কম্পিউটার

কিভাবে ছবিগুলির জন্য উইন্ডোজ এক্সপ্লোরার ডিফল্ট থাম্বনেইলের আকার বাড়ানো যায়

এখানে উইন্ডোজ এক্সপি সম্পর্কে এমন কিছু যা আমাকে সত্যিই বিরক্ত করে:কেন আপনি উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8-এর মতো এক্সপ্লোরারে থাম্বনেইলের আকার বাড়াতে বা কমাতে পারবেন না? আপনি যদি প্রথম স্থানে থাম্বনেইল পেতে যাচ্ছেন, তাহলে একটু স্লাইডার বারে রাখা কি এত কঠিন যে আপনি আকার বাড়াতে বা কমাতে পারেন? আমি এক্সপ্লোরারে একটি ফোল্ডারের মধ্য দিয়ে যেতে অপছন্দ করি এবং স্পষ্টভাবে ছবির বিশদ দেখতে পাচ্ছি না৷

আমি অনুমান করি যে উইন্ডোজ এক্সপি প্রকাশিত হওয়ার সময় মাইক্রোসফ্ট সেই সমস্যাটি নিয়ে ভাবেনি। অথবা তারা সার্ভিস প্যাক 3-এ বিকল্পটি যোগ করেনি, XP-তে সর্বশেষ প্রধান নন-সিকিউরিটি আপডেট। ডিফল্টরূপে, Windows XP-এর থাম্বনেইলগুলি এইরকম দেখায়:

এই আকারটি যথেষ্ট বড় নয়, বিশেষ করে যাদের দৃষ্টি সমস্যা আছে তাদের জন্য! সৌভাগ্যবশত, এই সেটিংস পরিবর্তন করার একটি সহজ উপায় রয়েছে যাতে থাম্বনেলগুলি 256x256 পর্যন্ত আপনি যে আকার চান তা হতে পারে। দুর্ভাগ্যবশত, এক্সপ্লোরারে আইকনের সর্বোচ্চ আকার হল 256×256 পিক্সেল। আপনি যদি তাদের এর চেয়ে বড় দেখতে চান তবে আপনাকে একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করতে হবে। Windows 7/8-এ থাম্বনেইলের আকার সামঞ্জস্য করার বিষয়ে জানতে অতীতের Tweak UI নিচে স্ক্রোল করুন।

টুইক UI

আগে, আমি একটি দুর্দান্ত সামান্য ইউটিলিটি সম্পর্কে লিখেছিলাম যা আপনি Tweak UI নামক মাইক্রোসফ্ট থেকে বিনামূল্যে পেতে পারেন যা আপনাকে Windows XP সেটিংসের একগুচ্ছ পরিবর্তন ও পরিবর্তন করতে দেয়। এই প্রোগ্রামটি ব্যবহার করে, আমরা দ্রুত এবং সহজেই থাম্বনেইলের ডিফল্ট 96 পিক্সেল আকারকে আরও দৃশ্যমান কিছুতে পরিবর্তন করতে পারি।

আপনি একবার প্রোগ্রাম ইনস্টল করার পরে, স্টার্ট মেনু এ যান এবং All Programs – Powertoys for Windows XP – Tweak UI-এ ক্লিক করুন . আপনি প্রোগ্রামটি খোলার পরে, এক্সপ্লোরার এ ক্লিক করুন৷ বাম হাতের মেনু থেকে এবং তারপরে থাম্বনেইল-এ ক্লিক করুন .

কিভাবে ছবিগুলির জন্য উইন্ডোজ এক্সপ্লোরার ডিফল্ট থাম্বনেইলের আকার বাড়ানো যায়

ডিফল্ট আকার 96 থেকে উচ্চতর কিছুতে পরিবর্তন করুন৷ আমার ক্ষেত্রে, আমি 256 বেছে নিয়েছি। এছাড়াও, থাম্বনেইলগুলি সুন্দর দেখাতে ইমেজ কোয়ালিটি উচ্চের কাছাকাছি রাখা নিশ্চিত করুন। অবশ্যই, ছবি ব্রাউজ করার সময় এটি আরও সংস্থান নেবে, তবে আপনার যদি একটি মোটামুটি নতুন কম্পিউটার থাকে তবে এটি কোনও সমস্যা হবে না৷

এখন যখন আপনি আমার ছবিগুলিতে বা যেখানে থাম্বনেইলগুলি চালু করেছেন সেখানে আপনার ফটোগুলি ব্রাউজ করার সময়, আপনি এইরকম কিছু দেখতে পাবেন:

কিভাবে ছবিগুলির জন্য উইন্ডোজ এক্সপ্লোরার ডিফল্ট থাম্বনেইলের আকার বাড়ানো যায়

এখন এটা অনেক ভালো! 😉 আমি আসলে দেখতে পাচ্ছি একটা ছবিতে কি হচ্ছে! চিয়ার্স! থাম্বনেইলের আকার পরিবর্তন করার দ্বিতীয় পদ্ধতি হল রেজিস্ট্রি পরিবর্তন করা।

থাম্বনেল সাইজ রেজিস্ট্রি হ্যাক

আপনি যদি রেজিস্ট্রি হ্যাক ব্যবহার করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি Windwos XP, Windows Vista, Windows 7 এবং Windows 8-এ থাম্বনেইলের আকার পরিবর্তন করতে পারেন কারণ একই হ্যাকগুলি এই সমস্ত সংস্করণের জন্য কাজ করে৷ Windows Vista এবং উচ্চতর রেজিস্ট্রি হ্যাক ব্যবহার করার একমাত্র সুস্পষ্ট সুবিধা হল আপনি যদি থাম্বনেইলের জন্য একটি কাস্টম আকার ব্যবহার করতে চান।

ডিফল্টরূপে, Windows 7 এবং Windows 8-এ, আপনি ছোট, মাঝারি, বড় এবং অতিরিক্ত বড় আইকন থেকে বেছে নিতে পারেন। আপনি উইন্ডোজ 7 এ স্লাইডারটি সরানোর মাধ্যমে আকার সামঞ্জস্য করতে পারেন।

কিভাবে ছবিগুলির জন্য উইন্ডোজ এক্সপ্লোরার ডিফল্ট থাম্বনেইলের আকার বাড়ানো যায়

উইন্ডোজ 8-এ, এক্সপ্লোরার ইন্টারফেস কিছুটা পরিবর্তন হয়েছে এবং মাইক্রোসফ্ট পুরো স্লাইডার বিকল্পটি সরিয়ে দিয়েছে। পরিবর্তে, আপনাকে ভিউ-এ ক্লিক করতে হবে ট্যাব এবং সেখানে আপনি লেআউটে একই বিকল্পগুলি দেখতে পাবেন বক্স।

কিভাবে ছবিগুলির জন্য উইন্ডোজ এক্সপ্লোরার ডিফল্ট থাম্বনেইলের আকার বাড়ানো যায়

যাইহোক, রেজিস্ট্রি হ্যাক এ ফিরে যান। আপনি যদি আপনার আইকনগুলির জন্য একটি কাস্টম আকার চান তবে আপনি স্টার্টে গিয়ে এবং তারপর regedit এ টাইপ করে রেজিস্ট্রি সম্পাদক খুলতে পারেন . তারপর বাম ফলকে নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER – সফ্টওয়্যার – Microsoft – Windows – CurrentVersion – Explorer

এখন ডান ফলকে, আপনার থাম্বনেইল সাইজ নামে একটি কী সন্ধান করা উচিত। যদি এটি সেখানে না থাকে, তাহলে আপনাকে ডান-ফলকে ডান-ক্লিক করতে হবে এবং নতুন বেছে নিতে হবে – DWORD (32-বিট) মান . এটিকে থাম্বনেল আকার একটি নাম দিন৷ এবং তারপর এটি সম্পাদনা করতে ডাবল ক্লিক করুন। দশমিক বেছে নিন এটিকে 32 থেকে 256 পর্যন্ত একটি মান দিন .

কিভাবে ছবিগুলির জন্য উইন্ডোজ এক্সপ্লোরার ডিফল্ট থাম্বনেইলের আকার বাড়ানো যায়

আপনি যখন একটি নতুন এক্সপ্লোরার উইন্ডো খুলবেন তখনই আপনি প্রভাবগুলি দেখতে সক্ষম হবেন৷ মনে রাখবেন যে থাম্বনেইলের আকারটি সমস্ত ফোল্ডার এবং ফাইলগুলিতে প্রযোজ্য হবে তা নির্বিশেষে আপনি আগে কোন সেটিংস বেছে নিয়েছেন। আপনি এখনও একটি নির্দিষ্ট ফোল্ডারের জন্য থাম্বনেইলের আকার ম্যানুয়ালি পরিবর্তন করতে পারেন, কিন্তু আপনি যখন পরে একই ফোল্ডারে ফিরে ব্রাউজ করবেন, তখন থাম্বনেইলগুলি আপনার রেজিস্ট্রিতে সেট করা কাস্টম আকারের সাথে প্রদর্শিত হবে৷

Windows 7/8-এ পূর্বরূপ ফলক

আপনি যদি এখনও উইন্ডোজে থাম্বনেইলের 256 সর্বোচ্চ আকার নিয়ে খুশি না হন এবং আপনি কোনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করতে না চান তবে আপনার কাছে অন্য একটি বিকল্প রয়েছে। উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8 উভয়েরই একটি প্রিভিউ প্যান বিকল্প রয়েছে যা মূলত আপনাকে একটি প্রিভিউ দেখতে দেয় যা আপনি নিজেই প্রিভিউ প্যানে তৈরি করতে পারবেন।

কিভাবে ছবিগুলির জন্য উইন্ডোজ এক্সপ্লোরার ডিফল্ট থাম্বনেইলের আকার বাড়ানো যায়

আপনি দেখতে পাচ্ছেন, প্রিভিউ অনেক বড়। আপনি এক্সপ্লোরার উইন্ডোটিকে আপনার মনিটরের মতো বড় করতে পারেন এবং প্রিভিউটিও প্রসারিত হবে। উইন্ডোজ 7-এ, উপরের ডানদিকে সেই ছোট ছোট উইন্ডো বোতামটিতে ক্লিক করুন। Windows 8-এ, View-এ ক্লিক করুন ট্যাব এবং তারপরে Pরিভিউ প্যানে ক্লিক করুন এটি সক্ষম করতে।

আশা করি, আপনি Windows XP বা Windows 8 চালাচ্ছেন না কেন, আপনার কাছে এখন একটি পছন্দসই আকারে থাম্বনেইল দেখার জন্য যথেষ্ট বিকল্প রয়েছে। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করুন. উপভোগ করুন!


  1. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

  2. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  3. Windows 10 এ কিভাবে VRAM বাড়ানো যায়

  4. Windows 11 (2022)