কম্পিউটার

কিভাবে সেরা গ্রাফিক্স কার্ড ডিল পেতে

আপনি যদি একটি নতুন গ্রাফিক্স কার্ডের জন্য বাজারে থাকেন, তাহলে ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবারের মরসুমে আসা একটি দুদ থেকে একটি চুক্তি উপলব্ধি করা বেশ কঠিন হতে পারে। Nvidia-এর RTX কার্ডগুলি, সেগুলি 2018 সালের আসল মডেল হোক বা এই বছর আসা সুপার ভেরিয়েন্টগুলিই হোক না কেন, তাদের MSRP-এর সাথে বেশ ঘনিষ্ঠভাবে লেগে থাকতে পারে৷ সুতরাং আমরা সেই উচ্চ-সম্পদ কার্ডগুলিতে অনেকগুলি (বা যে কোনও) বড় ডিল দেখতে পাব কিনা তা অস্পষ্ট। তাতে বলা হয়েছে, আরও মূলধারার GTX 1660 Super-এর লঞ্চ মানে আমরা GTX 1660 Ti-এ কিছু দাম কমতে দেখতে পাচ্ছি, যা পারফরম্যান্সের সিঁড়িতে এক ধাপ উপরে।

কিভাবে সেরা গ্রাফিক্স কার্ড ডিল পেতে

ক্রিপ্টোকারেন্সির প্রতি আগ্রহ কমে যাওয়ার কারণে পুরোনো এবং আরও মূলধারার কার্ডগুলি এখন তাদের বছরের দীর্ঘ উচ্চতা থেকে নিচে নেমে গেছে। কিন্তু খুচরা বিক্রেতারা এখনও কখনও কখনও একটি কার্ডকে চুরির মতো মনে করার জন্য সেই আগের চরম দামগুলি ব্যবহার করে, যখন আসলে, এটি তার 2016-যুগের লঞ্চ মূল্যে বা তার কাছাকাছি বিক্রি হতে পারে৷

তাহলে, আপনি কীভাবে বলবেন যে একটি নির্দিষ্ট কার্ডে বিক্রয় মূল্য একটি ভাল চুক্তি কিনা? শুরু করার জন্য একটি ভাল জায়গা হল আসল বিক্রয় মূল্য/MSRP খোঁজা, যা আপনি সর্বদা আমাদের গ্রাফিক্স কার্ড পর্যালোচনাগুলিতে খুঁজে পেতে পারেন। এটি অন্তত আপনাকে একটি বেসলাইন দেবে এবং আপনাকে জানাবে যে বর্তমান মূল্য স্ফীত হয়েছে কিনা৷

পরবর্তী ধাপ হল নির্দিষ্ট কার্ড বা কার্ডগুলি পরীক্ষা করা যা আপনি দাম-ট্র্যাকিং সাইটে যেমন উটকামেলক্যামেল বা পিসিপার্টপিকার বিবেচনা করছেন।

কিভাবে সেরা গ্রাফিক্স কার্ড ডিল পেতে

MSRP এবং মূল্যের বিশদ ইতিহাসের সাথে সজ্জিত, আপনি একটি "বিক্রয় মূল্য" একটি বৈধ চুক্তি নাকি স্ফীত মূল্য থেকে সামান্য হ্রাস তা বলার জন্য একটি সুন্দর জায়গায় আছেন। কিন্তু কোন কার্ড/জিপিইউ আমরা বিশেষভাবে করি এই ছুটির মরসুমে ডিল দেখার আশা করছেন?

প্রারম্ভিকদের জন্য, যেমনটি আমরা উপরে বলেছি, বছর শেষ হওয়ার সাথে সাথে RTX কার্ডে কোনো বড় মূল্য কমানোর আশা করবেন না। 10-সিরিজের এনভিডিয়া-ভিত্তিক কার্ডগুলি এখনও সহজলভ্য, তবে সাধারণত স্ফীত দামে যা তাদের বয়স এবং সত্য যে নতুন, আরও ভাল-পারফর্মিং 20-সিরিজ বিকল্পগুলি প্রায় একই দামে বা তার কম দামে উপলব্ধ রয়েছে তা তাদের আকর্ষণীয় করে তোলে না।

অনেক AMD Radeon RX 580 এবং RX 590 কার্ডের দাম এখন $180 এবং $240 এর মধ্যে থাকে। এবং এখনও প্রচুর স্টক উপলব্ধ বলে মনে হচ্ছে, তারা এখন আরও বেশি নিমজ্জিত হওয়ার সম্ভাবনা রয়েছে যে AMD ঘোষণা করেছে যে নতুন Radeon RX 5500 ঘোষণা করা হয়েছে, 1080p মূলধারার গেমারদের একই বাজারের লক্ষ্য। কিন্তু এই যে পোলারিস-ভিত্তিক কার্ডগুলি প্রায় চার বছর বয়সী সিলিকনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, এবং আমরা এখনও RX 5500 এর দাম বা কার্যকারিতা জানি না, পুরানো AMD কার্ডগুলিতে কেনার আগে বেশ খাড়া হতে হবে এত পুরানো কিছু বোঝায়

আপনি যদি RX 580 বা 590-এর দাম $150-এর নিচে দেখেন এবং আপনি অপেক্ষা করতে না চান, তাহলে এটি বিবেচনা করার মতো হতে পারে। কিন্তু আপনি আগামী মাসে সেই কেনাকাটার জন্য আফসোসও করতে পারেন যদি নিম্নমানের 5000-সিরিজের যন্ত্রাংশ পাওয়া যায় যা আরও ভালো পারফর্ম করে এবং কম দামে কম শক্তি খরচ করে।

কিভাবে সেরা গ্রাফিক্স কার্ড ডিল পেতে

আপনি যদি এখনও নিশ্চিত না হন যে কোন কার্ডের জন্য কেনাকাটা করতে হবে বা আপনি যে পারফরম্যান্সের পরে আছেন তা অর্জনের জন্য আপনাকে কত টাকা দিতে হবে, তাহলে আপনাকে আমাদের গ্রাফিক্স কার্ড কেনার নির্দেশিকা, GPU পারফরম্যান্স হায়ারার্কি এবং বেস্ট গ্রাফিক্স কার্ড পৃষ্ঠাগুলি সংকুচিত করতে সাহায্য করতে হবে। আপনার বিকল্প।


  1. সেরা পিসি সাউন্ড কার্ড আপনি 2021 সালে কিনতে পারবেন

  2. কীভাবে গ্রাফিক্স কার্ড কাজ করে

  3. 2.4 GHz নাকি 5 GHz? কিভাবে সেরা ওয়াই-ফাই পারফরম্যান্স পাবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 থেকে সেরা পারফরম্যান্স পাবেন