কম্পিউটার

স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কার্যত সমস্ত সিস্টেম প্রসেস, অ্যাপস এবং পরিষেবাগুলিতে তাদের এক্সিকিউটেবল (.exe) ফাইল রয়েছে। উদাহরণস্বরূপ, SMSS.exe মাইক্রোসফ্ট ম্যানেজমেন্ট কনসোলকে ক্ষমতা দেয়, MMC.exe মাইক্রোসফ্ট ম্যানেজমেন্ট কনসোলকে ক্ষমতা দেয় এবং আরও অনেক কিছু।

সাধারণত, আপনার পিসিতে প্রয়োজনীয় কাজগুলি চালানোর জন্য উইন্ডোজের কিছু সিস্টেম পরিষেবার প্রয়োজন হয়। অন্যদের, উইন্ডোজ ছাড়া করতে পারেন. স্পুলার সাবসিস্টেম অ্যাপ একটি গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়া। এই ব্যাখ্যাকারীতে, আমরা আপনাকে স্পুলার সাবসিস্টেম অ্যাপের ফাংশনগুলির মাধ্যমে নিয়ে যাবো। এছাড়াও, আমরা আপনাকে দেখাব যে অ্যাপটি কখনও ত্রুটিপূর্ণ হলে কী করতে হবে।

    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?

    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি?

    সমস্ত উইন্ডোজ-চালিত কম্পিউটার স্পুলার সাবসিস্টেম অ্যাপের সাথে পাঠানো হয়। প্রোগ্রামটি একটি গুরুত্বপূর্ণ সিস্টেম উপাদান যা "স্পুলিং" প্রিন্টিং কাজগুলির জন্য দায়ী। অ্যাপটি একটি মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে যা আপনার অ্যাপ্লিকেশন (ব্রাউজার, ওয়ার্ড প্রসেসর, ইত্যাদি) থেকে আপনার প্রিন্টারে ডেটা পরিবহন করে।

    যখন আপনি আপনার প্রিন্টারে একাধিক মুদ্রণ কাজ পাঠান, একই বা ভিন্ন অ্যাপ্লিকেশন থেকে, স্পুলার সাবসিস্টেম অ্যাপটি আপনার পিসির মেমরিতে একটি সারিতে প্রিন্ট ডেটা সঞ্চয় করে।

    স্পুলার সাবসিস্টেম তারপরে আপনার প্রিন্টারে প্রিন্টের কাজগুলিকে একবারে ফিড করে, ঠিক যে ক্রমে আপনি সেগুলি পাঠিয়েছিলেন। এইভাবে, অন্য পাঠানোর আগে আপনাকে আপনার প্রিন্টারের একটি প্রিন্ট কাজ চালানোর জন্য অপেক্ষা করতে হবে না।

    মূলত, স্পুলার সাবসিস্টেম অ্যাপটি আপনার প্রিন্টার এবং উইন্ডোজ কম্পিউটারের মধ্যে হ্যান্ডশেক করার সুবিধা দেয়।

    স্পুলার সাবসিস্টেম অ্যাপটি কি নিরাপদ?

    পূর্বে উল্লিখিত হিসাবে, সিস্টেম অ্যাপ্লিকেশন এবং প্রক্রিয়াগুলি তাদের পৃথক এক্সিকিউটেবল ফাইল দ্বারা চালিত হয়। স্পুলার সাবসিস্টেম অ্যাপের জন্য, সেই ফাইলটি হল spoolsv.exe . মাইক্রোসফ্ট দ্বারা বিকাশিত এবং স্বাক্ষরিত, এই অ্যাপটি ক্রমাগত পটভূমিতে চলে এবং ব্যবহার করা সম্পূর্ণ নিরাপদ।

    গড়ে, স্পুলার সাবসিস্টেম অ্যাপ (বা spoolsv.exe) উইন্ডোজ ডিভাইসে সবেমাত্র 1MB পর্যন্ত মেমরি স্পেস খরচ করে। এর CPU ব্যবহারও ন্যূনতম।

    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?

    যাইহোক, এমন কিছু উদাহরণ রয়েছে যখন স্পুলার সাবসিস্টেম অ্যাপটি দুর্বৃত্ত হয়ে যায় এবং আপনার সিস্টেমে ত্রুটি বা গতি কমিয়ে দিতে পারে। কিছু ব্যবহারকারী স্পুলার সাবসিস্টেম অ্যাপের দ্বারা উচ্চ CPU ব্যবহার রিপোর্ট করেছেন৷

    এটি হওয়ার বিভিন্ন কারণ রয়েছে:ভাইরাস সংক্রমণ, দুর্নীতিগ্রস্ত বা পুরানো ড্রাইভার, ভুল প্রিন্টার কনফিগারেশন, বা একটি ওভারলোড প্রিন্ট সারি।

    স্পুলার সাবসিস্টেম অ্যাপটি কি একটি ভাইরাস?

    স্পুলার সাবসিস্টেম অ্যাপটি একটি ভাইরাস হতে পারে যদি কোনো দূষিত প্রোগ্রাম প্রকৃত spoolsv.exe এক্সিকিউটেবল ফাইলটিকে মিরর করে বা ছদ্মবেশ দেয়। ভাগ্যক্রমে, স্পুলার সাবসিস্টেম অ্যাপের বৈধতা নিশ্চিত করার জন্য অনেক কৌশল রয়েছে। আপনাকে যা করতে হবে তা হল ফাইলের অবস্থান এবং ডিজিটাল স্বাক্ষর যাচাই করা৷

    স্পুলার সাবসিস্টেম অ্যাপের অবস্থান চেক করুন

    1. টাস্ক ম্যানেজার খুলুন (Ctrl + শিফট + Esc ), স্পুলার সাবসিস্টেম অ্যাপ-এ ডান-ক্লিক করুন প্রক্রিয়া ট্যাবে, এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?

    বিকল্পভাবে, বিশদ বিবরণ-এ যান ট্যাবে, spoolsv.exe-এ ডান-ক্লিক করুন , এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?
    1. "অবস্থান" সারিটি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি পড়ে C:\Windows\System32 .

    যে কোনো উইন্ডোজ কম্পিউটারে স্পুলার সাবসিস্টেম অ্যাপের ডিফল্ট অবস্থান। যদি অবস্থানটি একটি ভিন্ন পথ বা ফোল্ডারের দিকে নির্দেশ করে, তাহলে spoolsv.exe ফাইলটি সম্ভবত একটি ক্ষতিকারক অনুলিপি।

    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?
    1. "বিশদ বিবরণ" ট্যাবে যান এবং ফাইলের কপিরাইট চেক করুন৷ এটি "Microsoft Corporation" পড়তে হবে। অন্যথায়, ফাইলটি সম্ভবত একটি ট্রোজান হর্স।

    যদি Spoolsv.exe একটি ভাইরাস হয়?

    আপনি যদি নিশ্চিত হন যে স্পুলার সাবসিস্টেম অ্যাপটি আসল নয়, তাহলে অবিলম্বে আপনার কম্পিউটার থেকে ফাইলটি সরিয়ে ফেলুন।

    1. স্পুলার সাবসিস্টেম অ্যাপে ডান-ক্লিক করুন টাস্ক ম্যানেজারে এবং ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন৷ .
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?
    1. spoolsv-এ ডান-ক্লিক করুন ফাইল এবং মুছুন নির্বাচন করুন .

    আপনি আপনার অ্যান্টিভাইরাস অ্যাপের মাধ্যমে ফাইলটি চালাতে পারেন বা আপনার কম্পিউটার থেকে একগুঁয়ে ম্যালওয়্যার অপসারণের অন্যান্য উপায়গুলি পরীক্ষা করে দেখতে পারেন৷ একটি অ্যান্টিভাইরাস অ্যাপ নেই? উইন্ডোজের জন্য সেরা ভাইরাস এবং ম্যালওয়্যার স্ক্যানারগুলির এই সংকলনটি পড়ুন।

    অনলাইন-ভিত্তিক ভাইরাস স্ক্যানারগুলিও দুর্দান্ত বিকল্প, বিশেষ করে যদি আপনি আপনার ডিভাইসে অবিশ্বস্ত অ্যাপ ইনস্টল করতে না চান।

    স্পুলার সাবসিস্টেম অ্যাপের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    সিস্টেম রিসোর্সের অস্বাভাবিক ব্যবহার ছাড়াও, স্পুলার সাবসিস্টেম অ্যাপ কখনও কখনও ব্যবহারের সময় ক্র্যাশ হয়ে যায়। প্রক্রিয়ার সাথে সম্পর্কিত কিছু ত্রুটির বার্তাগুলির মধ্যে রয়েছে "স্পুলার সাবসিস্টেম অ্যাপ কাজ করা বন্ধ করে দিয়েছে এবং বন্ধ হয়ে গেছে," "স্পুলার সাবসিস্টেম অ্যাপ একটি সমস্যার সম্মুখীন হয়েছে," এবং "স্পুলার সাবসিস্টেম কাজ করা বন্ধ করে দিয়েছে।"

    আপনি যদি কখনও এই ত্রুটিগুলির মুখোমুখি হন তবে নীচের সমস্যা সমাধানের সুপারিশগুলি চেষ্টা করুন৷

    1. প্রিন্ট স্পুলার পরিষেবা পুনরায় চালু করুন

    এটি করলে প্রিন্ট স্পুলারটি বন্ধ হয়ে যাবে এবং এটি পুনরায় চালু হবে। যদিও প্রিন্ট স্পুলার রিস্টার্ট করলে আপনার পিসির প্রিন্ট সারিতে থাকা ডেটা সাফ হয়ে যেতে পারে, এটি ত্রুটি বার্তা ঠিক করার জন্য একটি ভাল সমস্যা সমাধানের পদক্ষেপ।

    টাস্ক ম্যানেজার চালু করুন, পরিষেবাগুলিতে যান৷ ট্যাব, স্পুলার-এ ডান-ক্লিক করুন , এবং পুনঃসূচনা নির্বাচন করুন .

    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?

    2. উইন্ডোজ প্রিন্টার ট্রাবলশুটার চালান

    প্রিন্টার-সম্পর্কিত সমস্যাগুলি নির্ণয় এবং ঠিক করার জন্য উইন্ডোজের একটি নিবেদিত সমস্যা সমাধানের সরঞ্জাম রয়েছে। টুল অ্যাক্সেস করতে, সেটিংস-এ যান> আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান করুন > অতিরিক্ত সমস্যা সমাধানকারী> প্রিন্টার এবং সমস্যা সমাধানকারী চালান নির্বাচন করুন .

    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?

    সমস্যা সমাধানকারী ত্রুটির জন্য স্পুলার পরিষেবাটি স্ক্যান করবে, প্রিন্টারের ড্রাইভার পরীক্ষা করবে এবং অন্যান্য ডায়াগনস্টিক পরীক্ষা চালাবে। এই সমাধানটি প্রয়োগ করুন নির্বাচন করুন৷ ফলাফল পৃষ্ঠায় যদি সমস্যা সমাধানের টুল কোনো ত্রুটি সনাক্ত করে, বিশেষ করে স্পুলার পরিষেবার সাথে। অন্যথায়, সমস্যা সমাধানকারী বন্ধ করুন এবং নীচের অন্যান্য সমাধানগুলি চেষ্টা করুন৷

    3. প্রিন্টারের সারি সাফ করুন

    আপনার প্রিন্টারের কিউ ওভারলোড হলে বা সারিতে কোনো প্রিন্ট কাজ আটকে থাকলে Spoolsv.exe ত্রুটিপূর্ণ হতে পারে। সারিতে থাকা সমস্ত মুলতুবি প্রিন্ট কাজগুলি বাতিল করুন এবং এটি স্পুলার সাবসিস্টেম অ্যাপের CPU এবং মেমরি খরচকে স্থিতিশীল করে কিনা তা পরীক্ষা করুন৷

    1. সেটিংস-এ যান> ডিভাইসগুলি> প্রিন্টার এবং স্ক্যানার এবং "প্রিন্টার এবং স্ক্যানার" বিভাগে সক্রিয় প্রিন্টার নির্বাচন করুন।
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?
    1. উন্মুক্ত সারি নির্বাচন করুন .
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?
    1. প্রিন্টারের টুলবারে, প্রিন্টার নির্বাচন করুন , এবং সমস্ত নথি বাতিল করুন বেছে নিন .
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?
    1. হ্যাঁ নির্বাচন করুন এগিয়ে যাওয়ার জন্য নিশ্চিতকরণ প্রম্পটে।
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?

    4. প্রিন্টারের ড্রাইভার আপডেট করুন

    অবশেষে, আপনি নিশ্চিত করতে চাইবেন আপনার প্রিন্টারের ড্রাইভার আপ-টু-ডেট। দুর্নীতিগ্রস্ত বা পুরানো ড্রাইভার বিভিন্ন ধরনের মুদ্রণ ব্যর্থতার কারণ হতে পারে। আপনি আপনার প্রিন্টারের ড্রাইভার সরাতে বা আনইনস্টল করতে পারেন এবং প্রিন্টার প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করতে পারেন। বিকল্পভাবে, উইন্ডোজ ডিভাইস ম্যানেজার থেকে ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন।

    1. স্টার্ট মেনু আইকনে ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?
    1. "প্রিন্ট সারি" বিভাগটি প্রসারিত করুন, প্রিন্টারে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন .
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?
    1. ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন .
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?
    1. যদি আপডেট এজেন্ট একটি নতুন ড্রাইভার সংস্করণ খুঁজে না পায়, তাহলে Windows Update-এ আপডেট হওয়া ড্রাইভারের জন্য অনুসন্ধান করুন নির্বাচন করুন .
    স্পুলার সাবসিস্টেম অ্যাপ কি এবং এটি কি নিরাপদ?

    এটি ডিভাইস ম্যানেজারকে আপনার প্রিন্টারের ড্রাইভারের আপডেট হওয়া সংস্করণের জন্য আপনার পিসির উইন্ডোজ আপডেট ইতিহাস পরীক্ষা করার জন্য অনুরোধ করবে৷

    স্পুলার সাবসিস্টেম ডিমিস্টিফাইড

    স্পুলার সাবসিস্টেম অ্যাপ সম্পর্কে আপনার যা জানা দরকার তা হল। এটি একটি নিরাপদ এবং গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়া যা সাইবার আক্রমণকারীরা আপনার কম্পিউটারে অ্যাক্সেস পেতে ব্যবহার করতে পারে। আমাদের উল্লেখ করা উচিত যে উইন্ডোজ আপডেট করা এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করা spoolsv.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যাও সমাধান করতে পারে।

    প্রিন্টার স্পুলার প্রক্রিয়া সম্পর্কে আপনি এখনও কিছু বুঝতে না পারলে নীচে একটি মন্তব্য করুন৷


    1. Unsecapp.exe কি এবং এটি কি নিরাপদ?

    2. আইফোন অ্যাপ লাইব্রেরি কী এবং আমি কীভাবে এটি ব্যবহার করব?

    3. Alipay কি এবং এটি ব্যবহার করা নিরাপদ?

    4. স্পুলার সাবসিস্টেম অ্যাপ কী এবং কেন উচ্চ সিপিইউ ব্যবহার?