কম্পিউটার

মাদারবোর্ডের উপাদান এবং ফাংশন

1980-এর দশকের শেষের দিকে এবং 1990-এর দশকে, পিসি প্রসেসরের বাজারে ইন্টেলের আধিপত্য। পিসির জন্য বেশ কয়েকটি কোম্পানির প্রসেসর রয়েছে, তবে তাদের প্রভাব ইন্টেলের তুলনায় অনেক কম। গড় প্রসেসরের পাশাপাশি তারা এখনও ইন্টেলের x86 ডিজাইন নেয়। 90-এর দশকের শেষের দিকে এবং 2000-এর দশকের গোড়ার দিকে, পরিস্থিতি পরিবর্তিত হয়। প্রসেসরের বাজার এখন আর ইন্টেলের উপর নির্ভরশীল নয়, কারণ তাদের প্রতিযোগী, AMD, K6-2 প্রসেসর জারি করেছে এবং Athlon দৃশ্যত ইন্টেলের তৈরি প্রসেসরের সাথে প্রতিযোগিতা করতে সক্ষম।

এবং একই বছরে একটি শিল্প তাইওয়ানিজ চিপসেট উৎপাদন করছে, ভিআইএ টেকনোলজিসও একটি মানসম্পন্ন চিপসেট এবং মূল্য নির্ধারণ করতে সক্ষম হয়েছে। মাদারবোর্ড নির্মাতারা তাদের মাদারবোর্ড ডিজাইন এবং তৈরি করার জন্য আর ইন্টেলের উপর নির্ভরশীল নয়, তাই মাদারবোর্ডের প্রযুক্তি এবং ডিজাইনের বিকাশ খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে।

অতিরিক্ত, ওভারক্লকিং জ্বরও তাদের ভূমিকা পালন করে। মাদারবোর্ডের উন্নয়ন। মাদারবোর্ড নির্মাতারা একটি মাদারবোর্ড ইস্যু করার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে যা একটি উচ্চ স্তরের ওভারক্লক প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে, কিন্তু তবুও সিস্টেমের স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম। যাইহোক, যদি এমন একটি মাদারবোর্ড থাকে যা প্রসেসর এবং মেমরিকে ওভারক্লক করার জন্য ব্যবহার করা যায় না, মাদারবোর্ডটি অবশ্যই কম বাজারজাতযোগ্য।


মাদারবোর্ডের উপাদান এবং ফাংশন
মাদারবোর্ড হল হার্ডওয়্যার (হার্ডওয়্যার) কম্পিউটারের একটি উদাহরণ। এই মাদারবোর্ডটি দেখতে বোর্ডের মতো, তাই কেউ কেউ প্যারেন্ট বোর্ড বলে। প্রকৃতপক্ষে এই মাদারবোর্ডটি একটি PCB (প্রিন্টেড সার্কিট বোর্ড) হিসাবে যেখানে বায়োস চিপ, লাইন এবং সংযোগকারী রয়েছে যা অন্যান্য কম্পিউটার হার্ডওয়্যারকে সংযুক্ত করে।

মাদারবোর্ডের কার্যকারিতা হল কম্পিউটার হার্ডওয়্যার ডিভাইসগুলিকে সংযুক্ত করার একটি জায়গা। একে অপরের সাথে সংযুক্ত থাকুন যাতে কম্পিউটারটি নির্বিঘ্নে এবং সর্বোত্তমভাবে কাজ করতে পারে।

অভ্যন্তরে মাদারবোর্ড বা কম্পিউটার হার্ডওয়্যার ডিভাইসের অনেকগুলি উপাদান রয়েছে যেমন:

চিপসেট
এই চিপসেট একটি ছোট আইসি যা ডেটা ট্র্যাফিক নিয়ন্ত্রণ করতে বা অন্যথায় ডেটা প্রবাহকে নির্দেশ করে। চিপসেটের একটি কম্পিউটারের কর্মক্ষমতা সর্বাধিক করার প্রভাব রয়েছে।

পাওয়ার কানেক্টর
কম্পিউটার কেসিং-এ থাকা পাওয়ার সাপ্লাইয়ের সাথে মাদারবোর্ড সংযোগ করতে কার্যকর। এই সংযোগকারী মাদারবোর্ডের মাধ্যমে বিদ্যুৎ ছাড়াই।

CMOS ব্যাটারি
CMOS ব্যাটারি (সিএমওএস র‌্যাম বা সাধারণভাবে সিএমওএসও বলা হয়) এমন একটি ব্যাটারি যা বিদ্যুৎ ছাড়াও সক্রিয় থাকার জন্য বায়োস ব্যবহার করে। ঘড়ি ফাংশন সক্রিয় এবং চালানোর জন্য এটির একটি ব্যবহার, সেইসাথে BIOS সেটিংস সংরক্ষণ, এবং সাধারণত বোতাম ব্যাটারি পরিধান করে (ব্যাটারিগুলি সমতল বৃত্তাকার, ব্যাস এবং বেধ পরিবর্তিত হয়)।

প্রসেসর সকেট বা স্লট<প্রসেসর লাগাতে ব্যবহৃত হয়। সকেট বা স্লট ভিন্ন, মাদারবোর্ডের ধরনের উপর নির্ভর করে। একটি স্লট আছে যেখানে একটি কোর্স আছে, শুধুমাত্র সকেট, এবং মাল্টিপ্রসেসরের জন্য উভয়ই একটি ফাংশন রয়েছে।

মেমরি স্লট
র্যাম বা মেমরি রাখার জায়গা। সাধারণত আমাদের মাদারবোর্ডে চিপসেটের স্পেসিফিকেশন দেখতে হয় যে ধরনের মেমরি ইনস্টল করা যায় তা নির্ধারণ করতে। এক ধরনের SDRAM মেমরি, DDR, বা RDRAM রয়েছে৷

ফ্লপি এবং IDE সংযোগকারী
এই সংযোগকারীটি ফ্লপি ডিস্ক বা হার্ড ড্রাইভের মতো কম্পিউটার ডিভাইসগুলি সংরক্ষণ করতে মাদারবোর্ডকে সংযুক্ত করে৷ একটি মাদারবোর্ডে IDE সংযোগকারী সাধারণত দুটি থাকে, একটি প্রাথমিক IDE এবং অন্যটি সেকেন্ডারি IDE। প্রাথমিক IDE সংযোগকারী মাদারবোর্ডকে ড্রাইভ প্রাইমারি মাস্টার এবং সেকেন্ডারি মাস্টার ডিভাইসের সাথে লিঙ্ক করে। এদিকে, সংযোগকারী সাধারণত সেকেন্ডারি IDE ডিভাইসের সাথে সংযুক্ত থাকে যেমন CD-ROM থেকে স্লেভ এবং স্লেভ ড্রাইভ।

PCI স্লট
মাদারবোর্ডে অতিরিক্ত ডিভাইস যোগ করার জন্য তাদের ভূমিকা হল PCL স্লট। সাধারণত একটি VGA কার্ড, সাউন্ড কার্ড এবং মডেম যোগ করতে ব্যবহৃত হয়।

AGP 4X স্লট
এই চিত্রটি পেনিলেরাস পোর্ট স্লট 3D গ্রাফিক্স অ্যাপ্লিকেশনের জন্য 3.3V/1.5V AGP গ্রাফিক্স কার্ড 4X মোড সমর্থন করে।

সাউথ ব্রিজ কন্ট্রোলার
VIA VT8235 ইন্টিগ্রেটেড পেরিফেরাল কন্ট্রোলার যা 2-চ্যানেল ATA/133 বাস মাস্টার IDE কন্ট্রোলার, 6 USB 2.0 পোর্ট পর্যন্ত, LCP ইন্টারফেস সুপার সহ বিভিন্ন I/O ফাংশন সমর্থন করে I/O, এবং PCI AC'97 2.2 ইন্টারফেস।

স্ট্যান্ডবাই পাওয়ার LED
মাদারবোর্ডে স্ট্যান্ডবাই পাওয়ার থাকলে এই আলো জ্বলে। এই LED মেশিনের পাওয়ার চালু বা বন্ধ করার আগে সিস্টেমটি বন্ধ করার জন্য একটি অনুস্মারক (অনুস্মারক) হিসাবে কাজ করে।

সমান্তরাল এবং সিরিয়াল পোর্ট
টাইপ AT, সিরিয়াল এবং সমান্তরাল পোর্টগুলি নয় একটি একক মাদারবোর্ডে একত্রিত কিন্তু তারের মাধ্যমে সংযুক্ত। এইভাবে, তারের প্লাগ মাদারবোর্ডে উপলব্ধ পিন. সমান্তরাল পোর্টের ফাংশনগুলি পরিবর্তিত হয়, একটি প্রিন্টার, স্ক্যানার, একটি সমান্তরাল পোর্ট সংযোগ ব্যবহার করে ডিজাইন করা নির্দিষ্ট পেরিফেরালগুলির সাথে কম্পিউটারের সাথে সংযোগ করা থেকে শুরু করে। সিরিয়াল পোর্ট সাধারণত একটি তারের মডেম বা একটি মাউসের সাথে সংযোগ করতে ব্যবহৃত হয়। এছাড়াও সিরিয়াল পোর্টে প্লাগ করা যেতে পারে যে অন্যান্য ডিভাইস আছে. ATX মাদারবোর্ডের ধরণে, সমান্তরাল এবং সিরিয়াল পোর্টগুলি মাদারবোর্ডের সাথে একত্রিত করা হয়, তাই আপনার কেবলগুলি প্লাগ করার দরকার নেই সমস্যাজনক৷

RJ-45 পোর্ট
এই 25-পিন পোর্টটি সংযোগ করে একটি নেটওয়ার্ক হাবের মাধ্যমে ল্যান সংযোগকারী৷

লাইন-ইন জ্যাক
লাইন-ইন জ্যাক (হালকা নীল) একটি টেপ প্লেয়ার বা অন্যান্য অডিও উত্সের সাথে সংযোগ করে৷ 6-চ্যানেল মোডে, এই জ্যাকের কাজটি বেস / মিডল এ।

লাইন আউট জ্যাক
জ্যাক লাইন আউট (লাইম) হেডফোন বা স্পিকারের সাথে সংযোগ করে। 6-চ্যানেল মোডে, এই ফাংশনটি একটি স্পিকার আউট জ্যাক ফ্রন্ট৷

মাইক্রোফোন জ্যাক
মাইক্রোফোন সিঙ্ক্রোনাইজ করতে মাইক জ্যাক (গোলাপী)৷ 6-চ্যানেল মোড ফাংশনে পিছনের স্পিকার আউট জ্যাক পিছনে রয়েছে।

ভিডিও গ্রাফিক্স অ্যাডাপ্টার পোর্ট
এই 15-পিন পোর্টটি একটি VGA মনিটর বা অন্যান্য VGA- সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের জন্য

কীবোর্ড সংযোগকারী
দুই ধরনের সংযোগকারী রয়েছে যা মাদারবোর্ডকে কীবোর্ডের সাথে সংযুক্ত করে। একটি সিরিয়াল সংযোগকারী, অন্যটি একটি PS/2 সংযোগকারী। AT টাইপ সিরিয়াল কানেক্টর বা একটি বৃত্তাকার, PS/2-এর মডেলের চেয়ে বড়, যার মধ্যে 5টির মতো পিনের ছিদ্র রয়েছে। এদিকে, PS/2 কানেক্টরে 6 টুকরা আছে এবং পিন হোলের ব্যাস AT মডেলের অর্ধেকের চেয়ে ছোট।

PS/2 মাউস পোর্ট
প্লাগ টাইপের জন্য Mouse PS/2

মাদারবোর্ডের উপাদান এবং ফাংশন

  1. প্রসেসর সকেট। এই সকেট যেখানে প্রসেসর ইনস্টল করা হয়। প্রসেসর সকেটের ধরন নির্ধারণ করে সকেটে কী ইনস্টল করা যেতে পারে। তাই নির্দিষ্ট সকেট শুধুমাত্র নির্দিষ্ট প্রসেসর ইনস্টল করা যেতে পারে।
  2. মেমরি স্লট। এই স্লট কম্পিউটারের প্রধান মেমরি ইনস্টল করতে ব্যবহার করা হয়. এটি যে সিস্টেমটি ব্যবহার করে তার উপর নির্ভর করে মেমরি স্লটের প্রকারগুলিও পরিবর্তিত হয়৷
  3. নর্থব্রিজ, প্রধান উপাদানগুলির জন্য উপাধি যা প্রসেসর এবং প্রধান মেমরি সিস্টেম মাদারবোর্ডের মধ্যে ডেটা ট্র্যাফিক পরিচালনা করে৷
  4. সাউথব্রিজ, নর্থব্রিজ অন্যান্য উপাদান বা পেরিফেরালগুলির সাথে নর্থব্রিজ সংযোগ করে এমন উপাদানগুলির জন্য নর্থব্রিজ মেইড উপাধি৷
  5. PCI Express x16 স্লট, একটি বিশেষ স্লট যা সর্বশেষ প্রজন্মের VGA কার্ডের সাথে লাগানো যেতে পারে।
  6. পিসিআই এক্সপ্রেস x1 স্লট, ভিজিএ কার্ড ব্যতীত অন্যান্য পেরিফেরাল (কার্ড বা কার্ড) ইনস্টল করার জন্য একটি স্লট।
  7. এজিপি স্লট, যে কোনো পিসিআই এক্সপ্রেস স্লটের আগে ভিজিএ কার্ড ইনস্টল জেনারেশনের জন্য একটি বিশেষ স্লট।
  8. পিসিআই স্লট, একটি স্লট যা সাধারণত এজিপি এবং পিসিআই এক্সপ্রেস স্লটের অধীনে গতি সহ কার্ড বা কার্ড ইনস্টল করতে ব্যবহৃত হয়।
  9. BIOS (বেসিক ইনপুট-আউটপুট সিস্টেম)। এটি একটি ছোট প্রোগ্রাম যা রম বা ফ্ল্যাশ আইসিতে রাখে যা একটি মাদারবোর্ডের কনফিগারেশন সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
  10. সিএমওএস ব্যাটারি, বিশেষ ব্যাটারি যা BIOS কে শক্তি প্রদান করে।
  11. SATA পোর্ট, স্টোরেজ মিডিয়ার সর্বশেষ প্রজন্মের একটি ইন্টারফেস। কম্পিউটার সিস্টেমের সাথে হার্ড ডিস্ক সংযোগ করতে SATA পোর্ট ব্যবহার করা যেতে পারে।
  12. আইডিই পোর্ট, প্রজন্মের SATA স্টোরেজ মিডিয়ার আগে একটি ইন্টারফেস।
  13. পোর্ট ফ্লপি ডিস্ক, একটি অপসারণযোগ্য মিডিয়া বা স্টোরেজ মিডিয়া সংযোগ করতে ব্যবহৃত হয় যা সরানো যেতে পারে, যেমন ডিস্ক বা ফ্লপি ডিস্ক৷
  14. পাওয়ার পোর্ট, কম্পিউটার সিস্টেমে পাওয়ার প্রদানের জন্য পোর্ট।
  15. ব্যাক প্যানেল, পোর্টের একটি সংগ্রহ যা সাধারণত পিসি কেসিং বা কন্টেইনারের পিছনে রাখা হয়। পোর্ট বা প্লাগ সাধারণত পিসি কম্পিউটারের পিছনে থাকে:
  16. মাদারবোর্ডের উপাদান এবং ফাংশন
  17. পোর্ট PS/2 মাউস, কম্পিউটার মাউসের সাথে সংযোগ করতে।
  18. পোর্ট PS / 2 কীবোর্ড, কীবোর্ড ইনস্টল করতে।
  19. সমান্তরাল পোর্ট, আট-বিট ডেটা প্রস্থ সহ কম-গতির পেরিফেরাল সংযুক্ত করতে। সাধারণত পূর্ব প্রজন্মের একটি USB প্রিন্টার সংযুক্ত করতে ব্যবহৃত হয়।
  20. সিরিয়াল পোর্ট, সিরিয়াল ডেটা ট্রান্সফার মোডের সাথে কম গতির পেরিফেরাল সংযুক্ত করতে ব্যবহৃত হয়। কিন্তু এখন খুব কমই ব্যবহৃত হয়৷
  21. SPDIF পোর্ট, হোম থিয়েটার অডিওর মতো পেরিফেরালগুলির সাথে কম্পিউটারগুলিকে সংযুক্ত করতে ব্যবহৃত হয়৷
  22. ফায়ারওয়্যার পোর্ট, ভিডিও ক্যাপচার বা ভিডিও স্ট্রিমিংয়ের মতো উচ্চ-গতির বাহ্যিক সরঞ্জাম সংযোগ করতে।
  23. RJ45 পোর্ট, একটি কম্পিউটারকে ল্যান নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে ব্যবহৃত হয়।
  24. ইউএসবি পোর্টগুলি পেরিফেরাল বা বাহ্যিক ডিভাইসগুলির সাথে ইন্টারফেস করতে ব্যবহৃত হয় যা একটি নতুন প্রজন্মের সমান্তরাল এবং সিরিয়াল পোর্ট প্রতিস্থাপন করে৷
  25. অডিও পোর্ট, কম্পিউটারকে অডিও সিস্টেমের সাথে সংযোগ করতে ব্যবহৃত হয় যেমন স্পিকার, মাইক্রোফোন, লাইন-ইন এবং লাইন-আউট।


No
  1. কম্পিউটার মাদারবোর্ড ঠিক করার সহজ উপায়

  2. কীভাবে একটি ক্ষতিগ্রস্ত মাদারবোর্ড ঠিক করবেন

  3. মাদারবোর্ডের উপাদান এবং ফাংশন

  4. কম্পিউটার মাদারবোর্ডের অংশ এবং তাদের ফাংশন ব্যাখ্যা করা হয়েছে (2022 আপডেট করা হয়েছে)