কম্পিউটার

Windows 11 এ কিভাবে খবর এবং আগ্রহ টাস্কবার উইজেট নিষ্ক্রিয় করবেন

কি জানতে হবে

  • টাস্কবারের একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস বেছে নিন , তারপর উইজেট স্লাইড করুন বন্ধ করার বিকল্প .
  • সেটিংস> ব্যক্তিগতকরণ> টাস্কবার> উইজেট বোতাম দেখান .
  • টাস্কবারডা সম্পাদনা করা হচ্ছে রেজিস্ট্রি মান আরেকটি পদ্ধতি।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে Windows 11-এর টাস্কবার থেকে সংবাদ এবং আগ্রহ (উইজেট বোতাম) সরাতে হয়।

কিভাবে টাস্কবার থেকে সংবাদ এবং আগ্রহগুলি সরাতে হয়

সংবাদ এবং আগ্রহ একটি উইজেট যা আবহাওয়া প্রদর্শন করতে আপনার Windows 10 টাস্কবারে বসে। এটি নির্বাচন করা অন্যান্য গল্প, খেলার স্কোর এবং আরও অনেক কিছু প্রদর্শন করে। Windows 11 এই সম্পূর্ণ বৈশিষ্ট্যটিকে একটি মেনুতে রূপান্তরিত করে যা উইজেট বোতামের মাধ্যমে টাস্কবারে খোলে।

টাস্কবারে সরাসরি প্রদর্শিত না হওয়া আবহাওয়া উইজেট ছাড়াও, একই আইটেম পাওয়া যায়। তাদের কাছে পেতে, কেবল উইজেট বোতামটি নির্বাচন করুন এবং প্যানেলটি স্ক্রিনের বাম দিক থেকে স্লাইড হয়ে যাবে৷

বোতামটি নিষ্ক্রিয় করা আপনার টাস্কবারকে পরিষ্কার করবে এবং দুর্ঘটনাক্রমে এটি খুলতে বাধা দেবে। তবে এটি করা উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণে কীভাবে কাজ করে তার থেকে কিছুটা আলাদা, তবে এখনও করা খুব সহজ। আমরা আপনাকে প্রতিটি পদ্ধতির মাধ্যমে ধাপে ধাপে দেব।

টাস্কবার ব্যবহার করুন

উইজেট বোতামটি টাস্কবারে বসে, তাই সেখান থেকে সরাসরি সরানো খবর এবং আগ্রহ বন্ধ করার সবচেয়ে দ্রুত এবং সহজ উপায়। শুধু উইজেট বোতামে ডান-ক্লিক করুন এবং টাস্কবার থেকে আনপিন করুন বেছে নিন .

Windows 11 এ কিভাবে খবর এবং আগ্রহ টাস্কবার উইজেট নিষ্ক্রিয় করবেন

সেটিংস ব্যবহার করুন

Windows 11 সেটিংস টাস্কবারে যা দৃশ্যমান তা সম্পাদনা করার আরেকটি উপায়। উপরের সহজ পদ্ধতির তুলনায় কিছু অতিরিক্ত ধাপ আছে, কিন্তু এখনও খুব সোজা।

  1. এটি অনুসন্ধান করে বা WIN+I ব্যবহার করে সেটিংস খুলুন৷ (অক্ষর i) শর্টকাট, এবং তারপরে ব্যক্তিগতকরণ-এ নেভিগেট করুন> টাস্কবার .

    সেখানে যাওয়ার আরেকটি উপায় হল টাস্কবারের একটি খালি জায়গায় ডান-ক্লিক করা এবং টাস্কবার সেটিংস বেছে নেওয়া। .

  2. ডান দিক থেকে, উইজেটগুলি নির্বাচন করুন৷ এটি চালু স্লাইড করার বিকল্প অথবা বন্ধ .

রেজিস্ট্রি ব্যবহার করুন

যদি Windows 11 সক্রিয় না করা হয়, তাহলে কিছু ব্যক্তিগতকরণ সেটিংস রয়েছে যা আপনি অ্যাক্সেস করতে পারবেন না। টাস্কবার সেটিংস সেই সেটিংসগুলির মধ্যে একটি। কিন্তু আপনি এখনও উইন্ডোজ রেজিস্ট্রি থেকে উইজেট/সংবাদ এবং আগ্রহের টাস্কবার বোতামটি নিষ্ক্রিয় করতে পারেন৷

  1. এটি অনুসন্ধান করে বা regedit সম্পাদন করে রেজিস্ট্রি সম্পাদক খুলুন আদেশ।

  2. বাম প্যানেল থেকে ফোল্ডার/কী ব্যবহার করে, এই অবস্থানে নেভিগেট করুন:

    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced\
    
  3. টাস্কবারডা সনাক্ত করুন ডান প্যানেল থেকে মান। যদি এটি সেখানে থাকে, ধাপ 5 এ চলে যান, অন্যথায় উন্নত-এ ডান-ক্লিক করুন বাম প্যানেল থেকে এবং নতুন -এ যান> DWORD (32-বিট) মান .

    Windows 11 এ কিভাবে খবর এবং আগ্রহ টাস্কবার উইজেট নিষ্ক্রিয় করবেন
  4. যখন আপনাকে মানটির নাম দিতে বলা হয়, তখন এটি টাইপ করুন, তারপরে এন্টার কী:

    TaskbarDa
    
  5. টাস্কবারডা-এ ডাবল-ক্লিক করুন এবং এটি 0 বরাদ্দ করুন উইজেট বোতাম, অথবা 1 লুকাতে এটি দৃশ্যমান করতে।

    Windows 11 এ কিভাবে খবর এবং আগ্রহ টাস্কবার উইজেট নিষ্ক্রিয় করবেন
  6. ঠিক আছে নির্বাচন করুন পরিবর্তনটি তাৎক্ষণিকভাবে প্রয়োগ করতে।

খবর এবং আগ্রহ সত্যিই বন্ধ করা হয় না

উইন্ডোজে একাধিক উপায়ে কিছু অ্যাক্সেসযোগ্য হওয়া সাধারণ, এবং উইজেট প্যানেল আলাদা নয়। টাস্কবারের বোতামটি সত্যিই এই বৈশিষ্ট্যটির একটি শর্টকাট, তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে আপনি সেই বোতামটি ব্যবহার না করেও মেনুটি খুলতে পারেন৷

উইজেট বোতামটি নিষ্ক্রিয় করা এটিকে টাস্কবার থেকে অ্যাক্সেসযোগ্য করে তোলে। উইজেটগুলি এখনও স্ক্রিনের বাম প্রান্ত থেকে ভিতরের দিকে সোয়াইপ করে বা কীবোর্ড শর্টকাটের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে:

WIN+W

টাস্কবারে আর উইজেট বোতাম না থাকা সত্ত্বেও, এই কীগুলি একসাথে টিপলে এখনও প্যানেলটি ট্রিগার হবে৷ এটি স্ক্রিনের বাম দিক থেকে স্লাইড হয়ে যাবে, বোতাম ব্যবহার করার প্রয়োজন ছাড়াই আবহাওয়া, খবরের গল্প ইত্যাদি আবার অ্যাক্সেসযোগ্য করে তুলবে৷

টাস্কবার বোতামগুলির মতো উইজেট প্যানেলটিকে কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য আপনি পরিবর্তন করতে পারেন এমন কোনও সেটিং নেই৷ স্টার্ট মেনু এবং টাস্কবার আইকনগুলিকে বাম দিকে রাখতে, বাম দিকে টাস্কবার সারিবদ্ধকরণ পরিবর্তন করুন৷

Windows 11FAQ
    -এ টাস্কবার কীভাবে লুকাবেন
  • আমি Windows 11-এ Windows বোতামে আঘাত করলেই কেন আমার টাস্কবার লুকিয়ে থাকে?

    Windows 11-এ, আপনি আপনার টাস্কবার লুকিয়ে আপনার টাস্কবারের আইকনগুলির আকার পরিবর্তন করার পরে আপনার স্ক্রিনে আরও জায়গা তৈরি করতে পারেন। টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টগলটিকে ডেস্কটপ মোডে টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকান এর পাশের অবস্থানে নিয়ে যান . যাইহোক, আপনি যখন পর্দার নীচের প্রান্ত বরাবর কার্সার রাখবেন তখনও টাস্কবারটি প্রদর্শিত হবে৷

  • আমি কিভাবে Windows 11 এ টাস্কবারে ইন্টারনেট এক্সপ্লোরার পিন করব?

    Windows 11-এর জন্য Internet Explorer অক্ষম করা হয়েছে। Microsoft Edge, Windows 10-এর জন্য ডিফল্ট ব্রাউজার, এটির জায়গা নেবে এবং একটি IE মোড বিকল্প ফিচার করবে। Windows 11-এ টাস্কবারে একটি উপলব্ধ অ্যাপ বা প্রোগ্রাম পিন করতে, টাস্কবার সার্চ বক্স থেকে এটি খুঁজুন এবং টাস্কবারে পিন করুন বেছে নিন .


  1. উইন্ডোজ 10-এ টাস্কবার থেকে আবহাওয়া এবং সংবাদ কীভাবে সরানো যায়?

  2. Windows 10-এ খবর এবং আগ্রহ কীভাবে নিষ্ক্রিয় করবেন।

  3. Windows 10 বা Windows 11-এ উইজেটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে সহজে Windows 10 এ খবর এবং আগ্রহ বন্ধ করবেন