কম্পিউটার

Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে সামঞ্জস্য করা যায়

কি জানতে হবে

  • রেজোলিউশন পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায় হল ডেস্কটপে ডান-ক্লিক করা, ডিসপ্লে সেটিংস নির্বাচন করুন , এবং তারপর নতুন রেজোলিউশন নির্বাচন করুন।
  • আপনি Windows 11-এ যেকোনো সময় আপনার মনিটরের রেজোলিউশন পরিবর্তন করতে পারেন।

আপনার রেজোলিউশন পরিবর্তন করা Windows-এ আপনার ডিসপ্লের সামগ্রিক গুণমান বাড়ানোর একটি ভাল উপায় হতে পারে এবং Windows 11 আপনাকে অতীতে Windows এর অন্যান্য সংস্করণের মতোই সহজে রেজোলিউশন পরিবর্তন করতে দেয়। যাইহোক, উইন্ডোজ 11 ডিসপ্লেতে ডেটা প্রদর্শন করার কিছু উপায় উইন্ডোজ 10 থেকে পরিবর্তিত হয়েছে। এই নিবন্ধে, আমরা কীভাবে দুটি ভিন্ন উপায়ে রেজোলিউশন সেটিংসে পৌঁছাতে পারি তা বিস্তারিত করব, যাতে আপনি সহজেই আপনার রেজোলিউশনকে সর্বোচ্চ মানের সমর্থিত তে পরিবর্তন করতে পারেন। আপনার মনিটর দ্বারা।

আমি কিভাবে Windows 11-এ স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করব?

উইন্ডোজ 11-এ রেজোলিউশন সামঞ্জস্য করা আসলে খুব সহজ। আসলে, আপনি ডেস্কটপ থেকে যেকোনো সময়ে এটি করতে পারেন। এখানে কি করতে হবে।

  1. ডেস্কটপের যে কোনো খালি জায়গায় ডান-ক্লিক করুন।

  2. ডিসপ্লে সেটিংস এ ক্লিক করুন .

    Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে সামঞ্জস্য করা যায়
  3. সেটিংসের ডিসপ্লে বিভাগে এটি সরাসরি না খুললে, ডিসপ্লে খুঁজুন এবং ক্লিক করুন মেনু তালিকায়। এটি উপরের দিকে অবস্থিত হওয়া উচিত।

    Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে সামঞ্জস্য করা যায়
  4. আপনি স্কেল এবং লেআউট দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন অধ্যায়.

    Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে সামঞ্জস্য করা যায়
  5. ডিসপ্লে রেজোলিউশন এর পাশের ড্রপডাউনটি নির্বাচন করুন আপনি যে স্ক্রীন রেজোলিউশন সেটিংস ব্যবহার করতে চান তা নির্বাচন করতে। এই সেটিংসগুলি দেখার সময় Windows সর্বদা আপনার মনিটরের অন্তর্নির্মিত সর্বোত্তম ডিসপ্লে রেজোলিউশনের সুপারিশ করবে৷

    Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে সামঞ্জস্য করা যায়

একবার আপনি আপনার স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করলে, এটি আপনার স্ক্রিনে আইকন এবং খোলা উইন্ডোগুলি কীভাবে প্রদর্শিত হবে তা পরিবর্তন করতে পারে। সেই হিসেবে, আমরা আপনাকে ডেস্কটপের একটি পরিষ্কার সংস্করণে সেটিংস পরিবর্তন করার পরামর্শ দিই যাতে আপনি সেই সময়ে চলমান ব্রাউজার উইন্ডো বা অ্যাপগুলিকে বন্ধ এবং খুলতে পারেন৷

কিভাবে আমি Windows 11 এ 1920x1080 রেজোলিউশন পেতে পারি?

যদি কোনো কারণে আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে Windows 11-এ 1080P রেজোলিউশনে ডিফল্ট না হয়, আপনি সেটিংটি ম্যানুয়ালি পরিবর্তন করতে পারেন। অবশ্যই, আপনি এটি পরিবর্তন করার আগে আপনার মনিটরটিকে সেই রেজোলিউশনটিকে সমর্থন করতে হবে। উদাহরণস্বরূপ, একটি মনিটর যা শুধুমাত্র 1280x720 (বা 720P) রেজোলিউশন সমর্থন করে 1920x1080 তে চলতে সক্ষম হবে না কারণ এটি একটি উচ্চ রেজোলিউশন সমর্থন করে না। ডিসপ্লে সেটিংস খুলতে এবং 1920x1080 রেজোলিউশনে পরিবর্তন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. Windows-এ ক্লিক করুন টাস্কবারের আইকন।

  2. সেটিংস সনাক্ত করুন৷ অ্যাপ আইকন এবং এটি নির্বাচন করুন।

    Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে সামঞ্জস্য করা যায়
  3. ডিসপ্লে এ ক্লিক করুন প্রদর্শন সেটিংস খুলতে।

    Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে সামঞ্জস্য করা যায়
  4. যতক্ষণ না আপনি স্কেল এবং লেআউট দেখতে পান ততক্ষণ নিচে স্ক্রোল করুন .

    Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে সামঞ্জস্য করা যায়
  5. 1920x1080 নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে পরিবর্তনের প্রতিশ্রুতি দেওয়ার জন্য ডানদিকে রেজোলিউশন।

    Windows 11 এ স্ক্রীন রেজোলিউশন কিভাবে সামঞ্জস্য করা যায়

কিভাবে আপনি 1366x768 ডিসপ্লেতে 1920x1080 রেজোলিউশন পাবেন?

আপনি যদি এমন একটি ডিসপ্লে চালান যা স্বয়ংক্রিয়ভাবে আপনার রেজোলিউশনটি 1366x768 এ সেট করে, তাহলে আপনি রেজোলিউশনটিকে 1920x1080 এ আপগ্রেড করতে পারবেন না। এর কারণ হল আপনি যে ডিসপ্লেতে কাজ করছেন তা আসলে 1920x1080 রেজোলিউশন সমর্থন করে না। এমনকি আপনি যদি রেজোলিউশন পরিবর্তন করার জন্য তৃতীয়-পক্ষের সফ্টওয়্যার যেমন কাস্টম রেজোলিউশন ইউটিলিটি ব্যবহার করে থাকেন, তবে নির্দিষ্ট পাঠ্য এবং অন্যান্য আইটেমগুলিকে সমর্থন করে না এমন একটি স্ক্রিনে সেই রেজোলিউশনে আইটেমগুলি দেখানোর জন্য প্রয়োজনীয় ডাউনস্কেলিংয়ের কারণে অপাঠ্য হতে পারে।

FAQ
  • আমি কিভাবে Windows 10 এ স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করব?

    Windows 10-এ স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করতে, স্টার্ট মেনু থেকে, সেটিংস-এ যান> সিস্টেম> প্রদর্শন . স্কেল এবং লেআউট এর অধীনে , পাঠ্য এবং অ্যাপের আকার সামঞ্জস্য করতে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন। ডিসপ্লে রেজোলিউশনের অধীনে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন পর্দার রেজোলিউশন সামঞ্জস্য করতে। সেটিংস-এ যান৷ এবং ক্যালিব্রেট রঙ প্রদর্শন অনুসন্ধান করুন আপনার রঙ ক্রমাঙ্কন সামঞ্জস্য করতে.

  • আমি কিভাবে Windows 7 এ স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করব?

    শুরু ক্লিক করুন মেনু এবং কন্ট্রোল প্যানেলে যান , তারপর চেহারা এবং ব্যক্তিগতকরণ খুঁজুন অধ্যায়. রেজোলিউশনের পাশের ড্রপ-ডাউন মেনুটি নির্বাচন করুন আপনার পছন্দ অনুযায়ী রেজোলিউশন সামঞ্জস্য করতে, তারপর প্রয়োগ করুন ক্লিক করুন .

  • আমি কিভাবে Windows 10 এ আমার স্ক্রীন রেজোলিউশন খুঁজে পাব?

    Windows 10-এ আপনার বর্তমান স্ক্রীন রেজোলিউশন খুঁজে পেতে, ডিসপ্লে সেটিংস-এ নেভিগেট করুন , তারপর স্কেল এবং লেআউট-এ স্ক্রোল করুন অধ্যায়. আপনি আপনার বর্তমান স্ক্রীন রেজোলিউশন দেখতে সক্ষম হবেন, এবং এটি সম্ভবত প্রস্তাবিত থাকবে৷ এর পরে তালিকাভুক্ত।


  1. উইন্ডোজ 11 লক স্ক্রিন কীভাবে কাস্টমাইজ করবেন

  2. উইন্ডোজ পিসিতে কীভাবে কার্যকরভাবে মাউস ব্যবহার করবেন

  3. Windows 10 এ টাচস্ক্রিন কিভাবে অক্ষম করবেন

  4. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন