কম্পিউটার

কিভাবে করা যায়:আপনার গ্রাফিক্স কার্ড কুলিং অপ্টিমাইজ করা

গ্রাফিক্স কুলিং অপ্টিমাইজ করা

আমরা এই অংশে বিভিন্ন তাপীয় পেস্টের তুলনা করার জন্য নিজেদেরকে সীমাবদ্ধ করছি না। পরিবর্তে, আমরা ব্যাখ্যা করতে চাই যে কেন কিছু গ্রাফিক্স কার্ডের শীতলকরণ সহজভাবে উন্নত করা যায় না, এবং কেন নতুন বোর্ড ইনস্টল করার পরে ক্রেতার অনুশোচনা রোধ করার জন্য তাদের সম্পূর্ণরূপে শীতল সমাধানগুলি (ফ্যান সহ) দেখতে হবে৷ আমরা শহুরে কিংবদন্তি অনুসরণ করব যে OEMs দ্বারা প্রয়োগ করা থার্মাল পেস্টগুলি সস্তা বা নিম্নমানের, এবং তারপরে তাপ-মডিংয়ের পরে মারাত্মকভাবে কম তাপমাত্রার জন্য অন্য ব্যাখ্যা রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

কিভাবে করা যায়:আপনার গ্রাফিক্স কার্ড কুলিং অপ্টিমাইজ করা

এই নিবন্ধে পরীক্ষার জন্য, আমরা XFX এর Radeon RX 470 4GB ব্যবহার করছি। এটি এমন একটি কার্ড যা প্রতিটি পরিবর্তন থেকে বিভিন্ন ডিগ্রীতে বিস্তৃত পরিবর্তন এবং সুবিধা গ্রহণ করবে। এমনকি অনিচ্ছাকৃতভাবে কি ভুল হতে পারে তারও এটি একটি ভালো উদাহরণ। যেখানে প্রয়োজন, RX 470-এর ক্ষেত্রে প্রযোজ্য নয় এমন দিকগুলি কভার করার জন্য আমরা অন্যান্য পণ্যগুলিও অন্তর্ভুক্ত করব৷

কোনও পরিবর্তন করার আগে আপনার প্রস্তুতকারকের ওয়ারেন্টি চুক্তি পড়তে মনে রাখবেন। কভারেজ হারানো সহজে কুলিং কর্মক্ষমতা একটি ছোট লাভ ছাড়িয়ে যেতে পারে! বিচ্ছিন্ন করার সময় যে স্ক্রুগুলিকে আলগা করতে হবে তার একটিও যদি একটি প্রস্তুতকারকের সিল দ্বারা আচ্ছাদিত থাকে, যেমনটি নীচের ছবিতে দেখানো হয়েছে, তাহলে আপনার পরিণতি সম্পর্কে পুরোপুরি সচেতন না হওয়া পর্যন্ত আপনার এগিয়ে যাওয়া উচিত নয়। একটি ভাঙা সীল প্রতিস্থাপন করা যাবে না. EVGA-এর মতো কিছু নির্মাতা স্পষ্টভাবে পরিবর্তনের অনুমতি দেয়, যখন অন্যান্য কোম্পানি (XFX সহ) স্পষ্টভাবে তাদের নিষিদ্ধ করে।

কিভাবে করা যায়:আপনার গ্রাফিক্স কার্ড কুলিং অপ্টিমাইজ করা

এমএসআই-এর মতো কোম্পানিগুলি গ্রাহককে অর্ধেক পথ দেখায়। এটি স্পষ্টভাবে পরিবর্তনের অনুমতি দেয় না, কিন্তু যদি আপনি একটি ওয়ারেন্টির ক্ষেত্রে শেষ করেন, তাহলে সহায়তা বিভাগ জোর দিতে পারে যে একটি নতুন কুলার ইনস্টল করা অবশ্যই শিল্পের মান অনুযায়ী করা হয়েছে এবং কার্ডের কোনো ক্ষতি হওয়া উচিত নয়। আপনার পরিবর্তনের প্রত্যক্ষ বা পরোক্ষ ফলাফল। অথবা—এবং এটি একটি ধূসর অঞ্চল—কিছু নির্মাতারা সিল ইনস্টল করেন না বা স্পষ্টভাবে কুলার পরিবর্তন করার কথা উল্লেখ করেন না।

নোট #1:আপনার কেনার আগে আদর্শভাবে প্রস্তুতকারকের ওয়ারেন্টি শর্তাবলী এবং/অথবা সদিচ্ছা পরীক্ষা করুন। প্রয়োজনে তাদের সম্পর্কে খোঁজখবর নিন।

সঠিক সরঞ্জাম এবং সাবধানে হ্যান্ডলিং

একটি স্ক্রু স্ক্রু করার চেয়ে খারাপ কিছু নেই, তা ক্লাসিক "একটি টুইস্ট অনেক বেশি", থ্রেডটি তার গ্রিপ হারানোর কারণে, বা ক্ষতিগ্রস্থ স্ক্রু হেডের কারণে। অতএব, শুধুমাত্র সেরা সরঞ্জামগুলি আপনার জন্য যথেষ্ট ভাল হওয়া উচিত। আপনার স্থানীয় ডলারের দোকান থেকে ডিসকাউন্ট মেকানিক সেটগুলি প্রথমে একটি দর কষাকষির মতো দেখাতে পারে, তবে প্রায়শই সেগুলি নিম্নমানের, ভাল-ব্যর্থ নয় এমন স্ক্র্যাপ হিসাবে পরিণত হয় যা আপনার উপর আলাদা হয়ে যায়।

একটি ভাল সীমিত টর্ক স্ক্রু ড্রাইভারে বিনিয়োগ করার কথা বিবেচনা করুন যা অনিচ্ছাকৃত ক্ষতির বিরুদ্ধেও রক্ষা করে (এবং একইভাবে, অনেক নির্মাতারাও ব্যবহার করেন)। সাধারণভাবে বলতে গেলে, নৃশংস শক্তি সবসময় এড়ানো উচিত কারণ অনেক উপাদান ছোট এবং ভঙ্গুর, এবং খুব যত্ন সহকারে পরিচালনা করা প্রয়োজন।

ভাল মিনি-বিটগুলি প্রায়শই তাদের বড় ভাইদের কাছে পছন্দনীয়, তবে কোয়ার্টার-ইঞ্চি হেক্সাগন সীমিত টর্ক স্ক্রু ড্রাইভারের জন্য একটি অ্যাডাপ্টারের প্রয়োজন। এই স্ক্রু ড্রাইভারগুলির দাম প্রায় $50 থেকে শুরু হয় এবং যেকোন উচ্চাভিলাষী পিসি মোডারের জন্য মানক সরঞ্জাম হওয়া উচিত। কাজের জন্য এমন মডেলের প্রয়োজন যা 0.2 থেকে 0.4 Nm এর নিম্ন সীমা হিসাবে নির্দিষ্ট করা আছে। আমাদের উদ্দেশ্যে, আমাদের খুব কমই উল্লেখযোগ্যভাবে উচ্চতর মানগুলির প্রয়োজন হয়৷

কিভাবে করা যায়:আপনার গ্রাফিক্স কার্ড কুলিং অপ্টিমাইজ করা

এর পরে আমাদের ডায়নামেট্রিক স্ক্রু ড্রাইভারের সঠিক এবং সঠিক ব্যবহার সম্পর্কে কথা বলতে হবে। আমাদের পরীক্ষার বিষয়বস্তু প্রকৃতপক্ষে এই সত্যটির একটি দুর্দান্ত উদাহরণ যে অনেক উত্পাদন লাইনে, অলসতা একটি ঘন ঘন সমস্যা৷

একটি স্ক্রু লুজ পেয়েছেন?

আমরা আমাদের দুঃসাহসিক কাজ শুরু করার আগে, এটি প্রথমে প্রাসঙ্গিক সমস্ত স্ক্রু পরীক্ষা করা মূল্যবান। এটা সম্ভব যে XFX এর সমাবেশ প্রক্রিয়ার নির্ভুলতা (বা এর অভাব) দুবার পরীক্ষা করে আমরা নিজেদেরকে বিচ্ছিন্ন করার অনেক প্রচেষ্টা বাঁচাতে পারি। এই কার্ড আমাদের আরো প্রায়ই টর্ক সম্পর্কে চিন্তা করতে বাধ্য করা উচিত. স্ক্রু কতটা শক্ত করা উচিত?

XFX Radeon RX 470 4GB অনুকূল
GPU স্প্রিং স্ক্রু 0.2/0.3 Nm ~0.4 Nm
ব্যাকপ্লেট 0.3 Nm ~0.2 Nm
স্লট-প্যানেল 0.3 Nm ~0.3 Nm

XFX GPU প্যাকেজের চারপাশে চারটি স্ক্রুকে সঠিকভাবে শক্ত করার জন্য পর্যাপ্ত শক্তি ব্যবহার করেনি। এই চারটি স্ক্রুকে আঁটসাঁট করার জন্য শুধুমাত্র একটি ডায়নামেট্রিক স্ক্রু ড্রাইভার ব্যবহার করে, আমরা একটি তাৎক্ষণিক উন্নতি পরিমাপ করেছি, যার ফলে ফ্যানের গতি কিছুটা কম হয়েছে। যদিও GPU তাপমাত্রা কমেনি।

দ্রষ্টব্য #2:কোনো স্ক্রু ক্ষতিগ্রস্ত না করার জন্য, সবসময় হাতে সঠিক টুল থাকা গুরুত্বপূর্ণ; একটি যে স্ক্রু পুরোপুরি মাথা. 0.2 থেকে 0.4 Nm পর্যন্ত একটি উপযুক্ত ডায়নাম্যাট্রিক স্ক্রু ড্রাইভার "অবশ্যই" নাও হতে পারে তবে এটি মোডিং প্রকল্পের সময় প্রায় সবসময়ই কাজে আসবে। মিনি-বিটগুলি প্রায়শই একটি ভাল ফিট দিতে পারে, তবে তাদের সাধারণত একটি অ্যাডাপ্টারের প্রয়োজন হয়৷

থার্মাল পেস্ট:ওভাররেটেড বা প্রয়োজনীয়?

চলুন থার্মাল পেস্টের বিষয়টি আবার দেখা যাক। সস্তা পেস্ট এবং বেশিরভাগ OEM যে জিনিসগুলি ব্যবহার করে তার মধ্যে মানের পার্থক্য বেশিরভাগ লোকেরা ভাবতে পারে তার চেয়ে কম। এটি পাওয়া অস্বাভাবিক নয় যে উপাদানগুলির যত্ন সহকারে পুনরায় একত্রিত করা এবং স্ক্রুগুলির যথাযথ আঁটসাঁট করা কার্যক্ষমতাতে একটি লাফ দেয়, যা অনেক উত্সাহী তারপরে দামী তাপীয় পেস্টকে কৃতিত্ব দেয়। কিছুক্ষণের মধ্যে, আমরা দেখব যে GPU এবং হিট সিঙ্কের মধ্যে ইন্টারফেসে বেশি অর্থ ব্যয় না করে কতটা পার্থক্য অর্জন করা যায়৷

তাপীয় পেস্ট এবং তারা যে উপকরণ দিয়ে তৈরি হয় তার মাত্র কয়েকটি প্রকৃত নির্মাতা রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, সূত্রটি সামঞ্জস্য এবং রঙের পার্থক্যের চেয়ে সামান্য বেশি কিছুর উপর ভিত্তি করে "নতুন" পণ্য তৈরি করার জন্য প্রান্তিকভাবে পৃথক করা হয়। বাকি বিপণন, এবং (খুব প্রায়ই) শুধুমাত্র ইচ্ছাপূর্ণ চিন্তা. শেষ পর্যন্ত, অনেক পেস্ট প্রায় অভিন্ন, কিন্তু দামে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। সহজ সত্য:পদার্থবিদ্যা এবং রসায়ন শুধু প্রতারণা করা যায় না।

কিভাবে করা যায়:আপনার গ্রাফিক্স কার্ড কুলিং অপ্টিমাইজ করা

এই জ্ঞানের সাথে সজ্জিত, মধ্য-পরিসরের পণ্যগুলিতে বড় ব্যয় করা সামান্য অর্থপূর্ণ কারণ তাদের খরচ প্রায়শই যে কোনও সম্ভাব্য সুবিধাকে ছাড়িয়ে যায়। পরিবর্তে, আপনি যদি পরিমাপযোগ্য এবং স্বীকৃত ফলাফল দেখতে চান তবে আপনি একটি অত্যন্ত অসামান্য পেস্ট বাছাই করতে চাইবেন। আর্কটিকের MX-2-এর মতো সস্তা সিলিকন পেস্ট প্রয়োগ করা সহজ হতে পারে, কিন্তু সেগুলি আর অত্যাধুনিক নয়৷ বরং, সিলিকন পেস্টগুলি বিষয়গুলিকে আরও খারাপ করার সম্ভাবনা বেশি৷

তরল ধাতু আপনার পছন্দের অস্ত্র হওয়া উচিত নয়। প্রথমত, আবেদন প্রক্রিয়া আয়ত্ত করা বরং কঠিন; আপনি এটির সাথে অনেক অভিজ্ঞতা চাইবেন। দ্বিতীয়ত, কোনো সমস্যা দেখা দিলে আপনি বাতিল ওয়ারেন্টির ঝুঁকি বাড়ান। এই "পেস্টগুলি" পণ্যের কিছু অবশিষ্টাংশ বা চিহ্ন রেখে না গিয়ে খুব কমই সরানো যায়।

আমাদের দাবি প্রমাণ করার জন্য, আমরা নতুন প্রয়োগ করা OEM পেস্টকে যুক্তিসঙ্গত-মূল্যের, ভাল এবং খুব ভাল তাপীয় পেস্টের সাথে তুলনা করব। আপনি যেমন আশা করতে পারেন, পরবর্তীটিও মূল্যের ক্ষেত্রে শীর্ষস্থান দখল করে।

দ্রষ্টব্য #3:এই জাতীয় প্রকল্পগুলিতে, আপনার গ্রাফিক্স কার্ডের প্রস্তুতকারকের মতো কমপক্ষে একই গুণমান অর্জনের জন্য সেরাটির চেয়ে কম নয়। প্রায়শই যথেষ্ট, খারাপ ফলাফলগুলি উত্পাদন সমস্যার জন্য দায়ী হতে পারে, তবে শিল্প তাপীয় পেস্টের সম্পূর্ণ ফলাফল প্রায় কখনওই পাওয়া যায় না।


আরো:সেরা গ্রাফিক্স কার্ড


আরো:ডেস্কটপ GPU পারফরম্যান্স হায়ারার্কি টেবিল

  • 1
  • 2
  • 3
  • 4

বর্তমান পৃষ্ঠা:গ্রাফিক্স কুলিং অপ্টিমাইজ করা

পরবর্তী পৃষ্ঠাটি আলাদা করা এবং আপনার গ্রাফিক্স কার্ড পুনরায় একত্রিত করা
No
  1. Microsoft Redeem Gift Cards 🎁 কিভাবে আপনার বাউন্টি পুনরুদ্ধার করবেন?

  2. আপনার গ্রাফিক্স কার্ড মারা যাচ্ছে কিনা তা কীভাবে বলবেন

  3. Windows-এ আপনার SD কার্ডগুলিতে লেখা সুরক্ষা কীভাবে সরিয়ে ফেলবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ পিসির গ্রাফিক কার্ড কনফিগারেশন চেক করবেন