কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 8 টাস্কবার আইকন পরিবর্তন করবেন

আপনি কি আপনার উইন্ডোজ 8 টাস্কবারে আইকনগুলির চেহারা নিয়ে খুশি? যদি তা না হয়, তাহলে আপনি যা চান তা পরিবর্তন করার একটি সহজ উপায় রয়েছে৷

সৌভাগ্যবশত, আপনি আইকনগুলিকে অন্য যেকোন বিল্ট-ইন সিস্টেম আইকনে পরিবর্তন করতে পারেন (.ico, .exe., এবং .dll ফাইল থেকে), অথবা আপনি আরও অভিন্ন চেহারার জন্য ওয়েব থেকে বিনামূল্যে আইকন সেট ডাউনলোড করতে পারেন৷

যদিও কিছু প্রোগ্রাম আইকন অন্যদের তুলনায় কৌশলী, বেশিরভাগ অংশের জন্য আপনার কোন সমস্যা হবে না।

1. আপনি যে আইকনটি পরিবর্তন করতে চান তাতে ডান ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ 8 টাস্কবার আইকন পরিবর্তন করবেন

2. প্রোগ্রামের নামের উপর ডান-ক্লিক করুন, যা ডান-ক্লিক মেনুতে থাকা উচিত। (অর্থাৎ Spotify হল উপরের স্ক্রিনশটে প্রোগ্রামটির নাম)।

কিভাবে উইন্ডোজ 8 টাস্কবার আইকন পরিবর্তন করবেন

3. প্রোগ্রামের বৈশিষ্ট্য উইন্ডো আনতে "বৈশিষ্ট্য" এ ক্লিক করুন৷

4. আপনি একটি "চেঞ্জ আইকন..." বোতাম দেখতে পাবেন উইন্ডোর নীচে, অন্য দুটি বোতামের মধ্যে। এটিতে ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ 8 টাস্কবার আইকন পরিবর্তন করবেন

5. আপনি এখন পরিবর্তন আইকন উইন্ডো পপ আপ দেখতে হবে. এখান থেকে আপনি এমন একটি অবস্থানে ব্রাউজ করতে পারেন যেখানে আপনি ওয়েব থেকে ডাউনলোড করা যেকোনো আইকন সংরক্ষণ করেছেন৷

দ্রষ্টব্য :ফাইলের ধরন অবশ্যই .ico, .icl, .exe, বা .dll হতে হবে। আপনি যদি একটি .png ফাইল ব্যবহার করতে চান, আপনি Convertico ব্যবহার করে সেকেন্ডের মধ্যে .png কে .ico তে রূপান্তর করতে পারেন।

কিভাবে উইন্ডোজ 8 টাস্কবার আইকন পরিবর্তন করবেন

আপনি যদি Windows বিল্ট-ইন আইকন লাইব্রেরি ব্যবহার করতে চান, তাহলে আপনি সেগুলিকে তিনটি ভিন্ন স্থানে খুঁজে পেতে পারেন। শুধু এই ফোল্ডারগুলিতে ব্রাউজ করুন:

  • C:\Windows\System32\shell32.dll
  • C:\Windows\System32\wpdshext.dll
  • C:\Windows\System32\moricons.dll

6. আপনি যে আইকনটি ব্যবহার করতে চান সেটি পেয়ে গেলে "ঠিক আছে" এ ক্লিক করুন, তারপর বৈশিষ্ট্য উইন্ডোতে "প্রয়োগ করুন" এ ক্লিক করুন এবং অবশেষে আবার "ঠিক আছে" এ ক্লিক করুন।

7. যদি আপনি এখনই নতুন আইকনটি দেখতে না পান, তাহলে আপনাকে টাস্কবার থেকে আইটেমটি আনপিন করতে হতে পারে এবং তারপরে আপডেট করা আইকনটি পেতে পুনরায় পিন করতে হতে পারে৷ আইকনে রাইট-ক্লিক করুন এবং তারপরে "টাস্কবার থেকে এই প্রোগ্রামটিকে আনপিন করুন" বেছে নিন। তারপরে আপনাকে আইকনের অবস্থান খুঁজে বের করতে হবে এবং এটিকে আবার টাস্কবারে পিন করতে হবে।

কিভাবে উইন্ডোজ 8 টাস্কবার আইকন পরিবর্তন করবেন

এই টুইকটি মাঝে মাঝে একটু কৌশল হতে পারে কারণ সমস্ত আইকন সুন্দরভাবে খেলবে না। উদাহরণস্বরূপ, আমি Spotify পরিবর্তন করতে পারিনি, কিন্তু Evernote বা Internet Explorer পরিবর্তন করতে আমার কোনো সমস্যা হয়নি।

কিছু প্রোগ্রাম ঐচ্ছিক আইকন সহ আসবে, অন্যরা আসবে না - এবং সেগুলিই আপনাকে সবচেয়ে বেশি সমস্যা দেয় বলে মনে হয়৷

আপনি যদি উইন্ডোজ 8 ব্যবহার করেন তবে আপনি এই দুর্দান্ত মেট্রো স্টাইল আইকন সেটটি বিনামূল্যে ডাউনলোড করতে চাইতে পারেন। এই আইকনগুলি আপনার টাস্কবার সহ অনেক কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে।


  1. উইন্ডোজ 11 এবং 10 এ টাস্কবার আইকনগুলির আকার কীভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 10 এ টাস্কবারের অবস্থান কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 7 এ কিভাবে ডিসপ্লে ভাষা পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন