কম্পিউটার

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

আপনি যদি কখনও রিমোট ডেস্কটপ ব্যবহার না করে থাকেন তবে এটি অন্য পিসি (অফিস, বাড়ি, ইত্যাদি) এর সাথে দূরবর্তীভাবে সংযোগ করার এবং এমন কাজ করার জন্য একটি দুর্দান্ত উপায় যা আপনি মেশিনে শারীরিকভাবে না থাকলে আপনি অন্যথায় সম্পন্ন করতে পারবেন না। আমি আমাদের অফিসে সার্ভারের সাথে সংযোগ করতে, প্রযুক্তিগত সহায়তা প্রদানের জন্য ব্যবহারকারীর কম্পিউটারের সাথে সংযোগ করতে এবং ফাইলগুলি অ্যাক্সেস করার জন্য বাড়িতে আমার ব্যক্তিগত কম্পিউটারের সাথে সংযোগ করতে নিয়মিতভাবে দূরবর্তী ডেস্কটপ ব্যবহার করি৷

রিমোট ডেস্কটপ ব্যবহার করার জন্য, আপনাকে কয়েকটি জিনিস বুঝতে হবে। প্রথমত, দূরবর্তী ডেস্কটপ শুধুমাত্র উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ 2003 এর সাথে কাজ করে। আমি এর দ্বারা যা বোঝাতে চাই তা হল আপনি শুধুমাত্র একটি উইন্ডো এক্সপি বা 2003 মেশিনের সাথে সংযোগ করতে পারেন। আপনি একটি Windows XP বা 2003 মেশিনের সাথে সংযোগ করতে একটি Windows 98, ME বা 2000 ব্যবহার করতে পারেন, কিন্তু আপনি দূরবর্তীভাবে একটি 98, ME বা 2000 মেশিনের সাথে সংযোগ করতে পারবেন না৷ আপনি যদি একটি Windows 2000 বা তার আগের মেশিনে সংযোগ করতে সক্ষম হতে চান, তাহলে আপনাকে বাণিজ্যিক সফ্টওয়্যার কিনতে হবে৷

যেহেতু এই পোস্টটি 7 বছরের বেশি পুরানো, উপরের বিবৃতিটি পুরানো। এছাড়াও আপনি একটি Windows Vista, Windows 7 বা Windows 8 মেশিনের সাথে সংযোগ করতে পারেন। এছাড়াও, যেহেতু মাইক্রোসফ্ট সম্প্রতি Windows XP-এর জন্য সমর্থন শেষ করেছে, এই টিউটোরিয়ালটি সময়ের সাথে সাথে কম কার্যকর হবে। আগ্রহী হলে, Windows 8 এর জন্য দূরবর্তী ডেস্কটপ কনফিগার করার বিষয়ে আমার পোস্টটি দেখুন।

দ্বিতীয়ত, দূরবর্তী অ্যাক্সেসের জন্য এটি সেট আপ করার জন্য আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি মেশিনে একজন কম্পিউটার প্রশাসক হিসাবে লগ ইন করেছেন। আপনি যদি একটি দোকান থেকে একটি কম্পিউটার নিয়ে আসেন বা এটি সরাসরি প্রস্তুতকারকের কাছ থেকে নিয়ে আসেন, তবে আপনি যে প্রথম ব্যবহারকারীর নামটি তৈরি করেন তা সর্বদা একটি প্রশাসক অ্যাকাউন্ট৷

আপনি একজন প্রশাসক কিনা তা পরীক্ষা করার একটি সহজ উপায় হল স্টার্ট, কন্ট্রোল প্যানেলে যান এবং তারপরে ব্যবহারকারী অ্যাকাউন্টে ক্লিক করুন। আপনি আপনার ব্যবহারকারীর নাম দেখতে পাবেন এবং এতে "প্রশাসকদের থাকা উচিত৷ ” অথবা “কম্পিউটার অ্যাডমিনিস্ট্রেটর " এর পাশে লেখা৷

তৃতীয়ত, আপনার মেশিনে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের একটি পাসওয়ার্ড থাকতে হবে। আপনি আপনার কম্পিউটার চালু করার সময় উইন্ডোজ অ্যাক্সেস করার জন্য যদি আপনাকে একটি পাসওয়ার্ড টাইপ করতে না হয়, তাহলে আপনার কাছে একটি পাসওয়ার্ড সেট আপ নেই এবং রিমোট ডেস্কটপ কাজ করবে না। রিমোট ডেস্কটপ আপনাকে পাসওয়ার্ড নেই এমন একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট দিয়ে কম্পিউটারে সংযোগ করার অনুমতি দেয় না।

আপনি যখন User Accounts-এ যান এবং Administrator অ্যাকাউন্টে ক্লিক করেন, তখন আপনি অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করার বিকল্প দেখতে পাবেন। এগিয়ে যান এবং এগিয়ে যাওয়ার আগে এটি করুন৷

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

এরপরে, আপনি যে কম্পিউটারে সংযোগ করছেন সেটি যদি Windows XP SP3 চালায়, তাহলে দূরবর্তী ডেস্কটপ সংযোগের অনুমতি দেওয়ার জন্য আপনাকে ফায়ারওয়াল খুলতে হবে। এটি করতে, স্টার্ট এ যান৷ , কন্ট্রোল প্যানেল ,উইন্ডোজ ফায়ারওয়াল এবং ব্যতিক্রম -এ ক্লিক করুন ট্যাব।

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

নিশ্চিত করুন যে রিমোট ডেস্কটপ চেক বক্স চেক করা হয়েছে। রিমোট ডেস্কটপ সঠিকভাবে কাজ করার জন্য শেষ যে জিনিসটি করা দরকার তা হল উইন্ডোজকে বলা যে আমরা ব্যবহারকারীদের দূর থেকে সংযোগ করার অনুমতি দিতে চাই। এখন পর্যন্ত আমরা শুধু প্রয়োজনীয়তা পূরণ করেছি, কিন্তু এখন আমাদের আসলে এই কম্পিউটারে দূরবর্তী ডেস্কটপ সংযোগের অনুমতি দিতে হবে।

শুরু এ যান , কন্ট্রোল প্যানেল , এবং সিস্টেম-এ ক্লিক করুন . রিমোট ট্যাবে ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে "ব্যবহারকারীদের এই কম্পিউটারে দূরবর্তীভাবে সংযোগ করার অনুমতি দেয়" বক্স চেক করা হয়। দূরবর্তী ব্যবহারকারীদের নির্বাচন করুন ক্লিক করার বিষয়ে চিন্তা করবেন না৷ বোতাম কারণ প্রশাসকদের ডিফল্টরূপে অ্যাক্সেস আছে। আপনি যদি একটি নন-প্রশাসক অ্যাকাউন্ট রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিতে চান, তাহলে সেই বোতামটি ক্লিক করুন এবং ব্যবহারকারীকে যুক্ত করুন৷

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

এবং এটাই! আপনার কম্পিউটার এখন দূরবর্তী ডেস্কটপের জন্য সেটআপ করা হয়েছে! প্রথমে আপনার হোম নেটওয়ার্কে অন্য কম্পিউটার থেকে XP মেশিনে সংযোগ করার চেষ্টা করুন। সংযোগ করার জন্য, অন্য কম্পিউটারে যান এবং Start, All programs, Accessories, Communications, and Remote Desktop Connection-এ ক্লিক করুন . আপনি যদি Windows Vista, Windows 7 বা Windows 8 থেকে XP মেশিনের সাথে সংযোগ করতে চান, তাহলে শুধু Start-এ ক্লিক করুন এবং দূরবর্তী ডেস্কটপ সংযোগের জন্য অনুসন্ধান করুন৷ Windows 8-এ, স্টার্ট স্ক্রীনে যান এবং একটি অনুসন্ধান সম্পাদন করতে টাইপ করা শুরু করুন৷

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

ডায়ালগ বক্সে, আপনি আইপি ঠিকানা বা কম্পিউটারের নাম টাইপ করতে পারেন। সংযোগ করার সর্বোত্তম উপায় হল কম্পিউটারের আইপি ঠিকানা টাইপ করা। আপনি যে কম্পিউটারে সংযোগ করতে চান তার IP ঠিকানা পেতে, কম্পিউটারে যান এবং স্টার্ট এ ক্লিক করুন , চালান এবং CMD টাইপ করুন .

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

কালো কমান্ড উইন্ডোতে, "ipconfig শব্দটি টাইপ করুন৷ ” নিচে দেখানো উদ্ধৃতি ছাড়াই এন্টার চাপুন।

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

আপনি অন্য কিছু তথ্য সহ আপনার আইপি ঠিকানা তালিকাভুক্ত দেখতে পাবেন, তবে আপনাকে এটি নিয়ে চিন্তা করতে হবে না। সেই IP ঠিকানাটি লিখুন (192.x.x.x বা অনুরূপ কিছু) এবং সেই নম্বরটি অন্য কম্পিউটারের (যে কম্পিউটার থেকে আপনি সংযোগ করছেন) রিমোট ডেস্কটপ টেক্সট বক্সে ঠিক টাইপ করুন।

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

সংযুক্ত করুন ক্লিক করুন৷ এবং আপনি একটি লগইন স্ক্রিন পপ আপ পাবেন, যার মানে আপনি সফলভাবে অন্য কম্পিউটারের সাথে সংযুক্ত হয়েছেন৷ আপনি এখন কম্পিউটার প্রশাসকের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে পারেন৷

যদি আপনি একটি ত্রুটি পান যে কম্পিউটার নতুন সংযোগ গ্রহণ করতে পারে না, ইত্যাদি তার মানে কিছু সঠিকভাবে কনফিগার করা হয়নি। মনে রাখবেন আপনাকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টকে একটি পাসওয়ার্ড দিতে হবে, ফায়ারওয়ালে পোর্ট খুলতে হবে এবং সিস্টেম -এ দূরবর্তী সংযোগের অনুমতি দিন চেক বক্সটি চেক করতে হবে। বৈশিষ্ট্য আপনি যে কম্পিউটারে সংযোগ করতে চান সেই তিনটি আইটেমই কম্পিউটারে সম্পাদন করতে হবে।

একবার আপনি একই নেটওয়ার্কের মধ্যে থেকে সংযোগ করতে সক্ষম হলে, এখন আপনি বাইরে থেকে সংযোগ করার চেষ্টা করতে পারেন। তাই আপনি যদি অফিস থেকে আপনার বাড়ির কম্পিউটারের সাথে সংযোগ করতে চান তবে আপনি তা করতে পারেন, তবে আপনাকে কিছু অতিরিক্ত জিনিস করতে হবে।

প্রথমে, আপনাকে আপনার সর্বজনীন আইপি ঠিকানা পেতে হবে (192.168.x.x নম্বর নয়) এবং আপনি যে কম্পিউটারে সংযোগ করতে চান সেখানে গিয়ে এবং ওয়েব সাইট https://www.whatismyip.com/ এ নেভিগেট করে এটি করতে পারেন এটি আপনাকে আপনার সর্বজনীন আইপি ঠিকানা দেবে। এটি এমন একটি ঠিকানা যা বিশ্বের যেকোনো স্থান থেকে আপনার নির্দিষ্ট অবস্থানের সাথে সংযোগ করতে ব্যবহার করা যেতে পারে এবং এটি অনন্য। দুর্ভাগ্যবশত, বেশিরভাগ বাড়ির সংযোগে, এই সর্বজনীন IP ঠিকানাটি প্রায়শই এবং বিজ্ঞপ্তি ছাড়াই পরিবর্তিত হয়। মূলত সেই সমস্যা সমাধানের জন্য আপনাকে ডাইনামিক ডিএনএস ব্যবহার করতে হবে। আমি এই পোস্টে বেশি বিশদে যাব না, তবে এটি কীভাবে কনফিগার করতে হয় সে সম্পর্কে আমার অন্যান্য পোস্টগুলি পড়ুন:

ডায়নামিক DNS

এর জন্য একটি রাউটার কনফিগার করা

ডায়নামিক ডিএনএস কী এবং এটি কীভাবে সেট আপ করবেন

আপনাকে দ্বিতীয় কাজটি করতে হবে আপনার রাউটারে পোর্টটি খুলুন (যদি না আপনি আপনার কেবল মডেমটি সরাসরি আপনার কম্পিউটারে সংযুক্ত করছেন) এবং আপনি যে কম্পিউটারে সংযোগ করতে চান সেই কম্পিউটারে সেই পোর্টটি ফরওয়ার্ড করুন। নেটগিয়ার রাউটারে আপনি কীভাবে এটি করবেন তা এখানে রয়েছে (যেমন আমার কাছে আছে) এবং পদ্ধতিটি অন্যান্য রাউটারের জন্য প্রায় একই রকম, এটিকে অন্য কিছু বলা যেতে পারে। বেশিরভাগ নির্মাতার ওয়েব সাইটে পোর্ট ফরওয়ার্ড করার জন্য তাদের নির্দিষ্ট রাউটার কনফিগার করার বিষয়ে একটি নিবন্ধ রয়েছে যেহেতু এটি খুবই সাধারণ।

আপনাকে ব্রাউজার ঠিকানা বারে আপনার রাউটারের IP ঠিকানা টাইপ করে লগ ইন করতে হবে। আপনি আপনার নেটওয়ার্কের যেকোনো কম্পিউটারে (যেটিতে আপনি সংযোগ করতে চান) গিয়ে আপনার রাউটারের আইপি ঠিকানা বের করতে পারেন এবং আমরা উপরে যেমনটি করেছি কমান্ড প্রম্পটটি খুলতে এবং আবার ipconfig টাইপ করে। IP ঠিকানা ক্ষেত্র ছাড়াও, আপনি ডিফল্ট গেটওয়েও দেখতে পাবেন , এটা আপনার রাউটার. উপরের স্ক্রিনশট থেকে, আপনি দেখতে পাচ্ছেন আমার 192.168.244.2।

আপনার ব্রাউজার ঠিকানা বারে এই ঠিকানাটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

আপনাকে সম্ভবত একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে। সাধারণত, আপনি এটি ডকুমেন্টেশনে বা রাউটারের নীচে খুঁজে পেতে পারেন। আমার Netgear রাউটারের জন্য, ব্যবহারকারীর নাম "অ্যাডমিন" (ছোট হাতের) এবং পাসওয়ার্ড ছিল "পাসওয়ার্ড"।

একবার আপনি প্রবেশ করলে, আপনি "পোর্ট ফরওয়ার্ডিং/পোর্ট ট্রিগারিং" বা খুব অনুরূপ কিছু নামক একটি বিকল্প দেখতে পাবেন। আমি জানি Netopia এগুলোকে Pinholes বলে এবং Linksys-এ এটিকে একটি পরিষেবা বলা যেতে পারে অথবা অ্যাপ্লিকেশন .

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

একবার আপনি পোর্ট ফরওয়ার্ডিং পৃষ্ঠায় চলে গেলে, আপনি বিভিন্ন লেআউট/বিকল্প দেখতে পাবেন। মূল অংশগুলি ফরওয়ার্ডকে একটি নাম দেবে যেমন "রিমোট ডেস্কটপ", বাহ্যিক পোর্ট এবং অভ্যন্তরীণ পোর্ট, প্রোটোকল বেছে নেওয়া এবং ডেটা যে ডিভাইসে ফরোয়ার্ড করার কথা তার জন্য আইপি ঠিকানা বেছে নেওয়া।

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

দূরবর্তী ডেস্কটপের জন্য, আপনি সর্বদা প্রোটোকলের জন্য TCP বেছে নিতে চান। ডিফল্ট হতে হবে, দূরবর্তী ডেস্কটপ পোর্ট 3389 ব্যবহার করে, তাই অভ্যন্তরীণ এবং রপ্তানি পোর্ট বক্সে টাইপ করুন। অবশেষে, অভ্যন্তরীণ আইপি ঠিকানাটি এক্সপি মেশিনের আইপি ঠিকানা হওয়া উচিত। কিছু সেটআপে, আপনাকে একটি স্টার্টিং পোর্ট, এন্ডিং পোর্ট এবং ট্রিগারিং পোর্টের জন্য বলা হবে। যেকোনো পোর্ট বক্সের জন্য শুধু 3389 দিন।

কিভাবে উইন্ডোজ এক্সপিতে রিমোট ডেস্কটপ সেটআপ করবেন

আবেদন ক্লিক করুন এবং আপনি সম্পন্ন! আপনি এখন আপনার সর্বজনীন IP ঠিকানা ব্যবহার করতে সক্ষম হবেন (এটি কম্পিউটারে টাইপ করুন৷ রিমোট ডেস্কটপ কানেকশন ডায়ালগে টেক্সট বক্স) আপনার রাউটারের মাধ্যমে আপনার কম্পিউটারে সংযোগ করতে!

আপনার Windows XP মেশিনে দূরবর্তীভাবে সংযোগ করতে আপনার কোনো সমস্যা হলে, অনুগ্রহ করে এখানে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


  1. আপনার উইন্ডোজ 10 পিসিতে দূরবর্তী ডেস্কটপ সংযোগগুলি কীভাবে সক্ষম করবেন

  2. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন

  3. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কিভাবে সেট আপ করবেন?

  4. কিভাবে উইন্ডোজে রিমোট ডেস্কটপ সেশন রেকর্ড করবেন