কম্পিউটার

আল্টিমেট উইন্ডোজ 10 শর্টকাট এবং অঙ্গভঙ্গি সংগ্রহ

এটা বিশ্বাস করা কঠিন যে Windows 10 প্রায় এক বছর ধরে উপলব্ধ রয়েছে। এমনকি Windows 10 এর মাধ্যমেও নিখুঁত নয়, অভ্যর্থনা সাধারণত ইতিবাচক হয়েছে।

যখন উইন্ডোজ 8 নতুন ছিল, তখন আমরা আগের চেয়ে সহজে ঘুরে বেড়ানোর জন্য উইন্ডোজ 8 শর্টকাটের একটি মেগা-তালিকা কম্পাইল করেছি। Windows 10 অ্যাপস, কীবোর্ড শর্টকাট, টাচস্ক্রিন অঙ্গভঙ্গি এবং আরও অনেক কিছু সহ নতুন শর্টকাটগুলির একটি সম্পূর্ণ একটি প্রবর্তন করেছে — এই তালিকাটি রিফ্রেশ করার সময়!

চলুন Windows 10-এ উপলব্ধ বিভিন্ন ধরনের শর্টকাট দেখে নেওয়া যাক যা আপনি এখন ব্যবহার করা শুরু করতে পারেন।

অ্যাপ শর্টকাট

Windows 10 ঐতিহ্যগত ডেস্কটপ প্রোগ্রামগুলির সাথে আধুনিক অ্যাপ্লিকেশনগুলিকে মিশ্রিত করে৷ জ্বলন্ত গতির সাথে কিছু অন্তর্নির্মিত অ্যাপগুলি কীভাবে অ্যাক্সেস করবেন তা এখানে।

  • কর্টানা Windows Key + S দিয়ে তলব করা যেতে পারে অথবা Windows Key + Q . আপনি ভয়েস কন্ট্রোল চালু করলে, তিনি "আরে, কর্টানা-কেও উত্তর দেবেন৷ কর্টানার কিছু দুর্দান্ত কৌশলও শিখতে ভুলবেন না।
  • পরিমার্জিত উইন্ডোজ অ্যাকশন সেন্টার বিভিন্ন অ্যাপ থেকে আপনার সমস্ত বিজ্ঞপ্তি সংগ্রহ করে এবং আপনাকে সাধারণ সেটিংস দ্রুত টগল করার অনুমতি দেয়; Windows Key + A ব্যবহার করুন অথবা আপনার টাচস্ক্রীনের ডান দিক থেকে সোয়াইপ করে তা তুলে আনুন।
  • Windows 10 অবশেষে একটি নেটিভ বৈশিষ্ট্য হিসাবে একাধিক ডেস্কটপ চালু করেছে, তাই Windows Key + Tab আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই শর্টকাট টিপে বা টাচস্ক্রীনের বাম দিক থেকে সোয়াইপ করে, আপনি সমস্ত খোলা উইন্ডো দেখতে পাবেন এবং সহজেই ডেস্কটপের মধ্যে এক স্ন্যাপের মধ্যে স্যুইচ করতে পারবেন।
  • সেটিংস অ্যাপ, যা শেষ পর্যন্ত কন্ট্রোল প্যানেলকে মেরে ফেলবে, Windows Key + I টিপে অ্যাক্সেস করা যেতে পারে .

সম্পূর্ণ তালিকার জন্য আরো Windows 10 অ্যাপ শর্টকাট ব্রাউজ করতে ভুলবেন না।

টাচপ্যাড অঙ্গভঙ্গি

যদিও একটি মাউস সম্ভবত একটি ল্যাপটপ টাচপ্যাডের চেয়ে বেশি সুবিধাজনক, Windows 10 আপনাকে আপনার টাচপ্যাড দিয়ে সমস্ত ধরণের নেভিগেশন নিয়ন্ত্রণ করতে দেয়। আপনি খ্রিস্টান দ্বারা ব্যাখ্যা করা বিভিন্ন টাচপ্যাড অঙ্গভঙ্গি সক্ষম করার পরে, এখানে আপনার কাছে থাকা নতুন নিয়ন্ত্রণগুলির কিছু হাইলাইট রয়েছে:

  • টাচপ্যাডে ট্যাপ করার অনুমতি দিন টাচপ্যাড টিপতে না গিয়ে ক্লিক করতে আপনাকে কেবল একটি আঙুলে ট্যাপ করতে দেয়৷
  • টাচপ্যাডের নিচের-ডানদিকের কোণে সক্ষম করা হচ্ছে বিকল্পটি আপনাকে সেই কোণে ট্যাপ করে ডান-ক্লিক করতে দেয়।
  • স্ক্রোল করতে একটি দুই আঙুল টেনে ব্যবহার করুন বিকল্পটি ল্যাপটপের জন্য অবশ্যই থাকা আবশ্যক, কারণ এটি আপনাকে স্ক্রোল বারকে ম্যানুয়ালি টেনে না নিয়েই ওয়েবপেজগুলি দেখতে দেয়৷
  • আপনি তিন আঙুলের টোকা দিয়ে কী করবেন তা চয়ন করতে পারেন৷ — ডিফল্টরূপে এটি Cortana খুলবে, কিন্তু আপনি যদি এটি অন্য নিয়ন্ত্রণ চালু করতে পছন্দ করেন তবে আপনি তা করতে পারেন।
  • তিনটি আঙুল দিয়ে উপরে স্লাইডিং টাস্ক ভিউ প্রদর্শন করে, আপনাকে খোলা উইন্ডোগুলির মধ্যে দ্রুত স্যুইচ করতে দেয়।
  • তিনটি আঙুল দিয়ে নিচের দিকে সোয়াইপ করুন আপনাকে সরাসরি ডেস্কটপে নিয়ে আসে; Windows Key + D দিয়েও একই কাজ করা যেতে পারে .
  • ডিফল্টরূপে, একটি চার আঙুলের টোকা৷ অ্যাকশন সেন্টার চালু করবে, তবে এটিও পরিবর্তন করা যেতে পারে।

আরও বেশি টাচপ্যাড গুডির জন্য, উইন্ডোজের সমস্ত সংস্করণে কীভাবে আপনার টাচপ্যাড থেকে আরও বেশি কিছু পেতে হয় এবং আপনার ল্যাপটপ টাচপ্যাড ব্যবহার করার অস্বাভাবিক উপায়গুলি দেখুন৷

টাচস্ক্রিন অঙ্গভঙ্গি

আপনার কম্পিউটারে টাচস্ক্রিন নাও থাকতে পারে, অথবা আপনি হয়ত Windows 8 ব্যবহার করার পর টাচস্ক্রিন বন্ধ করে দিয়েছেন৷ এই শর্টকাটগুলি অবশ্যই অপরিহার্য নয়, তবে আপনি যদি ট্যাবলেট মোডে থাকেন তবে আপনি তাদের প্রশংসা করবেন৷

  • স্ক্রোল করতে, যেকোনো দিকে টেনে আনতে একটি আঙুল ব্যবহার করুন।
  • আপনি একটি আইটেমটিকে একটি আঙুল দিয়ে ধরে রেখে টেনে আনতে এবং ফেলে দিতে পারেন, তারপর এটিকে স্ক্রল করার বিপরীত দিকে নিয়ে যেতে পারেন।
  • টাচস্ক্রিনে ডান-ক্লিক করার সমতুল্য হল কিছু চাপা এবং ধরে রাখা।
  • কিছু অ্যাপ্লিকেশানের একটি বিশেষ কমান্ড রয়েছে যা আপনি উপরে থেকে নীচে বা নীচে থেকে উপরে সোয়াইপ করে সক্রিয় করতে পারেন — বেশিরভাগ ব্রাউজার আপনাকে এটি দিয়ে পৃষ্ঠাটি রিফ্রেশ করতে দেয়।
  • ট্যাবলেট মোডে একটি অ্যাপ বন্ধ করতে, স্ক্রিনের উপরের থেকে নীচের দিকে একটি আঙুল সোয়াইপ করুন৷
  • বেশিরভাগ স্মার্টফোনের মতোই জুমিং কাজ করে:জুম আউট করতে দুটি আঙুল চিমটি করুন (একসাথে আনুন) এবং জুম বাড়াতে দুটি আঙুল ছড়িয়ে দিন৷
  • আপনি একটি বৃত্তে দুটি আঙুল ঘুরিয়ে কিছু আইটেম ঘোরাতে পারেন, যদিও এটি সবকিছুর জন্য কাজ করবে না।

সম্পূর্ণ নিয়ন্ত্রণের জন্য বাকি স্পর্শ অঙ্গভঙ্গি আয়ত্ত করুন!

কীবোর্ড শর্টকাট

আমরা আমাদের চূড়ান্ত কীবোর্ড শর্টকাট গাইডে আপনি যে সমস্ত উইন্ডোজ কীবোর্ড শর্টকাট চান তা কভার করেছি, বিশেষ করে Microsoft Office-এর জন্য কীবোর্ড শর্টকাট এবং শর্টকাটগুলির মাধ্যমে আপনি কীভাবে উইন্ডোজের কাছাকাছি যেতে পারেন তা সহ। এখানে শুধুমাত্র কয়েকটি বিশিষ্ট নমুনা রয়েছে:

  • পাওয়ার ব্যবহারকারী মেনু এক জায়গায় একগুচ্ছ শক্তিশালী নিয়ন্ত্রণ সংগ্রহ করে; এটি Windows Key + X দিয়ে খুলুন মেনুতে চাপা নিয়ন্ত্রণের জন্য অনুসন্ধানে ব্যয় করা সময় কমাতে।
  • ALT + ট্যাব আপনাকে খোলা উইন্ডোগুলির মধ্যে দ্রুত স্যুইচ করতে দেয়।
  • উইন্ডোজ কী + নম্বর আপনাকে টাস্কবারে আইটেম খুলতে দেবে (তাই Win + 2 আপনার টাস্কবারের দ্বিতীয় আইটেমটি খোলে, অনুসন্ধান বা টাস্ক সুইচার সহ নয়)।
  • উইন্ডোজ কী + ই অবিলম্বে আমার কম্পিউটার ডায়ালগ খোলে।
  • উইন্ডোজ কী + পজ/ব্রেক সিস্টেম বৈশিষ্ট্য পৃষ্ঠা খোলে যেখানে আপনি আপনার সিস্টেম সম্পর্কে প্রাথমিক তথ্য পর্যালোচনা করতে পারেন।
  • আপনার কম্পিউটার লক করার জন্য, যাতে আপনি শ্লীলতাহানির কথা চিন্তা না করে দূরে সরে যেতে পারেন, Windows Key + L টিপুন .
  • কন্ট্রোল + শিফট + এস্কেপ টাস্ক ম্যানেজার খোলে, কন্ট্রোল + ALT + DEL টিপে এটি নির্বাচন করার অতিরিক্ত পদক্ষেপটি এড়িয়ে যায় অথবা টাস্কবারে ডান ক্লিক করুন।

এগুলো আয়ত্ত করার পর, জনপ্রিয় ওয়েব অ্যাপে সেরা কিছু কীবোর্ড শর্টকাট দেখুন।

শর্টকাট নতুন এবং পুরাতন

অবশ্যই, আমরা Windows 10-এ সম্ভাব্য প্রতিটি শর্টকাট তালিকাভুক্ত করতে পারিনি - তালিকায় হাজার হাজার কমান্ড থাকবে! এই নিবন্ধে তালিকাভুক্ত গুরুত্বপূর্ণ শর্টকাট এবং লিঙ্কযুক্ত তথ্যের সম্পদের মধ্যে, যদিও, আপনি আপনার বেল্টের নীচে একটি দুর্দান্ত শর্টকাট থাকার পথে আছেন। অনেক পুরানো Windows শর্টকাট Windows 10-এ ঠিক কাজ করে, তাই সেগুলিও পরীক্ষা করে দেখুন।

দ্রুত টিপস এবং হ্যাক সহ Windows 10 নিয়ন্ত্রণ করা চালিয়ে যান এবং আমাদের সেটিংস গাইডে Windows 10 কীভাবে নিয়ন্ত্রণ করবেন সে সম্পর্কে সমস্ত কিছু পড়ুন৷

Windows 10-এ আপনার সেরা সময় বাঁচানোর শর্টকাটগুলি কী কী? নীচে মন্তব্য করে আমাদের তালিকায় যোগ করুন!


  1. উইন্ডোজ 11 এ টাচপ্যাড অঙ্গভঙ্গিগুলি কীভাবে অক্ষম করবেন

  2. The Ultimate Windows 10 Sticky Notes Tricks

  3. Windows 11 এ কিভাবে টাচপ্যাড জেসচার কাস্টমাইজ করবেন

  4. আপনার পিসি 2022 সুরক্ষিত করার জন্য চূড়ান্ত উইন্ডোজ 10 নিরাপত্তা নির্দেশিকা