কম্পিউটার

Windows 10 এ Wi-Fi সংযোগ বিচ্ছিন্ন হলে এটি কীভাবে ঠিক করবেন

একটি Windows 10 ল্যাপটপ বা কম্পিউটার যা একটি Wi-Fi ইন্টারনেট সংযোগ থেকে সংযোগ বিচ্ছিন্ন রাখে তা হতাশাজনক এবং অসুবিধাজনক হতে পারে। এই নিবন্ধটি আপনাকে ওয়াই-ফাই সংযোগ বিচ্ছিন্ন ত্রুটির কারণ হতে পারে এবং কীভাবে উইন্ডোজ 10 বা ইন্টারনেট সমস্যাগুলি আপনি উন্মোচন করবেন তা সমাধান করবেন।

ওয়াই-ফাই নেটওয়ার্কে প্রাথমিক সংযোগ করতে সমস্যা হলে আপনি প্রথমে চেষ্টা করতে চাইতে পারেন এমন কিছু অন্যান্য টিপস আছে।

কেন আমার ওয়াই-ফাই সংযোগ বিচ্ছিন্ন হচ্ছে?

আপনার Windows 10 কম্পিউটার যদি বাড়িতে, অফিসে বা অন্য কোথাও, যেমন ক্যাফে বা বিমানবন্দরের Wi-Fi সংযোগ থেকে সংযোগ বিচ্ছিন্ন করে রাখে, তাহলে অনেক সম্ভাব্য কারণ কাজ করতে পারে। যাইহোক, তারা সাধারণত নিম্নলিখিত শ্রেণীগুলির মধ্যে একটির অধীনে পড়ে:

  • একটি দুর্বল বা সীমিত Wi-Fi সংযোগ
  • একটি অভিভূত রাউটার বা টিথারযুক্ত স্মার্টফোন
  • Windows 10 দ্বন্দ্ব বা ভুল সেটিংসের সংমিশ্রণ

Windows 10 Wi-Fi সংযোগ বিচ্ছিন্ন সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনার Windows 10 Wi-Fi বারবার সংযোগ বিচ্ছিন্ন হলে কী করবেন তা এখানে। সমাধানের এই তালিকাটি ক্রমানুসারে কাজ করা নিশ্চিত করুন:আরও উন্নত এবং সময়সাপেক্ষ সমাধানের জন্য দ্রুততম এবং সহজ টিপস দিয়ে শুরু করুন।

  1. আপনার Wi-Fi বন্ধ করুন এবং আবার চালু করুন। যদি আপনার Windows 10 কম্পিউটারটি Wi-Fi থেকে সংযোগ বিচ্ছিন্ন করে থাকে, তবে এক মিনিট অপেক্ষা করে অ্যাকশন সেন্টারের মাধ্যমে এটি বন্ধ করুন এবং তারপরে এটি আবার চালু করুন। এটি করলে Wi-Fi হটস্পটে একটি নতুন সংযোগ তৈরি হবে৷

  2. Wi-Fi উত্সের কাছাকাছি যান। আপনি Wi-Fi সম্প্রচার থেকে যত দূরে থাকবেন, আপনার ইন্টারনেট সংযোগ তত দুর্বল এবং কম স্থিতিশীল হবে। যতটা সম্ভব এর কাছাকাছি যাওয়ার চেষ্টা করুন এবং Windows 10 টাস্কবারে ইন্টারনেট আইকন চেক করে যতটা সম্ভব শক্তিশালী সিগন্যাল পাওয়ার লক্ষ্য রাখুন।

  3. আপনার Windows 10 কম্পিউটার রিস্টার্ট করুন। একটি ক্লাসিক টেক টিপ কিন্তু একটি কার্যকরী। একটি প্রাথমিক পুনঃসূচনা সম্পাদন করা বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে৷

  4. ব্লুটুথ অক্ষম করুন। কখনও কখনও একটি ব্লুটুথ ডিভাইসের সাথে সংযোগ বিরোধের কারণ হতে পারে যা একটি Wi-Fi সংযোগ বিচ্ছিন্ন করতে পারে৷

  5. ওয়েবসাইট বা পরিষেবা চেক করুন। আপনার Wi-Fi সংযোগ এবং Windows 10 ডিভাইস ঠিক থাকতে পারে, এবং এটি শুধুমাত্র সেই পরিষেবা হতে পারে যা আপনি অ্যাক্সেস করার চেষ্টা করছেন যা বন্ধ হয়ে গেছে। সৌভাগ্যক্রমে, প্যারামাউন্ট+ ডাউন আছে কিনা, অ্যামাজন অফলাইন আছে, টুইচ গ্লিচ করছে, এবং অন্যান্য অনেক পরিষেবা বন্ধ আছে কিনা তা পরীক্ষা করার অনেক উপায় আছে। এমনকি YouTube TV সময়ে সময়ে বন্ধ হয়ে যেতে পারে।

  6. আপনার Windows 10 ডিভাইসে যেকোনো সক্রিয় ডাউনলোড বাতিল করুন। অনেক পাবলিক ওয়াই-ফাই সংযোগ, এবং যারা ক্যাফে এবং অন্যান্য ছোট ব্যবসায়, প্রায়শই আপনি কতটা এবং কত দ্রুত সামগ্রী ডাউনলোড করতে পারেন তার উপর উল্লেখযোগ্য সীমাবদ্ধতা রাখে। আপনি যদি এই ধরনের সংযোগ ব্যবহার করেন, তাহলে মৌলিক ওয়েব ব্রাউজিং এবং অ্যাপ ব্যবহারে লেগে থাকার চেষ্টা করুন।

  7. একটি ভিন্ন Wi-Fi সংযোগ চেষ্টা করুন. অনেক পাবলিক ওয়্যারলেস ইন্টারনেট অপশন, যেমন ম্যাকডোনাল্ডস এবং স্টারবাকস দ্বারা অফার করা ওয়াই-ফাই, মন্থর গতি, ডাউনলোড সীমাবদ্ধতা এবং একই সময়ে সংযোগকারী উচ্চ সংখ্যক ব্যবহারকারীর সাথে মানিয়ে নিতে অক্ষমতা সহ নিম্ন মানের হতে পারে। কাছাকাছি বিকল্প সিগন্যাল অনুসন্ধান করুন বা ভাল ইন্টারনেট অ্যাক্সেস সহ একটি অবস্থানে যান যদি এটি আসে।

  8. আপনার স্মার্টফোনে যেকোনো ডাউনলোড বাতিল করুন। যদি আপনার কম্পিউটার আপনার স্মার্টফোনে টিথার করার সময় Wi-Fi থেকে সংযোগ বিচ্ছিন্ন করে থাকে, তাহলে হতে পারে যে আপনার ফোনটি খুব বেশি কার্যকলাপ দ্বারা অভিভূত হয়ে পড়েছে। আপনার ফোনে যে কোনো আপডেট বা ডাউনলোড করা বন্ধ করুন এবং আপনার কম্পিউটারে ইন্টারনেট অ্যাক্সেস করার সময় এটি ব্যবহার না করার চেষ্টা করুন।

  9. আপনার রাউটার পরীক্ষা করুন. পুনরাবৃত্তিমূলক Windows 10 Wi-Fi সংযোগ বিচ্ছিন্ন ত্রুটিগুলি আপনার কম্পিউটারের সাথে কিছু করার নাও থাকতে পারে। আপনার ইন্টারনেট রাউটারটি সঠিকভাবে কাজ করছে এবং এর সমস্ত LED লাইট একটি শক্তিশালী সংযোগ দেখাচ্ছে তা নিশ্চিত করতে পরীক্ষা করুন৷

  10. আপনার রাউটার রিবুট করুন। একটি দ্রুত রাউটার রিবুট প্রায়ই যেকোনো Wi-Fi সংযোগ বিচ্ছিন্ন সমস্যার সমাধান করতে পারে।

  11. আপনার VPN অবস্থান এবং গোপনীয়তা সেটিংস পরিবর্তন করুন৷ আপনার VPN অবস্থানকে একটি ভিন্ন রাজ্য বা দেশে পরিবর্তন করুন এবং নিরাপত্তা বা গোপনীয়তার স্তর হ্রাস করুন এবং এটি আপনার Wi-Fi স্থিতিশীলতাকে উন্নত করে কিনা তা দেখুন৷

  12. আপনার ভিপিএন নিষ্ক্রিয় করুন। আপনার VPN আপনার Wi-Fi সংযোগে বাধা দিতে পারে। এটি বন্ধ করুন এবং দেখুন যে এটি সমস্যার সমাধান করে কিনা। যদি আপনার সংযোগ বিচ্ছিন্ন সমস্যা অব্যাহত থাকে, তাহলে নির্দ্বিধায় আপনার VPN আবার চালু করুন।

  13. উইন্ডোজ 10 আপডেট করুন। সর্বশেষ উইন্ডোজ 10 আপডেট ডাউনলোড এবং ইনস্টল করলে ইন্টারনেট অ্যাক্সেস করার সময় আপনার ডিভাইসকে আরও সুরক্ষিত করার পাশাপাশি বিভিন্ন ধরনের বাগ ঠিক করা যায়।

  14. একটি সমস্যা সমাধানকারী চালান। সেটিংস খুলুন এবং আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন> সমস্যা সমাধান করুন . যেকোনো প্রস্তাবিত সমস্যা সমাধানকারী চালান। তারপর অতিরিক্ত সমস্যা সমাধানকারী ক্লিক করুন এবং ইন্টারনেট সংযোগের জন্য চালান , আগত সংযোগগুলি৷ , এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার .

  15. উইন্ডোজ 10 ড্রাইভার আপডেট করুন। আপনার ডিভাইস ড্রাইভার ক্ষতিগ্রস্ত বা একটি আপডেট প্রয়োজন হতে পারে. নেটওয়ার্ক অ্যাডাপ্টার সম্পর্কিত ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন .

  16. নেটওয়ার্ক আবিষ্কারকে সর্বজনীন থেকে ব্যক্তিগততে পরিবর্তন করুন। এই সেটিং পরিবর্তন করলে আপনার Windows 10 ডিভাইসটি আপনার আশেপাশের অন্যান্য ব্যবহারকারীদের কাছে আরও দৃশ্যমান হবে, তবে এটি Wi-Fi সংযোগ বিচ্ছিন্ন সমস্যাগুলিও সমাধান করতে পারে৷

  17. আপনার Windows 10 WLAN AutoConfig সেটিংস রিসেট করুন। উইন্ডোজ টিপুন + R , services.msc টাইপ করুন , এবং ঠিক আছে ক্লিক করুন . নতুন উইন্ডো পপ আপ হয়ে গেলে, WLAN AutoConfig-এ ডাবল-ক্লিক করুন , স্বয়ংক্রিয় বেছে নিন স্টার্টআপ প্রকার থেকে মেনু, প্রয়োগ করুন ক্লিক করুন , এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

  18. একটি Windows 10 নেটওয়ার্ক রিসেট চেষ্টা করুন. এটি আপনার শেষ অবলম্বন হওয়া উচিত, কারণ এটি আপনার ডিভাইসে প্রতিটি নেটওয়ার্ক অ্যাডাপ্টার পুনরায় ইনস্টল করে৷


  1. কিভাবে উইন্ডোজ 11 ঠিক করবেন গেম খেলার সময় রিস্টার্ট হতে থাকে

  2. Windows 11-এ রাইট-ক্লিক মেনু পপিং আপ করে কিভাবে ঠিক করবেন

  3. Windows 11-এ সংযোগ বিচ্ছিন্ন থাকা Wi-Fi কীভাবে ঠিক করবেন

  4. Wi-Fi Windows 11-এ সংযোগ বিচ্ছিন্ন রাখে (সমস্যা সমাধানের 9 উপায়)