কম্পিউটার

ইতিহাস বৈশিষ্ট্য সক্রিয় করুন এবং উইন্ডোজ ক্যালকুলেটরে গণনার রেকর্ড রাখুন

ক্যালকুলেটর Windows 11/10-এ অ্যাপ্লিকেশন দেখতে সহজ, কিন্তু এখনও শক্তিশালী, কারণ এতে কিছু মানক, বৈজ্ঞানিক এবং প্রোগ্রামার মোড রয়েছে, সেইসাথে একটি ইউনিট রূপান্তরকারী। এটি একটি বিল প্রস্তুত করার জন্য, একটি রেসিপি বা অন্য প্রকল্পে পরিমাপ রূপান্তর করার জন্য, অথবা কিছু মস্তিষ্কের স্ক্র্যাচিং জটিল গণিত, বীজগণিত বা জ্যামিতি সমস্যাগুলি করার জন্য নিখুঁত পছন্দ হিসাবে আবির্ভূত হয়৷ এটি ছাড়াও, এটি একটি ইতিহাস বৈশিষ্ট্য দিয়ে সজ্জিত এটি ব্যবহারকারীদের জন্য নিশ্চিত করা সহজ করে তোলে যে তারা সঠিকভাবে নম্বর প্রবেশ করেছে কিনা।

উইন্ডোজ ক্যালকুলেটরে ইতিহাস বৈশিষ্ট্য দেখান

কখনও কখনও ব্যবহারকারীদের জন্য তাদের সম্পাদিত গণনাগুলির একটি রেকর্ড রাখা অপরিহার্য হয়ে ওঠে যাতে তারা এটি উল্লেখ করতে পারে এবং কিছু ভুল হলে যেখানে প্রয়োজন সেখানে সংশোধন করতে পারে। উদাহরণ স্বরূপ, আপনি অ্যাকাউন্ট এবং সংখ্যার সংখ্যার উপর একটি প্রতিবেদন তৈরি করছেন, আপনি ইতিহাস ফাংশন চালু করতে চাইতে পারেন।

টাস্কবার সার্চ বারে 'ক্যালকুলেটর' টাইপ করুন এবং ক্যালকুলেটর খুলতে শীর্ষ ফলাফল নির্বাচন করুন। আপনার গণনার রেকর্ড রাখতে, আপনাকে ইতিহাস বৈশিষ্ট্য সক্রিয় করতে হবে।

ইতিহাস বৈশিষ্ট্য সক্রিয় করুন এবং উইন্ডোজ ক্যালকুলেটরে গণনার রেকর্ড রাখুন

ইতিহাস বৈশিষ্ট্য সক্ষম করা হচ্ছে৷ উইন্ডোজ ক্যালকুলেটরে অ্যাপটিকে একটি ডেস্কটপ ক্যালকুলেটরের মতো কাজ করে যাতে বিল্ট-ইন প্রিন্টার থাকে। আপনি সমস্ত পদক্ষেপ সম্পূর্ণ হয়েছে দেখতে পারেন৷

আপনি যদি কোথাও ভুল করেন তবে আপনি সহজেই সমস্যাটি চিহ্নিত করতে পারেন। Windows 10 ক্যালকুলেটরে ইতিহাস বৈশিষ্ট্য চালু বা দেখানোর জন্য, ইতিহাস দেখুন আইকনে ক্লিক করুন উপরে ডানদিকে এবং ইতিহাস প্যানেল খুলবে। অন্যথায় CTRL+H টিপুন চাবি একসাথে।

আপনি যদি ক্যালকুলেটরের আকার পরিবর্তন করেন, নীচের প্যানেলটি ডানদিকে চলে যায় যেখানে আপনি মেমরি-এর জন্য ট্যাব দেখতে পাবেন এবং ইতিহাস সেইসাথে।

ইতিহাস বৈশিষ্ট্য সক্রিয় করুন এবং উইন্ডোজ ক্যালকুলেটরে গণনার রেকর্ড রাখুন

বিকল্পগুলি প্রদর্শন করতে আপনার কম্পিউটারের স্ক্রিনে খোলা ক্যালকুলেটর অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন:

  • কপি করুন
  • পেস্ট করুন

'কপি' ব্যবহার করে আপনি আপনার গণনার ইতিহাস অন্য কোনো প্রোগ্রামে পেস্ট করতে পারেন বা স্প্রেডশীটে ব্যবহার করতে পারেন। 'পেস্ট' আপনাকে ইতিহাস থেকে আপনার প্রধান গণনা উইন্ডোতে এন্ট্রিগুলি কপি এবং পেস্ট করতে দেবে৷

ইতিহাস সাফ করতে নীচের ডানদিকে কোণায় ট্র্যাশ আইকনে ক্লিক করুন৷

আপনি Ctrl+Shift+D-এর কীবোর্ড শর্টকাটও ব্যবহার করতে পারেন ইতিহাস মুছে ফেলতে।

এরকম আরো কোন টিপস জানেন? নীচের মন্তব্য বিভাগে সেগুলি আমাদের সাথে ভাগ করুন৷

ইতিহাস বৈশিষ্ট্য সক্রিয় করুন এবং উইন্ডোজ ক্যালকুলেটরে গণনার রেকর্ড রাখুন
  1. Windows 10 স্যান্ডবক্স বৈশিষ্ট্য সক্ষম বা নিষ্ক্রিয় করুন

  2. আপনার পিসি সুরক্ষিত রাখতে Windows 10-এ কীভাবে নিরাপদ বুট এবং TPM সক্ষম করবেন

  3. কীভাবে আরও দক্ষ হতে উইন্ডোজ 11-এ ক্লিপবোর্ড ইতিহাস সক্ষম এবং দেখতে হয়

  4. কিভাবে উইন্ডোজ 10 এ হস্তাক্ষর ইনপুট সক্ষম এবং ব্যবহার করবেন