কম্পিউটার

কীভাবে লিনাক্সে উইন্ডোজ সি ড্রাইভ অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

আপনি আপনার পিসিতে লিনাক্স চালাচ্ছেন, তবে আপনার কাছে উইন্ডোজ ইনস্টল করা আছে। এটি একটি ডুয়াল বুট, তবে কখনও কখনও আপনি দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে ডেটা ভাগ করতে চান৷

কিন্তু কিছু আপনাকে থামিয়ে দিচ্ছে:উইন্ডোজ৷

মনে হচ্ছে Windows 10 C:ড্রাইভটি লক করছে, যা আপনাকে Linux-এ ডেটা অ্যাক্সেস করতে অক্ষম রেখে চলেছে। আপনি এটা সম্পর্কে কি করতে পারেন? আশ্চর্যজনকভাবে, সমাধানটি বেশ সহজ৷

কেন লিনাক্সে আপনার উইন্ডোজ ডেটা অ্যাক্সেস করবেন?

ডুয়াল বুটার (বিশেষ করে যারা এক কম্পিউটারে উইন্ডোজ এবং লিনাক্স চালায়) তাদের একটি সমস্যা আছে যা উইন্ডোজ 8 এবং 10 কে প্রভাবিত করে। লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করার সময় উইন্ডোজ ড্রাইভ অ্যাক্সেস করা অসম্ভব।

কীভাবে লিনাক্সে উইন্ডোজ সি ড্রাইভ অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

উদাহরণস্বরূপ, আপনার কিছু ছবি থাকতে পারে যা আপনি লিনাক্সে সম্পাদনা করতে চান। সম্ভবত আপনি দেখতে চান একটি ভিডিও আছে; আপনি কাজ করতে চান কিছু নথি থাকতে পারে. সবচেয়ে খারাপ, আপনি সময় বাঁচাতে উইন্ডোজ ব্যবহার করার সময় একটি লিনাক্স ইনস্টলার ডাউনলোড করতে পারেন।

কিন্তু লিনাক্সে ড্রাইভ অ্যাক্সেস করার চেষ্টা করার ফলে একটি ত্রুটি বার্তা দেখা দেয়। সাধারণত, আপনি কয়েকটি বাক্স পপ আপ দেখতে পাবেন। একজন চিৎকার করবে "এনটিএফএস পার্টিশন হাইবারনেট করা হয়েছে" এবং অন্যটি পরামর্শ দেবে যে এটি ডিভাইসটিকে "মাউন্ট করতে ব্যর্থ হয়েছে"। তাহলে আপনি কি ভুল করছেন?

হাইবারনেটিং উইন্ডোজ

একটি ছোট বনভূমি প্রাণীর মতো, উইন্ডোজের একটি হাইবারনেশন মোড রয়েছে। এটি বিশেষভাবে উইন্ডোজ 8 এবং 10 এ নিযুক্ত করা হয়। স্বাভাবিক পদ্ধতিতে উইন্ডোজ বন্ধ করলে সিস্টেম হাইবারনেট হয়ে যাবে।

এর মানে হল যে মেমরির সবকিছু হাইবারনেশনের সময়কালের জন্য হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) এর জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আপনি যখন আপনার কম্পিউটারে স্যুইচ করতে আসেন (বা আপনার ল্যাপটপ খুলুন), তখন এটি আসলে পাওয়ার আপ হয় না; বরং, এটি HDD থেকে মেমরিতে ডেটা পুনরুদ্ধার করছে।

আপনি সম্ভবত জানেন যে উইন্ডোজের আরও কিছু পাওয়ার ম্যানেজমেন্ট মোড রয়েছে। এগুলো হল:

  • শাট ডাউন: আপনার কম্পিউটার বন্ধ করার বিকল্প।
  • ঘুম: একটি কম-পাওয়ার মোড যা বর্তমান সেশন ধরে রাখে।
  • হাইবারনেট: কম্পিউটার রিস্টার্ট না হওয়া পর্যন্ত বর্তমান সেশনটি HDD-এ সংরক্ষণ করে।
  • হাইব্রিড: ঘুম এবং হাইবারনেটের সংমিশ্রণ, একটি দ্রুত পুনরায় চালু করতে সক্ষম করে। এটি সাধারণত ল্যাপটপে অক্ষম থাকে।

আপনি যখন লিনাক্সে আপনার উইন্ডোজ পার্টিশন অ্যাক্সেস করার চেষ্টা করেন, এবং আপনি পার্টিশনটিকে "হাইবারনেটেড" উল্লেখ করে ত্রুটির বার্তা দেখতে পান, কারণ ড্রাইভটি উইন্ডোজে লক করা থাকে। অপারেটিং সিস্টেম পুনরায় চালু হওয়ার অপেক্ষায়, HDD-এ গুরুত্বপূর্ণ ডেটা সংরক্ষণ করা হয়৷

উইন্ডোজে হাইব্রিড বুট নিষ্ক্রিয় করা হচ্ছে

কম্পিউটারকে বন্ধ করার পরিবর্তে হাইবারনেশনে রাখার এই পদ্ধতিটিকে "হাইব্রিড বুট" বলা হয়। লিনাক্স ডুয়াল বুটারগুলিতে এর সীমিত প্রভাব পেতে, আপনাকে এটি অক্ষম করতে হবে। তিনটি বিকল্প এখানে উপলব্ধ:

  1. লিনাক্স অ্যাক্সেস করতে আপনার পিসি বন্ধ করবেন না।
  2. হাইব্রিড বুট স্থায়ীভাবে নিষ্ক্রিয় করুন।
  3. হাইবারনেশন ফাইলটি মুছুন।

এই বিকল্পগুলি নীচে আরও ব্যাখ্যা করা হয়েছে৷

পুনরায় চালু করুন, হাইবারনেট করবেন না

আপনার কম্পিউটার যাতে হাইবারনেশনে চলে না যায় তা নিশ্চিত করা সবচেয়ে সহজ সমাধান। আপনার HDD-এ হাইবারনেটেড ডেটা ছাড়া, আপনি কোনো ঝামেলা ছাড়াই লিনাক্স থেকে উইন্ডোজ পার্টিশন অ্যাক্সেস করতে পারবেন।

মজার ব্যাপার হল, আপনি যখন পুনঃসূচনা ব্যবহার করেন উইন্ডোজ বিকল্প, কম্পিউটার একটি সম্পূর্ণ শাট ডাউন করে. এইচডিডি-তে সেশন ডেটা কমিট করার পরিবর্তে, সবকিছু বন্ধ হয়ে যায়, তারপর পুনরায় বুট করা হয়। যতক্ষণ না আপনি GRUB মেনুতে আপনার পছন্দের OS দ্রুত নির্বাচন করছেন, আপনি লিনাক্সে বুট করতে সক্ষম হবেন। একবার চালু হলে, আপনার সিস্টেম HDD-এ উইন্ডোজ ড্রাইভে ব্রাউজ করুন; এটি এখন অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত।

হাইব্রিড বুট নিষ্ক্রিয় করুন

হাইব্রিড বুট এড়ানোর পরিবর্তে, এটি নিষ্ক্রিয় করা যেতে পারে।

কীভাবে লিনাক্সে উইন্ডোজ সি ড্রাইভ অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

প্রথমে, WIN+R টিপে Windows কন্ট্রোল প্যানেল খুলুন৷ এবং কন্ট্রোল প্যানেল এ প্রবেশ করুন . এরপরে, হার্ডওয়্যার এবং সাউন্ড> পাওয়ার বিকল্প> পাওয়ার বোতামগুলি কী করে তা পরিবর্তন করুন নির্বাচন করুন , তারপর পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন৷ বাম হাতের কলামে।

কীভাবে লিনাক্সে উইন্ডোজ সি ড্রাইভ অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

এখানে, বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন দেখুন৷ , তারপর দেখুন দ্রুত স্টার্ট-আপ চালু করুন (প্রস্তাবিত) . এটি ডিফল্টরূপে চেক করা হবে; বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে, চেকটি সরান এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷ .

ভবিষ্যতে, আপনি যখন আপনার কম্পিউটার বন্ধ করবেন, তখন এটি সঠিকভাবে করবে, যেমনটি উইন্ডোজের পুরানো সংস্করণগুলি করেছিল৷ মনে রাখবেন যে আপনি যখন উইন্ডোজ বুট করেন তখন ধীরগতির স্টার্টআপ সময়ের খরচে এটি করা হয়।

হাইবারনেশন ফাইল মুছুন

একটি চরম বিকল্প হল লিনাক্স থেকে হাইবারনেশন ফাইল মুছে ফেলা। আপনি যদি এটির উপর নির্ভর করেন, লিনাক্সে সি:ড্রাইভ মাউন্ট করা হলে হাইবারনেশন ফাইল, hiberfil.sys, স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয় (যদিও আপনি যদি একটি SSD ব্যবহার করেন তবে এটি নিষ্ক্রিয় করা উচিত)

তবে, এর ফলে যেকোনও অসংরক্ষিত কাজ নষ্ট হয়ে যাবে, তাই বিবেচনা করার পরেই আপনার হাইবারনেশন ফাইল মুছে ফেলুন বেছে নিন।

এটি করতে, ডিস্ক খুলুন টুল (সাধারণত আনুষাঙ্গিকে পাওয়া যায় তালিকা). এটি খুলুন, তারপর আপনার উইন্ডোজ পার্টিশন ধারণকারী ড্রাইভ নির্বাচন করুন। আপনি ডিস্কের আকার এবং নির্মাতার দ্বারা এটি সনাক্ত করতে সক্ষম হওয়া উচিত। আপনার যদি একাধিক ডিভাইস থাকে তবে সেগুলি সবগুলি পরীক্ষা করুন; আপনি উইন্ডোজ পার্টিশনটি দেখতে পাবেন কারণ এটি NTFS ফাইল সিস্টেম বিন্যাসের সাথে ফরম্যাট করা হবে।

কীভাবে লিনাক্সে উইন্ডোজ সি ড্রাইভ অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

আপনি যখন উইন্ডোজ পার্টিশন খুঁজে পেয়েছেন, এটি নির্বাচন করুন, তারপর গিয়ার বোতামে ক্লিক করুন, এবং মাউন্ট বিকল্পগুলি সম্পাদনা করুন নির্বাচন করুন .

কীভাবে লিনাক্সে উইন্ডোজ সি ড্রাইভ অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

উইন্ডোর শীর্ষে, স্বয়ংক্রিয় মাউন্ট বিকল্পগুলি অক্ষম করুন৷ . তারপর মাউন্ট অপশন বাক্সে, ইনপুট করুন:

,remove_hiberfile

ঠিক আছে ক্লিক করে এটি নিশ্চিত করুন৷ , তারপর অনুরোধ করা হলে আপনার পাসওয়ার্ড লিখুন। আপনি এখন আপনার লিনাক্স ফাইল ম্যানেজারে পার্টিশনটি মাউন্ট করতে সক্ষম হবেন এবং আপনার প্রয়োজনীয় ফাইলগুলি ব্রাউজ করতে পারবেন। উইন্ডোজে হাইব্রিড বুট চালু থাকলেও হাইবারনেশন ফাইলটি মুছে যাবে। দারুণ, তাই না?

ভাল, হয়তো না. আপনার যদি ডিফল্ট বিকল্প হিসাবে লিনাক্সের সাথে একটি দ্বৈত বুট সেট আপ থাকে? একটি উইন্ডোজ আপডেট আপনার কম্পিউটার রিবুট করবে, এটি লিনাক্সে পাঠাবে। যদি উইন্ডোজ আপডেট আপনার অজান্তেই চলে, আপনি হাইবারনেশন ফাইলের মূল্যবান ডেটা হারাতে পারেন। এটি ধ্বংসাত্মক প্রমাণিত হতে পারে।

একটি নিরাপদ বিকল্প হল লিনাক্স থেকে অ্যাক্সেস করার সময় উইন্ডোজ পার্টিশনের জন্য শুধুমাত্র-পঠন মোড ব্যবহার করা। এর মানে হল যে ফাইলগুলিতে আপনি যে কোনও পরিবর্তন করতে চান তা অবশ্যই লিনাক্স পার্টিশনে স্থানীয়ভাবে সংরক্ষণ করতে হবে৷

উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে ডেটা ভাগ করা

আপনি সি:ড্রাইভকে উইন্ডোজে লক করা অবস্থায় কাজ করার জন্য যে কোনও পদ্ধতি বেছে নিন, আপনি আপনার ফাইলগুলি অনুলিপি, সরাতে, খুলতে এবং সম্পাদনা করতে সক্ষম হবেন। যদিও লিনাক্সে Windows C:ড্রাইভ অ্যাক্সেস করা সহজ, তবে আপনি পছন্দ করতে পারেন এমন বিকল্প রয়েছে।

  1. ডেটা সঞ্চয় করতে একটি USB ড্রাইভ বা SD কার্ড ব্যবহার করুন৷
  2. শেয়ার করা ডেটার জন্য একটি ডেডিকেটেড HDD (অভ্যন্তরীণ বা বাহ্যিক) যোগ করুন।
  3. আপনার রাউটারের সাথে সংযুক্ত একটি নেটওয়ার্ক শেয়ার (সম্ভবত একটি NAS বক্স) বা USB HDD ব্যবহার করুন৷
  4. নেটওয়ার্ক শেয়ার হিসাবে আপনার ক্লাউড স্টোরেজ নিয়োগ করুন।

উইন্ডোজ এবং লিনাক্স কম্পিউটারের মধ্যে ডেটা ভাগ করে নেওয়ার বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গির মাধ্যমে এই সমস্তগুলি আরও বিশদে অন্বেষণ করা যেতে পারে৷

মনে রাখবেন যে উইন্ডোজ থেকে লিনাক্স ডেটা দেখাও সম্ভব। এর জন্য আপনার প্রয়োজন হবে DiskInternals Linux Reader। একবার ইনস্টল হয়ে গেলে, ইউটিলিটি লিনাক্স পার্টিশনের জন্য আপনার HDD স্ক্যান করবে এবং সেগুলিকে উইন্ডোজ এক্সপ্লোরারের মতো ইউজার ইন্টারফেসে প্রদর্শন করবে। এই ফাইল এবং ফোল্ডারগুলি তারপরে উইন্ডোজে ব্রাউজ এবং খোলা যেতে পারে (যদি সামঞ্জস্যপূর্ণ হয়)।

ডাউনলোড করুন: ডিস্কইন্টারনাল লিনাক্স রিডার (ফ্রি)


  1. কিভাবে ম্যাকে ইমোজি কীবোর্ড অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

  2. Windows 10 ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে একটি উইন্ডোজ পিসিতে Google ড্রাইভ ডাউনলোড এবং ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার টুল অ্যাক্সেস এবং ব্যবহার করবেন