কম্পিউটার

উইন্ডোজে আপনার কোন ফ্রি OneNote অ্যাপ ব্যবহার করা উচিত? ডেস্কটপ বনাম স্টোর অ্যাপ

OneNote হল ডিজিটাল নোট নেওয়ার জন্য সর্বোত্তম বিনামূল্যের অ্যাপ। 2015 সালের শুরুর দিকে এটি 100% বিনামূল্যে হওয়ার সাথে সাথে, এটি সিঁড়ি বেয়ে উঠতে শুরু করে -- এবং এখন নোট গ্রহণকারী অ্যাপের রাজা হিসাবে রাজত্ব করছে৷

আমি জানি যে কিছু লোক OneNote এর চেয়ে Evernote পছন্দ করে এবং অন্যরা সম্পূর্ণরূপে অন্য কিছু পছন্দ করে, কিন্তু OneNote বিনামূল্যের মতো কোনো অ্যাপই অফার করে না। আপনি যদি আপনার অর্থের জন্য ঠুং ঠুং শব্দ চান, এর চেয়ে ভাল বিকল্প আর নেই৷

আপনি যদি Windows এ থাকেন, তাহলে আপনি হয়তো লক্ষ্য করেছেন যে দুটি অ্যাপ সংস্করণ উপলব্ধ রয়েছে:স্ট্যান্ডঅ্যালোন OneNote 2016 ডেস্কটপ অ্যাপ এবং Windows স্টোরে OneNote অ্যাপ . আপনার কোনটি ব্যবহার করা উচিত তা খুঁজে বের করতে পড়তে থাকুন৷

ইন্টারফেস:মসৃণ বনাম সম্পূর্ণ

Windows Store অ্যাপটি প্রায়শই স্বতন্ত্র অ্যাপের একটি "স্ট্রিপ ডাউন" সংস্করণ ছাড়া আর কিছুই না হওয়ার জন্য সমালোচিত হয়, এবং আপনি অনুভব করবেন যে আপনি প্রথমবার এটি চালু করার মুহুর্তে -- ইন্টারফেসটি অত্যন্ত ন্যূনতম৷

কিন্তু আমি এটাকে খারাপ হিসেবে দেখি না। OneNote 2016-এর নান্দনিকতা Microsoft Office 2016-এর অন্যান্য প্রোগ্রামগুলির নান্দনিকতার সাথে আরও সামঞ্জস্যপূর্ণ, যেখানে OneNote Windows Store অ্যাপের চেহারা-অনুভূতি অন্যান্য ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (UWP) অ্যাপগুলির সাথে আরও বেশি সামঞ্জস্যপূর্ণ।

উইন্ডোজে আপনার কোন ফ্রি OneNote অ্যাপ ব্যবহার করা উচিত? ডেস্কটপ বনাম স্টোর অ্যাপ

মজার বিষয় হল যে আমি আসলে ইন্টারফেসের স্ট্রিপড ডাউন সংস্করণ পছন্দ করি। এটিতে OneNote 2016-এর বেশিরভাগ একই ফর্ম্যাটিং অ্যাকশন রয়েছে, তবে সেগুলিকে কম জায়গায় ফিট করে৷ আমিও ফ্ল্যাট আধুনিক চেহারার একজন ভক্ত।

লক্ষ্য করুন কিভাবে আমি এটা সবচেয়ে বলেছি ফরম্যাটিং কর্ম ভাগ করা হয়. OneNote Windows Store অ্যাপটিতে চারটি বড় জিনিস অনুপস্থিত:নন-অনুচ্ছেদ শৈলী যেমন শিরোনাম, বুলেটিং শৈলী, বিন্যাস পরিষ্কার করার ক্ষমতা এবং ফরম্যাট পেইন্টার (অন্য কোথাও বিন্যাস কপি করতে)।

উইন্ডোজ স্টোর অ্যাপে আঁকার বিকল্পগুলিও একটু বেশি সীমিত, তবে আপনি যদি সারফেস প্রো ট্যাবলেট এবং একটি স্মার্ট পেনের মতো কিছু দিয়ে নোট নিচ্ছেন তবে ইন্টারফেসটি নেভিগেট করা অনেক সহজ। এটি নমনীয়তা এবং উত্পাদনশীলতার মধ্যে একটি বাণিজ্য বন্ধ।

উইন্ডোজে আপনার কোন ফ্রি OneNote অ্যাপ ব্যবহার করা উচিত? ডেস্কটপ বনাম স্টোর অ্যাপ

ভাল খবর হল যে উভয় অ্যাপেরই একই সাংগঠনিক ক্ষমতা রয়েছে -- নোটবুক, বিভাগ, পৃষ্ঠা এবং সাবপেজ -- কিন্তু খারাপ খবর হল যে Windows স্টোর অ্যাপটি নোটের ব্যাপক স্থানান্তর/কপি/মোছার জন্য একাধিক নোট নির্বাচন করা সমর্থন করে না। .

এছাড়াও, আপনি যখন প্রথম OneNote Windows Store অ্যাপ চালু করবেন, তখন এটি "সাম্প্রতিক নোট" প্রদর্শন ব্যবহার করে প্রদর্শিত হবে। খুব বিশৃঙ্খল এবং অসংগঠিত মনে হলে আতঙ্কিত হবেন না। শুধু একটি নোটে ডান-ক্লিক করে এবং নোটের অবস্থানে যান নির্বাচন করে একটি নোটবুকে স্যুইচ করুন অথবা পাশের মেনুতে একটি নোটবুক নির্বাচন করা।

সব মিলিয়ে, এটা স্পষ্ট যে OneNote Windows Store অ্যাপটি বিশেষভাবে মোবাইল ডিভাইসের জন্য ডিজাইন করা হয়েছে। আবার, যে একটি খারাপ জিনিস না! আপনি কিভাবে এবং কোথায় OneNote ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে শুধুমাত্র কিছু মনে রাখতে হবে।

বৈশিষ্ট্য:সরলীকৃত বনাম সম্পূর্ণ

এখানেই সমালোচনা যে "OneNote Windows Store অ্যাপটি খুব ছিনতাই করা হয়েছে" সত্যিই এর বৈধতা দেখায়৷ আমি বলছি না যে Windows স্টোর অ্যাপটি ব্যবহারযোগ্য নয়, তবে OneNote-এর সেরা কিছু বৈশিষ্ট্যে আপনার অ্যাক্সেস থাকবে না।

চলুন শুরু করা যাক উন্নত বৈশিষ্ট্যগুলি যা প্রকৃতপক্ষে দুটি সংস্করণের মধ্যে ভাগ করা হয়েছে৷

  • উভয় অ্যাপই একাধিক অ্যাকাউন্ট এবং স্যুইচিং সমর্থন করে৷৷ আমি কখনই এই বৈশিষ্ট্যটি ব্যবহার করি না কারণ আমার শুধুমাত্র একটি একক Microsoft অ্যাকাউন্ট আছে, তবে আপনার যদি একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট এবং একটি কাজের অ্যাকাউন্ট থাকে তবে এটি কার্যকর।
  • উভয় অ্যাপই অভ্যন্তরীণ লিঙ্কিং সমর্থন করে যাতে আপনি পাঠ্যের উপর ক্লিক করে আপনাকে অন্য পৃষ্ঠা, বিভাগ বা নোটবুকে নিয়ে যেতে পারেন। যাইহোক, OneNote 2016 একটি নির্দিষ্ট অনুচ্ছেদের সাথে লিঙ্ক করা সমর্থন করে যেখানে Windows স্টোর অ্যাপ তা করে না।
  • উভয় অ্যাপই নিম্নলিখিত সন্নিবেশ সমর্থন করে: টেবিল, ক্যামেরা ফটো, ফাইল ফটো, এবং সাধারণ ফাইল সংযুক্তি। যাইহোক, OneNote 2016 আরও অনেক কিছু সমর্থন করে:অনলাইন ফটো, স্ক্রিন ক্লিপিংস, অডিও এবং ভিডিও রেকর্ডিং, সেইসাথে গণিত সমীকরণ এবং প্রতীক।
  • উভয় অ্যাপই নিম্নলিখিত নোট ট্যাগ সমর্থন করে: করণীয়, গুরুত্বপূর্ণ, প্রশ্ন এবং সমালোচনামূলক। OneNote 2016 আরও কয়েক ডজন অন্যান্য দরকারী ট্যাগ এবং আপনার নিজস্ব ট্যাগ তৈরি করার ক্ষমতা নিয়ে আসে।
উইন্ডোজে আপনার কোন ফ্রি OneNote অ্যাপ ব্যবহার করা উচিত? ডেস্কটপ বনাম স্টোর অ্যাপ

দুর্ভাগ্যবশত, মিলের দিক থেকে এটি মোটামুটি। এখন শুধুমাত্র OneNote 2016-এ উপলব্ধ সমস্ত অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিতে যাওয়ার সময়।

  • শুধুমাত্র OneNote 2016-এ রয়েছে দ্রুত অ্যাক্সেস বার৷৷ দ্রুত অ্যাক্সেস বারটি OneNote-এর শিরোনাম বারে বসে এবং আপনাকে প্রায়শই ব্যবহৃত ক্রিয়াগুলির জন্য বোতামগুলি যোগ/মুছে ফেলতে দেয় -- এবং এটি উত্পাদনশীলতার জন্য আশ্চর্যজনকভাবে দরকারী৷
  • শুধুমাত্র OneNote 2016-এর পৃষ্ঠা টেমপ্লেট রয়েছে৷৷ পৃষ্ঠা টেমপ্লেটগুলি কীভাবে তৈরি এবং ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমাদের কাছে একটি সম্পূর্ণ ওয়াকথ্রু রয়েছে যা আপনি যদি আগে কখনও টেমপ্লেটগুলি ব্যবহার না করে থাকেন তবে আপনার পরামর্শ নেওয়া উচিত৷
  • শুধুমাত্র OneNote 2016-এ ডকড নোট-টেকিং আছে। ডকড নোট-টেকিং বৈশিষ্ট্যটি কিছুটা পোলারাইজিং হতে পারে, কিন্তু যখন ভালভাবে ব্যবহার করা হয় তখন এটি সত্যিই আপনার নোট নেওয়ার দক্ষতা বাড়াতে পারে, বিশেষ করে যদি আপনি ভিডিও লেকচার বা অনলাইন স্ট্রীম দেখেন।
  • শুধুমাত্র OneNote 2016 লেখকদের লুকাতে পারে৷৷ যখন দুই বা ততোধিক ব্যবহারকারী একটি নোটে সহযোগিতা করেন, প্রতিটি পরিবর্তন কে সেই পরিবর্তনটি করেছে তার দ্বারা চিহ্নিত করা হয়। আপনি Windows স্টোর অ্যাপে এই চিহ্নগুলি লুকিয়ে রাখতে পারবেন না, যা বড় নোটের জন্য একটি উপদ্রব হতে পারে।
  • শুধুমাত্র OneNote 2016-এর পৃষ্ঠা সংস্করণ ইতিহাস রয়েছে৷৷ একটি পৃষ্ঠার সংস্করণ ইতিহাস আপনাকে একটি প্রদত্ত পৃষ্ঠায় করা সম্পাদনার ইতিহাস এবং কারা সেই পরিবর্তনগুলি করেছে তা দেখায়।

সেটিংস:গটেড বনাম নমনীয়

কাস্টমাইজযোগ্যতার পরিপ্রেক্ষিতে, OneNote 2016 প্রায় প্রতিটি উপায়ে OneNote Windows স্টোর অ্যাপটিকে ধ্বংস করে। ন্যায্যভাবে বলতে গেলে, যে সমস্ত ক্ষেত্রে আপনি উইন্ডোজ স্টোর অ্যাপের সাথে ডেস্কটপ অ্যাপের তুলনা করছেন সেখানে এটি প্রায় সত্য।

কিন্তু OneNote এর ক্ষেত্রে, পার্থক্যটি ব্যাপক। সুবিশাল। কল্পনাতিত. যেখানে ডেস্কটপ ভার্সন আপনাকে সব ধরনের বিকল্পের সাথে টিঙ্কার করতে দেয়, Windows 10 সংস্করণে কিছুই নেই।

উইন্ডোজে আপনার কোন ফ্রি OneNote অ্যাপ ব্যবহার করা উচিত? ডেস্কটপ বনাম স্টোর অ্যাপ

যখন আপনি সেটিংস মেনুটি খুলবেন, তখন আপনি সাতটি সাবমেনু দেখতে পাবেন, কিন্তু তাদের মধ্যে শুধুমাত্র দুটি সেটিংসের দিকে নিয়ে যায় যা আপনি আসলে পরিবর্তন করতে পারেন:বিকল্পগুলি সাবমেনু এবং ট্রাস্ট সেন্টার সাবমেনু অন্য পাঁচটি সাবমেনু শুধুমাত্র তথ্যপূর্ণ।

বিকল্প সাবমেনুর অধীনে, আপনি শুধুমাত্র তিনটি জিনিস পরিবর্তন করতে পারেন:নোটবুকগুলি স্বয়ংক্রিয়-সিঙ্ক করবেন কিনা, নোটগুলিতে ফাইল এবং ছবিগুলি স্বয়ংক্রিয়-সিঙ্ক করবেন কিনা এবং দ্রুত নোটের জন্য আপনি কোন নোটবুকটি ব্যবহার করতে চান৷

ট্রাস্ট সেন্টার সাবমেনুর অধীনে, আপনি শুধুমাত্র দুটি জিনিস পরিবর্তন করতে পারেন:OneNote-এ উন্নতি করতে Microsoft-কে ব্যক্তিগত তথ্য পাঠাতে হবে কিনা এবং Microsoft-কে "স্থানীয়ভাবে প্রাসঙ্গিক বিষয়বস্তু" প্রদান করার অনুমতি দিতে হবে কিনা।

যে আক্ষরিক এটা! কতটা বিব্রতকর।

অন্যদিকে, OneNote 2016-এর সাথে আপনি একটি smorgasbord সেটিংস পাবেন -- বড় এবং ছোট উভয় -- যা আপনি আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে পারবেন।

উইন্ডোজে আপনার কোন ফ্রি OneNote অ্যাপ ব্যবহার করা উচিত? ডেস্কটপ বনাম স্টোর অ্যাপ

আরও কিছু গুরুত্বপূর্ণ সেটিংসের মধ্যে রয়েছে:নোটগুলি কোথায় সংরক্ষণ এবং ব্যাকআপ করা, রিবন লেআউট এবং ক্রিয়াগুলি কাস্টমাইজ করা, ডিফল্ট ফন্ট, নেভিগেশন এবং ট্যাব বারগুলির স্থান নির্ধারণ, বিন্যাস আচরণ, কলম সেটিংস ইত্যাদি৷

আপনি যদি আপনার নোট নেওয়ার অভিজ্ঞতাকে ব্যক্তিগতকৃত করার ক্ষমতা খুঁজছেন, তবে OneNote Windows Store অ্যাপটি আমার মতে কোনো পছন্দ নয়। এভাবেই বিকল্পের অভাব।

এটি এমনকি কাছাকাছিও নয়:OneNote 2016 জিতেছে

OneNote 2016 হল "ভাল" অ্যাপ -- এটি নিয়ে একেবারেই কোনো বিতর্ক নেই -- কিন্তু এর মানে এই নয় যে OneNote Windows স্টোর অ্যাপটি অকেজো৷ এটি তাদের জন্য বিদ্যমান যাদের কাছে এত বেশি নোট নেই এবং তারা একটি সহজ ইন্টারফেস পছন্দ করেন৷

এখানে আমাদের সারসংক্ষেপ:আপনি যদি Evernote এর মত কিছু চান, OneNote 2016 এর সাথে যান। আপনি যদি Google Keep এর মত কিছু চান তাহলে OneNote Windows Store অ্যাপের সাথে যান।

একটি ডেস্কটপে, আমরা গুরুত্ব সহকারে OneNote 2016 সুপারিশ করি৷ মনে রাখবেন যে আমরা একবার বলেছিলাম যে আপনার Office 2016 কেনা উচিত নয়, কিন্তু যেহেতু OneNote 2016 সম্পূর্ণ বিনামূল্যে অফিস 2016 ছাড়া, তাই এটি এখানে প্রযোজ্য নয়৷

OneNote-এর কোন সংস্করণ(গুলি) আপনি ব্যবহার করছেন এবং কেন? নিচের মন্তব্যে OneNote সম্পর্কে আপনি কী পছন্দ করেন এবং/অথবা ঘৃণা করেন তা আমাদের বলুন৷ আমরা আপনার কাছ থেকে শুনতে চাই!


  1. ডেবিয়ান বনাম উবুন্টু:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  2. অ্যান্ড্রয়েডে আপনার কোন অপেরা ব্রাউজার ব্যবহার করা উচিত?

  3. আপনি কোন রুবি আইডিই ব্যবহার করবেন?

  4. আপনার নতুন Windows 11 পিসিতে ব্যবহার করা উচিত সেরা বিনামূল্যের অ্যাপ