. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার

  2. Windows 10 এর জন্য একটি কালো নোটপ্যাড বিকল্প কিভাবে পাবেন?

  3. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা ডিজে সফ্টওয়্যার

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন