কম্পিউটার

নেটওয়ার্ক গতি এবং ব্যান্ডউইথ পরীক্ষা করতে iPerf ব্যবহার করে (থ্রুপুট)

IPerf দুটি নেটওয়ার্ক নোডের মধ্যে নেটওয়ার্ক ব্যান্ডউইথ পরীক্ষা করার জন্য ডিজাইন করা একটি ওপেন-সোর্স টুল। iPerf দুটি হোস্টের মধ্যে TCP এবং UDP ট্রাফিক/লোড তৈরি করতে দেয়। আপনি একটি সার্ভার এবং একটি ক্লায়েন্টের মধ্যে সর্বাধিক নেটওয়ার্ক ব্যান্ডউইথ (থ্রুপুট) দ্রুত পরিমাপ করতে iPerf ব্যবহার করতে পারেন, ISP যোগাযোগ চ্যানেল, রাউটার, নেটওয়ার্ক গেটওয়ে (ফায়ারওয়াল), আপনার ইথারনেট বা Wi-Fi নেটওয়ার্কের স্ট্রেস টেস্টিং পরিচালনা করতে পারেন।

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে iPerf ইনস্টল ও ব্যবহার করতে হয় উইন্ডোজ-এ নেটওয়ার্ক থ্রুপুট চেক করার টুল এবং Linux CentOS (Android, MacOS, MikroTik এবং অন্যান্য প্ল্যাটফর্মের RouterOS এর জন্য iPerf সংস্করণ রয়েছে)।

iPerf সংস্করণ:iPerf2 বনাম iPerf3

IPerf এটি একটি ক্রস-প্ল্যাটফর্ম টুল এবং এর জন্য ইনস্টলেশনের প্রয়োজন নেই, শুধু দুটি ডিভাইসে কপি করে চালান, যেগুলির মধ্যে আপনি নেটওয়ার্ক থ্রুপুট পরীক্ষা করতে চান৷

IPerf একটি সার্ভার-ক্লায়েন্ট মোডে কাজ করে। প্রথম ডিভাইসে, iPerf সার্ভার মোডে শুরু হয় (এটি iPerf ক্লায়েন্ট থেকে ট্রাফিকের জন্য অপেক্ষা করছে)। দ্বিতীয় কম্পিউটারে, iPerf ক্লায়েন্ট মোডে শুরু হয়, TCP বা UDP ট্র্যাফিক তৈরি করে এবং সর্বাধিক ডেটা স্থানান্তর হার পরিমাপ করে।

বর্তমানে দুটি স্বাধীন iPerf শাখা সমান্তরালভাবে বিকাশ করছে:iPerf2 এবং iPerf3 . এই সরঞ্জামগুলির কার্যকারিতা বেশিরভাগই সামঞ্জস্যপূর্ণ, তবে তারা ডিফল্টরূপে বিভিন্ন নেটওয়ার্ক পোর্ট ব্যবহার করে। iPerf1/2-এ এটি 5001 , iPerf3 এ এটি 5201 .

  • iPerf2 প্যারালাল থ্রেড, দ্বিমুখী পরীক্ষার জন্য ব্যবহার করা হয় এবং এই সংস্করণটি আনুষ্ঠানিকভাবে Windows OS-এ সমর্থিত;
  • iPerf3 এর উচ্চ-গতির UDP পরীক্ষার আরও ভাল প্রয়োগ রয়েছে। IPerf3 কোড উল্লেখযোগ্যভাবে ছোট এবং ভালো অপ্টিমাইজ করা হয়েছে।

অবশিষ্ট পার্থক্যগুলি এত তাৎপর্যপূর্ণ নয়, তাই iPerf এর একটি নির্দিষ্ট সংস্করণ ব্যবহার করার প্রয়োজন নেই (এমনকি CLI পরামিতিগুলিও একই)। এই নিবন্ধে আমরা iperf3 ব্যবহার করব .

iPerf3 আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য সমর্থিত নয়, তবে এটি বেশ সূক্ষ্ম কাজ করে। আমি কোন সুস্পষ্ট বাগ লক্ষ্য করিনি. আপনি আপনার বাগ রিপোর্ট https://github.com/esnet/iperf এ পাঠাতে পারেন।

কিভাবে উইন্ডোজে iPerf ইনস্টল করবেন?

আপনি iPerf 3.1.3 ডাউনলোড করতে পারেন নিচের লিঙ্ক https://iperf.fr/iperf-download.php থেকে উইন্ডোজের জন্য। আপনি যদি iPerf 2.0 ব্যবহার করতে চান - এটা আপনি এখানে পাবেন. আপনাকে টুলটি ইনস্টল করার দরকার নেই, এটি iPerf সংরক্ষণাগারটি ডাউনলোড করার জন্য এবং ড্রাইভের একটি স্থানীয় ডিরেক্টরিতে এটি বের করার জন্য যথেষ্ট। সংরক্ষণাগারে মাত্র দুটি ফাইল আছে:cygwin1.dll এবং iperf3.exe .

নেটওয়ার্ক গতি এবং ব্যান্ডউইথ পরীক্ষা করতে iPerf ব্যবহার করে (থ্রুপুট)

উইন্ডোজের জন্য বেশ কয়েকটি iPerf GUI বাস্তবায়ন রয়েছে। উদাহরণস্বরূপ, Iperf3-Cygwin-GUI অথবা jperf .

jperf জাভাতে লেখা হয় (jperf চালানোর জন্য, কম্পিউটারে Java VM ইনস্টল করতে হবে)। CLI ইন্টারফেসের জন্য গ্রাফিকাল ফর্ম ছাড়াও, Jperf রিয়েল টাইমে যোগাযোগ চ্যানেলের গ্রাফ ব্যান্ডউইথ চার্ট তৈরি করতে পারে।

এটি ব্যবহার করতে, শুধু iPerf সার্ভার ঠিকানা উল্লেখ করুন এবং স্ক্যান চালান৷

নেটওয়ার্ক গতি এবং ব্যান্ডউইথ পরীক্ষা করতে iPerf ব্যবহার করে (থ্রুপুট)

একটি পৃথক iPerfAutomate আছে৷ PowerShell স্ক্রিপ্ট গ্যালারিতে মডিউল যা আপনার PowerShell স্ক্রিপ্ট থেকে নেটওয়ার্ক কর্মক্ষমতা মেট্রিক্স পেতে ব্যবহার করা যেতে পারে। আপনি কমান্ড দিয়ে মডিউলটি ইনস্টল করতে পারেন:Install-Module -Name iPerfAutomate

CentOS Linux এ iPerf ইনস্টল করা হচ্ছে

CentOS 8 এ, iperf3 প্যাকেজটি AppStream -এ অন্তর্ভুক্ত করা হয়েছে বেস রিপোজিটরি (CentOS 7 এ আপনি EPEL রেপোতে iperf3 খুঁজে পেতে পারেন)। আপনি dnf (yum) কমান্ড দিয়ে এটি ইনস্টল করতে পারেন:

# dnf install iperf3

ডেবিয়ান/উবুন্টু ডিস্ট্রোসে আপনি কমান্ড দিয়ে iperf3 ইনস্টল করতে পারেন:

sudo apt install iperf3

নেটওয়ার্ক গতি এবং ব্যান্ডউইথ পরীক্ষা করতে iPerf ব্যবহার করে (থ্রুপুট)

আপনি যদি আপনার লিনাক্স ইন্সট্যান্সকে iperf3 সার্ভার হিসাবে ব্যবহার করতে চান, তাহলে আপনাকে TCP/UDP পোর্ট 5201 ফায়ারওয়ালডে (iptables) খুলতে হবে:

# firewall-cmd --permanent --add-port=5201/udp
# firewall-cmd --permanent --add-port=5201/tcp
# firewall-cmd --reload

নেটওয়ার্কের গতি/ব্যান্ডউইথ পরিমাপ করতে iPerf কমান্ড ব্যবহার করে

নেটওয়ার্ক থ্রুপুট পরীক্ষা করতে iPerf ব্যবহার করার কয়েকটি উদাহরণ দেখি। এই উদাহরণে, আমরা iPerf সার্ভার হিসাবে একটি Linux CentOS হোস্ট ব্যবহার করব। সার্ভার মোডে iPerf3 টুল চালান:

# iperf3 –s

iPerf সার্ভার চলছে, এটি 5201 TCP পোর্টে সংযোগের জন্য অপেক্ষা করছে৷

Server listening on 5201.
ইঙ্গিত . iPerf আর্গুমেন্ট কেস সংবেদনশীল!

নেটওয়ার্ক গতি এবং ব্যান্ডউইথ পরীক্ষা করতে iPerf ব্যবহার করে (থ্রুপুট)

ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে ফায়ারওয়াল সেটিংসের উপর নির্ভর করে, আপনি যুক্তি ব্যবহার করে শোনার পোর্ট পরিবর্তন করতে পারেন -p [পোর্ট নাম্বার]. আপনি iPerf সার্ভারটি একটি বড় TCP উইন্ডো আকারের সাথে এবং একটি ভিন্ন TCP পোর্টে চালাতে পারেন। কমান্ডটি ব্যবহার করুন:

# iperf3 -s -w 32768 –p 5200

  • -w 32768 – TCP উইন্ডোর সাইজ 32 kB এ সেট করুন (ডিফল্টভাবে এটি প্রায় 8 kB)
  • –p 5200 – যে পোর্টে iPerf সংযোগের জন্য অপেক্ষা করছে (আমি আপনাকে মনে করিয়ে দিচ্ছি যে iperf2 ডিফল্টভাবে পোর্ট 5001 এবং iperf3 5201-এ শোনে)।

আমি একটি iPerf ক্লায়েন্ট হিসাবে Windows 10 ইনস্টল করা একটি কম্পিউটার ব্যবহার করছি। কমান্ড প্রম্পটটি চালান এবং iPerf এক্সিকিউটেবল সহ ডিরেক্টরিতে যান:
cd c:\tools\iperf
ক্লায়েন্ট থেকে একটি নেটওয়ার্ক ব্যান্ডউইথ পরীক্ষা চালানোর জন্য, iPerf সার্ভারের ঠিকানা (বা DNS নাম) উল্লেখ করুন:
iperf3.exe -c 192.168.1.200
যদি আপনি একটি বর্ধিত TCP উইন্ডো আকারের সাথে iPerf সার্ভার শুরু করেন, আপনি সর্বাধিক নেটওয়ার্ক লোড পেতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

iperf3.exe -c 192.168.1.200 -P 8 -t 30 -w 32768

  • -c 192.168.1.200 – iPerf সার্ভারের IP ঠিকানা;
  • -w 32768 – TCP উইন্ডোর আকার বাড়ান;
  • -t 30 – পরীক্ষাটি করার জন্য সেকেন্ডে সময় (ডিফল্টরূপে, এটি 10 ​​সেকেন্ড);
  • -P 8 - সর্বাধিক চ্যানেল লোড পেতে সমান্তরাল থ্রেডের (স্ট্রিম) সংখ্যা;

নেটওয়ার্ক গতি এবং ব্যান্ডউইথ পরীক্ষা করতে iPerf ব্যবহার করে (থ্রুপুট)

আমার উদাহরণে, পরীক্ষাটি 30 সেকেন্ড স্থায়ী হয়েছিল। চূড়ান্ত প্রতিবেদনে, আমরা ব্যান্ডউইথের মানগুলিতে আগ্রহী সর্বশেষ [SUM]-এ তালিকাভুক্ত কলাম লাইন এই ক্ষেত্রে দুটি হোস্টের মধ্যে গড় নেটওয়ার্ক ব্যান্ডউইথ হল 85.9 Mbit/s . 307 এমবি ডেটা স্থানান্তর করা হয়েছে (স্থানান্তর৷ কলাম) প্রতিসম গতি সহ (প্রেরক=প্রাপক)।

-f ব্যবহার করে যুক্তি, আপনি গতি বিন্যাস পরিবর্তন করতে পারেন (বিট, কিলোবিট বা মেগাবিট)। ক্রমাগত পরীক্ষায়, যখন আপনাকে কয়েক মিনিট (ঘন্টা) সময় পারফরম্যান্স অনুমান করতে হয়, আপনি –i ব্যবহার করে মধ্যবর্তী ফলাফল প্রদর্শনের জন্য সময়কাল সেট করতে পারেন বিকল্প।

নেটওয়ার্ক গতি এবং ব্যান্ডউইথ পরীক্ষা করতে iPerf ব্যবহার করে (থ্রুপুট)

আপনি বিপরীত মোডে iPerf চালাতে পারেন (সার্ভার ডেটা পাঠায় এবং ক্লায়েন্ট গ্রহণ করে)। –R ব্যবহার করুন এর জন্য ক্লায়েন্টে বিকল্প।

ডিফল্টরূপে, ইউটিলিটি টিসিপি ট্র্যাফিক তৈরি করে, আপনি যদি UDP প্যাকেটের জন্য আপনার নেটওয়ার্ক ব্যান্ডউইথ পরীক্ষা করতে চান, তাহলে আপনাকে অবশ্যই –u ব্যবহার করতে হবে বিকল্প এই ক্ষেত্রে, আপনার কমান্ড দিয়ে iPerf সার্ভার শুরু করা উচিত:iperf3 -s –u )।

আপনি যদি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী ব্যান্ডউইথ পরীক্ষা করতে চান, আপনি সর্বজনীন iPerf সার্ভারগুলির একটি ব্যবহার করতে পারেন (iPerf সর্বজনীন হোস্ট তালিকা এখানে উপলব্ধ):

iperf3 -c iperf.scottlinux.com

আপনি যদি উভয় দিকের সর্বাধিক নেটওয়ার্ক গতি পরিমাপ করতে চান (একটি ডুপ্লেক্স মোডে), ব্যবহার করুন –d ক্লায়েন্টের বিকল্প:

iperf3.exe -c IP -P 8 -t 30 -w 32768 –d

নেটওয়ার্ক গতি এবং ব্যান্ডউইথ পরীক্ষা করতে iPerf ব্যবহার করে (থ্রুপুট)

iPerf ব্যবহার করে নেটওয়ার্ক পরীক্ষার সময়, আপনি টাস্ক ম্যানেজারের মাধ্যমে আপনার নেটওয়ার্ক সংযোগ থ্রুপুট চার্ট নিরীক্ষণ করতে পারেন।

এটা লক্ষ করা গুরুত্বপূর্ণ যে, পরীক্ষার সময়, iPerf সমস্ত ব্যবহার করে ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে যোগাযোগ চ্যানেলের উপলব্ধ ব্যান্ডউইথ, যা নেতিবাচকভাবে উত্পাদনশীল অ্যাপ এবং ব্যবহারকারীদের প্রভাবিত করতে পারে।

নেটওয়ার্ক গতি এবং ব্যান্ডউইথ পরীক্ষা করতে iPerf ব্যবহার করে (থ্রুপুট)

আপনি নিম্নলিখিত বিকল্পগুলির সম্পূর্ণ তালিকা প্রদর্শন করতে পারেন:

iperf3 –help

Iperf এটি একটি সহজে ব্যবহারযোগ্য এবং সুবিধাজনক নেটওয়ার্ক ইউটিলিটি যা আপনাকে নেটওয়ার্ক সংযোগের কার্যকারিতা এবং দুটি ডিভাইসের মধ্যে সর্বাধিক ডেটা স্থানান্তর গতি পরিমাপ করতে সহায়তা করে৷


  1. কিভাবে পিসিতে ব্যান্ডউইথ সীমা পরিবর্তন করবেন | আপলোড এবং ডাউনলোডের গতি বাড়ান

  2. Windows 10 এ DiskPart ব্যবহার করে ডিস্ক পরিষ্কার এবং ফরম্যাট করুন

  3. অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য 10টি সেরা ইন্টারনেট স্পিড টেস্ট অ্যাপ

  4. Windows 10, 8.1 এবং 7 এ নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ সমস্যাগুলি সমাধান করুন