কম্পিউটার

স্ক্রীনে ফিট করার জন্য উইন্ডোজ 10-এ ওভারস্ক্যান কীভাবে ঠিক করবেন

ওভারস্কেলিং, ওভারস্ক্যানিং হিসাবেও উল্লেখ করা হয়, যখন একটি কম্পিউটারের ডিসপ্লে একটি মনিটর বা টিভি স্ক্রিনের দর্শনযোগ্য এলাকার বাইরে রেন্ডার হয়। এটি একটি ছবির বাইরের প্রান্তগুলিকে আংশিকভাবে একটি ছবির ফ্রেম দ্বারা আচ্ছাদিত করার মতো কারণ ছবিটি খুব বড়।

"আমি কিভাবে আমার ডেস্কটপ ওভারস্কেলিং ঠিক করব?" এবং "আমার টিভি স্ক্রীনের সাথে মানানসই করার জন্য আমি কিভাবে Windows 10 পেতে পারি?" নতুন মনিটর এবং টিভি মালিকদের দ্বারা জিজ্ঞাসা করা দুটি প্রশ্ন। সৌভাগ্যবশত, এমন প্রমাণিত সমাধান রয়েছে যেগুলো তুলনামূলকভাবে সহজ এবং দ্রুত বাস্তবায়ন করা যায়।

Windows 10 এ ওভারস্ক্যানের কারণ

Windows 10 কম্পিউটার এবং সংযুক্ত ডিসপ্লের মধ্যে একটি সাধারণ ভুল যোগাযোগ সাধারণত ওভারস্ক্যান করে। মনিটর, টিভি স্ক্রীন এবং Windows 10 ডিভাইসে সাধারণত এমন বৈশিষ্ট্য থাকে যা স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করতে পারে এবং সেরা রেজোলিউশন এবং প্রদর্শন সেটিংস প্রয়োগ করতে পারে, কখনও কখনও সেগুলি কাজ করে না। ব্যবহারকারীকে সেটিংস সামঞ্জস্য করার জন্য ছেড়ে দেওয়া হয় যতক্ষণ না সবকিছু তার মতো দেখায়৷

কখনও কখনও একটি পুরানো অপারেটিং সিস্টেম বা ড্রাইভার ওভারস্কেলিংয়ের কারণ হতে পারে৷

কিভাবে ডেস্কটপ ওভারস্কেলিং এবং ওভারস্ক্যানিং ঠিক করবেন 

"তাহলে, আমি কীভাবে ওভারস্ক্যান মনিটরের সমস্যাগুলি ঠিক করব?" আপনি Windows 10-এ ওভারস্ক্যানের সম্মুখীন হন বা আপনার সন্দেহ হয় যে আপনার টিভি সমস্যা হতে পারে, কিছু প্রমাণিত সমাধান রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন। দ্রুত থেকে আরও উন্নত পর্যন্ত তালিকাভুক্ত ওভারস্কেলিং ঠিক করার সর্বোত্তম উপায় এখানে রয়েছে৷

  1. HDMI তারের সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন। আপনার Windows 10 কম্পিউটারের ডিসপ্লের পিছনে একটি সমস্যা হতে পারে, আপনার টিভিতে সঠিকভাবে মিরর বা প্রজেক্ট না করা। HDMI কেবলটি আনপ্লাগ করুন এবং তারপরে আবার প্লাগ ইন করুন এটি সমস্যাটি সমাধান করে কিনা তা দেখতে৷

  2. আপনার টিভির ডিসপ্লে সেটিংস সামঞ্জস্য করুন। আপনার Windows 10 কম্পিউটারকে আপনার টিভিতে সংযুক্ত করার পরে, দৃষ্টিভঙ্গি অনুপাত এবং দৃশ্যমান স্ক্রীন এলাকা সামঞ্জস্য করতে টিভির সেটিংস ব্যবহার করুন। এই সেটিংসের নামগুলি প্রস্তুতকারকের উপর নির্ভর করে পরিবর্তিত হয় তবে সাধারণত ডিসপ্লে বলা হয় , স্ক্রিন , অথবা ছবি .

    কিছু স্মার্ট টিভি, যেমন এলজি, সোনি এবং স্যামসাং দ্বারা তৈরি, এই বিকল্পগুলি টিভির হোম স্ক্রিনের মধ্যে একটি সেকেন্ডারি সেটিংস মেনুতে লুকিয়ে রাখতে পারে, সাধারণত ব্যবহৃত অ্যাকশন মেনু বা পপআপ বিকল্পগুলির মধ্যে নয়৷

  3. Windows 10 স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করুন। টিভি স্ক্রীন বা কম্পিউটার মনিটরের সাথে সংযোগ করার পরে, Windows 10 সেটিংসের মধ্যে বিভিন্ন স্ক্রীন রেজোলিউশন নিয়ে পরীক্ষা করুন যতক্ষণ না আপনি আপনার পছন্দ মতো দেখতে পাবেন৷

  4. Windows 10 ডিসপ্লে স্কেলিং ব্যবহার করুন। এই ডিসপ্লে সেটিংস কীভাবে পাঠ্য, অ্যাপস এবং Windows 10 এর অন্যান্য দিকগুলি মনিটরে রেন্ডার করে তা সামঞ্জস্য করতে পারে। সেগুলি পরিবর্তন করলে আপনি যেকোনও ডেস্কটপ ওভারস্কেলিং সমস্যার সমাধান করতে পারেন।

  5. ম্যানুয়ালি আপনার মনিটরের ডিসপ্লে সেটিংস সামঞ্জস্য করুন। বেশিরভাগ মনিটরের শারীরিক বোতাম থাকে যা বিভিন্ন প্রদর্শন সেটিংস সহ একটি মেনু নিয়ে আসে। আপনি সাধারণত Windows 10 কম্পিউটারের ডিসপ্লে রিসাইজ বা রিস্কেল করতে এবং ওভারস্ক্যানের কারণে ক্রপ করা বিষয়বস্তু আনহাড করতে এই সেটিংস ব্যবহার করতে পারেন।

  6. উইন্ডোজ 10 আপডেট করুন। আপডেট প্রক্রিয়া বিভিন্ন বাগ সংশোধন করতে পারে এবং অনেক ধরনের মনিটরের জন্য সমর্থন উন্নত করতে পারে।

  7. আপনার ড্রাইভার আপডেট করুন. উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেম আপডেটের মতো, আপনার ড্রাইভার আপডেট করা আপনার যেকোন বাগ বা সমস্যাগুলিকেও স্কোয়াশ করতে পারে। এই ক্ষেত্রে, আপনার মনিটর এবং ডিসপ্লে অ্যাডাপ্টারের জন্য ড্রাইভার আপডেট করুন।

  8. AMD এর Radeon সফটওয়্যার সেটিংস ব্যবহার করুন। আপনার কম্পিউটারে যদি AMD GPU থাকে, তাহলে আপনি সেটিংস-এ ক্লিক করে ওভারস্ক্যান সংক্রান্ত সমস্যা সমাধান করতে Radeon সফটওয়্যার অ্যাপ ব্যবহার করতে পারেন।> প্রদর্শন , এবং HDMI স্কেলিং স্লাইডার সামঞ্জস্য করা।

  9. ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল ব্যবহার করুন। একটি Windows 10 কম্পিউটার একটি Intel CPU-তে চলছে? ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল খুলুন এবং ডিসপ্লে ক্লিক করুন . প্রিভিউ আপনার পছন্দ মতো দেখা না হওয়া পর্যন্ত বিভিন্ন বিকল্পের সাথে পরীক্ষা করুন এবং তারপরে প্রয়োগ করুন ক্লিক করুন সেটিংস প্রয়োগ করতে।

  10. এনভিডিয়া কন্ট্রোল প্যানেলের সাথে ডেস্কটপ ওভারস্কেলিং ঠিক করুন। আপনার Windows 10 কম্পিউটারে একটি Nvidia GPU থাকলে, Nvidia কন্ট্রোল প্যানেল খুলুন এবং ডিসপ্লে-এ ক্লিক করুন> ডেস্কটপের আকার এবং অবস্থান সামঞ্জস্য করুন , ডেস্কটপ রিসাইজিং সক্ষম করুন চেক করুন এবং তারপর আকার পরিবর্তন করুন ক্লিক করুন মনিটরের সাথে সংযুক্ত থাকার সময়।

  11. আপনার মনিটর ক্যালিব্রেট করুন। Windows 10 এর একটি অন্তর্নির্মিত ক্রমাঙ্কন সরঞ্জাম রয়েছে যা আপনি আপনার মনিটরের সাথে সম্পর্কিত বিভিন্ন ডিসপ্লে সমস্যা সমাধান করতে ব্যবহার করতে পারেন। এছাড়াও তৃতীয় পক্ষের মনিটর ক্রমাঙ্কন অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলি ডাউনলোড এবং ব্যবহার করা যেতে পারে৷


  1. Windows 10-এ স্ক্রীন রেকর্ড করার সময় শব্দের সমস্যা কীভাবে ঠিক করবেন?

  2. Windows এ IntcOED.sys ব্লু স্ক্রীন কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ পিসিতে "বেগুনি স্ক্রিন অফ ডেথ" কীভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ সাদা স্ক্রীন কিভাবে ঠিক করবেন